ডিজাস্টারের তালিকায় ‘জিরো’ সিনেমাকে ছাড়িয়ে গেলো ‘লাল সিং চাড্ডা’

‘জিরো’ সিনেমাকে ছাড়িয়ে

‘জিরো’ সিনেমাকে ছাড়িয়ে

২০১৮ সালটা শাহরুখ খানের জন্য একটি হতাশার বছর ছিলো। সে বছরের ক্রিসমাসে মুক্তিপ্রাপ্ত আনন্দ এল রাই পরিচালিত তার ‘জিরো’ সিনেমাটি আর্থিক ক্ষতির ক্ষেত্রে সর্বকালের সবচেয়ে বড় খান বিপর্যয় হিসাবে প্রমাণিত হয়েছিল। সিনেমাটি এর সাথে সংশ্লিষ্ট সবার জন্য ক্ষতির একটি উৎস সৃষ্টি করেছিল। সিনেমাটির বক্স অফিস ব্যর্থতার শাহরুখ খান তার সিনেমা নির্বাচন পুনর্মূল্যায়ন করেছিলেন। ৩ বছরের সাময়িক বিরতির অবশেষে যশ রাজ ফিল্মসের ‘পাঠান’ সিনেমার মাধ্যমে আগামী বছর বড় পর্দায় প্রত্যাবর্তনের জন্য প্রস্তুত হচ্ছেন।

প্রায় ২০০ কোটি রুপি বাজেটে নির্মিত সিনেমাটি বক্স অফিসে মাত্র ৯০ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছিলো। বলিউডের ইতিহাসের অন্যতম বড় ডিজাস্টারের পাশাপাশি খানদের সবচেয়ে বড় ডিজাস্টার সিনেমার খাতায় নাম লিখায় ‘জিরো’। এরপর বলিউড বাদশা নিজের ক্যারিয়ার নিয়ে নতুন করে ভাবার জন্য তিন বছরের স্বেচ্ছা বিরতি নেন। এছাড়া সে সময়ে তার হাতে থাকা ‘সাড়ে জাহা সে আচ্চা’ সিনেমাটিও ছেড়ে দেন শাহরুখ খান।

এদিকে সম্প্রতি মুক্তিপ্রাপ্ত আমির খানের ‘লাল সিং চাড্ডা’ মুক্তির দুই দিনের মাথায় বক্স অফিসে মুখ থুবড়ে পরে। বিশাল বাজেটে নির্মিত এই সিনেমাটিও একটি বক্স অফিস ডিজাস্টার হিসেবে আবির্ভুত হয়েছে। দুই দিনের ছুটি সহ আট দিনের বর্ধিত প্রথম সপ্তাহ শেষে সিনেমাটি মাত্র ৫০ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছে। এর মাধ্যমে বলিউডের সর্বকালের সবচেয়ে বড় ডিজাস্টারের তালিকায় ‘জিরো’ সিনেমাকে ছাড়িয়ে গেলো ‘লাল সিং চাড্ডা’।

বলিউডের তিনজন খানই তাদের ক্যারিয়ারের কোনো না কোনো সময়ে বক্স অফিসে ডিজাস্টার সিনেমা উপহার দিয়েছেন। তবে এটা অস্বীকার করার উপায় নেই যে, এই তিনজনই ভারতীয় সিনেমার আধুনিক যুগে প্রেক্ষাগৃহে দর্শক টানতে সক্ষম এমন তারকাদের মধ্যে শীর্ষে অবস্থান করছেন। বাজেট যত বেশি, এই তিনজনের জন্য ঝুঁকি বেশি। উচ্চ বাজেটে নির্মিত আমির খানের ‘লাল সিং চাড্ডা’ রেকর্ড লোকসানের মাধ্যমে সর্বকালের সবচেয়ে বড় খান ডিজাস্টার হিসেবে আবির্ভূত হতে যাচ্ছে। আর্থিক ক্ষতির দিক থেকে শাহরুখ খানের ‘জিরো’ সিনেমাকে ছাড়িয়ে গেলো ‘লাল সিং চাড্ডা’।

