বলিউডের ৩৩ সিনেমার মধ্যে মাত্র ৫টি ব্যবসা সফলঃ দৃষ্টিতে ‘রাম সেতু’

বলিউডের ৩৩ সিনেমার

ভারতীয় সিনেমার সবচেয়ে বড় ইন্ডাস্ট্রি বলিউড বা হিন্দি সিনেমা ইন্ডাস্ট্রি। চলতি বছরটি বলিউডের ইতিহাসের সবচেয়ে খারাপ আর্থিক বছর হিসেবে আবির্ভুত হয়েছে। মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোর বক্স অফিসে মুখ থুবড়ে পরার ঘটনা শুরু হয়েছিলো গত বছরের শেষ ভাগে। মহামারী পরবর্তি সময়ে গত বছর মুক্তিপ্রাপ্ত ‘সুরিয়াবংশী’ ছাড়া বাকী সিনেমাগুলো বক্স অফিসে ডিজাস্টার হয়েছে। বলিউডের সিনেমার বক্স অফিসের এই ব্যর্থতার ধারাবাহিকতা অব্যাহত রয়েছে চলতি বছরেও।

সপ্তাহের পর সপ্তাহ বলিউডের বড় বাজেটের সিনেমাগুলো বক্স অফিসে মুখ থুবড়ে পরতে দেখা গেছে। হিন্দি সিনেমার বক্স অফিসের অবস্থা কল্পনার চেয়েও খারাপ হিসেবে আবির্ভুত হয়েছে। চলতি বছরে এখন পর্যন্ত মাত্র ৫টি সিনেমা বাণিজ্যিক সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছে। সিনেমাগুলো হচ্ছে ‘ব্রহ্মাস্ত্র’, ‘ভুল ভুলাইয়া ২’, ‘দ্য কাশ্মীর ফাইলস’, ‘গাঙ্গুবাই কাঠিওয়ারি’ এবং ‘যুগযুগ জিও’। আর এই বছরে এখন পর্যন্ত বলিউডে মুক্তি পেয়েছে মোট ৩৩টি সিনেমা।

আবার এই পাঁচটি সিনেমার মধ্যে ‘যুগযুগ জিও’ সেমি-হিট রকমা পেয়েছে বক্স অফিসে। বড় তারকাদের নিয়ে নির্মিত বড় বাজেটের সিনেমাগুলোর বক্স অফিস ব্যর্থতা অবাক করেছেন সবাইকে। এই তালিকায় রয়েছেন আমির খান থেকে শুরু করে রনবির কাপুর, রনভির সিং, অক্ষয় কুমার এবং অজয় দেবগণের মত তারকারা। সর্বশেষ এই তালিকায় যুক্ত হয়েছেন বলিউড সুপারস্টার হৃতিক রোশন। এই তারকার বহুল প্রতীক্ষিত ‘বিক্রম ভেধা’ সিনেমাটিও বক্স অফিসে ব্যর্থ হয়েছে। ট্রেলার দিয়ে আলোচনার ঝড় তুললেও শেষ পর্যন্ত বক্স অফিসে মুখ থুবড়ে পরেছে সিনেমাটি।

অন্যদিকে যেখানে বলিউডের সিনেমাগুলো নিজেদের বাজারে দর্শক টানতে ব্যর্থ হচ্ছে, সেখানে দক্ষিণের সিনেমাগুলো প্যান ইন্ডিয়া বক্স অফিসে ঝড় তুলছে। চলতি বছরে প্যান ইন্ডিয়া ব্লকবাস্টারর সিনেমাগুলোর মধ্যে রয়েছে ‘কেজিএফ চ্যাপ্টার ২’, ‘আরআরআর’, ‘কার্তিকায়া’, ‘পোন্নিয়ান সেলভান’ ইত্যাদি। আঞ্চলিকতার সীমানা পেরিয়ে এই সিনেমাগুলো প্যান ইন্ডিয়া দুর্দান্ত ব্যবসা করতে সক্ষম হয়েছে।

