আগের পর্বের চেয়ে বক্স অফিসে বেশী আয় করা ভারতীয় কিছু সিক্যুয়েল

বক্স অফিসে বেশী আয়

বক্স অফিসে বেশী আয়

বিশ্বব্যাপী সিনেমার ক্ষেত্রে সিক্যুয়েল খুবই নিয়মিত একটি বিষয়। হলিউডের মত সাম্প্রতিক সময়ে ভারতীয় সিনেমায়ও ফ্র্যাঞ্ছাইজি এবং সিক্যুয়েল নির্মানের ধারা দেখা যাচ্ছে। একটি সিনেমা বক্স অফিসে ব্যবসায়িক সফল্য অর্জন করার পর সিনেমাটিকে ফ্র্যাঞ্ছাইজি হিসেবে প্রতিষ্ঠা করার চেষ্টা করেন নির্মাতারা। কিছু কিছু ক্ষেত্রে নির্মাতাদের এই চেষ্টা সফল আবার কিছু ক্ষেত্রে ব্যর্থ হতে দেখা গেছে। আগের পর্বের চেয়ে বক্স অফিসে বেশী আয় করা ভারতীয় কিছু সিক্যুয়েল নিয়ে বিস্তারিত আলোচনা থাকছে এই প্রতিবেদনে।

সিক্যুয়েল সিনেমার ক্ষেত্রে সাধারণত দুইটি ধারা পরিলক্ষিত হয়ে থাকে। এই সিনেমাগুলোর মধ্যে কিছু ফ্র্যাঞ্চাইজি হিসেবে নির্মিত হয়ে থাকে আবার কিছু সিরিজ সিনেমা হিসেবে মুক্তি পেতে দেখা গেছে। ফ্র্যাঞ্ছাইজি সিনেমাগুলোর ক্ষেত্রে সিক্যুয়েলগুলোর গল্পে একটির সাথে আরেকটির সংযোগ নাও থাকতে পারে। বেশীরভাগ ক্ষেত্রেই একটি চরিত্রকে কেন্দ্র করে ভিন্ন ভিন্ন গল্পে নির্মিত হয়ে থাকে সিক্যুয়েল সিনেমাগুলো। আবার কিছু সিনেমা একই গল্পকে একাধিক পর্বে ভাগ করে মুক্তি দেয়া হয়ে থাকে।

হলিউডের ‘জেমস বন্ড’, ‘ফাস্ট এন্ড ফিউরিয়াস’, ‘পাইরেটস অফ ক্যারিবিয়ান’, ‘মিশন ইম্পসিবল’ এর মত ফ্র্যাঞ্ছাইজি বছরের পর বছর বক্স অফিস মাত করেছে। একই ভাবে ভারতেও এরকম বেশ কয়েকটি ফ্র্যাঞ্ছাইজি রয়েছে যেগুলো বক্স অফিসে ঝড় তুলেছে। এর মধ্যে বেশ কয়েকটি সিক্যুয়েল ছাড়িয়ে গেছে ফ্র্যাঞ্চাইজির আগের পর্বের আয়কে। চলুন জেনে নেয়া যাক আগের পর্বের চেয়ে বক্স অফিসে বেশী আয় করা ভারতীয় কিছু সিক্যুয়েল সিনেমার কথা।

