বলিউডের সর্বকালের সর্বোচ্চ আয়ের সিক্যুয়েলে নাম লিখালো ‘দৃশ্যাম ২’

বলিউডের সর্বকালের সর্বোচ্চ

চলতি বছরে বলিউড বক্স অফিসে চলমান খারাপ অবস্থাকে পিছনে ফেলে নতুন কিছুর স্বপ্ন দেখাচ্ছে অজয়ের ‘দৃশ্যাম ২’ সিনেমাটি। মুক্তির এক সপ্তাহের মাথায় বক্স অফিসে সুপারহিট হিসেবে আবির্ভুত হায়েছে এই সিনেমা। ১৮ই নভেম্বর মুক্তির পর প্রথম সপ্তাহেই বক্স অফিসে ১০০ কোটি রুপি ছাড়িয়ে গেছে অজয়ের ‘দৃশ্যাম ২’ সিনেমাটি। এরপর ২৫শে নভেম্বর ‘ভেড়িয়া’ মুক্তির পরও দর্শকদের আগ্রহে শীর্ষে অবস্থান করছে সিনেমাটি। দ্বিতীয় সপ্তাহ শেষে ২০০ কোটি রুপি সময়ের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে ‘দৃশ্যাম ২’ সিনেমার জন্য।

দ্বিতীয় সপ্তাহ শেষে ‘দৃশ্যাম ২’ সিনেমাটির বক্স অফিস আয়ের তুলনা ‘কেজিএফ চ্যাপ্টার ২’ এবং ‘আরআরআর’ সিনেমার সাথে তুলনা করছেন অনেকেই। হিন্দি সিনেমার বাজারে ‘কেজিএফ চ্যাপ্টার ২’ সিনেমার আয়কে ছুঁতে না পারলেও ‘আরআরআর’ সিনেমাকে ছাড়িয়ে যাবে ‘দৃশ্যাম ২’। হিন্দি সিনেমার বক্স অফিসে ‘আরআরআর’ সিনেমার ২২৫ কোটি রুপি ‘দৃশ্যাম ২’ ছাড়িয়ে যাবে বলে মনে করছেন বলিউডের ট্রেড বিশেষজ্ঞরা।

এদিকে আগামী ডিসেম্বরে মুক্তি পাচ্ছে হলিউড সিনেমা ‘অ্যাভাটারঃ দ্য ওয়ে অফ ওয়াটার’ এবং রোহিত শেঠি পরিচালিত ‘সার্কাস’। ‘অ্যাভাটারঃ দ্য ওয়ে অফ ওয়াটার’ সিনেমাটির মুম্বাই এবং গুজরাটে ভালো আয়ের সম্ভাবনা থাকলেও সেটি ‘দৃশ্যাম ২’ সিনেমার আয়কে প্রভাবিত করতে পারবে না। কারণ এই দুই সিনেমার দর্শক শ্রেণী সম্পূর্ন আলাদা। অন্যদিকে রোহিত শেঠি পরিচালিত ‘সার্কাস’ সিনেমাটি মুক্তি পাবে ২৩শে ডিসেম্বর। এর আগেই ‘দৃশ্যাম ২’ বক্স অফিসে ব্লকবাস্টার ব্যবসা নিশ্চিত করবে বলে মনে করছেন অনেকে।

বক্স অফিসে ব্যবসা সফল একটি সিনেমার সিক্যুয়েল নির্মাতাদের জন্য বেশিরভাগ ক্ষেত্রেই লাভজনক হিসেবে আবির্ভুত হতে দেখা যায়। বিশেষ করে সাম্প্রতিক বছরগুলোতে সিক্যুয়েল দিয়ে বক্স অফিসে ঝড় তোলার বিষয়টি নিয়মিত হয়ে দাঁড়িয়েছে। ভারতীয় সিনেমা ইন্ডাস্ট্রিগুলো সিক্যুয়েল নির্মান করছেন নিয়মিত বিরতিতে। ব্যবসা সফল এই সিক্যুয়েলের তালিকায় এবার নতুন করে যুক্ত হলো অজয় দেবগন অভিনীত ‘দৃশ্যাম ২’ সিনেমাটি।

মুক্তির দুই সপ্তাহের মাথায় ইতিমধ্যে বলিউডের সর্বকালের সর্বোচ্চ আয়ের সিক্যুয়েলে নাম লিখিয়েছে ‘দৃশ্যাম ২’। বর্তমানে সিনেমাটি এই তালিকায় দশম স্থানে অবস্থান করছে। বলিউডের সর্বকালের সর্বোচ্চ আয়ের সিক্যুয়েলের তালিকা নীচে দেওয়া হলো –

