চলতি বছরে বিশ্বব্যাপী ৪০০ কোটির বেশী আয় করা দক্ষিনি সিনেমা

চলতি বছরে বিশ্বব্যাপী

চলতি বছরে ভারতীয় সিনেমার বক্স অফিসে বেশ নাটকীয়তা দেখা গেছে। বিশ্বব্যাপী বক্স অফিস আয়ের দিক থেকে বলিউডের সিনেমা এগিয়ে থাকলেও সাম্প্রতিক সময়ে সে ধারায় ভিন্নতা দেখা গেছে। সীমিত সংখ্যক হিন্দি সিনেমার বক্স অফিসে ভালো অবস্থার বিপরীতে দক্ষিনি সিনেমার চলছে জয়জয়কার। চলতি বছরে বিশ্বব্যাপী বক্স অফিসে রেকর্ড পরিমাণ আয় করেছে ‘আরআরআর’ এবং ‘কেজিএফ চ্যাপ্টার ২’ সিনেমাগুলো। সেইসাথ এই তালিকায় রয়েছে আরো কয়েকটি সিনেমা।

বিশ্বব্যাপী বক্স অফিসে রাজত্বের ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে রয়েছে তামিল সিনেমা। চলতি বছরে তামিলের দুটি সিনেমা বিশ্বব্যাপী বক্স অফিসে ব্লকবাস্টার ব্যবসা করতে সক্ষম হয়েছে। এরপরেই রয়েছে কন্নড় এবং তেলুগু সিনেমা ইন্ডাস্ট্রি। বলিউডের অক্ষয় কুমার। আমির খান, রণবীর কাপুর এবং রনভির সিং-এর মত তারকারা প্রেক্ষাগৃহে দর্শক টানতে ব্যর্থ হয়েছেন। চলতি বছরে বিশ্বব্যাপী বক্স অফিসে ৪০০ কোটির বেশী আয় করা ৫টি দক্ষিনি সিনেমা নিয়ে আলোচনা থাকছে এই প্রতিবেদনে।

‘আরআরআর’ সিক্যুয়েল

০১। আরআরআর
এসএস রাজামৌলী পরিচালিত ‘আরআরআর’ সিনেমার প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন এনটিআর জুনিয়র এবং রাম চরণ। শুধু চলতি বছরের নয়, ভারতীয় সিনেমার ইতিহাসের অন্যতম সফল সিনেমা ‘আরআরআর’। মুক্তির পর বিশ্বব্যাপী বক্স অফিসে সিনেমাটি ১,১৪৪ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছিলো। সম্প্রতি জাপানে মুক্তির পর সেখানেও ঝড় তুলেছে এই সিনেমা। প্যান ইন্ডিয়া ব্লকবাস্টার এই সিনেমায় রাম চরণ এবং এনটিআর জুনিয়র ছাড়া আরো অভিনয় করেছেন অজয় দেবগণ, আলিয়া ভাট এবনফ শ্রিয়া সরণ।

বক্স অফিসে বেশী আয়

০২। কেজিএফ চ্যাপ্টার ২
২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত ‘কেজিএফ’ সিনেমার দ্বিতীয় পর্ব ‘কেজিএফ চ্যাপ্টার ২’ বক্স অফিসে ইতিহাস সৃষ্টি করেছিলো। প্রশান্ত নীল পরিচালিত সিনেমাটি মুক্তির পর বিশ্বব্যাপী বক্স অফিসে ১,২৩০ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছিলো। যশ অভিনীত সিনেমাটি ভারতীয় বক্স অফিসের অতীতের সব রেকর্ড ভেঙ্গে দিয়েছিলো। এই সিনেমাটির অন্যতম প্রধান আকর্ষন হিসেবে পর্দায় হাজির হয়েছিলেন বলিউড তারকা সঞ্জয় দত্ত। আধীরা চরিত্রে তার অভিনয় সিনেমাটিকে দিয়েছে ভিন্ন মাত্রা। এছাড়া সিনেমাটিতে আরো অভিনয় করছেন শ্রিনিধি শেঠি এবং রাবিনা টেন্ডন।

টিকেট বিক্রিতে ‘পোনিয়িন সেলভান’

