ভারতীয় সিনেমার ইতিহাসের সর্বকালের সেরা মেগাস্টার খ্যাতি পাওয়া তারকারা

সর্বকালের সেরা মেগাস্টার

ভারতের সিনেমার ১০০ বছরের বেশি সময়ের ইতিহাসে প্রায় সাতজন প্রকৃত সুপারস্টার বা মেগাস্টার দেখা গেছে। এখানে প্রকৃত বা সত্যিকারের সুপারস্টার বলার একটি বিশেষ কারণ রয়েছে। আজকাল অনেক আঞ্চলিক সিনেমার তারকাদের সুপারস্টার বলার পাশাপাশি সংবাদ মাধ্যমগুলো সবার নামের পাশেই ‘সুপারস্টার’ শব্দটি ব্যবহার করে থাকে। তাই সুপারস্টার শব্দটি তার মূল্য হারিয়ে ফেলেছে। কিন্তু সত্যিকার অর্থে সুপারস্টার বা মেগাস্টার খ্যাতি পাওয়া তারকাদের সংখ্যা হাতে গোণা। ভারতীয় সিনেমার ইতিহাসের সর্বকালের সেরা মেগাস্টার খ্যাতি পাওয়া সাত তারকা নিয়ে আলোচনা থাকছে এই লিখায়।

সর্বকালের সেরা মেগাস্টার

০১। দিলীপ কুমার
দিলীপ কুমারের আসল নাম মোহাম্মদ ইউসুফ খান যাকে ভারতীয় সিনেমার সবচেয়ে বড় কিংবদন্তী হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। দিলীপ কুমার সিনেমায় ‘ম্যথড এক্টিং’-এর বিখ্যাত ছিলেন। তিনি ১৯৪০-এর দশকের শেষভাগ থেকে ১৯৬০-এর দশক জুড়ে ভারতীয় সিনেমায় আধিপত্য বিস্তার করেছেন। দর্শকদের কাছে তিনি ‘অভিনয় সম্রাট’ হিসাবে বেশী পরিচিত। ভারতীয় সিনেমার বিরল কিছু রেকর্ডের মালিক এই কিংবদন্তী অভিনেতা। সবচেয়ে বেশী সফলতার হারের পাশাপাশি সবচেয়ে বেশী ফিল্মফেয়ার পুরষ্কার জয়ের রেকর্ড আছে দিলীপ কুমারের।

০২। রাজেন্দ্র কুমার
রাজেন্দ্র কুমার তুলি একজন ভারতীয় অভিনেতা যিনি বলিউড সিনেমায় অভিনয় করেছিলেন। ১৯৪৯ সালে কর্মজীবন শুরু করেন এই মেগাস্টার। চার দশকেরও বেশি সময় ধরে ৮০টিরও বেশি সিনেমায় অভিনয় করেছেন রাজেন্দ্র কুমার। বেশ কয়েকটি বাণিজ্যিকভাবে সফল সিনেমার কারনে ১৯৬০-এর দশকে তিনি ‘জুবিলি কুমার’ নামে পরিচিত ছিলেন। অভিনয় ছাড়াও রাজেন্দ্র কুমার তার ছেলে কুমার গৌরব অভিনীত বেশ কয়েকটি সিনেমা প্রযোজনা করেন। ভারত সরকার ১৯৭০ সালে তাকে পদ্মশ্রী দিয়ে সম্মানিত করে।

০৩। ধর্মেন্দ্র
ধর্মেন্দ্র (পুরো নাম ধরম সিং দেওল) অভিনয়ের পাশাপাশি প্রযোজক এবং রাজনীতিবিদ হিসেবেও পরিচিত। হিন্দি ছাড়াও কয়েকটি পাঞ্জাবি সিনেমায় অভিনয় করেছেন ধর্মেন্দ্র। বলিউডের প্রথম ‘হি-ম্যান’ হিসেবে পরিচিত, ধর্মেন্দ্র ছয় দশকেরও বেশি ক্যারিয়ারে ৩০০টিরও বেশি সিনেমায় অভিনয় কাজ করেছেন। হিন্দি সিনেমার ইতিহাসে সবচেয়ে সফল অভিনেতাদের মধ্যে একজন ধর্মেন্দ্র। ১৯৯৭ সালে হিন্দি সিনেমায় অবদানের জন্য ফিল্মফেয়ার লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কার পান। ২০১২ সালে তিনি ভারত সরকার কর্তৃক ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান পদ্মভূষণে ভূষিত হন।

সর্বকালের সেরা মেগাস্টার

০৪। রাজেশ খান্না
রাজেশ খান্না (আসল নাম যতীন খান্না) একজন ভারতীয় অভিনেতা, চলচ্চিত্র প্রযোজক এবং রাজনীতিবিদ যিনি হিন্দি চলচ্চিত্রে কাজ করেছিলেন। তাকে ‘হিন্দি সিনেমার প্রথম সুপারস্টার’ বলা হয়।  ১৯৬৯ থেকে ১৯৭১ সালের মধ্যে একক নায়ক হিসেবে ধারাবাহিকভাবে ১৫টি বাণিজ্যিক সফল সিনেমা উপহার দেয়ার রেকর্ড গড়েছিলেন। ১৯৭০ এবং ১৯৮০ এর দশক জুড়ে তিনি হিন্দি সিনেমার সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত অভিনেতা ছিলেন। তার অর্জিত পুরষ্কারের মধ্যে রয়েছে চারটি বিএফজেএ পুরষ্কার এবং পাঁচটি ফিল্মফেয়ার পুরস্কার। ২০১৩ সালে তিনি মরণোত্তরভাবে ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান পদ্মভূষণে ভূষিত হন।

