বাজেটই যখন আকর্ষনঃ ইতিহাসের সবচেয়ে ব্যয়বহুল কয়েকটি ভারতীয় সিনেমা

ব্যয়বহুল কয়েকটি ভারতীয় সিনেমা

ব্যয়বহুল কয়েকটি ভারতীয় সিনেমা

সময়ের সাথে পাল্লা দিয়ে বড় হচ্ছে সিনেমার বাজার। মাল্টিপ্লেক্সের ক্রমবর্ধমান জনপ্রিয়তার কারনে টিকেটের মূল্য বৃদ্ধি এবং সেই সাথে সিনেমায় প্রযুক্তির ব্যবহার নির্মান বাজেট বাড়িয়ে দিয়েছে কয়েকগুণ। দর্শকদের দুর্দান্ত ভিস্যুয়াল এবং অ্যাকশন উপহার দিতে টাকা খরচে কোন কার্পন্য করেছেন না নির্মাতারা। তাই ক্রমাগতভাবে বাড়ছে বড় বাজেটের সিনেমা। এছাড়া ভারতীয় সিনেমায় আঞ্চলিকতার বাধা অনেকটাই ম্লান হয়ে যাওয়ার কারনে পুরো ভারতের দর্শকদের চাহিদার কথা মাথায় রেখেই নির্মিত হচ্ছে বর্তমান সময়ের সিনেমাগুলো।

সাম্প্রতিক সময়ে ভারতীয় সিনেমার ক্ষেত্রে বাজেট অনেক বড় একটি অনুষঙ্গ হিসেবে হাজির হয়েছে। একের পর এক বড় বাজেটের সিনেমা মুক্তি পাচ্ছে। এই সিনেমাগুলোর বেশিরভাগই দর্শকদের পছন্দ হলেও কিছু কিছু সিনেমা বাজেটের তুলনায় বক্স অফিসে আয় করতে ব্যর্থ হচ্ছে। বেশী বাজেট হওয়ার কারনে শেষ পর্যন্ত সিনেমাগুলোর ডিজাস্টারের খাতায় নাম লিখাচ্ছে। অনেক ক্ষেত্রে আবার বাজেটকেই সিনেমার মূল আকর্ষন হিসেবে উপস্থাপন করছেন নির্মাতারা। ইতিহাসের সবচেয়ে ব্যয়বহুল কয়েকটি ভারতীয় সিনেমা নিয়ে আলোচনা থাকছে এই লিখায়।

ব্যয়বহুল কয়েকটি ভারতীয় সিনেমা

০১। পোনিয়িন সেলভান
আগামী ৩০শে সেপ্টেম্বর মুক্তি পেতে যাচ্ছে মনি রত্নমের তারকাবহুল প্যান-ইন্ডিয়া সিনেমা ‘পোনিয়িন সেলভান’-এর প্রথম পর্ব। জানা গেছে ৫০০ কোটি রুপিতে নির্মিত হয়েছে এই সিনেমাটি। আলোচিত ‘পোনিয়িন সেলভান’ সিনেমাটিতে অভিনয় করছেন একাধিক প্যান ইন্ডিয়া তারকা। সিনেমাটির প্রধান চরিত্রে আছেন বিক্রম (তামিল), কার্থি (তামিল), ঐশ্বরিয়া রাই (বলিউড), ঐশ্বরিয়া লক্ষ্মী (তামিল), শরত কুমার (মালায়লাম, তেলুগু, তামিল) এবং প্রকাশ রাজ (তামিল, তেলুগু, হিন্দি)। লাইকা প্রোডাকশন প্রযোজিত এই সিনেমাটি হিন্দি, তামিল, তেলুগু, কন্নড় এবং মালায়ালাম ভারতের মোট পাঁচটি ভাষায় মুক্তি পাবে সিনেমাটি।