০৩। পন্নিয়ান সেলভান পার্ট ১
আলোচিত নির্মাতা মণি রত্নম পরিচালিত ‘পন্নিয়ান সেলভান’ সিনেমাটির প্রথম পর্ব মুক্তি পেয়েছিলো চলতি বছরে। মুক্তির সিনেমাটি তামিলের সর্বকালের সবচেয়ে বেশী আয়ের সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছে। ঐতিহাসিক গল্পের প্রেক্ষাপটে নির্মিত সিনেমাটিতে অভিনয় করেছেন একঝাক তারকা। সিনেমাটির অভিনয় শিল্পীর তালিকায় রয়েছেন ঐশ্বরিয়া রাই বচ্চন, বিক্রম, জয়াম ভিম, তৃষা, কার্থি এবং ঐশ্বরিয়া লক্ষ্মী। অন্যতম এই তামিল ফ্র্যাঞ্চাইজির প্রথম পর্বটি বিশ্বব্যাপী বক্স অফিসে ৪৮৯ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছে।

কমল হাসানের ‘বিক্রম’

০৪। বিক্রম
তামিল তথা ভারতীয় সিনেমার কিংবদন্তী অভিনেতা কমল হাসান অভিনীত এই সিনেমাটি বিশ্বব্যাপী বক্স অফিসে ঝড় তুলেছিলো। লোকেশ খানাগরাজের ‘লোকি ইউনিভার্স’-এর অংশ হিসেবে নির্মিত সিনেমাটি এখন পর্যন্ত তামিলের দ্বিতীয় সর্বোচ্চ আয়ের সিনেমা। কমল হাসানের সাথে সিনেমাটিতে আরো অভিনয় করেছেন বিজয় সেতুপতি এবং ফাহাদ ফাসিল। একটি মাদক চোরাচালানকারী চক্রের বিরুদ্ধে লড়াইয়ের গল্প নিয়ে নির্মিত হয়েছে এই সিনেমা। বিশ্বব্যাপী বক্স অফিসে সিনেমাটির মোট আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৪২৬ কোটি রুপি।

চলতি বছরে বিশ্বব্যাপী

০৫। কান্তারা
চলতি বছরের সবচেয়ে বড় বক্স অফিস বিস্ময় কন্নড় সিনেমা ‘কান্তারা’। প্রথমে কন্নড় ভাষায় মুক্তির পর সিনেমাটি নিয়ে দর্শক এবং সমালোচকদের মাঝে ব্যাপক আলোচনার সৃষ্টি করে ‘কান্তারা’। এরপর হিন্দি, তামিল এবং তেলুগু ভাষায় মুক্তির পর সিনেমাটি ভারতসহ বিশ্বব্যাপী বক্স অফিসে ঝড় তোলে। রিশভ শেঠি পরিচালিত এবং অভিনীত সিনেমাটি চলতি বছরের অন্যতম বড় ব্লকবাস্টার সিনেমার খাতায় নাম লিখায়। মাত্র ১৬ কোটি বাজেটে নির্মিত সিনেমা বিশ্বব্যাপী বক্স অফিসে ৪০৬.৭৫ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছে।

২০২২ সালটা যেখানে বলিউডের জন্য দুঃস্বপ্নের, সেখানে দক্ষিনি সিনেমাগুলো প্রেক্ষাগৃহ মাতিয়েছে বছর জুড়ে। আগামী বছরও দক্ষিণের বেশ কয়েকটি সিনেমা প্যান ইন্ডিয়া মুক্তি পেতে যাচ্ছে। প্রিয় পাঠক, উপরে উল্লেখিত সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমাটি আপনার সবচেয়ে বেশী ভালো লেগেছে সেটা জানিয়ে দিন মন্তব্যে। এছাড়া চলতি বছরে বিশ্বব্যাপী ৪০০ কোটির বেশী আয় করা দক্ষিনি এই পাঁচটি সিনেমা ছাড়া আপনার পছন্দের সিনেমার নাম আমাদের জানিয়ে দিতে পারেন মন্তব্যে।

আরো পড়ুনঃ
২০২৩ সালের জুনে বক্স অফিস ধামাকাঃ এক মাসে পাঁচ সিনেমা
২০২২ সালের সর্বোচ্চ আয়ের সিনেমাঃ দক্ষিণের ৪টির বিপরীতে বলিউডের ১টি
বলিউডের ৩৩ সিনেমার মধ্যে মাত্র ৫টি ব্যবসা সফলঃ দৃষ্টিতে ‘রাম সেতু’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত