বিশ্বব্যাপী বক্স অফিসে রেকর্ড দিয়ে শুরু করলো ‘পোনিয়িন সেলভান’

বিশ্বব্যাপী বক্স অফিসে

বিশ্বব্যাপী বক্স অফিসে

মণি রত্নম পরিচালিত ঐতিহাসিক প্রেক্ষাপটে নির্মিত ‘পোনিয়িন সেলভান’ সিনেমাটি ৩০শে সেপ্টেম্বর বিশ্বব্যাপী মুক্তি পেয়েছে। এরমধ্যে ভারতে মোট পাঁচটি ভাষায় মুক্তি পেয়েছে সিনেমাটি। মুক্তির পর দর্শক এবং চলচ্চিত্র সমালোচকদের কাছ থেকে ইতিবাচক প্রতিক্রিয়া পেয়েছে তারকাবহুল এই সিনেমা। ইতিবাচক পর্যালোচনা এবং দর্শকের প্রত্যাশার কারনে সিনেমাটি বক্স অফিসে একটি দুর্দান্ত উদ্বোধনী নিয়ে যাত্রা শুরু করেছে। জানা গেছে তামিল নাড়ুর পাশাপাশি বিশ্বব্যাপী বক্স অফিসে রেকর্ড দিয়ে শুরু করেছে তামিল সিনেমা ‘পোনিয়িন সেলভান’।

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত সিনেমাটির বক্স অফিস প্রতিবেদন অনুযায়ী বিশ্বব্যাপী বক্স অফিসে সিনেমাটির উদ্বোধনী দিনের আয় ৮০ কোটি রুপি ছাড়িয়ে গেছে। এর মধ্যে দেশীয় বক্স অফিসের মধ্যে তামিল নাড়ু বক্স অফিসে সিনেমাটি দুর্দান্ত আয় করতে সক্ষম হয়েছে। মুক্তির প্রথম দিনে তামিল নাড়ু থেকে সিনেমাটি ২৫.৮৫ কোটি রুপি আয় করেছে। এর মাধ্যমে তামিল নাড়ুতে চলতি বছরের উদ্বোধনী দিনে তৃতীয় সর্বোচ্চ আয়ের সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছে ‘পোনিয়িন সেলভান’।

এছাড়া ভারতের বাইরেও সিনেমাটি দুর্দান্ত আয় করতে সক্ষম হয়েছে প্রথম দিনে। মুক্তির প্রথম দিনে এই সিনেমাটি আন্তর্জাতিক বক্স অফিসে ৪০ কোটির বেশী আয় করেছে। সব মিলিয়ে বিশ্বব্যাপী বক্স অফিসে সিনেমাটির আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৮৩ কোটি রুপি। প্রথম দিনে বিশ্বব্যাপী বক্স অফিসে ‘পোনিয়িন সেলভান’ সিনেমাটির গ্রোস আয়ের হিসেবে নীচে দেওয়া হলো –
ভারতীয় বক্স অফিসে গ্রোস – ৪০.৮০ কোটি রুপি
আন্তর্জাতিক বক্স অফিসে গ্রোস – ৪২.৮০ কোটি রুপি
বিশ্বব্যাপী বক্স অফিসে গ্রোস – ৮৩.৬০ কোটি রুপি

এই আয়ের মাধ্যমে বিশ্বব্যাপী বক্স অফিসে গ্রোস আয়ের ক্ষেত্রে নতুন রেকর্ড গড়েছে এই সিনেমাটি। প্রথম দিনে ৮৩.৬০ কোটি রুপি আয়ের মাধ্যমে তামিল সিনেমার মধ্যে বিশ্বব্যাপী সেরা উদ্বোধনী পাওয়া সিনেমার তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছে বহুল প্রতীক্ষিত ‘পোনিয়িন সেলভান’ সিনেমাটি। বিশ্বব্যাপী বক্স অফিসে সেরা উদ্বোধনী পাওয়া পাঁচটি সিনেমার তালিকা নীচে দেওয়া হলো –