ব্যয়বহুল কয়েকটি ভারতীয় সিনেমা

০২। ব্রহ্মাস্ত্র
৯ই সেপ্টেম্বর হিন্দি, তামিল, তেলুগু, কন্নড় এবং মালয়ালাম ভাষায় মুক্তি পেতে যাচ্ছে রণবীর কাপুর এবং আলিয়া ভাট অভিনীত বহুল প্রতীক্ষিত ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমাটি। ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে বহুল প্রতীক্ষিত এই সিনেমাটির বাজেট ৪১০ কোটি রুপি। মোট তিন পর্বে নির্মিত হচ্ছে সিনেমাটি। বিশ্বব্যাপী সিনেমাটি প্রায় ৮,০০০ স্ক্রিনে প্রদর্শিত হবে যার মধ্যে রয়েছে ভারতের ৫,০০০ স্ক্রিন এবং ভারতের বাইরে ৩,০০০ স্ক্রিন। রণবীর কাপুর এবং আলিয়া ভাট ছাড়াও সিনেমাটির অন্যান্য প্রধান চরিত্রে অভিনয় অমিতাভ বচ্চন, নাগার্জুনা এবং মৌনি রায়। এই সিনেমায় খলনায়ক চরিত্রে অভিনয় করছেন মৌনি রায়।

০৩। টু পয়েন্ট জিরো
তামিল সিনেমার আলোচিত নির্মাতা শঙ্কর পরিচালিত ‘টু পয়েন্ট জিরো’ সিনেমাটির প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন সুপারস্টার রজনীকান্ত এবং অক্ষয় কুমার। বিজ্ঞান কল্পকাহিনী নির্ভর এই সিনেমাটি ‘রোবট’ সিনেমার দ্বিতীয় পর্ব ছিলো। ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমাটি সে সময়ের সবচেয়ে ব্যয়বহুল সিনেমা ছিলো। মুক্তির পর সমালোচকদের কাছ থেকে নেতিবাচক প্রতিক্রিয়া পেলেও সিনেমাটি বক্স অফিসে ২৪০ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছিলো।

ব্যয়বহুল কয়েকটি ভারতীয় সিনেমা

০৪। আরআরআর
চলতি বছরের অন্যতম বড় ব্লকবাস্টার ‘আরআরআর’ পরিচালনা করেছেন তেলুগু সিনেমার স্বপ্নবাজ নির্মাতা এসএস রাজামৌলী। সিনেমাটির প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন রাম চরণ এবং এনটিআর জুনিয়র। প্যান ইন্ডিয়া মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটি বিশ্বব্যাপী বক্স অফিসে দুর্দান্ত আয় করতে সক্ষম হয়েছে। সংবাদ মাধ্যমে প্রকাশিত কিছু প্রতিবেদন থেকে জানা গেছে সিনেমাটির আনুমানিক বাজেট ছিলো ৪৫০ কোটি রুপি। সিনেমাটিতে আরো অভিনয় করেছেন অজয় দেবগন এবং আলিয়া ভাট।

০৫। সাহো
এসএস রাজামৌলী পরিচালিত ‘বাহুবলীঃ দ্য কনক্লুশন’ সিনেমার ঐতিহাসিক সাফল্যের পর প্যান ইন্ডিয়া সুপারস্টার প্রভাস হাজির হয়েছিলেন ‘সাহো’ সিনেমার মাধ্যমে। দুর্দান্ত অ্যাকশনে ভরপুর এই সিনেমাটি নির্মিত হয়েছিলো বিশাল বাজেটে। সিনেমাটির হিন্দি সংস্করণ মোটামুটি ভালো ব্যবসা করলেও তেলুগু সংস্করণ বক্স অফিসে ভালো আয় করতে পারেনি। সিনেমাটিতে প্রভাসের বিপরীতে অভিনয় করেছেন বলিউড অভিনেত্রী শ্রদ্ধা কাপুর। জানা গেছে ৩৫০ কোটি রুপি বাজেটে নির্মিত হয়েছিলো এই সিনেমাটি।

০৬। রাধে শ্যাম
ভারতীয় সিনেমার সর্বকালের অন্যতম সেরা ডিজাস্টার হিসেবে আবির্ভুত হয়েছে চলতি বছরে মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘রাধে শ্যাম’। সিনেমাটিতে অভিনয় করেছেন প্রভাস এবং পূজা হেগরে। বেশ লম্বা বিরতির পর এই সিনেমার মাধ্যমে রোম্যান্টিক চরিত্রে দেখা গেছে প্রভাসকে। জানা গেছে প্রায় ৩০০ থেকে ৩৫০ কোটি রুপিতে নির্মিত হয়েছে এই সিনেমাটি। কিন্তু মুক্তির পর প্রত্যাশার বিপরীতে সিনেমাটি বক্স অফিসে মাত্র ১৫০ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছিলো।

