‘লাইগার’ বক্স অফিস: বিজয় দেবেরকোন্ডার ক্যারিয়ারের সবচেয়ে বড় উদ্বোধনী

‘লাইগার’ বক্স অফিস

‘লাইগার’ বক্স অফিস

‘ডিয়ার কমরেড’ এবং ‘ওয়ার্ল্ড ফেমাস লাভার’-এর মতো সিনেমাকে পিছনে ফেলে বিজয় দেবেরকোন্ডার ‘লাইগার’ বক্স অফিসে একটি দুর্দান্ত শুরু করেছে। ‘লাইগার’ বক্স অফিস প্রতিবেদন থেকে জানা গেছে সিনেমাটি এই অভিনেতার ক্যারিয়ারের সবচেয়ে উদ্বোধনী পাওয়া সিনেমা হিসেবে আবির্ভূত হয়েছে। ২৫শে আগস্ট মূলত সিনেমাটি দক্ষিণ ভারতে পূর্ন আর হিন্দিতে সীমিত পরিসরে মুক্তি পেয়েছে। হিন্দি বেল্টে প্রদত্ত প্রিভিউ থেকে আয় সহ প্রথম দিনে সিনেমাটির মোট আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ১৯ কোটি রুপি।

বিজয় দেবরাকোন্ডার সিনেমা হিসেবে প্রথম দিনের এই আয় ভালো হিসেবে বিবেচিত করা যায়। প্রথম দিনে আয়ের মধ্যে সিনেমাটি অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানায় আয় করেছে ১৫ কোটি রুপি আর তামিলনাড়ু, কর্ণাটক এবং কেরালায় মোট ২.২৫ কোটি রুপি। অন্যদিকে হিন্দি বেল্টে সীমিত পরিসরে মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটি উদ্বোধনী দিনে আয় করেছে ১.৭৫ কোটি রুপি। হিন্দিতে সিনেমাটি পূর্ন রুপে মুক্তি পেয়েছে একদিন পর অর্থাৎ ২৬শে আগস্ট।

প্রথম দিনের সকালের প্রদর্শনীতে সিনেমাটি দুর্দান্ত শুরু করেছিলো, স্বাভাবিকভাবে প্রত্যাশা ছিলো দুপুর এবং বিকেলের প্রদর্শনীগুলোতে আরো বেশী দর্শক সমাগন দেখা যাবে। কিন্তু সিনেমাটি নিয়ে দর্শক এবং সমালোচকদের মাঝে নেতিবাচক প্রতিক্রিয়ার কারনে সেরকম কিছু দেখা যায়নি। সিনেমাটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ইতিমধ্যে বিভিন্ন ধরনের ট্রল হতে দেখা গেছে। নেতিবাচক প্রতিক্রিয়ার কারনে প্রথম সপ্তাহান্তে সিনেমাটি বক্স অফিসে তেমন ভালো আয় করতে পারবে না বলে মনে করছেন ট্রেড বিশেষজ্ঞরা।

এদিকে ২৬শে আগস্ট মুক্তিপ্রাপ্ত সিনেমাটির হিন্দি সংস্করণ বক্স অফিসে মোটামুটি আয়ের মাধ্যমে শুরু করেছে। হিন্দি ভাষাভাষীর দর্শকদের কাছে বিজয় দেবেরকোন্ডা এখনো তেমন জনপ্রিয় কোন তারকা নন। সে হিসেবে শুরুটা ভালো বলা চলে। কিন্তু সমস্যা হচ্ছে তারকা খ্যাতির চেয়ে সিনেমাটির বাজেট অনেক বেশী, এছাড়া গত কিছুদিন ধরে ভারতজুড়ে দুর্দান্ত প্রচারণা চালিয়েছেন সিনেমাটির প্রধান দুই তারকা বিজয় দেবেরকোন্ডা এবং অনন্যা পাণ্ডে।