ক্রম সিনেমার নাম আয় (কোটি রুপি)
০১ টাইগার জিন্দ্যা হ্যাঁ (২০১৭) ৩৩৯.১৬
০২ ধুম থ্রী (২০১৩) ২৮০.২৫
০৩ কৃষ থ্রী (২০১৩) ২৪০.৫০
০৪ হাউজফুল ৪ (২০১৯) ২০৬.০০
০৫ গোলমাল এগেইন (২০১৭) ২০৫.৭২
০৬ ভুল ভুলাইয়া ২ (২০২২) ১৮৫.৫০
০৭ রেস থ্রী (২০১৮) ১৬৯.০০
০৮ বাগী ২ (২০১৮) ১৬৫.০০
০৯ দৃশ্যাম ২ (২০২২) ১৫৯.১৭ (চলমান)
১০ দাবাং ২ (২০১২) ১৫৮.৫০

এই তালিকা থেকে স্পষ্ট যে, বলিউডের সর্বকালের সর্বোচ্চ আয়ের সিক্যুয়েল সিনেমার তালিকায় সবচেয়ে এগিয়ে আছেন সালমান খান। আগামী বছর নিজের ‘টাইগার থ্রী’ সিনেমার মাধ্যমে নিজের রেকর্ড হয়তো নিজেই ভাঙবেন এই তারকা। অন্যদিকে এখন পর্যন্ত বক্স অফিস আয়ের ধারা অনুযায়ী, ‘দৃশ্যাম ২’ সিনেমাটি খুব শীগ্রই এই তালিকায় সেরা পাঁচে অবস্থান নিশ্চিত করতে যাচ্ছে।

ভারতীয় সিনেমার অন্যতম জনপ্রিয় সাসপেন্স থ্রিলার ‘দৃশ্যাম’ সিনেমায় দেখা গিয়েছিলো বিজয় সালগাঁওকর তার পরিবারকে পুলিশ হেফাজত থেকে বাঁচাতে সফল হয়েছে। কিন্তু ৭ বছর পর মামলাটি পুনরায় খোলার কারনে গল্পের নতুন মোড় নিয়ে আসবে এই সিক্যুয়ালটি। গল্পে দেখা যাবে প্রথম পর্বে দেখানো হত্যা মামলার জন্য স্বীকারোক্তি দিচ্ছেন বিজয়। এরপরের গল্পে একের পর এক চমকের সাক্ষী হবেন দর্শকরা। মোহনলাল অভিনীত ‘দৃশ্যাম ২’ সিনেমার হিন্দি রিমেকটি মূল সিনেমার গল্প থেকে কিছুটা ভিন্ন ভাবে নির্মিত হয়েছে বলিউডে।

প্রথম পর্বের মত সিনেমাটির দ্বিতীয় পর্বেও অজয়ের পাশাপাশি আছেন টাবু। নিজের ছেলের হত্যাকারীদের খোঁজে বের করতে টাবুর যাত্রা এই পর্বেও অব্যাহত থাকবে। এছাড়া বিজয়ের পরিবারের প্রতি প্রতিশোধ ‘দৃশ্যাম ২’ সিনেমায় টাবু আরও আক্রমণাত্মক উপায়ে ফিরে আসছেন। অজয় এবং টাবুর এই লড়াইয়ে এবার যুক্ত হচ্ছেন বলিউডের শক্তিমান অভিনেতা অক্ষয় খান্না। বিজয়ের পরিবারের বিরুদ্ধে নতুন করে তদন্তের দায়িত্ব পাওয়া পুলিশ অফিসারের চরিত্রে অভিনয় করেছেন এই অভিনেতা।

আরো পড়ুনঃ
দ্বিতীয় সপ্তাহান্তেও দুর্দান্ত ‘দৃশ্যাম ২’: পিছিয়ে আছে বরুণের ‘ভেড়িয়া’
বলিউড বক্স অফিস: প্রথম সপ্তাহান্তের আয়ে তিন সিনেমাই ডিজাস্টার
বক্স অফিসের প্রাণ ফেরালো অজয়ের ‘দৃশ্যাম ২’: প্রথম সপ্তাহে ১০০ কোটি

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d