এবার হলিউডে ধরাশায়ী বলিউডঃ বাতিল হচ্ছে ‘সার্কাস’ প্রদর্শনি

বাতিল হচ্ছে ‘সার্কাস’

বক্স অফিসে বলিউডের দুঃস্বপ্নের বছর শেষ হচ্ছে আরো একটি ডিজাস্টার সিনেমা দিয়ে। ক্রিসমাসের উৎসবকে উপলক্ষ্য করে মুক্তিপ্রাপ্ত রোহিত শেঠি পরিচালিত ‘সার্কাস’ সিনেমাটিও শামিল হলো ব্যর্থতার মিছিলে। উদ্বোধনী দিনে সিনেমাটির দূর্বল আয়ের মাধ্যমে আগেই নিশ্চিত হয়েছিলো সিনেমাটির বক্স অফিস ভাগ্য। এরপর দ্বিতীয় দিনেও ছিলো সেই ধারাবাহিকতা। তবে ক্রিসমাসের ছুটির কারনে তৃতীয় দিনে বক্স অফিসে কিছুটা উন্নতির প্রত্যাশা করেছিলেন ট্রেড বিশেশজ্ঞ্রা। কিন্তু সিনেমাটির বক্স অফিস প্রতিবেদন থেকে জানা গেছে এবার হলিউডে ধরাশায়ী বলিউড। দর্শক শূন্যতায় বাতিল হচ্ছে ‘সার্কাস’ সিনেমাটির প্রদর্শনি।

মুক্তির প্রথম দুই শুক্রবার এবং শনিবার ‘সার্কাস’ সিনেমাটির বক্স অফিস আয় ছিলো চূড়ান্ত হতাশাজনক। এই দুই দিন সিনেমাটির বক্স অফিস আয়ের পরিমাণ ছিলো যথাক্রমে ৬.২৫ এবং ৬.৪০ কোটি রুপি। প্রথম দুই দিন খারাপ আয়ের পরও ক্রিসমাসের ছুটির কারনে রনভীর সিং অভিনীত সিনেমাটি নিয়ে তৃতীয় দিনে ভালো কিছুর প্রত্যাশা করেছিলেন সংশ্লিষ্টরা। কিন্তু শেষ পর্যন্ত উৎসবের দিনেও বক্স অফিসে প্রবৃদ্ধি অর্জন করতে ব্যর্থ হয়েছে এই সিনেমা। শুধু তাই নয় দর্শক শূন্যতায় ভারতের বিভিন্ন প্রেক্ষাগৃহে বাতিল হচ্ছে ‘সার্কাস’ সিনেমার প্রদর্শনি।

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত সিনেমাটির বক্স অফিস প্রতিবেদন থেকে জানা গেছে শনিবার দ্বিতীয় দিনের তুলনায় তৃতীয় দিন রবিবার সিনেমাটির আয় বেড়েছে মাত্র ১৫%। শনিবারের আয়ই ছিলো প্রত্যাশার চেয়ে অনেক কম, সেখানে এই প্রবৃদ্ধি সিনেমাটির ভাগ্যে কোন প্রভাব ফেলতে পারেনি। প্রাথমিক অনুমান অনুযায়ী তৃতীয় দিনে সিনেমাটির বক্স অফিস আয় ছিলো মাত্র ৭.৪০ কোটি রুপি। এর মাধ্যমে প্রথম সপ্তাহান্তে ভারতীয় বক্স অফিসে ‘সার্কাস’ সিনেমার মোট আয়ের পরিমাণ দাঁড়িয়েছে মাত্র ২০ কোটি রুপি।

বলিউডের অন্যতম দর্শকনন্দিত নির্মাতা রোহিত শেঠি এবং প্রধান চরিত্রে রনভীর সিং হওয়ার কারনে সিনেমাটি নিয়ে সবার প্রত্যাশা ছিলো আকাশচুম্বী। এই দুই জনের বক্স অফিস রেকর্ড বিবেচনা করে প্রথম দিনে সিনেমাটির বক্স অফিস আয়ের প্রত্যাশা ছিলো ১২ থেকে ১৫ কোটি রুপি। কিন্তু ট্রেড বিশেষজ্ঞদের সব প্রত্যাশায় পানি ঢেলে দিয়েছে সিনেমাটি। বক্স অফিসে ব্যর্থতার পাশাপাশি দর্শক সমালোচকদের কাছ থেকেও নেতিবাচক প্রতিক্রিয়া পেয়েছে সিনেমাটি। এছাড়া জানা গেছে দর্শক শূন্যতার কারনে প্রথম সপ্তাহান্ত শেষেই বাতিল হচ্ছে ‘সার্কাস’ প্রদর্শনি।