বক্স অফিসে বেশী আয়

০১। কেজিএফ চ্যাপ্টার ২
ভারতীয় সিনেমার ইতিহাসে চলতি বছরে মুক্তিপ্রাপ্ত ‘কেজিএফ চ্যাপ্টার ২’ বিশ্বব্যাপী বক্স অফিসে ঝড় তুলেছিলো। কন্নড় ভিত্তিক এই সিনেমাটি প্যান ইণ্ডিয়া সিনেমার একাধিক রেকর্ড ভেঙ্গে দিয়েছিলো। সিনেমাটির প্রথম পর্ব ‘কেজিএফ চ্যাপ্টার ১’ মুক্তি পেয়েছিলো ২০১৮ সালের ১৯শে ডিসেম্বর। সিরিজের প্রথম পর্বটির ভারতীয় বক্স অফিসে গ্রোস আয়ের পরিমাণ ছিলো ২২৮ কোটি রুপি। এরপর ২০২২ সালে সিনেমাটির দ্বিতীয় পর্ব গ্রোস হিসেবে ভারতীয় বক্স অফিসে আয় করেছেন ১,০০০ কোটি রুপির বেশী। প্রশান্ত নীল পরিচালিত এই সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন যশ, সঞ্জয় দত্ত, শ্রিনিধি শেঠি, রাভিনা ট্যন্ডন সহ আরো অনেকে।

বক্স অফিসে বেশী আয়

০২। টাইগার জিন্দা হ্যাঁ
বলিউডের ভাইজান সালমান খান এবং ক্যাটরিনা কাইফ অভিনীত ২০১২ সালের ব্লকবস্টার ‘এক থা টাইগার’ সিনেমার এই সিক্যুয়েলটিও বক্স অফিসে ঝড় তুলেছিলো। গোয়েন্দা অ্যাকশন থ্রিলার গল্পে নির্মিত এই ফ্র্যাঞ্ছাইজির প্রথম সিনেমাটি বক্স অফিসে আয় করেছিলো ১৯৮ কোটি রুপি। কিন্তু এর সিক্যুয়েল ‘টাইগার জিন্দা হ্যাঁ’ বক্স অফিসে আয় করেছে ৩০০ কোটি রুপির বেশী। প্রথম পর্বটি পরিচালনা করেছিলেন কবির খান আর দ্বিতীয় পর্বে পরিচালনার দায়িত্বে ছিলেন আলী আব্বাস জাফর।

বক্স অফিসে বেশী আয়

০৩। সিংগাম রিটার্ন্স
রোহির শেঠির পুলিশ ইউনিভার্সের প্রথম সিনেমা ‘সিংগাম’ বক্স অফিসে ভালো ব্যবসা করতে সক্ষম হয়েছিলো। সিনেমাটির নাম ভূমিকায় অভিনয় করেছেন অজয় দেবগন। প্রথম পর্বের বিশাল সাফল্যের পর রোহিত শেঠি ‘সিংগাম রিটার্ন্স’ নামে এর সিক্যুয়েল নির্মান করেছিলেন। দ্বিতীয় পর্বে অজয় দেবগন ঠিক থাকলে নায়িকা চরিত্রে দেখা গেছে কারিনা কাপুর খানকে, যেখানে প্রথম পর্বে ছিলেন কাজল আগারওয়াল। সম্প্রতি জানা গেছে আগামী বছরের এপ্রিলে শুরু হতে যাচ্ছে এই ফ্র্যাঞ্ছাইজির তৃতীয় পর্বের নির্মান কাজ।

০৪। ভুল ভুলাইয়া ২
২০০৭ সালের সুপারহিট সিনেমা ‘ভুল ভুলাইয়া’ পরিচালনা করেছিলেন কমেডি সিনেমার জনপ্রিয় নির্মাতা প্রিয় দর্শন। সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে ছিলেন অক্ষয় কুমার, বিদ্যা বালন এবং পারেশ রাওয়াল সহ আরো অনেকে। সিনেমাটি বক্স অফিসে ভালো ব্যবসা করতে সক্ষম হয়। এর ১৩ বছর পর মুক্তি পেয়েছে এই ফ্র্যাঞ্ছাইজির দ্বিতীয় পর্ব ‘ভুল ভুলাইয়া ২’। সম্পূর্ন নতুন গল্প এবং তারকাদের নিয়ে দ্বিতীয় পর্বটি নির্মান করেন আনিস বাজমী। বলিউডের চলমান খরার মধ্যে কার্তিক আরিয়ান অভিনীত এই সিনেমাটি বক্স অফিসে আয়ে আগের পর্বকে পিছনে ফেলেছে বিশাল ব্যবধানে।

