শাহরুখ খান থেকে হৃতিক রোশনঃ স্পাই ইউনিভার্সের প্রধান সাতটি চরিত্র

স্পাই ইউনিভার্সের প্রধান

দীর্ঘ প্রতীক্ষার পর গত ২৫শে জানুয়ারি অবশেষে মুক্তি পেয়েছে বলিউড বাদশা শাহরুখ খান অভিনীত সিনেমা ‘পাঠান’। ‘টাইগার’ এবং ‘ওয়ার’ সিনেমার সাথে আদিত্য চোপড়ার উচ্চাভিলাষী স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত হয়েছে সিদ্ধার্ত আনন্দ পরিচালিত সিনেমাটি। ‘পাঠান’ সিনেমার ট্রেলারের সাথে লোগো উম্মোচনের মাধ্যমে এই ইউনিভার্সের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে প্রযোজনা প্রতিষ্ঠান যশ রাজ ফিল্মস। মুক্তির পর বিশ্বব্যাপী বক্স অফিসে সুনামি বইয়ে দিয়েছে শাহরুখ খানের ‘পাঠান’। বক্স অফিসের প্রাথমিক সব রেকর্ডের পর ইতিমধ্যে বিশ্বব্যাপী বক্স অফিসে সিনেমাটির আয় ৮৫০ কোটি রুপি ছাড়িয়ে গেছে।

যশ রাজ ফিল্মস প্রযোজিত ‘এক থা টাইগার’ মুক্তি পেয়েছিলো ২০১২ সালে। কবির খান পরিচালিত সিনেমাটির প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন সালমান খান এবং ক্যাটরিনা কাইফ। সিনেমাটিতে সালমান খানকে ভারতীয় গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা চরিত্রে দেখা গেছে। এরপর সিনেমাটির দ্বিতীয় পর্ব ‘টাইগার জিন্দা হ্যাঁ’ পরিচালনা করেছেন আলী আব্বাস জাফর। বর্তমানে সিনেমাটির তৃতীয় পর্ব ‘টাইগার থ্রী’ নির্মানাধীন রয়েছে। আগের পর্বগুলোর মত এই পর্বেও অভিনয় করছেন সালমান খান এবং ক্যাটরিনা কাইফ।

এদিকে, ২০১৯ সালে মুক্তি পেয়েছিলো হৃতিক রোশন এবং টাইগার শ্রফ অভিনীত অ্যাকশন থ্রিলার সিনেমা ‘ওয়ার’। সিনেমাটিতে হৃতিক রোশন ভারতীয় গোয়েন্দা সংস্থার কর্মকর্তা কবির চরিত্রে অভিনয় করেছেন। সম্প্রতি মুক্তিপ্রাপ্ত ‘পাঠান’ সিনেমায় টাইগার রুপে অতিথি চরিত্রে হাজির হয়েছেন সালমান খান। একই ভাবে ‘টাইগার থ্রী’ সিনেমায় নিজের চরিত্রে হাজির হবেন বলিউড বাদশা শাহরুখ খান। শাহরুখ খান থেকে হৃতিক রোশন – চলুন দেখে নেয়া যাক স্পাই ইউনিভার্সের প্রধান সাতটি চরিত্রের বিস্তারিত।

স্পাই ইউনিভার্সের প্রধান

০১। পাঠান চরিত্রে শাহরুখ খান
সদ্য মুক্তিপ্রাপ্ত ‘পাঠান’ সিনেমায় ভারতীয় গোয়েন্দা সংস্থার একজন অবসর প্রাপ্ত কর্মকর্তা চরিত্রে দেখা গেছে শাহরুখ খানকে। সিনেমাটিতে দেখা গেছে শাহরুখ খান ‘জয়েন্ট অপারেশন এন্ড কভার্ট রিসার্চ’ নামে নতুন একটি নতুন একটি ইউনিট প্রতিষ্ঠা করেছেন। সিনেমাটির শেষে এসে দেখা গেছে এই ইউনিটের প্রধান হিসেবে নিযুক্ত করা হয়েছে পাঠানকে। স্পাই ইউনিভার্সের সামনের অন্যান্য পর্বগুলোতে পাঠান অন্যতম প্রধান চরিত্র হিসেবে দেখা যাবে। এছাড়া সিনেমাটির আরো অনেকগুলো পর্ব নিয়েও হাজির হবেন নির্মাতারা।

