‘পরাণ’ বক্স অফিস: ১০০ দিনে ১২ কোটির বেশী, কত পেলেন প্রযোজক?

‘পরাণ’ বক্স অফিস

‘পরাণ’ বক্স অফিস

সাম্প্রতিক সময়ের দেশীয় সিনেমার সবচেয়ে আলোচিত সিনেমা রায়হান রাফি পরিচালিত ‘পরাণ’। চলতি বছরের কোরবানির ঈদে মুক্তিপ্রাপ্ত সিনেমাটি প্রেক্ষাগৃহে প্রদর্শনের ১০০ দিন ইতিমধ্যে পার করেছে। এখনো মাল্টিপ্লেক্সসহ দেশের ১১টি প্রেক্ষাগৃহে সগৌরবে চলছে বহুল আলোচিত ‘পরাণ’ সিনেমাটি। মুক্তির ১০০ দিন শেষে ‘পরাণ’ বক্স অফিস নিয়ে কিছুটা ধারণা পাওয়া গেলো। দেশীয় প্রেক্ষাগৃহে বিশেষ করে মাল্টিপ্লেক্সে সিনেমাটি নিয়ে দর্শকদের আগ্রহ নিকট অতীতে ঢালিউডে দেখা যায়নি।

‘পরাণ’ বক্স অফিস আয়ের একটি আনুমানিক ধারণা দিয়েছেন সিনেমাটির পরিবেশক জাহিদ হোসেন অভি। পরিবেশক সূত্রে জানা গেছে সব মিলিয়ে টিকিট বিক্রি হিসেবে সিনেমাটি বক্স অফিসে গ্রোস আয় করেছে ১২ কোটি টাকারও বেশি। তবে জাহিদ হোসেন অভি জানিয়েছেন পুরোপুরি ১০০ দিনের হিসেব এখনো তিনি পাননি। তাই ধারণা করা হচ্ছে সিনেমাটির গ্রোস আয় ১৫ কোটি রুপি ছাড়িয়ে যাবে। দেশের মাল্টিপ্লেক্সগুলোতে এখনো সিনেমাটির চাহিদা রয়েছে বলে জানা গেছে।

টিকেট বিক্রি থেকে অর্জিত ১২ কোটি টাকার মধ্যে ঢাকার স্টার সিনেপ্লেক্সের পাঁচ শাখার ১০ অক্টোবর পর্যন্ত বিক্রি হয়েছে প্রায় ৭ কোটি ২২ লাখ টাকার টিকিট। অন্যদিকে ঢাকার যমুনা ব্লকবাস্টার সিনেমাসে গত ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সিনেমাটির টিকেট বিক্রির পরিমাণ ছিলো প্রায় ২ কোটি টাকা। এছাড়া লায়ন সিনেমাসে ১৪ অক্টোবর পর্যন্ত প্রায় ৫০ লাখ টাকা, ঢাকার বাইরে ময়মনসিংহের পূরবীতে গত ১৪ অক্টোবর পর্যন্ত মোট ১৪ লাখ টাকার টিকিট বিক্রি হয়েছে। এর বাইরে ঢাকা ও বাইরের বিভিন্ন একক প্রেক্ষাগৃহে ৩ কোটি টাকার বেশি টিকেট বিক্রি হয়েছে।

একশ দিনের হিসাব পুরোপুরি পাওয়া গেলে টিকিট বিক্রির আয়ের পরিমাণ আরও বাড়বে বলে মনে করছেন পরিবেশক জাহিদ হোসেন। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘এখনো সিনেপ্লেক্সের পাঁচ শাখায় প্রতিদিন দশটি, ব্লকবাস্টার সিনেমাসে তিনটি, লায়ন সিনেমাস ও চট্টগ্রাম সিলভার স্ক্রিনে দুটি করে শো চলছে। সিনেপ্লেক্সে এখনো প্রতিদিন কিছু শো হাউসফুল যাচ্ছে। ঢাকার বাইরেও কয়েকটি একক হলে চলছে পরাণ। এ অবস্থায় দেশের প্রেক্ষাগৃহে ছবিটি আরও কত দিন চলবে, নির্দিষ্ট করে বলা মুশকিল।‘

