আবেগকে নাড়া দেয়ার মত অভিনয় সমৃদ্ধ হৃত্বিক রোশনের ৫টি সিনেমা

হৃত্বিক রোশনের ৫টি সিনেমা

অভিষেকের পর থেকে গত দুই দশক ধরে নিয়মিত ব্লকবাস্টার সিনেমা উপহার দিয়ে আসছেন হৃত্বিক রোশন। নিজের ক্যারিয়ারে অনেক ধরনের চরিত্রেই দেখা গেছে বলিউডের এই গ্রীক দেবতাকে। পর্দায় অসাধারণ নৃত্য এবং অ্যাকশন স্টান্টের মাধ্যমে দর্শকদের কাছে নিজের অবস্থান অন্য পর্যায়ে নিয়ে গেছেন এই তারকা। অ্যাকশন নির্ভর সিনেমার পাশাপাশি অভিনয় করেছেন চরিত্র নির্ভর সিনেমায়। নিজের দুর্দান্ত অভিনয়ের মাধ্যমে দর্শকদের বিমোহিত করার একাধিক উদাহরণ রয়েছে হৃত্বিক রোশনের। দর্শকের আবেগকে নাড়া দেয়ার মত এমন অভিনয় সমৃদ্ধ হৃত্বিক রোশনের ৫টি সিনেমা নিয়ে আলোচনা করবো এই লিখায়।

- Advertisement -

হৃত্বিক রোশনের ৫টি সিনেমা

১। ফিজা
হৃত্বিক রোশনের ক্যারিয়ারের শুরু দিকের এই সিনেমাটির নাম ভূমিকায় ছিলেন কারিশমা কাপুর। আর সিনেমাটিতে হৃত্বিক রোশন অভিনয় করেছেন কারিশমার ভাইয়ের চরিত্রে। ১৯৯৩ সালের বোম্বে দাঙ্গার উপর ভিত্তি করে নির্মিত সিনেমাটিতে দেখা গেছে সেই দাঙ্গায় হারিয়ে যায় আরমান (হৃত্বিক রোশন)। দীর্ঘ ছয় বছর পর নিজের ভাইকে খুঁজে বের করার সিদ্ধান্ত নেয় ফিজা (কারিশমা)। নিজের ভাইকে খুঁজে বের করার জন্য ফিজার এই যাত্রার ছবি উঠে এসেছে সিনেমাটিতে। কারিশমার পাশাপাশি সিনেমাটিতে দুর্দান্ত অভিনয় করেছেন হৃত্বিক রোশন। এই সিনেমায় হৃত্বিক রোশনের অভিনয় দর্শকদের মনে থাকবে যুগ থেকে যুগান্তরে।

- Advertisement -

২। কই… মিল গায়া
স্টিভেন স্পিলবার্গের ‘ই.টি.’ অনুপ্রাণিত হয়ে নির্মিত রাকেশ রোশনের ‘কই… মিল গায়া’ সিনেমাটি মুক্তি পেয়েছিলো ২০০৩ সালে। সিনেমাটিতে রোহিত নামে এক বিশেষভাবে সক্ষম মানুষের চরিত্রে হাজির হয়েছিলেন হৃত্বিক রোশন। বিজ্ঞান কল্পকাহিনী নির্ভর সিনেমাটিতে এই চরিত্রে হৃত্বিক রোশন অসাধারণ অভিনয় করেছিলেন। ভিনগ্রহের ‘জাদু’ এবং রোহিতের মধ্যকার বন্ধুত্ব এবং সম্পর্কের রসায়ন দর্শককে আলোড়িত করেছে। একজন শিশু সুলভ মানুষের চরিত্রে তার অভিনয় দর্শকের আবেগকে নাড়া দিয়েছে বিশেষভাবে।

- Advertisement -

হৃত্বিক রোশনের ৫টি সিনেমা

৩। লক্ষ্য
বহুমুখী প্রতিভার অধিকারী ফারহান আকতার পরিচালিত এই সিনেমাটিতে হৃত্বিক রোশনকে দেখা গেছে একজন সেনা কর্মকর্তা চরিত্রে। সিনেমাটিতে আরো অভিনয় করেছেন প্রীতি জিনতা এবং অমিতাভ বচ্চন। ১৯৯৯ সালের কার্গিল যুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত সিনেমাটির গল্প আবর্তিত হয়েছে লেফটেন্যান্ট করণ শেরগিলকে কেন্দ্র করে। জীবনের লক্ষ্যহীন একজন মানুষের সেনা বাহিনীতে যোগদানের পর ঘটনাক্রমে ভারপ্রাপ্ত অধিনায়ক হয়ে যান, প্রতিকূলতার মুখোমুখি হন এবং জয়ী হতে সফল হন। সিনেমাটিতে রাকেশ রোশনের লুকের পাশাপাশি অভিনয় যেকোন দর্শককে নাড়া দিতে সক্ষম ছিলো।

