বিশ্বব্যাপী বক্স অফিসে নতুন উচ্চতায় মণি রত্নমের ‘পোনিয়িন সেলভান’

মণি রত্নমের ‘পোনিয়িন সেলভান’

মুক্তির পর থেকে একের পর এক বক্স অফিস রেকর্ড ভেঙ্গে দিচ্ছে মণি রত্নমের ‘পোনিয়িন সেলভান’ সিনেমাটি। প্যান ইন্ডিয়া মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটি প্রথম দিন থেকেই তামিল নাড়ু বক্স অফিসে ঝড় তুলেছে। তামিলের পাশাপাশি আন্তর্জাতিক বক্স অফিস বিশেষ করে যুক্তরাষ্ট্রে দুর্দান্ত আয় করতে সক্ষম হয়েছে তারকাবহুল এই সিনেমাটি। ইতিমধ্যে তামিল সিনেমার ইতিহাসে তামিল নাড়ুতে সর্বোচ্চ আয়ের সিনেমা হিসেবে আবর্ভুত হয়েছে মণি রত্নমের ‘পোনিয়িন সেলভান’। জানা গেছে এবার বিশ্বব্যাপী বক্স অফিসে নতুন উচ্চতায় উঠেছে এই সিনেমা।

ভারতীয় সংবাদ মাধ্যমে মণি রত্নমের ‘পোনিয়িন সেলভান’ সিনেমার বক্স অফিস প্রতিবেদন থেকে জানা গেছে মুক্তির ১৩ দিনের মাথায় বিশ্বব্যাপী বক্স অফিসে ৪০০ কোটি রুপি ছাড়িয়ে গেছে। তামিলে সিনেমার ইতিহাসে ‘পোনিয়িন সেলভান’ নতুন করে জায়গা করে নিয়েছে। তামিল সিনেমার মধ্যে ‘পোনিয়িন সেলভান’ তৃতীয় সিনেমা হিসেবে বিশ্বব্যাপী বক্স অফিসে ৪০০ কোটি রুপির বেশী আয় করেছে। এর আগে রজনীকান্ত অভিনীত ‘টু পয়েন্ট জিরো’ এবং কমল হাসান অভিনীত ‘বিক্রম’ বিশ্বব্যাপী ৪০০ কোটি রুপি গ্রোস আয় করতে সক্ষম হয়েছিলো।

এর আগে তামিল নাড়ু বক্স অফিসে সর্বোচ্চ আয়ের সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছিলো মণি রত্নমের ‘পোনিয়িন সেলভান’ সিনেমাটি। ইতিমধ্যে সিনেমাটি শুধুমাত্র তামিল নাডু বক্স অফিসে ১৮০ কোটি রুপির বেশী আয় করেছে। এর মাধ্যমে সিনেমাটি রাজ্যের বক্স অফিস আয়ে পিছনে ফেলেছে এসএস রাজামৌলী পরিচালতি ‘বাহুবলীঃ দ্য কনক্লুশন’ এবং লোকেশ খানাগরাজ পরিচালিত ‘বিক্রম’ সিনেমাগুলোকে। প্রথম দিনে দিনে ২৪.২৫ কোটি রুপি আয়ের মাধ্যমে সর্বোচ্চ উদ্বোধনী পাওয়া সিনেমার খাতায় নাম লিখিয়েছিলো ‘পোনিয়িন সেলভান’।

ভারত এবং আন্তর্জাতিক বাজারে আলোড়ন সৃষ্টিকারী সিনেমাটি মুক্তির মাত্র ১৩ দিনের মাথায় বিশ্বব্যাপী ৪০৮ কোটি রুপি আয় করেছে। বিশ্বব্যাপী বক্স অফিসে গ্রোস আয়ের হিসেবে মণি রত্নমের ‘পোনিয়িন সেলভান’ সিনেমাটির আয়ের হিসেব নিম্নরূপ –
ভারতে নেট আয় – ২২৭.৬১ কোটি রুপি
ভারতে গ্রোস আয় – ২৬৭.৭৫ কোটি রুপি
আন্তর্জাতিক বাজারে গ্রোস আয় – ১৪১ কোটি রুপি
বিশ্বব্যাপী গ্রোস আয় – ৪০৮.৭৫ কোটি রুপি

এদিকে ভারতীয় বক্স অফিসে তামিলের পাশাপাশি অন্যান্য ভাষায়ও বক্স অফিসে মাত করেছে মণি রত্নমের ‘পোনিয়িন সেলভান’ সিনেমাটি। তামিলের পরই আয়ের দিক থেকে ভারতীয় বক্স অফিসে এগিয়ে আছে সিনেমাটির হিন্দি সংস্করণ। ভারতীয় বক্স অফিসে সিনেমাটির নেট আয়ের হিসেবে নিম্নরূপ –
তামিল – ১৮৬.৮৮ কোটি রুপি
হিন্দি – ১৯.৪৩ কোটি রুপি
তেলুগু – ১৪.৫৮ কোটি রুপি
মালয়ালাম – ৬.৭২ কোটি রুপি
মোট – ২২৭.৬১ কোটি রুপি