ব্যয়বহুল কয়েকটি ভারতীয় সিনেমা

০৭। থাগ অফ হিন্দুস্থান
‘লাল সিং চাড্ডা’ সিনেমার আগে আমির খান অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা ছিলো ‘থাগ অফ হিন্দুস্থান’। যশ রাজ ফিল্মসের সিনেমাটি সে সময়ে রেকর্ড আয়ের মাধ্যমে বক্স অফিসে যাত্রা শুরু করেছিলো, কিন্তু সিনেমাটি নিয়ে দর্শকদের নেতিবাচক প্রতিক্রিয়ার কারনে শেষ পর্যন্ত বক্স অফিসে ফ্লপ হিসেবে আবির্ভূত হয়েছিলো। আমির খানের সাথে সিনেমাটিতে আরো অভিনয় করেছেন অমিতাভ বচ্চন, ফাতিমা শেখ এবং ক্যাটরিনা কাইফ। সিনেমাটির বাজেট ছিলো প্রায় ৩০০ কোটি রুপি।

০৮। বাহুবলীঃ দ্য কনক্লুশন
ভারতীয় বক্স অফিসের এখন পর্যন্ত সবচেয়ে বড় ব্লকবাস্টার এসএস রাজামৌলী পরিচালিত ‘বাহুবলীঃ দ্য কনক্লুশন’ সিনেমাটি। ২০১৭ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটিতে অভিনয় করেছেন প্রভাস, আনুশকা শেঠি, তামান্না ভাটিয়া, রানা দাজ্ঞুবতি সহ আরো অনেকে। প্যান ইন্ডিয়া মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটি বক্স অফিসে আলোড়ন তুলেছিলো। জানা গেছে ২৫০ কোটি রুপি বাজেটে নির্মিত হয়েছিলো এই সিনেমাটি। আর ভারতীয় বক্স অফিসে সিনেমাটির আয় ছিলো ১,০০০ কোটি রুপির বেশী।

ব্যয়বহুল কয়েকটি ভারতীয় সিনেমা

০৯। ৮৩
ভারতীয় ক্রিকেট দলের ১৯৮৩ সালের বিশ্বকাপ জয়ের প্রেক্ষাপটে নির্মিত সিনেমাটি পরিচালনা করেছেন কবির খান। গত বছরের ক্রিসমাসে মুক্তিপ্রাপ্ত সিনেমাটি বক্স অফিসে মুখ থুবড়ে পরেছিলো। সিনেমাটিতে বিশ্বকাপ জয়ী ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক কপিল দেবের চরিত্রে অভিনয় করেছেন রনবির সিং। জানা গেছে সিনেমাটি নির্মান করতে প্রযোজকের ব্যয় হয়েছে ২৭০ কোটি রুপি। করোনা পরবর্তি বক্স অফিসে ডিজাস্টার হওয়া অন্যতম বড় সিনেমাগুলোর মধ্যে একটি ‘৮৩’।

এছাড়া বর্তমানে আরো কয়েকটি বড় বাজেটের সিনেমা নির্মানাধীন রয়েছে। তবে এই সিনেমাগুলোর বাজেটের ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কিছু এখনো জানা যায়নি। আর এখানে আলোচিত সিনেমাগুলোর মধ্যে ‘ব্রহ্মাস্ত্র’ এবং ‘পোনিয়িন সেলভান’ মুক্তি পেতে যাচ্ছে চলতি মাসেই। ৯ই সেপ্টেম্বর মুক্তি পাবে ‘ব্রহ্মাস্ত্র’ আর ৩০শে সেপ্টেম্বর প্যান ইন্ডিয়া মুক্তি পেতে যাচ্ছে ‘পোনিয়িন সেলভান’। মুক্তির এই সিনেমাগুলোর বক্স অফিস ভাগ্য কি দাঁড়ায় সেটা সময়ই বলে দিবে।

আরো পড়ুনঃ
বাতিল হয়ে যাওয়া বলিউডের বড় বাজেটের কয়েকটি সম্ভাবনাময়ী সিনেমা!
‘পাঠান’ ক্লাইম্যাক্সে শার্টবিহীন লড়াইয়ে শাহরুখ খান এবং জন আব্রাহাম
‘ব্রহ্মাস্ত্র’ ট্রিলজির দ্বিতীয় পর্বের প্রস্তাব ফিরিয়ে দিলেন হৃত্বিক রোশন

By Alaur M Hossain

এ সম্পর্কিত

%d