ব্যাক্তিগত পছন্দে করণ জোহর পরিচালিত সিনেমাগুলোর ধারাবাহিক তালিকা

করণ জোহর পরিচালিত সিনেমার

১৯৯৮ সালে শাহরুখ খান এবং কাজল অভিনীত ‘কুচ কুচ হোতা হ্যাঁ’ সিনেমার মাধ্যমে পরিচালক হিসেবে বলিউডে যাত্রা শুরু করেছিলেন করণ জোহর। বন্ধুত্ব এবং প্রেমের গল্প নিয়ে নির্মিত সিনেমাটি মুক্তির পর বক্স অফিসে ঝড় তুলেছিলো। চলতি বছরে নির্মাতা হিসেবে বলিউডে ২৫ বছর উদযাপন করছেন জনপ্রিয় এই নির্মাতা। নিজের ২৫ বছরের ক্যারিয়ারে তার পরিচালিত মোট ছয়টি সিনেমা (ওটিটি সিরিজ বিবেচনা করা হয়নি) মুক্তি পেয়েছে। এখন পর্যন্ত বক্স অফিসে শতভাগ সাফল্য পাওয়া হাতে গোণা কয়েকজন নির্মাতার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেন করণ জোহর। ব্যাক্তিগত পছন্দে করণ জোহর পরিচালিত সিনেমাগুলোর ধারাবাহিক তালিকা নিয়ে আলোচনা করবো আজকের এই লিখায়।

করণ জোহর পরিচালিত মুক্তিপ্রাপ্ত ছয়টি সিনেমার মধ্যে চারটি সিনেমায় অভিনয় করেছেন শাহরুখ খান এবং কাজল। পরিচালনার পাশাপাশি প্রযোজক হিসেবেও তিনি উপহার দিয়েছেন বেশ কয়েকটি কালজয়ী সিনেমা। করণ জোহরের সিনেমায় তার গল্প বলার নিজস্ব একটি ধরণ রয়েছে। সেখানে প্রেমের পাশাপাশি প্রাধান্য পেয়েছে পারিবারিক সম্পর্কের কথা। এই নির্মাতার মুক্তি প্রতীক্ষিত ‘রকি অর রানী কি প্রেম কাহানী’ সিনেমাটিও এর ব্যাতিক্রম হচ্ছে না। আমার ব্যাক্তিগত পছন্দের ভিত্তিতে কারণ জোহরের মুক্তিপ্রাপ্ত ছয়টি সিনেমার ধারাবাহিক তালিকা নীচে তোলে ধরা হলো।

০৬। স্টুডেন্ট অফ দ্য ইয়ার (২০১২)
শাহরুখ খানকে ছাড়া করণ জোহর পরিচালিত প্রথম সিনেমা ‘স্টুডেন্ট অফ দ্য ইয়ার’ মুক্তি পেয়েছিলো ২০১২ সালে। একঝাক নতুন মুখ নিয়ে সিনেমাটি নির্মান করেছিলেন এই পরিচালক। সিনেমাটির প্রধান তিনটি চরিত্রে অভিনয় করেছেন আলিয়া ভাট, বরুণ ধাওয়ান এবং সিদ্ধার্ত মালহোত্রা। নতুন মুখ নিয়ে নির্মিত এই সিনেমাটিও বক্স অফিসে ভালো ব্যবসা করতে সক্ষম হয়েছিলো। ব্যাক্তিগত ভাবে ‘স্টুডেন্ট অফ দ্য ইয়ার’ সিনেমাটি করণ জোহর পরিচালিত আমার সবচেয়ে কম পছন্দের সিনেমা। নতুন প্রজন্মের দর্শকদের মাথায় রেখে নির্মিত সিনেমাটিতে সার্বিকভাবে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি করণ জোহর।

০৫। কাভি খুশী কাভি গাম (২০০১)
করণ জোহর পরিচালিত দ্বিতীয় সিনেমা ‘কাভি খুশী কাভি গাম’ মুক্তি পেয়েছিলো ২০০১ সালে। তারকাবহুল এই সিনেমায় অভিনয় করেছেন অমিতাভ বচ্চন, শাহরুখ খান, হৃতিক রোশন, জয়া বচ্চন, কাজল এবং কারিনা কাপুর। এই সিনেমাটিতে তিন প্রজন্মের তারকাদের একসাথে পর্দায় হাজির করা ছাড়া আর কিছুই উপহার দিতে পারেননি করণ জোহর। এছাড়া সিনেমাটিতে বিরক্তিকর রকমের কান্নার দৃশ্য রয়েছে যেগুলো পুরো সিনেমাকে করেছে অসয্য রকমের ন্যাকামির মহড়া। পুরো সিনেমা দেখে মনে হয়েছে অমিতাভ এবং কাজল ছাড়া বাকী সবাই অতি-অভিনয়ের প্রতিযোগিতায় নেমেছেন।

করণ জোহর পরিচালিত সিনেমার

০৪। এ দিল হ্য মুশকিল (২০১৬)
২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত করণ জোহরের ‘এ দিল হ্য মুশকিল’ সিনেমায় অভিনয় করেছেন রনবীর কাপুর, আনুশকা শর্মা এবং ঐশ্বরিয়া রাই। অসমাপ্ত একটি ট্র্যাজিক গল্প উঠে এসেছিলো ‘এ দিল হ্য মুশকিল’ সিনেমার মাধ্যমে। ব্যাক্তিগত ভাবে সিনেমাটি আমার কাছে একবার দেখার মত মনে হয়েছে। করণ জোহরের সিনেমার অন্যতম প্রধান উপাদান হচ্ছে প্রধান তারকাদের পর্দায় কান্ন। ‘এ দিল হ্য মুশকিল’ সিনেমাটিও এর ব্যাতিক্রম ছিলো না। অনেকটা গতানুগতিক প্রেমের সাথে কিছুটা ট্র্যাজিক উপাদান দিয়ে ক্লাইম্যাক্স সাজিয়েছিলেন করণ জোহর।

