বলিউড বক্স অফিসে নতুন রেকর্ড গড়ল রণবীর এবং আলিয়ার ‘ব্রহ্মাস্ত্র’

রণবীর এবং আলিয়ার ‘ব্রহ্মাস্ত্র’

রণবীর এবং আলিয়ার ‘ব্রহ্মাস্ত্র’

দীর্ঘ দশ বছরের পরিশ্রম শেষে অবশেষে মুক্তি পেয়েছে অয়ন মুখার্জির স্বপ্নের সিনেমা ‘ব্রহ্মাস্ত্র’। করন জোহরের প্রযোজনায় সিনেমাটি নির্মান ব্যয় দাঁড়িয়েছে ৪১০ কোটি রুপি। অয়ন মুখার্জির ‘অস্ত্রভার্স’ ট্রিলজির প্রথম পর্ব ‘ব্রহ্মাস্ত্র – পার্ট ১: শিব’ নির্মিত হয়েছে শিব এবং পার্বতীর গল্প নিয়ে। সিনেমাটির এই দুই প্রধান চরিত্রে অভিনয় করেছেন রণবীর কাপুর এবং আলিয়া ভাট। মুক্তির আগে দুর্দান্ত অগ্রিম টিকেট বিক্রির পর উদ্বোধনী দিনে বলিউড বক্স অফিসে নতুন রেকর্ড গড়েছে রণবীর এবং আলিয়ার ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমা।

‘ব্রহ্মাস্ত্র’ বক্স অফিস প্রতিবেদন থেকে জানা গেছে ভারতীয় বক্স অফিসে দারুণ শুরু করেছে সিনেমাটি। প্রাথমিক অনুমান অনুযায়ী, মুক্তির প্রথম দিনে সিনেমাটির বক্স অফিস আয়ের পরিমাণ দাঁড়াচ্ছে ৩৬.৫০ কোটি রুপি থেকে ৩৮.৫০ কোটি রুপি। এর মাধ্যমে হিন্দি সিনেমার ক্ষেত্রে বলিউড বক্স অফিসে নতুন রেকর্ড গড়ল রণবীর এবং আলিয়ার ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমাটি। স্বাভাবিক কর্মদিবসে বক্স অফিসে আয়ের ক্ষেত্রে এটিই সর্বোচ্চ আয়ের রেকর্ড। এর মাধ্যমে সিনেমাটি পিছনে ফেলেছে ‘সাঞ্জু’, ‘টাইগার জিন্দা হ্যাঁ’ এবং ধুম থ্রী’ এর মত সিনেমার আয়কে।

সিনেমাটি মুক্তির প্রথম দিন ৯ই সেপ্টেম্বর কোন ছুটির দিন না হওয়া স্বত্বেও রণবীর এবং আলিয়ার ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমাটি বলিউড বক্স অফিসে বাম্পার শুরু করেছে। বড় শহরভিত্তিক মাল্টিপ্লেক্সগুলোতে অগ্রিম টিকেট বিক্রির ধারাবাহিকতায় মুক্তির প্রথম দিনে একক পর্দার প্রেক্ষাগৃহের দর্শকরাও সিনেমাটি নিয়ে দারুণ আগ্রহ দেখিয়েছেন। এর আগে ভারতের তিনটি জাতীয় চেইন মাল্টিপ্লেক্সের অগ্রিম টিকেট বিক্রি থেকে সিনেমাটি ১৮.৫০ কোটি রুপির বেশী আয় করতে সক্ষম হয়েছে।

সব মিলিয়ে মুক্তির প্রথম দিনে সিনেমাটি প্রায় ৩৭ কোটি রুপি আয় করেছে। চলতি বছরে বলিউড বক্স অফিসের খারাপ অবস্থার পর রণবীর এবং আলিয়ার ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমার শুরুটা বলিউড সংশ্লিষ্টদের জন্য স্বস্তির উপলক্ষ্য হয়ে এসেছে। ২০২২ সালে বলিউডের সিনেমাগুলো একের পর এক বক্স অফিসে মুখ থুবড়ে পরেছে। বড় তারকাদের নিয়ে বড় বাজেটের একাধিক সিনেমা চলতি বছরে ডিজাস্টারের খাতায় নাম লিখিয়েছে। কিন্তু নতুন রেকর্ড গড়ার মাধ্যমে ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমাটি সেসব অনিশ্চয়তাকে পিছনে ফেলে দিয়েছে।

