অর্ধেকের বেশী প্রদর্শনী বাতিলঃ বলিউডের এক দশকের সবচেয়ে বড় ডিজাস্টার

বলিউডের এক দশকের

বলিউডের এক দশকের

১১ই আগস্ট মুক্তিপ্রাপ্ত আমির খানের ‘লাল সিং চাড্ডা’ এবং অক্ষয় কুমারের ‘রক্ষা বন্ধন’ সিনেমাগুলো বলিউডের এক দশকের সবচেয়ে বড় ডিজাস্টার হিসেবে আবির্ভূত হয়েছে। মুক্তির পাঁচ দিনের সপ্তাহান্ত শেষে সিনেমাগুলোর ডিজাস্টার হওয়া আগেই নিশ্চিত হয়ে গিয়েছিলো। রক্ষা বন্ধন এবং স্বাধীনতা দিবসের দুই দিনের ছুটি সহ পাঁচ দিনের সপ্তাহান্তে সিনেমাটিগুলো বক্স অফিসে একাধিক পতনের শিকার হয়েছে। এরপর মুক্তির ষষ্ট দিন দুটি সিনেমারই অর্ধেকের বেশী প্রদর্শনী বাতিল করেছেন প্রদর্শকরা।

‘মেলা’ সিনেমার পর আমির খানের ক্যারিয়ারের সবচেয়ে বড় ডিজাস্টারের খাতায় নাম লিখিয়েছে ‘লাল সিং চাড্ডা’। মুক্তির প্রথম পাঁচ দিনে সিনেমাটির বক্স অফিস আয়ের পরিমাণ ছিলো মাত্র ৪৬ কোটি রুপি। প্রত্যাশিত ভাবেই ষষ্ট দিন এসে বক্স অফিসে পুরোপুরি হারিয়ে গেছে সিনেমাটি। ‘লাল সিং চাড্ডা’ বক্স অফিস প্রতিবেদনে জানা গেছে ষষ্ট দিনে সিনেমাটির বক্স অফিস আয় ১.৮৫ কোটি থেকে ২.১৫ কোটি রুপি হতে যাচ্ছে। ছয়দিন শেষে সিনেমাটির মোট আয় দাঁড়িয়েছে মাত্র ৪৮ কোটি রুপি।

মুক্তির প্রথম সপ্তাহ শেষে সিনেমাটির আয় ৫০ কোটি রুপি এবং মাট আয় ৫৫ থেকে ৫৭ কোটি রুপি হতে যাচ্ছে। ষষ্ট সিনেমা সিনেমাটির আয় কমেছে ৮৫%, আধুনিক হিন্দি সিনেমার ক্ষেত্রে এখন পর্যন্ত সবচেয়ে বড় বিপর্যয়। এক সাপ্তাহেও সিনেমাটি আমির খানে সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ‘থাগ অফ হিন্দুস্থান’ সিনেমাটির প্রথম দিনের আয়কে অতিক্রম করতে পারেনি। এছাড়া দর্শক শূন্যতার কারনে মঙ্গলবার সিনেমাটির ৭০% এরমত প্রদর্শনী বাতিল করেছেন প্রদর্শকরা।

একই পথে হাঁটছে অক্ষয় কুমার অভিনীত ‘রক্ষা বন্ধন’ সিনেমাটি। ‘বেল বটম’, ‘বচ্চন পাণ্ডে’ এবং ‘সম্রাট পৃথ্বীরাজ’ সিনেমাগুলোর পর আরো একটি ডিজাস্টার উপহার দিলেন খিলাড়ী কুমার। মুক্তির ষষ্ট দিনে এসে সিনেমাটি বক্স অফিসে আয় করেছেন মাত্র ১.৩৫ থেকে ১.৭৫ কোটি রুপি। ছয়দিন শেষে সিনেমাটির মোট আয়ের পরিমাণ দাঁড়িয়েছে মাত্র ৩৬ কোটি রুপি। মঙ্গলবার সিনেমাটির আয় কমেছে ৮২%, যা বলিউডের গত দশ বছরের মধ্যে সবচেয়ে বড় হিসেবে বিবেচিত হচ্ছে।