স্পাই ইউনিভার্সের প্রধান

০২। অভিনাশ সিং রাঠোর চরিত্রে সালমান খান
স্পাই ইউনিভার্সের সবচেয়ে পুরনো এবং শক্তিশালী চরিত্র হচ্ছে সালমান খান অভিনীত অভিনাশ সিং রাঠোর। স্পাই ইউনিভার্সে চরিত্রটি ‘টাইগার’ হিসেবে বেশী পরিচিত। ‘এক থা টাইগার’ সিনেমার মাধ্যমে চরিত্রটি প্রথমবারের মত দর্শকদের সামনে এসেছিলো। সিনেমাটিতে দেখা গেছে একটি গোপন অপারেশনে পাকিস্থানের একজন গোয়েন্দা কর্মকর্তার প্রেমে পড়েন এবং রো ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নেন। তবে রো’র প্রয়োজনে যেকোন সময় দেশের সেবার জন্য প্রস্তুত থাকেন টাইগার।

স্পাই ইউনিভার্সের প্রধান

০৩। কবির চরিত্রে হৃতিক রোশন
‘ওয়ার’ সিনেমার মাধ্যমে স্পাই ইউনিভার্সে যুক্ত হয়েছেন হৃতিক রোশন। সিদ্ধার্ত আনন্দ পরিচালিত এই সিনেমায় হৃতিক রোশনকেও ভারতীয় গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা চরিত্রে দেখা গেছে। শাহরুখ খান এবং সালমান খানের পাশাপাশি স্পাই ইউনিভার্সের অন্যতম প্রধান চরিত্র হচ্ছে কবির। শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমায়ও কবির চরিত্রের কথা ঘুরে ফিরে এসেছে। ধারণা করা হচ্ছে ‘ওয়ার ২’ সিনেমায় স্পাই ইউনিভার্সে কবির চরিত্র নিয়ে নতুন কিছু দিক উম্মোচন করবেন নির্মাতারা।

০৪। জয়া চরিত্রে ক্যাটরিনা কাইফ
‘এক থা টাইগার’ এবং ‘টাইগার জিন্দা হ্যাঁ’ সিনেমায় ক্যাটরিনা কাইফের চরিত্রে নাম জয়া। স্পাই ইউনিভার্সে ক্যাটরিনাকে পাকিস্থানের গোয়েন্দা সংস্থা ‘আইএসআই’-এর একজন কর্মকর্তা চরিত্রে দেখা গেছে। টাইগারের সাথে প্রেম এবং বিয়ের পর জয়াকেও ‘আইএসআই’ ত্যাগ করতে দেখা গেছে। তবে টাইগারের মত জয়াও দেশের প্রয়োজনে গোপন অভিযানে যেতে প্রস্তুত। এছাড়া ‘টাইগার জিন্দা হ্যাঁ’ সিনেমায় টাইগারের সাথে একটি অপারেশনে অংশ নিয়েছিলেন জয়া।