সর্বকালের সেরা মেগাস্টার

০৫। অমিতাভ বচ্চন
অমিতাভ বচ্চন একজন ভারতীয় অভিনেতা, চলচ্চিত্র প্রযোজক, টেলিভিশন উপস্থাপক সহ আরো একাধিক পরিচয়ের জন্য বিখ্যাত। তাকে ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে সফল এবং প্রভাবশালী অভিনেতাদের একজন হিসেবে গণ্য করা হয়। বলিউডের শাহেনশাহ (তাঁর ১৯৯৮ সালের শাহেনশাহ সিনেমার পর থেকে), শতাব্দীর সর্বশ্রেষ্ঠ অভিনেতা, স্টার অফ দ্য মিলেনিয়াম বা বিগ বি হিসাবে উল্লেখ করা হয়। ১৯৭০ থেকে ১৯৮০-এর দশকে ভারতীয় চলচ্চিত্রে তার আধিপত্যকে ফরাসি পরিচালক ফ্রাঁসোয়া ট্রুফোট ‘এক-মানুষ শিল্প’ বলে অভিহিত করে। বর্তমানে ভারতীয় সিনেমার সবচেয়ে বড় জীবন্ত কিংবদন্তী হচ্ছেন অমিতাভ বচ্চন।

সর্বকালের সেরা মেগাস্টার

০৬। সালমান খান
ভারতীয় সিনেমার ইতিহাসের সবচেয়ে বড় গন মানুষের তারকা হচ্ছেন সালমান খান। অভিনয়ের পাশাপাশি চলচ্চিত্র প্রযোজক এবং টেলিভিশন উপস্থাপক হিসেবেও ব্যাপক জনপ্রিয় এই তারকা। বলিউডের ইতিহাসের সবচেয়ে বেশী বর্ষসেরা আয়ের সিনেমা উপহার দেয়ার রেকর্ড রয়েছে সালমান খানের দখলে। নব্বইয়ের দশকের অন্যতম জনপ্রিয় এই তারকা গত এক দশকের সবচেয়ে বাণিজ্যিক সফল অভিনেতা। প্রচলিত আছে যে সিনেমায় সালমান খান থাকেন, সে সিনেমা বাণিজ্যিক সাফল্য অর্জন করতে গল্পের প্রয়োজন হয় না।

সর্বকালের সেরা মেগাস্টার

০৭। শাহরুখ খান
বলিউডের সর্বকালের অন্যতম বড় মেগাস্টার শাহরুখ খান। দর্শকদের কাছে তিনি ‘বলিউড বাদশা’, ‘কিং অফ রোমান্স’, ‘কিং অফ বলিউড’, ‘কিং অফ বক্স অফিস’ সহ একাধিক নামে পরিচিত। বিগত দশক শাহরুখ খানের সিনেমাগুলোর বক্স অফিস ফলাফল তেমন ভালো ছিলো না। কিন্তু চার বছর বিরতির পর ফিরেই সব রেকর্ড ভেঙ্গে দিয়েছেন এই অভিনেতা। ‘পাঠান’ সিনেমার মাধ্যমে বলিউডের ইতিহাসের সর্বোচ্চ আয়ের সিনেমা উপহার দিয়েছেন শাহরুখ খান। পর্দা এবং পর্দার বাইরে শাহরুখ খানের জনপ্রিয়তা যেকোন তারকার জন্যই ঈর্ষনীয়। এছাড়া শাহরুখ খান বলিউডের গ্লোবাল সুপারস্টার হিসেবেও অধিক পরিচিত।

প্রিয় পাঠক উপরে উল্লেখিত তারকাদের মধ্যে আপনি কার ভক্ত সেটি আমাদের জানিয়ে দিতে পারেন মন্তব্যে। এছাড়া এই সাতজন তারকা ছাড়া ভারতীয় সিনেমার মেগাস্টার হিসেবে কে বিবেচনায় আসতে পারেন বলে আপনি মনে করছেন সেটাও জানিয়ে দিতে পারেন মন্তব্যে। নব্বইয়ের দশক বেশ কয়েকজন বড় তারকার উত্তানের সময় ছিলো। তাদের মধ্যে অনেকেই বক্স অফিসে সাফল্যের পাশাপাশি সিনেমার মাধ্যমে সমালোচকদের প্রশংসা কুঁড়াতে সক্ষম হয়েছেন। কিন্তু তারকা খ্যাতি বিবেচনা করলে তাদের মধ্যে মেগাস্টার হিসেবে আবির্ভুত হয়েছেন শুধুমাত্র সালমান খান এবং শাহরুখ খান।

আরো পড়ুনঃ
যেখানে দিলীপ কুমার এবং অমিতাভ বচ্চনকে পিছনে ফেলে দিয়েছেন শাহরুখ
বলিউড বক্স অফিসের যে রেকর্ডে এখনো অপ্রতিদ্বন্দ্বী সালমান খান

By Alaur M Hossain

এ সম্পর্কিত

%d