করণ জোহর পরিচালিত সিনেমার

০৩। কাভি আলবিদা না কেহনা (২০০৬)
২০০৬ সালে মুক্তিপ্রাপ্ত করণ জোহরের আরো একটি তারকাবহুল সিনেমা হচ্ছে ‘কাভি আলবিদা না কেহনা’। সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন শাহরুখ খান, অভিষেক বচ্চন, রানী মুখার্জি এবং প্রীতি জিনতা। পরকীয়া প্রেমের গল্প নিয়ে নির্মিত হওয়ার কারনে সিনেমাটি নিয়ে সমালোচনার মুখে পরেছিলেন করণ জোহর। তবে, গল্পটা পরকীয়া হলেও সিনেমাটিতে সাধারণ চোখে না দেখতে পাওয়া বেশ কিছু বিষয় তুলে এনেছিলেন এই নির্মাতা। বিয়ের মত সম্পর্কের বুনিয়াদ যে শুধুমাত্র ভালোবাসা এবং ভরসা হওয়া উচিৎ সিনেমায় সেটিই বলার চেষ্টা করেছেন করণ জোহর।

করণ জোহর পরিচালিত সিনেমার

০২। কুচ কুচ হোতা হ্যাঁ (১৯৯৮)
করণ জোহর পরিচালিত প্রথম সিনেমা ‘কুচ কুচ হোতা হ্যাঁ’। ১৯৯৮ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমাটি বলিউডের সর্বকালের অন্যতম সেরা বাণিজ্যিক সিনেমাগুলোর মধ্যে একটি। এই সিনেমার প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন শাহরুখ খান, কাজল এবং রানী মুখার্জি। এছাড়া একটি বিশেষ চরিত্রে ছিলেন বলিউডের ভাইজান সালমান খান। কলেজ জীবনের বন্ধুত্ব এবং ভালোবাসার গল্প নিয়ে নির্মিত সিনেমাটি এখনো বলিউডের দর্শকদের জন্য এক নস্টালজিয়ার নাম। গান, অভিনয় এবং সময়ের প্রেক্ষিতে উপস্থাপনার কারনে করণ জোহরের পাশাপাশি বলিউডের অন্যতম সেরা সিনেমাগুলোর একটি হিসেবে নাম লিখিয়েছে ‘কুচ কুচ হোতা হ্যাঁ’।

করণ জোহর পরিচালিত সিনেমার

০১। মাই নেম ইজ খান (২০১০)
করণ জোহরের ক্যারিয়ারের এখন পর্যন্ত সেরা সিনেমা ‘মাই নেম ইজ খান’। শুধু কারণ জোহর নয়, শাহরুখ খানের অভিনয় জীবনের অন্যতম সেরা সিনেমা হচ্ছে এটি। যুক্তরাষ্ট্রে টুইন টাওয়ার হামলার পর সেখানে মুসলমানদের অবস্থার উপর ভিত্তি করে নির্মিত হয়েছিলো ‘মাই নেম ইজ খান’। মুক্তির সময় আইপিএল-এ পাকিস্থানের ক্রিকেটারদের খেলার সুযোগ নিয়ে মন্তব্যের কারনে বাধার মুখে পরেছিল সিনেমাটি। তাই বক্স অফিসে সফল হলেও, সম্ভাবনার পুরোটা আদায় করতে পারেনি এই সিনেমা। তবে একজন অটিস্টিকের চরিত্রে অভিনয়ের জন্য সে বছর একাধিক পুরষ্কার জিতেছিলনে শাহরুখ খান। মুক্তির একযুগ পর এখন সিনেমাটিতে বলিউডের কাল্ট ক্ল্যাসিক সিনেমা হিসেবে বিবেচনা করা হয়ে থাকে।

করণ জোহর পরিচালিত সিনেমার এই র‍্যাঙ্কিং আসলে পুরোপুরি আমার ব্যাক্তিগত মত। আমার নিজের পছন্দ অনুসারে সাজানো হয়েছে এই তালিকা। বক্স অফিস বা সমালোচকদের রেটিং – এই তালিকার সাথে কোনটারই কোন সম্পর্ক নেই। আগামী জুলাই মাসে মুক্তি পেতে যাচ্ছে করণ জোহর পরিচালিত সপ্তম সিনেমা ‘রকি অর রানী কি প্রেম কাহানী’। সিনেমাটির প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন রনভির সিং এবং আলিয়া ভাট। এছাড়া সিনেমাটির অন্যান্য গুরুত্বপূর্ন চরিত্রে আছেন ধর্মেন্দ্র, জয়া বচ্চন এবং শাবানা আজমি। মুক্তির পর সিনেমাটি এই তালিকায় কোথায় স্থান পায় এখন সেটাই দেখার বিষয়।

আরো পড়ুনঃ
বাতিল হয়নি ‘তাকত’: উচ্চাভিলাষী এই সিনেমা নিয়ে নতুন খবর দিলেন করন জোহর
করণ জোহর পরিচালিত অ্যাকশন সিনেমায় টাইগার শ্রফ ও বরুণ ধাওয়ান
শতভাগ সাফল্যের রেকর্ড ধরে রাখতে বড় পর্দায় ফিরছেন করণ জোহর

By হোসেন মৌলুদ তেজো

এ সম্পর্কিত

%d