প্রথম সপ্তাহের হিসেবে অক্ষয় কুমারের ‘রক্ষা বন্ধন’ সিনেমাটির মোট আয়ের পরিমাণ দাঁড়াতে পারে ৪৫ কোটি রুপিতে। মুক্তির প্রথম পাঁচদিনে দুটি ছুটির দিন না থাকলে সিনেমাটির আয় ‘বেল বটম’ (৩৫ কোটি রুপি)-এর আয়ের থেকে কম হত বলে মনে করছেন অনেকে। এছাড়া মঙ্গলবার প্রেক্ষাগৃহে দর্শকশূন্যতার কারনে সিনেমাটির প্রায় ৬০% প্রদর্শনী বাতিল করেছেন প্রদর্শকরা। বুধবার প্রদর্শনী বাতিলের পরিমাণ আরো বাড়তে পারে বলে জানিয়েছেন ট্রেড বিশেষজ্ঞরা।

বলিউডের সিনেমার বক্স অফিসে খারাপ সময় দীর্ঘায়িত হচ্ছে প্রতিনিয়ত। চলতি বছরে ‘গাঙ্গুবাই কাঠিওয়ারি’, ‘দ্য কাশ্মীর ফাইলস’ এবং ‘ভুল ভুলাইয়া ২’ ছাড়া আর কোন হিন্দি সিনেমা বক্স অফিসে সাফল্য অর্জন করতে পারেনি। বিপরীতে চলতি বছরে বড় তারকাদের বড় বাজেটের অনেকগুলো সিনেমা বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে। বলিউডের সিনেমার বক্স অফিস ভাগ্য পরিবর্তনের প্রত্যাশা নিয়ে মুক্তি পেয়েছিলো ‘লাল সিং চাড্ডা’ এবং ‘রক্ষা বন্ধন’ সিনেমাগুলো। কিন্তু আবারো বলিউডের সে আশায় গুড়ে বালি।

প্রসঙ্গত, ‘লাল সিং চাড্ডা’ সিনেমাটি হলিউড অভিনেতা টম হ্যাংস অভিনীত ‘ফরেস্ট গাম্প’ সিনেমাটির অফিশিয়াল রিমেক। সিনেমাটি পরিচালনা করেছেন অদ্বৈত চন্দন। আর এই সিনেমায় আমির খানের বিপরীতে অভিনয় করেছেন কারিনা কাপুর খান। এছাড়া এই সিনেমার মাধ্যমে বলিউডের সিনেমায় অভিষিক্ত হচ্ছে তামিলের জনপ্রিয় তারকা নাগা চৈতন্য। আর সিনেমাটির ভিএফএক্সের দায়িত্বে রয়েছে শাহরুখ খানের প্রতিষ্ঠান রেড চিলিস।

‘রক্ষা বন্ধন’ সিনেমাটিতে অক্ষয় কুমারের বিপরীতে অভিনয় করেছেন ভূমি পেডনেকার। ভাই বোনের ভালোবাসা এবং দায়িত্ববোধের গল্প নিয়ে নির্মিত হয়েছে এই সিনেমা। আলোচিত নির্মাতা আনন্দ এল রাইয়ের পরিচালনায় সাহেজেমিন কোর, দীপিকা খান্না, সাদিয়া খাতেব এবং স্মৃতি শ্রীকান্ত অক্ষয় কুমারের বোনের চরিত্রে অভিনয় করছেন। ‘রক্ষা বন্ধন’ নির্মাতা আনন্দ এল রাইয়ের সাথে অক্ষয় কুমারের দ্বিতীয় সিনেমা। এর আগে অক্ষয় কুমার আনন্দ এল রাই পরিচালিত ‘আতরঙ্গি রে’ সিনেমায় অভিনয় করেছিলনে।

আরো পড়ুনঃ
দ্বিতীয় দিনেই বক্স অফিসে পতনঃ হ্রাস করা হয়েছে দুই সিনেমারই প্রদর্শনী
‘লাল সিং চাড্ডা’ বক্স অফিস: ‘মেলা’ সিনেমার পর আমিরের সবচেয়ে বড় ডিজাস্টার
‘রক্ষা বন্ধন’ বক্স অফিস: চলতি বছরে অক্ষয় কুমারের টানা তৃতীয় ডিজাস্টার

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d