তিনদিনে ‘ভালিমাই’ সিনেমাকে ছাড়িয়ে গেলো দুর্দান্ত ‘পোনিয়িন সেলভান’

দুর্দান্ত ‘পোনিয়িন সেলভান’

দুর্দান্ত ‘পোনিয়িন সেলভান’

৩০শে সেপ্টেম্বর বিশ্বব্যাপী মুক্তির পর বক্স অফিসে ঝড় তুলেছে ঐতিহাসিক প্রেক্ষাপটে নির্মিত ‘পোনিয়িন সেলভান’ সিনেমাটির প্রথম পর্ব। ভারতে মোট পাঁচটি ভাষায় মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটি মুক্তির পর দর্শক এবং চলচ্চিত্র সমালোচকদের কাছ থেকে ইতিবাচক প্রতিক্রিয়া পেতে সক্ষম হয়েছে। ইতিবাচক পর্যালোচনা এবং দর্শকের প্রত্যাশার কারনে সিনেমাটি বক্স অফিসে একটি দুর্দান্ত প্রথম সপ্তাহান্ত অতিক্রম করেছে। জানা গেছে বিশ্বব্যাপী বক্স অফিসে তিনদিনেই অজিত কুমারের ‘ভালিমাই’ সিনেমাকে ছাড়িয়ে গেছে তারকাবহুল ‘পোনিয়িন সেলভান’ সিনেমাটি।

মুক্তির প্রথম দিনে বিশ্বব্যাপী বক্স অফিসে ৮০ কোটি রুপির বেশী আয় করেছে মণি রত্নম পরিচালিত এই সিনেমাটি। এরপর দ্বিতীয় এবং তৃতীয় দিনে বক্স অফিসে ভালো প্রবৃদ্ধি দেখাতে সক্ষম হয়েছে এই সিনেমা। সেই ধারাবাহিকতায় প্রথম সপ্তাহান্তে বিশ্বব্যাপী বক্স অফিসে ২০০ কোটি রুপি ছাড়িয়ে গেছে এই সিনেমা। শুরু থেকেই বক্স অফিসে রেকর্ড আয় করেছে ‘পোনিয়িন সেলভান’। এখন পর্যন্ত সিনেমাটির বক্স অফিস আয়ের ধারাবাহিকতা অনুযায়ী, তামিল সিনেমার ইতিহাসের অন্যতম বেশী আয়ের সিনেমার তালিকায় নাম লিখাতে যাচ্ছে।

মুক্তির প্রথম সপ্তাহান্তে বক্স অফিসে গ্রোস আয়ের দিক থেকে সিনেমাটির মোট আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ২৩০ কোটি রুপি। এর মাধ্যমে মাত্র তিনদিনেই বক্স অফিসে অজিত কুমারের ‘ভালিমাই’ সিনেমাটিকে ছাড়িয়ে গেলো তারকাবহুল প্যান ইন্ডিয়া ‘পোনিয়িন সেলভান’ সিনেমাটি। এর আগে পুরো লাইফটাইমে ‘ভালিমাই’ সিনেমাটি মোট গ্রোস আয় ছিলো ১৬৮ কোটি রুপি। বক্স অফিসে সিনেমাটির আয়ের ধারাবাহিকতা অনুসারে চতুর্থ দিনে থালাপতি বিজয়ের ‘বিস্ট’ (২১৮ কোটি রুপি) সিনেমাকেও ছাড়িয়ে যাবে ‘পোনিয়িন সেলভান’।

শুধু ‘ভালিমাই’ এবং ‘বিস্ট’ নয়, খুব শীগ্রই ‘পোনিয়িন সেলভান’ সিনেমাটি চলতি বছরে তামিলের সবচেয়ে বেশী আয়ের সিনেমা হিসেবে আবর্ভুত হতে যাচ্ছে। এখন পর্যন্ত বিশ্বব্যাপী বক্স অফিসে ৪০০ কোটির বেশী আয়ের মাধ্যমে সর্বোচ্চ আয়ের তামিল সিনেমার তালিকায় রয়েছে কমল হাসান অভিনীত ‘বিক্রম’। প্রথম সপ্তাহান্তে ‘পোনিয়িন সেলভান’ সিনেমাটির বিশ্বব্যাপী বক্স অফিসে আয়ের হিসেব নীচে দেওয়া হলো –
ভারতীয় বক্স অফিসে নেট – ১১০.৩০ কোটি রুপি
ভারতীয় বক্স অফিসে গ্রোস – ১২৯.৪০ কোটি রুপি
আন্তর্জাতিক বক্স অফিসে গ্রোস – ১০০.৬০ কোটি রুপি
বিশ্বব্যাপী বক্স অফিসে গ্রোস – ২৩০ কোটি রুপি