বক্স অফিসে বেশী আয়

০৫। ধুম ৩
বলিউডের অন্যতম সেরা স্টাইলিশ অ্যাকশন সিনেমা হিসেবে সবার আগে আসে ‘ধুম’। সিনেমাটির প্রথম পর্বে ছিলেন অভিষেক বচ্চন, জন আব্রাহাম এবং উদয় চোপড়া। প্রথম পর্বের বিশাল সাফল্যের পর এই ফ্র্যাঞ্ছাইজির দ্বিতীয় পর্ব নির্মিত হয়েছিলো হৃতিক রোশন, ঐশ্বরিয়া রাই, অভিষেক বচ্চন এবং উদয় চোপড়াকে নিয়ে। সিনেমাটি সে সময়ে বলিউডের সবচেয়ে বেশী আয়কৃত সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছিলো। এরপর আমির খানকে নিয়ে নির্মিত ‘ধুম ৩’ আগের সব সিনেমার আয়কে ছাড়িয়ে গিয়েছিলো কয়েকগুণ বেশী ব্যবধানে।

বক্স অফিসে বেশী আয়

০৬। বাহুবলীঃ দ্য কনক্লুশন
তেলুগু সিনেমার স্বপ্নবাজ নির্মাতা এস এস রাজামৌলী পরিচালিত ‘বাহুবলীঃ দ্য বিগিনিং’ ভারতীয় সিনেমায় প্যান ইন্ডিয়া মুক্তির ধারাকে প্রতিষ্ঠিত করেছিলো ব্যাপকভাবে। সিনেমাটি সর্ব ভারতে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হলে সিনেমাটির দ্বিতীয় পর্ব নিয়ে প্রত্যাশা বেড়ে যায় কয়েকগুণ। অবশেষে ২০১৭ সালে মুক্তিপ্রাপ্ত এই সিরিজের দ্বিতীয় পর্ব ‘বাহুবলীঃ দ্য কনক্লুশন’ সেই প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে সমানভাবে। মুক্তির পর পুরো ভারতে সিনেমাটি আলোড়ন তুলেছিলো। ভারতীয় বক্স অফিসে হিসেবে ‘বাহুবলীঃ দ্য কনক্লুশন’ এখন পর্যন্ত সর্বোচ্চ আয়ের সিনেমা হিসেবে তালিকায় প্রথম স্থানে রয়েছে।

০৭। আশিকি ২
বলিউডের অন্যতম সফল ফ্র্যাঞ্চাইজি হিসেবে ‘আশিকি ২’ বিশেষভাবে উল্লেখযোগ্য। প্রথম সিনেমাটি বক্স অফিসে তেমন সফল না হলেও, সিনেমাটির গানকে হিন্দি সিনেমার সবচেয়ে জনপ্রিয় গান হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। ‘আশিকি ২’ সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন আদিত্য রায় কাপুর এবং শ্রদ্ধা কাপুর। প্রথম পর্বের মত গানের জনপ্রিয়তার পাশাপাশি সিনেমাটি বক্স অফিসেও সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছিলো।

০৮। টু পয়েন্ট জিরো
তামিল সিনেমার জনপ্রিয় নির্মাতা শঙ্কর পরিচালিত ‘রোবট’ সিনেমাটি প্যান ইন্ডিয়া বক্স অফিসে ভালো ব্যবসা করতে সক্ষম হয়েছিলো। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন রজনীকান্ত এবং ঐশ্বরিয়া রাই। এরপর আরো বেশী বাজেটে ‘টু পয়েন্ট জিরো’ নামে এই ফ্র্যাঞ্চাইজিটির দ্বিতীয় পর্ব নির্মান করেন এই নির্মাতা। দ্বিতীয় পর্বে রজনীকান্তের সাথে যুক্ত হয়েছিলেন বলিউড সুপারস্টার অক্ষয় কুমার। সিনেমাটিতে অক্ষয় কুমার খলনায়ক চরিত্রে অভিনয় করেছিলেন। এই সিনেমাটিও প্যান ইন্ডিয়া বক্স অফিসে দুর্দান্ত ব্যবসা করতে সক্ষম হয়েছিলো।

