‘ব্রহ্মাস্ত্র’ বক্স অফিস: দ্বিতীয় দিনের আয়েও নতুন রেকর্ড গড়ল সিনেমাটি

‘ব্রহ্মাস্ত্র’ বক্স অফিস

‘ব্রহ্মাস্ত্র’ বক্স অফিস

মুক্তির প্রথম দিনে ভারতীয় বক্স অফিসে রেকর্ড পরিমাণ আয় করেছিলো রণবীর কাপুর এবং আলিয়া ভাট অভিনীত বহুল প্রতীক্ষিত সিনেমা ‘ব্রহ্মাস্ত্র’। স্বাভাবিক কর্ম দিবসের হিসেবে উদ্ভোধনী দিনে বলিউডের সর্বোচ্চ আয়ের সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছে ‘ব্রহ্মাস্ত্র’। এছাড়া হিন্দি সিনেমা হিসেবে প্রথম দিনের আয়ের হিসেবে ‘সুরিয়াবংশী’ সিনেমাকে ছাড়িয়ে গেছে চলতি বছরের অন্যতম প্রতীক্ষিত এই সিনেমাটি। অগ্রিম টিকেট বিক্রি থেকে সিনেমাটির প্রতি যে প্রত্যাশা ছিলো তার প্রতিফলন দেখা গেছে আয়ে। এদিকে ‘ব্রহ্মাস্ত্র’ বক্স অফিস প্রতিবেদন থেকে জানা গেছে দ্বিতীয় দিনের আয়েও নতুন রেকর্ড গড়েছে সিনেমাটি।

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, মুক্তির দ্বিতীয় দিনে প্রথম দিনের তুলনায় ভারতীয় বক্স অফিসে প্রায় ২০% বেশী আয় করেছেন ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমাটি। শুক্রবার বাম্পার শুরু পর সেই ধারাবাহিকতা দ্বিতীয় দিনেও অব্যাহত রেখেছে অয়ন মুখার্জি পরিচালিত এই সিনেমাটি। প্রাথমিক অনুমান অনুযায়ী মুক্তির দ্বিতীয় সিনেমা ‘ব্রহ্মাস্ত্র বক্স অফিস আয়ের পরিমাণ দাঁড়াবে ৪১.২৫ থেকে ৪৩.২৫ কোটি রুপি। বিশেষ করে উত্তর ভারতে সিনেমাটির আয়ের প্রবৃদ্ধি সংশ্লিষ্টদের জন্য সুখের খবর হিসেবে বিবেচনা করছেন ট্রেড বিশেষজ্ঞরা।

সাধারণত শুক্রবার রেকর্ড আয়ের মাধ্যমে বক্স অফিসে যাত্রা শুরু করা সিনেমাগুলো শনিবার আয়ে তেমন কোন প্রবৃদ্ধি দেখা যায়না। কিন্তু ‘ব্রহ্মাস্ত্র’ বক্স অফিস চিত্রা পুরোপুরি ভিন্ন। প্রথম দিনে রেকর্ড শুরু পর দ্বিতীয় দিনেও সিনেমাটি রেকর্ড আয়ের ধারা অব্যাহত রেখেছে। এদিকে রবিবার ভারতের সাপ্তাহিক ছুটির দিনে সিনেমাটির বক্স অফিস আয়ে আরো বড় ধরণের প্রবৃদ্ধি দেখা যাবে এটা নিশ্চিত। এখন পর্যন্ত বক্স অফিসে ধারা অনুযায়ী মুক্তির প্রথম সপ্তাহান্তে ১২০ কোটি রুপি আয়ের মাধ্যমে হিন্দি সিনেমার ক্ষেত্রে নতুন রেকর্ড গড়তে যাচ্ছে ‘ব্রহ্মাস্ত্র’।

সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে মুক্তির দ্বিতীয় দিনে হিন্দিতে ‘ব্রহ্মাস্ত্র’ বক্স অফিস আয়ের পরিমাণ ৩৭.৫০ কোটি রুপি। প্রথম দুই দিনে শুধুমাত্র হিন্দি সিনেমার বাজার থেকে ‘ব্রহ্মাস্ত্র’ আয় করেছে ৬৯.৫০ কোটি রুপি। এই ধারায় রবিবার শেষে প্রথম সপ্তাহান্তে সিনেমাটির হিন্দিতে মোট আয়ের পরিমাণ দাঁড়াবে ১১০ কোটি রুপি। অন্যদিকে তেলুগু সংস্করণ থেকে আয় দ্বিতীয় দিনে ১ কোটি রুপি কমলেও তামিল সংস্করণের আয় দ্বিতীয় দিনে বেড়েছে ৫০% এর মত।

দ্বিতীয় দিনের আয়ের হিসেবে হিন্দি সিনেমার ক্ষেত্রে ‘ব্রহ্মাস্ত্র’ সর্বকালের সবচেয়ে বেশী আয়ের তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছে। দ্বিতীয় বলিউডের সর্বোচ্চ আয়ের পাঁচটি সিনেমার তালিকা নীচে দেওয়া হলো –
কেজিএফ চ্যাপ্টার ২ (হিন্দি) – ৪২.৯০ কোটি রুপি
বাহুবলী ২ – দ্য কনক্লুশন (হিন্দি) – ৪০.৫ কোটি রুপি
সাঞ্জু – ৩৮.৬০ কোটি রুপি
ব্রহ্মাস্ত্র (হিন্দি) – ৩৭.৫০ কোটি রুপি
রেস ৩ – ৩৭ কোটি রুপি

