শাহরুখ খানের ‘পাঠান’: আপনার মনোযোগ এড়িয়ে যাওয়া সাতটি মজার ঘটনা

শাহরুখ খানের ‘পাঠান’

বর্ধিত প্রথম সপ্তাহে বিশ্বব্যাপী বক্স অফিসে দুর্দান্ত আয় করতে সক্ষম হয়েছে শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমাটি। মুক্তির নয়দিনে বিশ্বব্যাপী ৭০০ কোটি রুপির ব্যবসা করেছে চালতি বছরের সবচেয়ে প্রতীক্ষিত এই সিনেমাটি। নিজের প্রত্যাবর্তনের সিনেমাটি দিয়ে বক্স অফিসে ঝড় তুলেছেন বলিউড বাদশা। ধারণা করা হচ্ছে দ্বিতীয় সপ্তাহ শেষে সিনেমাটি ‘কেজিএফ চ্যাপ্টার ২’-এর হিন্দি সংস্করণের আয়কে ছাড়িয়ে যাবে সহজেই। এর মাধ্যমে বলিউডের সর্বকালের সর্বোচ্চ আয়ের সিনেমা হিসেবে আবির্ভুত হবে ‘পাঠান’।

যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত সিনেমাটিতে রয়েছে বেশ কিছু দৃশ্য এবং সংলাপ যা ‘টাইগার’ এবং ‘ওয়ার’ সিনেমার সাথে এর সংযোগ স্থাপন করে। তবে স্পাই ইউনিভার্স ছাড়াও সিনেমাটিতে আরো কিছু বিষয় রয়েছে যা দর্শকদের মাঝে কৌতূহলের জন্ম দেয়। এর মধ্যে বেশ কিছু শাহরুখ খানের সাথে সংযুক্ত, আবার কিছু সালমান খানের অতিথি চরিত্রের সাথে সম্পৃক্ত। শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমায় আপনার মনোযোগ এড়িয়ে যাওয়া সাতটি মজার ঘটনা নিয়ে আলোচনা থাকছে এই লিখায়।

০১। কারেন এবং শাহরুখ খানের ‘ডর’
‘পাঠান’ সিনেমার সবচেয়ে হাস্যকর দৃশ্যগুলির মধ্যে একটি হচ্ছে পাঠান যখন মস্কোর ওয়াস্কউইচ টাওয়ারে সংরক্ষণ করা ‘রক্ত বীজ’ উদ্ধারের জন্য কারেন নামে একজন মহিলার বেডরুমে অনুপ্রবেশ করে। অজান্তে ঘুমের ওষুধ খেয়ে কারেন দ্রুত ঘুমিয়ে পড়ার কথা ছিলো। কিন্তু পাঠান যখন তার আঙুলের ছাপ নিচ্ছে, তখন সে অপ্রত্যাশিতভাবে জেগে ওঠে। এই মুহুর্তে, পাঠানকে ‘ডর’ (১৯৯৩) সিনেমার আইকনিক গান ‘তু হ্যায় মেরি কিরণ’ গাইতে দেখা গেছে। কিন্তু তিনি শুধু গানটি গাওয়ার সময়ই নয়, ‘কে-কে-কে-কে-কিরণ’ আইকনিক ডায়ালগটি বলার সময়ও কারেন-এর বদলে কিরণকে নিয়ে আসেন।

০২। সাত দিন রক্ত বীজ ইন
পাঠান এবং রুবিনা যখন মস্কোর ওয়াস্কউইচ টাওয়ারে কঠিন নিরাপত্তায় সংরক্ষিত রক্ত বীজ চুরি নিয়ে আলোচনা করে সেখানেও শাহরুখ খানের একটি সিনেমার সংলাপ অনুকরণ করা হয়েছে। রক্ত বীজ চুরির পরিকল্পনায় পাঠান রুবিনাকে বলেছিলো ‘সাত দিন রক্ত বীজ ইন’। পাঠকরা নিশ্চয়ই মনে করে থাকবেন যে, শাহরুখ খান অভিনীত ‘কাল হো না হো’ সিনেমায়ও একই রকম একটি সংলাপ ছিলো। ২০০৩ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমায় সাইফ আলী খানকে শাহরুখ খান তার পরিকল্পনা বোঝাতে বলেছিলেন ‘ছে দিন লাড়কি ইন’।

০৩। পাঠানের মুখে ‘ওয়ার’ সিনেমার গান
২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত স্পাই ইউনিভার্সের ‘ওয়ার’ সিনেমার আলোচিত একটি গানের শিরোনাম ছিলো ‘ঘুঙরু টুট গাঁয়ে’। শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমার একটি সংলাপেও এর ব্যবহার করেছেন নির্মাতা সিদ্ধার্ত আনন্দ। ‘পাঠান’ সিনেমায় শাহরুখ খানের প্রথম দৃশ্যে বন্দী দশা থেকে নিজেকে মুক্তি করে শাহরুখ খান বলেছিলেন ‘ঘুঙরু টুট গাঁয়ে, নাচ…’। উল্লেখ্য যে, ‘ওয়ার’ সিনেমাটিও পরিচালনা করেছিলেন নির্মাতা সিদ্ধার্ত আনন্দ। আর সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন হৃতিক রোশন, টাইগার শ্রফ এবং ভানি কাপুর।