বক্স অফিসে বেশী আয়

০৯। লাগে রাহো মুন্নাভাই
বলিউডের সিনেমার সবচেয়ে জনপ্রিয় নির্মাতা রাজকুমার হিরানি ‘মুন্না ভাই এমবিবিএস’ সিনেমার মাধ্যমে দর্শক এবং সমালোচকদের মাঝে আলোড়ন তুলেছিলেন। সিনেমাটির নাম ভূমিকায় ছিলেন সঞ্জয় দত্ত আর তার সাথে ছিলেন আরশদ ওয়ার্সি। সিনেমাটির বিশাল সাফল্যের পর এই তারকাদের নিয়ে রাজকুমার হিরানি নির্মান করেন ফ্র্যাঞ্চাইজির দ্বিতীয় পর্ব ‘লাগে রাহো মুন্নাভাই’। মুক্তির পর সিক্যুয়েলটি বক্স অফিস আয়ে আগের পর্বকেও ছাড়িয়ে গিয়েছিলো।

১০। কৃষ ৩
বলিউডের প্রথম নন্দিত সুপারহিরো চরিত্র কৃষ। রাকেশ রোশন পরিচালিত বিজ্ঞান কল্পকাহিনী নির্ভর ‘কই মিল গায়া’ সিনেমার এই সিক্যুয়েলটি বক্স অফিসে ব্লকবাস্টার ব্যবসা করতে সক্ষম হয়েছিলো। এরপর সিনেমাটির তৃতীয় পর্ব ‘কৃষ ২’ মুক্তির পর বক্স অফিস আয়ে আরো একধাপ এগিয়ে যায়। বলিউডের অন্যতম সফল এই ফ্র্যাঞ্চাইজির তৃতীয় পর্বের চিত্রনাট্য নিয়ে বর্তমানে কাজ করছেন নির্মাতা রাকেশ রোশন। জানা গেছে আগামী বছর শুরু হতে যাচ্ছে ‘কৃষ ৩’ নামে এই সিনেমাটির কাজ।

প্রিয় পাঠক, উপরে উল্লেখিত ফ্র্যাঞ্চাইজিগুলোর মধ্যে কোনটি আপনার কাছে সবচেয়ে বেশী প্রিয় সেটা আমাদের জানিয়ে দিন মন্তব্যে। এর বাইরেও ভারতের বেশ কিছু সিক্যুয়েল সিনেমা আগের পর্বের চেয়ে বক্স অফিসে ভালো ব্যবসা করতে সক্ষম হয়েছিলো যার মধ্যে ‘ডন’, ‘হেরা ফেরি’, ‘গোলমাল’, ‘মুন্না ভাই’, ‘হাউজফুল’ উল্লেখযোগ্য। উপরে উল্লেখিত সিনেমাগুলোর মধ্যে আর কোন সিনেমা এই তালিকায় থাকা উচিৎ বলে মনে করছেন সেটাও জানিয়ে দিতে পারেন মন্তব্যে।

আরো পড়ুনঃ
একাধিক ফ্লপের পর বক্স অফিসে হিট সিনেমার জন্য মরিয়া যে সুপারস্টাররা
বক্স অফিস কাঁপাতে আসছে ৩০০ কোটি রুপি বাজেটের পাঁচটি সিনেমা
৬ মাসে ৬ ডিজাস্টার: বলিউড বক্স অফিসে সিনেমা প্রতি ক্ষতি ১০০ কোটির বেশী!

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d