একক স্ক্রিন হোক বা মাল্টিপ্লেক্স – সব ক্ষেত্রেই সিনেমাটির পরিণতি একই হতে যাচ্ছে। সব জায়গায়ই প্রত্যাশার চেয়ে অনেক কম করেছে সিনেমাটি। কোন একক এলাকায় নয়, প্রেক্ষাগৃহে দর্শক শূন্যতা দেখা গেছে পুরো ভারতজুড়ে। রোহিত শেঠি পরিচালিত সিনেমাগুলোর বক্স অফিস আয়ের বড় একটি অংশ আসে মুম্বাই এবং গুজরাট থেকে। এই দুই এলাকায় রোহিত শেঠির বড় একটি অনুরাগী দল রয়েছে বলে বিশ্বাস করা হয়। কিন্তু ‘সার্কাস’ সিনেমাটি এই দুই এলাকায়ও দর্শক টানতে ব্যর্থ হয়েছে। এই দুই এলাকার প্রেক্ষাগৃহেও খুবই সীমিত সংখ্যক দর্শক সিনেমা দেখতে আগ্রহী বলে জানিয়েছে সংবাদ মাধ্যমগুলো।

এদিকে রোহিত শেঠির ‘সার্কাস’ সিনেমাটির ব্যর্থতায় দ্বিতীয় সপ্তাহান্তে আবারো ঝড় তুলছে জেমস ক্যামেরনের ‘অ্যাভাটারঃ দ্য ওয়ে অফ ওয়াটার’ সিনেমাটি। ১৬ই ডিসেম্বর মুক্তিপ্রাপ্ত এই হলিউড সিনেমাটি ইতিমধ্যে ভারতে ব্লকবাস্টার হিসেবে আবির্ভুত হয়েছে। দুর্দান্ত প্রথম সপ্তাহের পর মুক্তির দ্বিতীয় শনিবার সিনেমাটি ভারতীয় বক্স অফিসে আয় করেছে ২০ কোটি রুপি। এরপর মুক্তির দ্বিতীয় রবিবার ভারতীয় বক্স অফিসের সিনেমাটির আয় ছিলো ‘সার্কাস’ সিনেমার তিনগুন। দ্বিতীয় রবিবার ‘অ্যাভাটারঃ দ্য ওয়ে অফ ওয়াটার’ সিনেমাটির আয় ছিলো ২২ কোটি রুপি।

দুটি সিনেমার বক্স অফিস তুলনা করলে এটা নিশ্চিত করেই বলা যায় যে, সোমবার থেকে ভারতীয় বক্স অফিস রাজত্ব করতে যাচ্ছে হলিউড। চলতি বছরে দক্ষিণের সিনেমার মত এবার বছরের শেষভাগে এসে এবার হলিউডের কাছে ধরাশায়ী হয়েছে বলিউড। এছাড়া ইতিমধ্যে ভারতের প্রেক্ষাগৃহে বাতিল হচ্ছে ‘সার্কাস’ সিনেমাটির প্রদর্শনি। সেইসব স্ক্রিনে নতুন করে প্রদর্শিত হবে তুলছে জেমস ক্যামেরনের ‘অ্যাভাটারঃ দ্য ওয়ে অফ ওয়াটার’ সিনেমাটি। অন্যদিকে প্রেক্ষাগৃহ থেকে ‘সার্কাস’ সিনেমাটির হারিয়ে যাওয়া অনেকটাই নিশ্চিত।

উল্লেখ্য যে, কমেডি নির্ভর এই সিনেমাটিতে রনভীর সিং দ্বৈত চরিত্রে অভিনয় করছেন। জানা গেছে শেক্সপিয়ারের বিখ্যাত নাটক ‘দ্যা কমেডি অফ এরোর’ এর উপর ভিত্তি করে নির্মিত হচ্ছে সিনেমাটি। রনভীর সিং ছাড়াও সিনেমাটিতে আরো অভিনয় করছেন জ্যাকলিন ফার্নান্দেজ, পূজা হেগড়ে, বরুণ শর্মা, জনি লিভার, সিদ্ধার্থ যাদব এবং সঞ্জয় মিশ্র। দীপিকাকে একটি গানে অতিথি চরিত্রে দেখা যাওয়ার বিষয়টি নিশ্চিত হলেও কমেডি ইউনিভার্সের ভিত্তিটা বুঝতে দর্শকদের আরো অপেক্ষা করতে হবে।

আরো পড়ুনঃ
দ্বিতীয় দিনে বক্স অফিসে প্রবৃদ্ধি অর্জনে ব্যর্থ রোহিত শেঠির ‘সার্কাস’
বলিউড বক্স অফিস: রনভীরের টানা তৃতীয় ডিজাস্টার হতে যাচ্ছে ‘সার্কাস’
প্রথম সপ্তাহ শেষে বক্স অফিসে ভালো অবস্থানে ‘অ্যাভাটার ২’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d