৪। গুজারিশ
আমার দৃষ্টিতে এখন পর্যন্ত হৃত্বিক রোশনের সেরা অভিনয়ের সিনেমা ‘গুজারিশ’। সঞ্জয়লীলা বানসালি পরিচালিত সিনেমাটিতে হৃত্বিক রোশন একজন যাদুকরের চরিত্রে অভিনয় করেছেন, যে কিনা একটি দুর্ঘটনায় শারীরিকভাবে অক্ষম হয়ে যায়। সিনেমাটিতে হৃত্বিক রোশনের বিপরীতে অভিনয় করেছেন ঐশ্বরিয়া রাই। নিজের শারীরিক অক্ষমতার যন্ত্রনা থেকে মুক্তি পেতে আদালতে আত্নহত্যার অনুমতি চেয়ে আদালতে মামলা করেন সেই যাদুকর। বক্স অফিসে ব্যর্থ সিনেমাটিতে হৃত্বিক রোশনের অভিনয় দর্শক মনে রাখবে আরো কয়েক দশক।

হৃত্বিক রোশনের ৫টি সিনেমা

৫। জিন্দেগি না মিলেগি দোবারা
জয়া আকতার পরিচালিত ‘জিন্দেগি না মিলেগি দোবারা’ সিনেমাটিতে তিনজন বন্ধুর স্মরণীয় একটি ভ্রমনের গল্প নিয়ে নির্মিত হয়েছে। সিনেমাটিতে হৃত্বিক রোশনের দুই বন্ধু চরিত্রে অভিনয় করেছেন ফারহান আকতার এবং অভয় দেওল। আর হৃত্বিক রোশনের বিপরীতে ছিলেন ক্যাটরিনা কাইফ। স্পেনের বিভিন্ন শহরে ঘুরে বেড়ানোর এই গল্পে উঠে এসেছে বন্ধুত্ব, ভুল বোঝাবোঝি, ভালোবাসা এবং সম্পর্কের রসায়নের নানা দিক। পর্দায় হৃত্বিক রোশনের অভিনয় সিনেমাটিকে করেছে আরো অনন্য।

অভিনেতা হিসেবে হৃত্বিক রোশন ইতিমধ্য নিজেকে বলিউডের সর্বকালের অন্যতম সেরা অভিনেতাদের তালিকায় নিয়ে গেছেন। হৃত্বিক রোশনের মুক্তিপ্রাপ্ত সর্বশেষ দুটি সিনেমাই তার প্রমাণ দেয়। একজন গনিতের শিক্ষকের চরিত্রে ‘সুপার ৩০’ এবং একজন রো এজেন্ট চরিত্রে ‘ওয়ার’ – দুই সিনেমায় দুটি ভিন্ন চরিত্রে পর্দায় হাজির হয়েছিলেন এই তারকা। সামনে মুক্তিপাবে হৃত্বিক অভিনীত সিনেমা ‘বিক্রম ভেধা’ যেখানে তাকে দেখা যাবে একজন গ্যাংস্টার চরিত্রে। আশা করছি সামনের দিনগুলোতে এই তালিকা আরো দীর্ঘায়িত হবে।

আরো পড়ুনঃ
হৃত্বিক রোশনের যে চারটি সিনেমায় প্রযোজকদের বিনিয়োগ ৮৭৫ কোটি রুপি!
আগামী বছর শুরু হচ্ছে ‘ওয়ার ২’: জানালেন পরিচালক নিজেই
ভারতের প্রথম এরিয়াল অ্যাকশন সিনেমা হৃতিক ও দীপিকা অভিনীত ‘ফাইটার’

হোসেন মৌলুদ তেজোhttps://iammoulude.com/
হোসেন মৌলুদ তেজো একজন নিয়মিত ব্লগার যিনি সিনেমা নিয়ে লিখতে ভালোবাসেন। সিনেমার পাশাপাশি কবিতা, ছোট গল্প, সমসাময়িক এবং ব্যবসা সম্পর্কিত বিষয়েও লিখে থাকেন। প্রফেশনালী একটি বেসকারী আর্থিক প্রতিষ্ঠানে কর্মরত আছেন। ব্যক্তি জীবনে তিনি বই পড়ে, সিনেমা দেখে এবং তার একমাত্র ছেলের সাথে সময় কাটাতে পছন্দ করেন।

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