০৪। একসাথে করন-অর্জুন
‘পাঠান’ সিনেমায় শাহরুখ খানকে বাঁচাতে উপস্থিত হয়েছিলেন ‘টাইগার’ সালমান খান। দীর্ঘ সময় পর এই দুই তারকাকে একসাথে দেখতে পেয়ে দর্শকরা উম্মাদনায় মেতেছিলেন। এই দৃশ্যে রাশিয়ার নিরাপত্তা রক্ষাকারী বাহিনী যখন ট্রেনে গ্রেনেড হামলা করে ব্রিজ ভেঙ্গে দিয়েছিলো তখন সালমান খান বলেছিলেন ‘ভাগ পাঠান ভাগ’। একই রকম একটি সংলাপ ছিলো শাহরুখ খান এবং সালমান খান অভিনীত ‘করন-অর্জুন’ সিনেমায়ও। সেখানে তাদের আক্রমণ করলে সালমান খান শাহরুখ খানকে লক্ষ্য করে বলেছিলেন ‘ভাগ অর্জুন ভাগ।‘

০৫। ‘ওয়ার’ সিনেমার ব্যাকগ্রাউন্ড সংগীত ‘পাঠান’ দৃশ্যে
শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমার অন্যতম প্রধান আকর্ষন ছিলো সিনেমাটিতে সালমান খানের অতিথি চরিত্রে উপস্থিতি। অনেকেই খেয়াল করে থাকবেন যে, সালমান খান এবং শাহরুখ খানের একসাথে অ্যাকশনের এই দৃশ্যের ব্যাকগ্রাউন্ড সংগীত ‘ওয়ার’ সিনেমার অনুকরণে করা হয়েছে। একই নির্মাতার ‘ওয়ার’ সিনেমাতিতেও হৃতিক রোশন এবং টাইগার শ্রফকে একসাথে শত্রুদের সাথে লড়াই করতে দেখা গিয়েছিলো।

০৬। আপনার সিট বেল্ট শক্ত করে বাঁধুন…
‘পাঠান’ সিনেমায় শাহরুখ খানের কণ্ঠে একটি সংলাপ জনপ্রিয় হতে দেখা গেছে। সংলাপটি হচ্ছে, ‘আপনার সিট বেল্ট শক্ত করে বাঁধুন, আবহাওয়া বদলে যাবে শীগ্রই।‘ মজার ব্যাপার হচ্ছে একই ধরণের একটি সংলাপ ‘টাইগার জিন্দা হ্যাঁ’ সিনেমায়ও ছিলো। প্রতিপক্ষের কাছে ধরা খেয়ে বন্দী হয়ে সালমান খান এবং তার সাথীরা যখন গাড়িতে করে যাচ্ছিলেন, ক্যাটরিনা কাইফ তাদের বাঁচাতে আসেন। তখন সালমান খান তার বন্ধুদের উদ্যেশে বলেন, ‘বন্ধুরা আপনার সিট বেল্ট শক্ত করে বাঁধুন, আপনাদের ভাবী এসে গেছে।‘

০৭। ৩০ বছরের ক্লান্তি এবং অবসরের চিন্তা
‘পাঠান’ সিনেমার সবচেয়ে মজাদার বিষয় ছিলো নাম প্রকাশের সময় শাহরুখ খান এবং সালমান খানের কথোপকথন। উক্ত কথোপকথনে দুই তারকাই তাদের ৩০ বছরের সেবা এবং ক্লান্তি নিয়ে আলাপ করছিলেন। কিন্তু তাদের যোগ্য উত্তরসূরির অভাবে কাজ চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন। সিনেমাটিতে তাদের কাজের বিষয়কে ইঙ্গিত করা হলেও, বাস্তবে এটি অনেকটাই বলিউড ইন্ডাস্ট্রিতে তাদের অবদান এবং কাজের প্রতিফলন। ৩০ বছর পর এখনো এই দুই তারকা ইন্ডাস্ট্রিতে নিজেদের অবস্থান ধরে রাখার দিকে ইঙ্গিত ছিলো।

প্রসঙ্গত, যশ রাজ ফিল্মস প্রযোজিত ‘পাঠান’ সিনেমাটি পরিচালনা করেছেন সিদ্ধার্ত আনন্দ। সিনেমাটিতে শাহরুখ খানের বিপরীতে অভিনয় করেছেন দীপিকা পাডুকোন। এতে দীপিকাকে গোয়েন্দা চরিত্রে দেখা যাবে বলে জানা গেছে। আর এই সিনেমায় খলনায়কের চরিত্রে দেখা গেছে জন আব্রাহামকে। গত ২৫শে জানুয়ারি হিন্দি, তামিল এবং তেলুগু ভাষায় বিশ্বব্যাপী মুক্তি পেয়েছে সাম্প্রতিক সময়ের অন্যতম প্রতীক্ষিত সিনেমা ‘পাঠান’। সিনেমাটিতে অতিথি চরিত্রে হাজির হয়েছিলেন বলিউডের ভাইজান সালমান খান।

আরো পড়ুনঃ
স্পাই ইউনিভার্স: ‘টাইগার’ এবং ‘ওয়ার’ সিনেমার সাথে ‘পাঠান’ সংযোগ
যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের আনুষ্ঠানিক ঘোষণাঃ লোগো উম্মোচন
ভারতীয় সিনেমার সম্ভাব্য সাতটি সিনেমাটিক ইউনিভার্স বৃত্তান্ত

By Alaur M Hossain

এ সম্পর্কিত

%d