৬০০ কোটি রুপির বেশী আয়ের মাধ্যমে বিশ্বব্যাপী বক্স অফিসে সর্বোচ্চ আয়ের তামিল সিনেমার তালিকায় প্রথমস্থানে রয়েছে রজনীকান্ত অভিনীত ‘টু পয়েন্ট জিরো’। আর ৪৩৫ কোটি রুপি আয়ের মাধ্যমে এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে কমল হাসানের ‘বিক্রম’ সিনেমাটি। ধারনা করা হচ্ছে ‘বিক্রম’ সিনেমাটির এই আয়কে পিছনে ফেলে দ্বিতীয় স্থানে আসাটা ‘পোনিয়িন সেলভান’ সিনেমার জন্য সময়ের ব্যাপার মাত্র। একটি ইন্ডাস্ট্রিতে সর্বকালের উপার্জনকারী সিনেমা দেখা যেখানে বিরল ঘটনা, সেখানে তামিল ইন্ডাস্ট্রি ৩ মাসের ব্যবধানে দুটি সর্বকালের উপার্জনকারী সিনেমা উপহার দিয়েছে।

দুই পর্বের ‘পোনিয়িন সেলভান’ একটি তামিল ঐতিহাসিক উপন্যাসের চলচ্চিত্র রূপ। কালকি কৃষ্ণমূর্তির ইতিহাস ভিত্তিক তামিল উপন্যাসের উপর ভিত্তি করে নির্মিত হয়েছে এই সিনেমা। দক্ষিণ ভারতের চোল রাজাদের ইতিহাস উপন্যাসের মূল বিষয়বস্তু তাই সিনেমাটির তৈরি হচ্ছে ঐতিহাসিক প্রেক্ষাপটে। সিনেমায় দ্বৈত চরিত্রে অভিনয় করছেন ঐশ্বরিয়া। এতে তাকে নন্দিনী ও মন্দাকিনী দেবীর চরিত্রে পর্দায় দেখা যাবে। এর আগে বেশ কয়েকবার এই উপন্যাস নিয়ে সিনেমা নির্মানের চেষ্টা হয়ে থাকলেও সেগুলো শেষ পর্যন্ত আলোর মুখ দেখেনি।

আলোচিত নির্মাতা মনি রত্নম পরিচালিত ‘পোনিয়িন সেলভান’ সিনেমাটিতে অভিনয় করছেন একাধিক প্যান ইন্ডিয়া তারকা। সিনেমাটির প্রধান চরিত্রে আছেন বিক্রম (তামিল), কার্থি (তামিল), ঐশ্বরিয়া রাই (বলিউড), ঐশ্বরিয়া লক্ষ্মী (তামিল), শরত কুমার (মালায়লাম, তেলুগু, তামিল) এবং প্রকাশ রাজ (তামিল, তেলুগু, হিন্দি)। একঝাক তারকাদের উপস্থিতি এবং সময়ের প্রেক্ষাপটে সাজানো দুর্দান্ত চিত্রায়নের সাথে নতুন মাত্রা যোগ করেছেন ভারতের কিংবদন্তী সঙ্গীত পরিচালক এআর রহমান।

উল্লেখ্য যে, প্রথম তামিল সিনেমা হিসেবে ‘পোনিয়িন সেলভান’ আইম্যাক্স ফরম্যাটে মুক্তি পেয়েছে। সিনেমাটির প্রোডাকশন ডিজাইন করেছেন থোটা থারানি। আর রবি বর্মনের সিনেমাটোগ্রাফিতে এর সম্পাদনার দায়িত্বে রয়েছেন এ. শ্রীকর প্রসাদ। চোল সাম্রাজ্যের যাত্রার বর্ণনা নিয়ে নির্মিত ‘পোন্নিয়ান সেলভান’ ভারতীয় সিনেমার ইতিহাসে সবচেয়ে বড় ঐতিহাসিক কল্পকাহিনী সিনেমাগুলোর মধ্যে একটি হিসাবে বিবেচিত হচ্ছে। জানা গেছে ৫০০ কোটি রুপির বেশি বাজেটে নির্মিত হয়েছে সিনেমাটি।

আরো পড়ুনঃ
তামিল নাড়ু বক্স অফিসে সর্বকালের সেরা সিনেমা ‘পোনিয়িন সেলভান’
প্রথম সপ্তাহে বিশ্বব্যাপী বক্স অফিসে ‘পোনিয়িন সেলভান’ সিনেমার ঝড়!
তিনদিনে ‘ভালিমাই’ সিনেমাকে ছাড়িয়ে গেলো দুর্দান্ত ‘পোনিয়িন সেলভান’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d