মেরুদণ্ডে শিহরণ দেয়া বলিউডের সিরিয়াল কিলার ভিত্তিক পাঁচটি সিনেমা!

বলিউডের সিরিয়াল কিলার ভিত্তিক

বলিউডের সিরিয়াল কিলার ভিত্তিক

সিরিয়াল বা সাইকোপ্যাথ কিলার অন্ধকার গলি থেকে বেরিয়ে এসে ভয়ঙ্কর হত্যাকাণ্ড এবং মানসিকতার মাধ্যমে বিশ্বকে অবাক করে দেয়। অতি সম্প্রতি মধ্যপ্রদেশে এক সিরিয়াল কিলার ৬ জনকে হত্যা করেছে। এর আগে সাগর পুলিশের ১০ টি দলের ২৫০ জন কর্মীর পরিশ্রমে ‘দ্য স্টোনম্যান’ নামে অভিযুক্ত শিব প্রসাদ ধুরভেকে ভোপাল থেকে গ্রেপ্তার করা হয়েছিল। সিসিটিভি ফুটেজ, একটি স্কেচ এবং জিপিএস ট্র্যাকিংয়ের ভিত্তিতে অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়। সিরিয়াল কিলার সবসময়ই সিনেমার বিষয়বস্তু হিসেবে থ্রিলার নির্মাতাদের কাছে আকর্ষনীয়।

আর সিরিয়াল কিলার নিয়ে নির্মিত সিনেমাগুলোর মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে তাদের মনস্তাত্ত্বিক বিষয়কে ভালোভাবে পর্দায় ফুটিয়ে তোলা। যেমন শিব প্রসাদ ধুরভে তার স্বীকারউক্তি মূলক জবানবন্দীতে জানিয়েছে যে, দায়িত্বরত অবস্থায় যেসব নিরাপত্তাকর্মীরা ঘুমিয়ে থাকে তাদের হত্যার মিশন নিয়ে সে কাজ করছে। একটি পাথর বা একটি ভারী ভোঁতা বস্তু দিয়ে তার শিকারের মাথা বিচ্ছিন্ন করা ছিল তার হত্যা পদ্ধতি। শতাব্দীর পর শতাব্দী ধরে, জ্যাক দ্য রিপার, টেড বান্ডি, চার্লস শোভরাজ এবং আরও কয়েকজনের মতো সিরিয়াল কিলার রয়েছে যারা চলচ্চিত্র নির্মাতা এবং গল্পকারদের অভিনব আকর্ষণ করেছে।

সম্প্রতি মুক্তি পেয়েছে অক্ষয় কুমার অভিনীত সিরিয়াল কিলার ভিত্তিক সিনেমা ‘কাঠপুতলি’। সিনেমাটি তামিল সুপারহিট থ্রিলার ‘রাতসাসান’-এর হিন্দি রিমেক। যেখানে তামিল সিনেমাটি এর থ্রিলার এবং নির্মানের জন্য ব্যাপকভাবে প্রশংসিত হয়েছিলো, অক্ষয় কুমারের হিন্দি সিনেমাটি সমালোচনার মুখে পরেছে। একটি থ্রিলার গল্পে অপ্রয়োজনীয় গ্ল্যামার এবং প্রাসঙ্গিক গানের কারনে সিনেমাটির রিমেক যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই।

তবে শুধু দক্ষিণ নয়, বলিউডেও নির্মিত হয়েছে এরকম অনেক থ্রিলার সিনেমা যেগুলো দর্শক এবং সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে। সিনেমার পর্দায় একজন সিরিয়াল কিলারের মনস্তাত্ত্বিক চিন্তাভাবনাকে চিত্রনাট্যের গরিমায় রূপালি পর্দায় তুলে এনেছেন দারুণভাবে। সেই সাথে সিনেমাগুলোর প্রধান তারকাদের অভিনয় যেই গল্পকে করেছে অনেক বেশী উপভোগ্য। মেরুদণ্ডে শিহরণ দেয়া বলিউডের সিরিয়াল কিলার ভিত্তিক পাঁচটি সিনেমা নিয়ে আলোচনা থাকছে এই লিখায়!

বলিউডের সিরিয়াল কিলার ভিত্তিক

০১। কৌন
উর্মিলা মাতোন্ডকর এবং মনোজ বাজপেয়ী অভিনীত সাইকোলজিক্যাল থ্রিলার ‘কৌন’ রাম গোপাল ভার্মার পঞ্চম হিন্দি সিনেমা। উর্মিলা, মনোজ এবং সুশান্ত সিং-এর সাথে সিনেমাটি ‘সত্য’-এর শক্তিশালী দলকে একত্রিত করেছিলো। ‘সত্য’ সিনেমার সহ-লেখক অনুরাগ কাশ্যপের চিত্রনাট্যে সিনেমাটি পরিচালনা করেছেন রাম গোপাল ভার্মা। সিনেমাটি একটি মানসিকভাবে বিপর্যস্ত সিরিয়াল কিলারের গল্প বলে, যে শেষ পর্যন্ত হত্যা করার আগে তাদের বাড়ির লোকজনকে প্রলুব্ধ করে। একরাতে লিখা চিত্রনাট্যে মাত্র ১৫ দিনের ব্যবধানে সিনেমাটির দৃশ্যধারন করা হয়েছিল।