ক্রম সিনেমার নাম প্রথম দিনে আয় (গ্রোস)
০১ টু পয়েন্ট জিরো ৯৪ কোটি রুপি
০২ কাবালি ৮৭.৫ কোটি রুপি
০৩ বিস্ট ৮৪.১৩ কোটি রুপি
০৪ পোনিয়িন সেলভান ৮৩.৬ কোটি রুপি
০৫ সরকার ৬৭.২ কোটি রুপি

দুই পর্বের ‘পোনিয়িন সেলভান’ একটি তামিল ঐতিহাসিক উপন্যাসের চলচ্চিত্র রূপ। কালকি কৃষ্ণমূর্তির ইতিহাস ভিত্তিক তামিল উপন্যাসের উপর ভিত্তি করে নির্মিত হয়েছে এই সিনেমা। দক্ষিণ ভারতের চোল রাজাদের ইতিহাস উপন্যাসের মূল বিষয়বস্তু তাই সিনেমাটির তৈরি হচ্ছে ঐতিহাসিক প্রেক্ষাপটে। সিনেমায় দ্বৈত চরিত্রে অভিনয় করছেন ঐশ্বরিয়া। এতে তাকে নন্দিনী ও মন্দাকিনী দেবীর চরিত্রে পর্দায় দেখা যাবে। এর আগে বেশ কয়েকবার এই উপন্যাস নিয়ে সিনেমা নির্মানের চেষ্টা হয়ে থাকলেও সেগুলো শেষ পর্যন্ত আলোর মুখ দেখেনি।

আলোচিত নির্মাতা মনি রত্নম পরিচালিত ‘পোনিয়িন সেলভান’ সিনেমাটিতে অভিনয় করছেন একাধিক প্যান ইন্ডিয়া তারকা। সিনেমাটির প্রধান চরিত্রে আছেন বিক্রম (তামিল), কার্থি (তামিল), ঐশ্বরিয়া রাই (বলিউড), ঐশ্বরিয়া লক্ষ্মী (তামিল), শরত কুমার (মালায়লাম, তেলুগু, তামিল) এবং প্রকাশ রাজ (তামিল, তেলুগু, হিন্দি)। একঝাক তারকাদের উপস্থিতি এবং সময়ের প্রেক্ষাপটে সাজানো দুর্দান্ত চিত্রায়নের সাথে নতুন মাত্রা যোগ করেছেন ভারতের কিংবদন্তী সঙ্গীত পরিচালক এআর রহমান।

জানা গেছে প্রথম তামিল সিনেমা হিসেবে ‘পোনিয়িন সেলভান’ আইম্যাক্স ফরম্যাটে মুক্তি পাচ্ছে। সিনেমাটির প্রোডাকশন ডিজাইন করেছেন থোটা থারানি। আর রবি বর্মনের সিনেমাটোগ্রাফিতে এর সম্পাদনার দায়িত্বে রয়েছেন এ. শ্রীকর প্রসাদ। চোল সাম্রাজ্যের যাত্রার বর্ণনা নিয়ে নির্মিত ‘পোন্নিয়ান সেলভান’ ভারতীয় সিনেমার ইতিহাসে সবচেয়ে বড় ঐতিহাসিক কল্পকাহিনী সিনেমাগুলোর মধ্যে একটি হিসাবে বিবেচিত হচ্ছে। জানা গেছে ৫০০ কোটি রুপির বেশি বাজেটে নির্মিত হয়েছে সিনেমাটি।

আরো পড়ুনঃ
তামিল বক্স অফিসে দুর্দান্ত শুরু করেছে মণি রত্নমের ‘পোনিয়িন সেলভান’
উদ্বোধনী দিনের আয়ে প্রত্যাশা পূরণে ব্যার্থ বহুল প্রতীক্ষিত ‘বিক্রম ভেধা’
বক্স অফিসে আবারো বলিউড বনাম দক্ষিণের সিনেমার লড়াই

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d