‘লাল সিং চাড্ডা’ এবং ‘জিরো’ হল দুই খানের এমন দুটি সিনেমা যেগুলো ১০০ কোটি রুপির বেশি ক্ষতির সম্মুখীন হয়েছে। সালমান খান অভিনীত কোন সিনেমা ডিজাস্টাররে এই তালিকায় এখনও নেই, কারণ তার বড় বাজেটের বেশিরভাগ সিনেমা গত দশকে বক্স অফিসে ভাল ব্যবসা করেছে। সালমান খানের বক্স অফিসে ডিজাস্টার হিসেবে নাম আসবে ২০০৯ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘ম্যায় অর মিসেস খান্না’। তবে বক্স অফিসে ডিজাস্টার হলেও এই সিনেমাটি এত বড় বাজেটের ছিল না।

এদিকে হিন্দি সিনেমার ইতিহাসের সবচেয়ে বড় ৫টি বক্স অফিস বিপর্যয়ের মধ্যে রয়েছে ‘৮৩’, ‘বম্বে ভেলভেট’, ‘লাল সিং চাড্ডা’, ‘জিরো’ এবং ‘ধাকড়’। এছাড়া সাম্প্রতিক সময়ে মুক্তিপ্রাপ্ত অক্ষয় কুমারের ‘বেল বটম’, ‘বচ্চন পান্ডে’, ‘সম্রাট পৃথ্বীরাজ’ এবং ‘রক্ষা বন্ধন’ সিনেমাগুলোর পাশাপাশি রনবির কাপুর অভিনীত ‘শমশেরা’ সিনেমাটি বলিউডের সবচেয়ে বড় ডিজাস্টারের তালিকায় রয়েছে। লক্ষ্য করার বিষয় হচ্ছে এই দশটি সিনেমার মধ্যে আটটি সিনেমাই মহামারী পরবর্তি সময়ে মুক্তি পেয়েছে।

প্রসঙ্গত, ‘লাল সিং চাড্ডা’ সিনেমাটি হলিউড অভিনেতা টম হ্যাংস অভিনীত ‘ফরেস্ট গাম্প’ সিনেমাটির অফিশিয়াল রিমেক। সিনেমাটি পরিচালনা করেছেন অদ্বৈত চন্দন। আর এই সিনেমায় আমির খানের বিপরীতে অভিনয় করেছেন কারিনা কাপুর খান। এছাড়া এই সিনেমার মাধ্যমে বলিউডের সিনেমায় অভিষিক্ত হচ্ছে তামিলের জনপ্রিয় তারকা নাগা চৈতন্য। আর সিনেমাটির ভিএফএক্সের দায়িত্বে রয়েছে শাহরুখ খানের প্রতিষ্ঠান রেড চিলিস।

অন্যদিকে ‘জিরো’ সিনেমাটিতে শাহরুখ খানের বিপরীতে অভিনয় করেছেন আনুশকা শর্মা এবং ক্যাটরিনা কাইফ। অনন্দ এল রাই পরিচালিত এই সিনেমায় শাহরুখ খান একজন বামনের চরিত্রে অভিনয় করেছিলেন। সিনেমাটিতে ভারী মাত্রার ভিএফএক্সের ব্যবহার থাকার কারনে বাজেটও ছিলো অনেক বেশী। ২০১৮ সালের ক্রিসমাসে মুক্তিপ্রাপ্ত সিনেমাটি দর্শকদের কাছ থেকে পুরোপুরি প্রত্যাখ্যাত হয়েছিলো। ‘জিরো’ সিনেমাটি শাহরুখ খানের প্রযোজনা প্রতিষ্ঠান রেড চিলিসের ব্যানারে নির্মিত হয়েছিলো।

আরো পড়ুনঃ
অর্ধেকের বেশী প্রদর্শনী বাতিলঃ বলিউডের এক দশকের সবচেয়ে বড় ডিজাস্টার
‘বয়কট’ ডাক সত্ত্বেও বক্স অফিসে হিট হওয়া বলিউডের ৬টি সিনেমা
টানা ৫টি ফ্লপের পর যশ রাজের ফোকাসে ‘পাঠান’ এবং ‘টাইগার ৩’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d