০২। মার্ডার ২
২০০৪ সালের অন্যতম ব্যবসাসফল সিনেমা ‘মার্ডার’-এর সিক্যুয়েল ‘মার্ডার ২’। একজন সিরিয়াল কিলারের গল্প নিয়ে নির্মিত হয়েছে সিনেমাটি, যে তরুণ যৌনকর্মীদের হত্যা করে। সিনেমাটিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন ইমরান হাশমি এবং জ্যাকলিন ফার্নান্দেজ। আর মূল খলনায়ক চরিত্রে অভিনয় করেছেন প্রশান্ত নারায়ণন। এই সিনেমার গল্পের সিরিয়াল কিলারের হত্যার মূল প্রতিলিপি হচ্ছে তরুণ মহিলাদের নির্যাতনের পর হত্যা করা।

বলিউডের সিরিয়াল কিলার ভিত্তিক

০৩। দ্য স্টোনম্যান মার্ডারস
আশির দশকে মুম্বাইকে নাড়া দেয়া স্টোনম্যান সিরিয়াল হত্যাকাণ্ডের বাস্তব জীবনের ঘটনার উপর ভিত্তি করে নির্মিত ‘দ্য স্টোনম্যান মার্ডারস’ মুক্তি পেয়েছিলো ২০০৯ সালে। সিনেমাটির প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন কে কে মেনন এবং আরবাজ খান। পাথর বা ভারী কোন বস্তু দিয়ে মুম্বাইয়ের ফুটপাথের বাসিন্দাদের হত্যা করা একজন সিরিয়াল কিলারের গল্প নিয়ে নির্মিত হয়েছে সিনেমাটি। কল্পকাহিনী এবং বাস্তবতা মিলিয়ে নির্মিত এই সিনেমাটি মনীশ গুপ্তের প্রথম পূর্নদৈর্ঘ্যের সিনেমা ছিলো। পরে আরুশি তালভার হত্যা মামলার উপর ভিত্তি করে ‘রহস্য’ নামে একটি সিনেমা পরিচালনা করেছিলেন তিনি।

০৪। এক ভিলেন
২০১৪ সালের ব্যবসাসফল ‘এক ভিলেন’ সিনেমায় অভিনয় করেছেন শ্রদ্ধা কাপুর, সিদ্ধার্থ মালহোত্রা এবং রিতেশ দেশমুখ। সিনেমাটি রিতেশ অভিনীত সিরিয়াল কিলার রাকেশ মাহাদকারের গল্পকে ঘীরে আবর্তিত হয়েছে। রাকেশ মাহাদকার তার সাথে অভদ্রভাবে কথা বলে এমন মহিলাদের হত্যা করেন। সিদ্ধার্থ মালহোত্রার স্ত্রী আয়েশা (শ্রদ্ধা কাপুর) রাকেশের হাতে খুন হওয়ার পর সিনেমাটির গল্প প্রতিশোধের ধারাবাহিকতায় রূপান্তরিত হয়। সিনেমাটি বক্স অফিসে দুর্দান্ত ব্যবসা করতে সক্ষম হয়েছিলো এবং সিরিয়াল কিলার চরিত্রে রিতেশ দেশমুখের অভিনয় ব্যাপকভাবে প্রশংসিত হয়েছিলো।

বলিউডের সিরিয়াল কিলার ভিত্তিক

০৫। রমন রাঘব ২.০
এই তালিকার চূড়ান্ত সিনেমাটি অন্ধকূপের মাস্টার অনুরাগ কাশ্যপ পরিচালিত ‘রমন রাঘব ২.০’। নওয়াজউদ্দিন সিদ্দিকী এবং ভিকি কৌশল অভিনীত এই সিনেমাটি কাশ্যপের সবচেয়ে অন্ধকার সিনেমা, যেখানে নওয়াজ একজন সিরিয়াল কিলার এবং ভিকি কৌশল একজন পুলিশের চরিত্রে অভিনয় করেছেন। সামাজিক স্পেকট্রামের বিপরীত প্রান্তে থাকা সত্ত্বেও, এই দুজনের মধ্যে অনেক মিল দেখানো হয়েছে সিনেমাটিতে। ষাটের দশকে মুম্বাইয়ের বাস্তব জীবনের একজন সিরিয়াল কিলার রমন রাঘবের গল্প থেকে অনুপ্রাণিত হয়ে নির্মিত হয়েছে ‘রমন রাঘব ২.০’।

প্রসঙ্গত, তামিল সুপারহিট ‘রাতসাসান’ সিনেমার হিন্দি সংস্করণ ‘কাঠপুতলি’ সম্প্রতি মুক্তি পেয়েছে। তবে সিনেমাটি প্রাক্ষগৃহে মুক্তি না দিয়ে সরাসরি ওটিটি প্লাটফর্মে মুক্তি দিয়েছেন নির্মাতারা। ২রা সেপ্টেম্বর ডিজনি+হটস্টারে সম্প্রচারিত হওয়া এই সিনেমায় অক্ষয়ের সাথে আরো অভিনয় করেছেন রাকুল প্রীত সিং এবং সরগুন মেহতা। ‘কাঠপুতলি’ ছাড়াও উপরে উল্লেখিত সিরিয়াল কিলার ভিত্তিক এই সিনেমাগুলোর মধ্যে আপনার পছন্দের সিনেমার নাম আমাদের জানিয়ে দিতে ভুলবেন না কিন্তু!

আরো পড়ুনঃ
বাতিল হয়ে যাওয়া বলিউডের বড় বাজেটের কয়েকটি সম্ভাবনাময়ী সিনেমা!
বড় পর্দায় নারী চরিত্রে হাজির হয়েছেন বলিউডের যে অভিনেতারা
মালয়ালাম সিনেমার পাঁচটি হিন্দি রিমেক যেগুলো মূল সংস্করণই ভালো ছিলো!

By Alaur M Hossain

এ সম্পর্কিত

%d