বলিউডের বাণিজ্যিক সাফল্য পাওয়া পাঁচটি সিনেমার মধ্যে বক্স অফিসে ব্লকবাস্টার তকমা পেয়েছে দুটি সিনেমা। চলতি বছরে মুক্তিপ্রাপ্ত ৩৩টি বলিউড সিনেমার বক্স অফিস পরিসংখ্যান এক নজরে নীচে দেওয়া হলো –

ব্লকবাস্টার
সুপারহিট
হিট
সেমি হিট
এভারেজ
ফ্লপ ১২
ডিজাস্টার ১৩
মোট ৩৩

চলতি বছরে আরো কয়েকটি বড় বাজেটের সিনেমা মুক্তি অপেক্ষায় রয়েছে। চলতি বছরে মুক্তির অপেক্ষায় থাকা এই সিনেমাগুলোর মধ্যে অক্ষয় কুমারের ‘রাম সেতু’, অজয় দেবগণের ‘থ্যাঙ্ক গড’ এবং ‘দৃশ্যাম ২’, সালমান খানের ‘কিসি কা ভাই কিসি কা জান’ এবং রোহিত শেঠী পরিচালিত ‘সার্কাস’ উল্লেখ যোগ্য। মুক্তি প্রতীক্ষিত এই সিনেমাগুলোর মাধ্যমে বলিউডের দুঃস্বপ্নের বছর শেষ হয় না সেটা আরো দীর্ঘায়িত হয় সেটা সময়ই বলে দিবে। তবে অক্ষয় কুমার অভিনীত ‘রাম সেতু’ সিনেমাটি বক্স অফিসে ভালো আয় করতে সক্ষম হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

উল্লেখ্য যে, কেপ অফ গুড ফিল্মস, লাইকা এবং অ্যাবুন্ড্যান্টিয়া এন্টারটেইনমেন্টের যৌথ সহযোগিতায় নির্মিত হয়েছে অ্যাকশন অ্যাডভেঞ্চার ‘রাম সেতু’ সিনেমাটি৷ অশুভ শক্তি ভারতের ঐতিহ্যের স্তম্ভকে ধ্বংস করার আগে কিংবদন্তি রাম সেতুর প্রকৃত অস্তিত্ব প্রমাণ করার জন্য সময়ের বিরুদ্ধে লড়াই করতে দেখা যাবে অক্ষয় কুমারকে। সিনেমাটিতে অক্ষয়ের বিপরীতে অভিনয় করেছেন জ্যাকুলিন ফার্নান্দেজ। এছাড়া এতে অভিনয় করেছেন সত্যদেব কাঞ্চরানা, নুসরাত ভারুচ্চা এবং এম. নাসের।

প্রসঙ্গত, ‘রাম সেতু’ সিনেমাটির বাণিজ্যিক সাফল্য অক্ষয় কুমারের তারকাখ্যাতির জন্য খুবই গুরুত্বপূর্ন হয়ে দাঁড়িয়েছে। সিনেমাটি চলতি বছরে এই তারকার চতুর্থ মুক্তিপ্রাপ্ত সিনেমা হতে যাচ্ছে। এর আগে ২০২২ সালে অক্ষয় কুমার অভিনীত তিনটি সিনেমা মুক্তি পেয়েছে। বড় বাজেটের এই তিনটি সিনেমাই বক্স অফিসে ডিজাস্টার হিসেবে আবির্ভুত হয়েছে। চলতি বছরে অক্ষয় কুমারের বক্স অফিসে ডিজাস্টার হওয়া সিনেমাগুলো হচ্ছে ‘বচ্চন পাণ্ডে’, ‘সম্রাট পৃথ্বীরাজ’ এবং ‘রক্ষা বন্ধন’।

আরো পড়ুনঃ
অক্ষয় কুমারের অ্যাকশন অ্যাডভেঞ্চার ‘রাম সেতু’ সিনেমার এক ঝলক
সুরিয়াবংশী থেকে রাম সেতু: বলিউডে সিনেমা মুক্তির ঘোষনার হিড়িক!
‘রাম সেতু’ সিনেমায় অক্ষয় কুমারের সঙ্গী হলেন জ্যাকলিন এবং নুসরাত

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d