দুই পর্বের ‘পোনিয়িন সেলভান’ একটি তামিল ঐতিহাসিক উপন্যাসের চলচ্চিত্র রূপ। কালকি কৃষ্ণমূর্তির ইতিহাস ভিত্তিক তামিল উপন্যাসের উপর ভিত্তি করে নির্মিত হয়েছে এই সিনেমা। দক্ষিণ ভারতের চোল রাজাদের ইতিহাস উপন্যাসের মূল বিষয়বস্তু তাই সিনেমাটির তৈরি হচ্ছে ঐতিহাসিক প্রেক্ষাপটে। সিনেমায় দ্বৈত চরিত্রে অভিনয় করছেন ঐশ্বরিয়া। এতে তাকে নন্দিনী ও মন্দাকিনী দেবীর চরিত্রে পর্দায় দেখা যাবে। এর আগে বেশ কয়েকবার এই উপন্যাস নিয়ে সিনেমা নির্মানের চেষ্টা হয়ে থাকলেও সেগুলো শেষ পর্যন্ত আলোর মুখ দেখেনি।

আলোচিত নির্মাতা মনি রত্নম পরিচালিত ‘পোনিয়িন সেলভান’ সিনেমাটিতে অভিনয় করছেন একাধিক প্যান ইন্ডিয়া তারকা। সিনেমাটির প্রধান চরিত্রে আছেন বিক্রম (তামিল), কার্থি (তামিল), ঐশ্বরিয়া রাই (বলিউড), ঐশ্বরিয়া লক্ষ্মী (তামিল), শরত কুমার (মালায়লাম, তেলুগু, তামিল) এবং প্রকাশ রাজ (তামিল, তেলুগু, হিন্দি)। একঝাক তারকাদের উপস্থিতি এবং সময়ের প্রেক্ষাপটে সাজানো দুর্দান্ত চিত্রায়নের সাথে নতুন মাত্রা যোগ করেছেন ভারতের কিংবদন্তী সঙ্গীত পরিচালক এআর রহমান।

উল্লেখ্য যে, প্রথম তামিল সিনেমা হিসেবে ‘পোনিয়িন সেলভান’ আইম্যাক্স ফরম্যাটে মুক্তি পেয়েছে। সিনেমাটির প্রোডাকশন ডিজাইন করেছেন থোটা থারানি। আর রবি বর্মনের সিনেমাটোগ্রাফিতে এর সম্পাদনার দায়িত্বে রয়েছেন এ. শ্রীকর প্রসাদ। চোল সাম্রাজ্যের যাত্রার বর্ণনা নিয়ে নির্মিত ‘পোন্নিয়ান সেলভান’ ভারতীয় সিনেমার ইতিহাসে সবচেয়ে বড় ঐতিহাসিক কল্পকাহিনী সিনেমাগুলোর মধ্যে একটি হিসাবে বিবেচিত হচ্ছে। জানা গেছে ৫০০ কোটি রুপির বেশি বাজেটে নির্মিত হয়েছে সিনেমাটি।

আরো পড়ুনঃ
বিশ্বব্যাপী বক্স অফিসে রেকর্ড দিয়ে শুরু করলো ‘পোনিয়িন সেলভান’
উদ্বোধনী দিনের আয়ে প্রত্যাশা পূরণে ব্যার্থ বহুল প্রতীক্ষিত ‘বিক্রম ভেধা’
তামিল বক্স অফিসে দুর্দান্ত শুরু করেছে মণি রত্নমের ‘পোনিয়িন সেলভান’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d