বক্স অফিসে বিজয় দেবেরকোন্ডার ‘লাইগার’ সিনেমাটির সবচেয়ে বড় সমস্যা হচ্ছে প্যান ইন্ডিয়া মুক্তি দিলেও সিনেমাটি নির্দিষ্ট কোন সংস্কৃতিকে প্রতিনিধিত্ব করে না। দক্ষিণের দর্শকদের কাছে মনে হতে পারে এটি একটি বলিউড সিনেমা আর হিন্দি ভাষাভাষীর দর্শকদের কাছে মনে হতে পারে এটি তেলুগু সিনেমা। সিনেমাটির হিন্দি সংস্করণের বাণিজ্যিক সাফল্য গতানুগতিকের মত নির্ভর করছে মহারাষ্ট্র এবং গুজরাটের উপর। কিন্তু বড় তারকা না থাকায় সিনেমাটি নিয়ে শঙ্কা থেকেই যাচ্ছে।

সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে জানা গেছে বিজয় দেবেরকোন্ডা অভিনীত এই সিনেমাটির বিশ্বব্যাপী প্রদর্শনী স্বত্ব বিক্রি হয়েছে ৯০ কোটি রুপিতে। মুক্তির প্রথম দিনের আয় মোটামুটি ভালো হলেও নেতিবাচক প্রতিক্রিয়ার কারনে বক্স অফিস থেকে এই আয় খুবই কঠিন নির্মাতাদের জন্য। প্রথম সপ্তাহান্তে যদি সিনেমাটি বক্স অফিস আয়ে পতনের মুখে পরে তাহলে নির্মাতারা নিশ্চিতভাবে আর্থিক ক্ষতির সম্মুখীন হবেন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এদিকে দর্শকদের পাশাপাশি সিনেমাটি নিয়ে নিজেদের হতাশা ব্যাক্ত করেছেন ভারতের স্বনামধন্য সব চলচ্চিত্র সমালোচকরা। সিনেমাটির গল্প এবং চিত্রনাট্য নিয়ে সমালোচনার মুখোমুখি হচ্ছেন নির্মাতারা। বলিউড থেকে শুরু করে তেলুগু সব জায়গায় সমালোচকরা সিনেমাটির ব্যাপারে নেতিবাচক প্রতিক্রিয়া ব্যাক্ত করেছেন। বেশীরভাগ ক্ষেত্রেই সমালোচকরা সিনেমাটিকে পাঁচের মধ্যে দেড় থেকে দুই স্টার দিচ্ছেন। একাধিক সিনেমার বক্স অফিস ব্যর্থতার পর ‘লাইগার’ নিয়ে সবার প্রত্যাশায় আরো একবার গুড়ে বালি।

রচনা এবং পরিচালনার পাশাপাশি সিনেমাটির সহ-প্রযোজক হিসেবেও আছেন নির্মাতা পুরী জগন্নাধ। স্পোর্টস অ্যাকশন ড্রামা গল্পের এই সিনেমাটির সিনেমাটোগ্রাফি পরিচালনা করেছেন বিষ্ণু শর্মা। আর এর সম্পাদনার দায়িত্বে আছেন জুনায়েদ সিদ্দিকী। ভারতে বহুল প্রতীক্ষিত এই সিনেমাটি তেলেগু, তামিল, হিন্দি, মালায়লাম এবং কন্নড় ভাষায় মুক্তি পেয়েছে। ধর্ম প্রডাকশন্সের ব্যানারে নির্মিত সিনেমাটি প্রযোজনা করেছেন বলিউডের আলোচিত নির্মাতা করণ জোহর।

আরো পড়ুনঃ
প্রত্যাশা পূরণে ব্যর্থ বিজয় দেবেরকোন্ডার প্রথম প্যান ইন্ডিয়া সিনেমা ‘লাইগার’
‘বয়কট’ ডাক সত্ত্বেও বক্স অফিসে হিট হওয়া বলিউডের ৬টি সিনেমা
ব্যর্থ সব সুপারস্টারঃ এবার তেলুগু তারকার দিকে তাকিয়ে পুরো বলিউড

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d