এছাড়া করোনা মহামারী পরবর্তি সময়ে হিন্দি সিনেমা হিসেবে বক্স অফিসে সবচেয়ে বেশী আয়ের রেকর্ডও গড়েছে সিনেমাটি। এর আগে ২০২১ সালের দিওয়ালীতে ছুটির দিনে অক্ষয় কুমারের ‘সুরিয়াবংশী’ সিনেমাটি এই তালিকায় শীর্ষে ছিলো। ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমার ৩৭ কোটি রুপির মধ্যে ৩২ কোটি রুপি এসেছে হিন্দি সিনেমার বাজার থেকে। আর দক্ষিণের সিনেমার বাজার থেকে ‘ব্রহ্মাস্ত্র’ আয় করেছে আরো ৫ কোটি রুপি। প্রথম দিনের এই আয় প্রথম সপ্তাহান্তে সিনেমাটির ১০০ কোটি রুপি স্পর্শ করার সম্ভাবনা তৈরি করেছে।

এদিকে বক্স অফিসে পাশাপাশি সমালোচকদের কাছ থেকেও ইতিবাচক সাড়া পেয়েছে ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমাটি। বেশীরভাগ সমালোচকই সিনেমাটির প্রশংসা করেছেন, যদিও কিছু সমালোচক সিনেমাটির ব্যাপারে নেতিবাচক মনোভাব প্রকাশ করেছেন। সিনেমাটির ভিএফএক্স এবং প্রধান তারকাদের অভিনয়ের পাশাপাশি শাহরুখ খানের ক্যামিও চরিত্র নিয়ে ব্যাপক আলোচনা হচ্ছে। সিনেমাটিতে একটি গুরুত্বপূর্ন চরিত্রে অভিনয় করেছেন বলিউড বাদশা। তার পর্দা উপস্থিতি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে উচ্ছ্বাস প্রকাশ করছেন ভক্তরা।

অয়ন মুখার্জির ‘অস্ত্রভার্স’ ট্রিলজির প্রথম সিনেমা ‘ব্রহ্মাস্ত্র – পার্ট ১: শিব’। সিনেমাটিতে রণবীর কাপুর এবং আলিয়া ভাট ছাড়া আরো অভিনয় করেছেন অমিতাভ বচ্চন, নাগার্জুনা এবং মৌনি রায়। এছাড়া সিনেমাটিতে একটি বিশেষ চরিত্রে আছেন বলিউড বাদশা শাহরুখ খান। সিনেমাটিতে মৌনি রায় প্রধান খলচরিত্রে অভিনয় করছেন। অন্যদিকে শাহরুখ খানকে দেখা গেছে একজন বিজ্ঞানী চরিত্রে। মৌনি রায় কূটকৌশলের আশ্রয় নিয়ে শাহরুখ খানের কাছ থেকে ব্রহ্মাস্ত্র ছিনিয়ে নিয়ে যায়। আর সেখান থেকেই শুরু হয়ে শিবের যাত্রা।

উল্লেখ্য যে, ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমাটি বলিউডের ইতিহাসের সবচেয়ে বেশী স্ক্রিনে মুক্তি পাওয়ার রেকর্ড গড়েছে। সিনেমাটি বিশ্বব্যাপী প্রায় ৯,০০০ স্ক্রিনে মুক্তি পেয়েছে। এর মধ্যে সিনেমাটি ৫,০০০-এর বেশী স্ক্রিনে প্রদর্শিত হচ্ছে। সিনেমাটির নির্মানে প্রায় ৪১০ কোটি রুপি খরচ করেছেন নির্মাতারা। ‘অস্ত্রভার্স’ ট্রিলজির প্রথম পর্ব ‘ব্রহ্মাস্ত্র – পার্ট ১: শিবা’ হিন্দি, তামিল, তেলুগু, কন্নড় এবং মালয়ালাম ভাষায় প্যান ইন্ডিয়া মুক্তি পেয়েছে। সিনেমাটির পিছনে নিজের জীবনের দীর্ঘ দশ বছর খরচ করেছেন বলিউডের স্বপ্নবাজ নির্মাতা অয়ন মুখার্জি।

আরো পড়ুনঃ
‘ব্রহ্মাস্ত্র’ দ্বিতীয় পর্ব ঘোষণাঃ রনভির না হৃতিক, কে থাকবেন সিক্যুয়েলে?
বলিউড বক্স অফিসে আশার আলোঃ ভালো শুরু করেছে রণবীরের ‘ব্রহ্মাস্ত্র’
বহুল প্রতীক্ষিত ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমা নিয়ে যা বলছেন দর্শক এবং সমালোচকরা!

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d