তবে সিনেমাটির বক্স অফিসের ভবিষ্যৎ অনেকটাই নির্ভর করছে রবিবারের আয়ের উপর। কারন ভারতের ম্যাস মার্কেট অর্থাৎ, একক স্ক্রিনের প্রেক্ষাগৃহে সিনেমার গ্রহণযোগ্যতা বোঝা যাবে রবিবারের আয়ের মাধ্যমে। বরিবার যদি সিনেমাটি একই রকম প্রবৃদ্ধি নিশ্চিত করতে পারে তাহলে সপ্তাহের স্বাভাবিক দিনগুলোতে বাজার ধরে রাখার ভালো সম্ভাবান তৈরি হবে বলে মনে করছেন ট্রেড বিশেষজ্ঞরা। রবিবার নিজাম/অন্দ্রপ্রদেশে সিনেমাটির আয় কমতে পারে। কিন্তু সোমবার মুম্বাইয়ে আংশিক ছুটির দিন হওয়ার কারনে সেখানে আয়ের ধারাবাহিকতা ঠিক থাকবে।

প্রথম দুই দিনে ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমাটির থ্রিডি স্বপ্নের মত চলছে। এছাড়া আইম্যাক্স থ্রিডি’তে ভারতীয় সিনেমার ইতিহাসের সবচেয়ে ভালো দর্শক সমাগম দেখা গেছে। ম্যাস দর্শক বা মফস্বলের ছোট প্রেক্ষাগৃহের দর্শক এখনো সিনেমাটি দেখা শুরু করেনি, যা রবিবার ভালো মাত্রায় আশা করছেন সবাই। রবিবার সিনেমাটি দেখতে যদি পারিবারিক দর্শকরা প্রেক্ষাগৃহে আসেন তাহলে তৃতীয় দিনে সব সংস্করণ থেকে সিনেমাটির আয় ৫০ কোটি রুপি ছাড়িয়ে যাবে। যদি তাই হয়, তাহলে বক্স অফিসে অসাধারণ কিছু উপহার দিতে যাচ্ছে ‘ব্রহ্মাস্ত্র’।

এদিকে বক্স অফিসে পাশাপাশি সমালোচকদের কাছ থেকেও ইতিবাচক সাড়া পেয়েছে ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমাটি। বেশীরভাগ সমালোচকই সিনেমাটির প্রশংসা করেছেন, যদিও কিছু সমালোচক সিনেমাটির ব্যাপারে নেতিবাচক মনোভাব প্রকাশ করেছেন। সিনেমাটির ভিএফএক্স এবং প্রধান তারকাদের অভিনয়ের পাশাপাশি শাহরুখ খানের ক্যামিও চরিত্র নিয়ে ব্যাপক আলোচনা হচ্ছে। সিনেমাটিতে একটি গুরুত্বপূর্ন চরিত্রে অভিনয় করেছেন বলিউড বাদশা। তার পর্দা উপস্থিতি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে উচ্ছ্বাস প্রকাশ করছেন ভক্তরা।

অয়ন মুখার্জির ‘অস্ত্রভার্স’ ট্রিলজির প্রথম সিনেমা ‘ব্রহ্মাস্ত্র – পার্ট ১: শিব’। সিনেমাটিতে রণবীর কাপুর এবং আলিয়া ভাট ছাড়া আরো অভিনয় করেছেন অমিতাভ বচ্চন, নাগার্জুনা এবং মৌনি রায়। এছাড়া সিনেমাটিতে একটি বিশেষ চরিত্রে আছেন বলিউড বাদশা শাহরুখ খান। সিনেমাটিতে মৌনি রায় প্রধান খলচরিত্রে অভিনয় করছেন। অন্যদিকে শাহরুখ খানকে দেখা গেছে একজন বিজ্ঞানী চরিত্রে। মৌনি রায় কূটকৌশলের আশ্রয় নিয়ে শাহরুখ খানের কাছ থেকে ব্রহ্মাস্ত্র ছিনিয়ে নিয়ে যায়। আর সেখান থেকেই শুরু হয়ে শিবের যাত্রা।

উল্লেখ্য যে, ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমাটি বলিউডের ইতিহাসের সবচেয়ে বেশী স্ক্রিনে মুক্তি পাওয়ার রেকর্ড গড়েছে। সিনেমাটি বিশ্বব্যাপী প্রায় ৯,০০০ স্ক্রিনে মুক্তি পেয়েছে। এর মধ্যে সিনেমাটি ৫,০০০-এর বেশী স্ক্রিনে প্রদর্শিত হচ্ছে। সিনেমাটির নির্মানে প্রায় ৪১০ কোটি রুপি খরচ করেছেন নির্মাতারা। ‘অস্ত্রভার্স’ ট্রিলজির প্রথম পর্ব ‘ব্রহ্মাস্ত্র – পার্ট ১: শিবা’ হিন্দি, তামিল, তেলুগু, কন্নড় এবং মালয়ালাম ভাষায় প্যান ইন্ডিয়া মুক্তি পেয়েছে। সিনেমাটির পিছনে নিজের জীবনের দীর্ঘ দশ বছর খরচ করেছেন বলিউডের স্বপ্নবাজ নির্মাতা অয়ন মুখার্জি।

আরো পড়ুনঃ
রেকর্ড প্রথম দিনের পর দ্বিতীয় দিনেও দুর্দান্ত আয়ের পথে ‘ব্রহ্মাস্ত্র’
বহুল প্রতীক্ষিত ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমা নিয়ে যা বলছেন দর্শক এবং সমালোচকরা!
বলিউড বক্স অফিসে নতুন রেকর্ড গড়ল রণবীর এবং আলিয়ার ‘ব্রহ্মাস্ত্র’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d