আবারো বলিউডে ব্যর্থতার ছায়াঃ দ্বিতীয় দিনেই পতনের মুখে ‘শমশেরা’

পতনের মুখে ‘শমশেরা’

পতনের মুখে ‘শমশেরা’

চলতি সপ্তাহে মুক্তি পেয়েছে করণ মালহোত্রা পরিচালিত এ বছরের অন্যতম প্রতীক্ষিত সিনেমা ‘শমশেরা’। রনবীর কাপুর, সঞ্জয় দত্ত এবং ভানি কাপুর অভিনীত যশ রাজ ফিল্মসের এই সিনেমাটি সাম্প্রতিক সময়ের সবচেয়ে আলোচিত সিনেমাগুলোর মধ্যে অন্যতম। প্রত্যাশা করা হয়েছিলো সিনেমাটি বক্স অফিসে দুর্দান্ত শুরু করবে। কিন্তু মুক্তি প্রথম দিনে সিনেমাটি প্রেক্ষাগৃহে দর্শক টানতে ব্যর্থ হয়েছে। ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে দ্বিতীয় দিনেই পতনের মুখে ‘শমশেরা’ সিনেমাটি।

২২শে জুলাই ৪,৩৫০ টি স্ক্রিনে মুক্তিপ্রাপ্ত সিনেমাটি প্রথম দিনে আয় করেছে মাত্র ১০.২৫ কোটি রুপি। সিনেমাটির বাজেট তারকা উপস্থিতি বিবেচনায় যা খুবই কম। এদিকে মুক্তির দ্বিতীয় দিনেও সিনেমাটি দর্শক টানতে ব্যর্থ হয়েছে। প্রথম দিনে ভারতজুরে সিনেমাটি আনুমানিক ১৫%-২০% দর্শক নিয়ে প্রেক্ষাগৃহে প্রদর্শীত হয়েছিলো। ধারনা ছিলো, দুপুর এবং বিকেলের প্রদর্শণীগুলোতে দর্শক সমাগম বাড়বে, কিন্তু বাস্তবে সেরকম কিছু দেখা যায়নি।

বলিউড ভিত্তিক সংবাদ মাধ্যমের ‘শমশেরা’ সিনেমাটির দ্বিতীয় দিনের বক্স অফিস প্রতিবেদন থেকে জানা গেছে প্রথম দিনের তুলনায় সিনেমাটির দর্শক সমাগম আরো কমেছে। প্রথম দিনে সিনেমাটির আয় প্রত্যাশার চেয়ে অনেক কম আয়ের পর দ্বিতীয় দিনে সিনেমাটির আয়ে পতন দেখা গেছে। দ্বিতীয় দিনে ভারতের বিভিন্ন প্রেক্ষাগৃহে সিনেমাটি দেখতে আসা দর্শকদের পরিমাণ প্রথম দিনের চেয়ে অনেক কম ছিলো জানিয়েছে সংবাদ মাধ্যমগুলো।

দ্বিতীয় দিনে সকাল এবং দুপুরের প্রদর্শনীগুলোতে এরকম কম সংখ্যক দর্শক সমাগম বক্স অফিসে সিনেমাটির ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে। দ্বিতীয় দিনের বিকেল এবং রাতের প্রদর্শনীতে সিনেমাটির আয়ের উপর নির্ভর করছে সিনেমাটির দ্বিতীয় দিনের আয়। তবে সকাল এবং দুপুরের প্রদর্শনীগুলোতে দর্শক সমাগমের ধারা বিবেচনায় বলিউডের ট্রেড বিশেষজ্ঞরা মনে করছেন দ্বিতীয় দিনে সিনেমাটির আয় একক সংখ্যায় নেমে আসতে যাচ্ছে।

এদিকে বক্স অফিসে আশানুরূপ শুরু করতে ব্যর্থ হওয়া রনবীর কাপুরের ‘শমশেরা’ সিনেমাটি নিয়ে দর্শক এবং সমালোচকদের মধ্যে দেখা গেছে মিশ্র প্রতিক্রিয়া। কোন কোন দর্শক সিনেমাটির প্রশংসা করলেও সিনেমাটি নিয়ে অনেকেই নেতিবাচক প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। বলিউডের অন্যতম আলোচিত চিত্র সমালোচক তারন আদর্শ সিনেমাটিকে মাত্র ১.৫ রেটিং দিয়েছেন। শেষ পর্যন্ত সিনেমাটির ভাগ্যে কি আছে সেটা বোঝার জন্য প্রথম সপ্তাহান্ত পর্যন্ত অপেক্ষা করতে হবে।

রনবীর কাপুর, সঞ্জয় দত্ত এবং ভানি কাপুর অভিনীত সিনেমাটি নির্মিত হয়েছে বেশ বড় বাজেটে। করণ মালহোত্রার পরিচালনায় সিনেমাটির মাধ্যমে প্রায় চার বছর পর বড় পর্দায় ফিরেছেন রনবীর কাপুর। এছাড়া মুক্তির আগে সিনেমাটির নির্মাতা এবং অভিনেতারা ব্যাপক প্রচারণা চালিয়েছেন সিনেমাটি নিয়ে। স্বভাবত, মনে করা হয়েছিলো প্রথম সিনেমা সিনেমাটি বক্স অফিস আয়ে ‘ভুল ভুলাইয়া ২’ সিনেমার আয়কে ছাড়িয়ে যাবে। কিন্তু সেটা করতে ব্যর্থ হয়েছে ‘শমশেরা’।

যশ রাজ ফিল্মস প্রযোজিত ‘শমশেরা’ সিনেমাটি কাজা নামে একটি শহরের গল্পকে কেন্দ্র করে নির্মিত হয়েছে। সেখানে ইংরেজদের অমানুষিক অত্যাচার থেকে মানুষকে রক্ষ্যা করতে লড়াই করে যাওয়া এক যোদ্ধার গল্প দেখা যাবে সিনেমাটি। সিনেমাটির প্রধান খলনায়ক চরিত্রে অভিনয় করেছেন সঞ্জয় দত্ত। সিনেমাটিতে তার অভিনীত চরিত্রের নাম শুদ্ধ সিং। রনবির কাপুর এবং সঞ্জয় দত্ত ছাড়াও সিনেমাটির অন্যতম প্রধান একটি চরিত্রে দেখা যাবে ভানি কাপুরকে।

আরো পড়ুনঃ
‘শমশেরা’ বক্স অফিস রিপোর্টঃ প্রথম দিনে প্রত্যাশা পূরণে ব্যর্থ রনবীর কাপুর
‘শমশেরা’ অগ্রিম বুকিং রিপোর্টঃ প্রথম দিনে মোটামুটি আয়ের প্রত্যাশা
প্রথম দিনে বক্স অফিসে ভালো শুরুতে ব্যর্থ রনবীর কাপুরের ‘শমশেরা’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d