সার্বিক দিন বিবেচনায় ‘পরাণ’ সিনেমার মোট টিকিট বিক্রি ১৫ কোটি পার হয়ে যেতে পারে বলে ধারণা করছেন পরিবেশক ও প্রযোজক। টিকেট বিক্রি থেকে আয়ের অংকটি বড় মনে হলেও সিনেমাটির প্রযোজক পাচ্ছেন মাত্র ৩ কোটি টাকা। হিসেবটি নীচে দেওয়া হলো –
গ্রোস আয় (টিকেট বিক্রি থেকে আয়) – ১৫ কোটি টাকা
নেট আয় (৩০% ভ্যাট বাদ দেয়ার পর) – ১০.৫ কোটি টাকা
প্রেক্ষাগৃহ শেয়ার (নেট আয়ের ৫৫%) – ৫.৭৮ কোটি টাকা
পরিবেশকের শেয়ার (প্রেক্ষাগৃহ শেয়ারের পর নেট আয়ের ১৫%) – ০.৭১ কোটি টাকা
প্রযোজকের আয় – ৪.০২ কোটি টাকা

সিনেমাটির টিকেট বিক্রি থেকে আয় ১৫ কোটি টাকা ধরা হলে, সব বাদে এই আয়ে প্রযোজকের অংশ দাঁড়াচ্ছে ৪.০২ কোটি রুপি। তবে এটা প্রযোজকের সিনেমা থেকে মুনাফা নয়। ‘পরাণ’ মুক্তির সময় সিনেমাটির প্রযোজক সূত্রে জানা গিয়েছিলো নির্মান এবং প্রচার খরচসহ সিনেমাটির মোট বাজেট ধরা হয়েছে ৮৭ লক্ষ টাকা। সে বিবেচনায় ‘পরাণ’ সিনেমাটি থেকে প্রযোজকের মুনাফা হয়েছে প্রায় ৩ কোটি টাকা।
বাজেট (প্রচার খরচসহ) – ০.৮৭ কোটি টাকা
প্রযোজকের মুনাফা – ৩.১৫ কোটি টাকা

এদিকে দেশের প্রেক্ষাগৃহে ‘পরাণ’ সিনেমাটির প্রদর্শনীর এক শ দিন পূর্ণ হওয়াতে উচ্ছ্বাস প্রকাশ করেছেন এর পরিচালক রায়হান রাফি। তিনি বলেন, ‘এটি অবশ্যই বাংলা সিনেমার জন্য একটা ভালো খবর। বাংলা সিনেমার জন্য বড় একটি সফলতা। অনেক দিন পর একটা সিনেমা প্রেক্ষাগৃহে একশ দিন পার  হচ্ছে,  তাও আবার ভালোভাবে। অনেক দিন থেকে ধুঁকতে থাকা ইন্ডাস্ট্রির জন্য এটি খুবই দরকার ছিল।‘ রায়হান রাফি ছাড়াও ‘পরাণ’ বক্স অফিস সাফল্যে উচ্ছ্বাস প্রকাশ করেছেন সিনেমাটিতে ‘অনন্যা’ চরিত্রে অভিনয় করা বিদ্যা সিনহা মিম।

প্রসঙ্গত, বরগুনার সেই আলোচিত রিফাত হত্যাকাণ্ডের ছায়া অবলম্বনে নির্মিত হয়েছে ‘পরাণ’ সিনেমাটি। রিফাত, মিন্নি ও নয়ন বন্ড – তিনটি চরিত্রকে নিজের মতো করে গড়েছেন পরিচালক রায়হান রাফি। সিনেমার প্রধান তিনটি চরিত্রের মাধ্যমে ‘পরাণ’কে প্রাণ দিয়ে জীবন্ত করে তুলেছেন তুখোড় অভিনেতা শরিফুল রাজ, বিদ্যা সিনহা মিম এবং ইয়াশ রোহান। ‘পরাণ’ সিনেমার ঐতিহাসিক সাফল্যের পর নির্মাতার রায়হান রাফি ২৮শে অক্টোবর ‘দামাল’ নামে তার নতুন সিনেমা হিয়ে হাজির হচ্ছেন। এই সিনেমাটি নিয়েও আশাবাদী ঢালিউড সংশ্লিষ্টরা।

আরো পড়ুনঃ
চতুর্থ সপ্তাহে আরো বেশী সংখ্যক প্রেক্ষাগৃহে প্রদর্শীত হতে যাচ্ছে ‘পরাণ’
প্রথম সপ্তাহে বাজিমাতঃ দ্বিতীয় সপ্তাহে অর্ধশতাধিক প্রেক্ষাগৃহে ‘পরাণ’
দেশীয় সিনেমায় নতুন ইতিহাস সৃষ্টি করতে যাচ্ছে রায়হান রাফির ‘পরাণ’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d