স্পাই ইউনিভার্সের প্রধান

০৫। রুবিনা চরিত্রে দীপিকা পাডুকোন
স্পাই ইউনিভার্সে জয়ার মত পাকিস্থানের গোয়েন্দা সংস্থা ‘আইএসআই’-এর আরো একজন কর্মকর্তাকে দেখা গেছে। রুবিনা নামের এই চরিত্রে অভিনয় করেছেন দীপিকা পাডুকোন। শাহরুখ খানের বিপরীতে ‘পাঠান’ সিনেমায় দেখা গেছে দীপিকাকে। জিমের (জন আব্রাহাম) নেতৃত্বে ‘আউটফিট এক্স’ নামের একটি সন্ত্রাসী সংঘটনের বিরুদ্ধে লড়াইয়ে পাঠানকে সাহায্য করতে দেখা গেছে রুবিনাকে। স্পাই ইউনিভার্সের সামনের সিনেমাগুলোতেও তাকে দেখা যাবে বলে মনে করছেন অনেকে।

০৬। নেহনা চরিত্রে বানী কাপুর
‘ওয়ার’ সিনেমায় নেহনা চরিত্রে বানী কাপুর অভিনয় করেছেন বানী কাপুর। সিনেমাটিতে দেখা গেছে কবিরের মিশনে সাহায্যের কারনে তাকে হত্যা করা হয়েছে। সিনেমাটিতে তার চরিত্র ছিলো একজন ড্যান্সার এবং সিঙ্গেল মা। তবে সিনেমাটির ক্লাইম্যাক্সে দেখা গেছে কবির নেহনার মেয়েকে দত্তক নিয়েছে। স্পাই ইউনিভার্সের সামনের সিনেমাগুলোতে হয়তো নেহনাকে দেখা যাবে না, কিন্তু এতে তার চরিত্রের গুরুত্ব বহমান থাকবে।

স্পাই ইউনিভার্সের প্রধান

০৭। লুথরা চরিত্রে আশুতোষ রানা
আদিত্য চোপড়ার উচ্চাভিলাষী স্পাই ইউনিভার্সের সম্ভবত অন্যতম প্রধান এবং শক্তিশালী চরিত্র হচ্ছে কর্নেল সুনীল লুথরা। ‘ওয়ার’ সিনেমায় তাকে হৃতিক রোশনের বসের চরিত্রে দেখা গিয়েছিলো। এছাড়া শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমায়ও তাকে উক্ত গোয়েন্দা সংস্থার অন্যতম বড় কর্মকর্তা হিসেবে দেখা গেছে। ধারণা করা হচ্ছে ‘পাঠান’, ‘টাইগার’ এবং ‘কবির’কে নিয়ে গঠিত স্পাই ইউনিভার্সের প্রধান হিসেবে সামনের সিনেমাগুলোতে হাজির হবেন আশুতোষ রানা।

প্রসঙ্গত, যশ রাজ ফিল্মস প্রযোজিত ‘পাঠান’ সিনেমাটি পরিচালনা করেছেন সিদ্ধার্ত আনন্দ। সিনেমাটিতে খলনায়কের চরিত্রে দেখা গেছে জন আব্রাহামকে। ২৫শে জানুয়ারি হিন্দি, তামিল এবং তেলুগু ভাষায় মুক্তি পেয়েছে সিনেমাটি। স্পাই ইউনিভার্সের পরবর্তি সিনেমা হিসেবে মুক্তি পেতে যাচ্ছে সালমান খান অভিনীত ‘টাইগার থ্রী’। সিনেমাটি পরিচালনা করছেন মানিশ শর্মা। চলতি বছরের দীপাবলিতে হিন্দি, তামিল এবং তেলুগু ভাষায় মুক্তি পেতে যাচ্ছে এই সিনেমা। আর এতে সালমান খানের বিপরীতে অভিনয় করছেন ক্যাটরিনা কাইফ।

আরো পড়ুনঃ
স্পাই ইউনিভার্স: ‘টাইগার’ এবং ‘ওয়ার’ সিনেমার সাথে ‘পাঠান’ সংযোগ
যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের আনুষ্ঠানিক ঘোষণাঃ লোগো উম্মোচন
ভারতীয় সিনেমার সম্ভাব্য সাতটি সিনেমাটিক ইউনিভার্স বৃত্তান্ত

By হোসেন মৌলুদ তেজো

এ সম্পর্কিত

%d