অ্যাকশন থেকে কমেডিঃ ২০২৩ সালটা বলিউড বাদশা শাহরুখ খানের!

বলিউড বাদশা শাহরুখ

২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত ‘হ্যাপি নিউ ইয়ার’ সিনেমার পর বক্স অফিসে আর কোন ক্লিন হিট উপহার দিতে পারেননি বলিউড বাদশা শাহরুখ খান। এরপর এই তারকার মুক্তিপ্রাপ্ত ‘দিলওয়ালে’, ‘ফ্যান’, ‘জাব হ্যারি মেট সেজাল’, ‘রইস’ এবং ‘জিরো’ সিনেমাগুলো বক্স অফিসে ব্যবসা সফল হতে ব্যর্থ হয়েছিলো। ২০১৮ সালের ক্রিসমাসে ‘জিরো’ সিনেমার ব্যর্থতার পর অভিনয় থেকে সাময়িক বিরতি নেন শাহরুখ খান। ছেড়ে দেন সেই সময়ে তার হাতে থাকা ‘সাঁরে জাহা সে আচ্ছা’ নামের একটি সিনেমা। এরপর কেটে গেছে প্রায় চার বছর। অবশেষে চলতি বছরে তিনটি সিনেমার ঘোষনায় দিয়ে আবারো বড় পর্দায় রাজকীয় প্রত্যাবর্তনের ইঙ্গিত দিয়েছেন কিং খান।

বেশ কিছুদিন থেকেই শোনা যাচ্ছিলো বর্তমানে শাহরুখ খানের হাতে রয়েছে তিনটি সিনেমা। তবে এই তিনটি সিনেমার কোন আনুষ্ঠানিক ঘোষনা গত বছরের শেষ পর্যন্ত পাওয়া যায়নি। এরপর চলতি বছরের মার্চে শাহরুখ খান ঘোষনা দেন তার নতুন সিনেমা ‘পাঠান’। অ্যাকশন থ্রিলার গল্পের এই সিনেমাটির ঘোষনা পর নড়েচড়ে বসেন বলিউড সিনেমা ভক্তরা। শাহরুখ খানের বড় পর্দায় ফেরার এই ঘোষণাটির আবেশ কাটতে না কাটতেই আবারো চমক নিয়ে হাজির হলেন বলিউড বাদশা শাহরুখ খান।

এরপরই এই তারকা ঘোষনা দিয়েছেন তার নতুন সিনেমার। এই ঘোষণাটি অন্য সাধারণ সিনেমার ঘোষনার মত ছিলো না। কারন, এই ঘোষনার মাধ্যমে পাওয়া গেছে বলিউডের সবচেয়ে কাঙ্ক্ষিত নির্মাতা-অভিনেতা জুটির সিনেমার নিশ্চয়তা। সর্বশেষ ঘোষনা অনুযায়ী বলিউডের আলোচিত নির্মাতা রাজকুমার হিরানি পরিচালিত নতুন সিনেমায় অভিনয় করছেন শাহরুখ খান। ‘ডানকি’ নামের এই সিনেমাটির ঘোষনা দিয়ে ভক্তদের দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ করতে যাচ্ছেন এই অভিনেতা।

এছাড়া ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর থেকে জানা গিয়েছিলো ‘পাঠান’ এবং ‘ডানকি’ ছাড়াও শাহরুখ খান অভিনীত আরো একটি সিনেয়া নির্মানাধীন রয়েছে। তামিলের জনপ্রিয় নির্মাতা অ্যাটলি কুমার পরিচালিত সিনেমাটি অনেক আগে থেকেই আলোচনায় রয়েছে। গত জুনে অবশেষে সব গুঞ্জনের অবসান ঘটিয়ে ক্যারিয়ারের প্রথম প্যান ইন্ডিয়া সিনেমার ঘোষণা দিয়েছেন শাহরুখ খান। ‘জওয়ান’ নামের এই সিনেমাটিতে শাহরুখ খানের সাথে অভিনয় করছেন নয়নতারা এবং সানিয়া মালহোত্রা সহ ভারতের বিভিন্ন ইন্ডাস্ট্রির একঝাক তারকা।

ইতিমধ্যে ঘোষিত সিনেমা তিনটির মধ্যে ‘পাঠান’ মুক্তি পেতে যাচ্ছে আগামী বছরের ২৫শে জানুয়ারি। যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মানাধীন সিনেমাটির পরিচালনা করছেন ‘ওয়ার’ খ্যাত নির্মাতা সিদ্ধার্ত আনন্দ। সিনেমাটিতে শাহরুখ খানের বিপরীতে অভিনয় করছেন দীপিকা পাডুকোন আর এতে খল চরিত্রে আছেন জন আব্রাহাম। এছাড়া সিনেমাটিতে অতিথি চরিত্রে হাজির হবেন যশ রাজ ফিল্মসের অন্য রো এজেন্ট টাইগার রুপে সালমান খান। ঘোষনা পর থেকেই সিনেমাটি নিয়ে সবার প্রত্যাশা আকাশচুম্বী।

আর ‘জওয়ান’ মুক্তি পেতে যাচ্ছে আগামী বছরের ২রা জুন। থালাপতি বিজয়কে নিয়ে বেশ কয়েকটি ব্যবসা সফল সিনেমা উপহার দিয়েছেন তামিলের জনপ্রিয় নির্মাতা অ্যাটলি কুমার। আনুষ্ঠানিক ঘোষণা উপলক্ষ্যে প্রকাশিত ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ঝড় তুলেছে। অ্যাকশন থ্রিলার গল্পে নির্মিত এই সিনেমায় বলিউড বাদশাকে দেখা যাবে দ্বৈত চরিত্রে। কিছুদিন আগে নিশ্চিত হওয়া গেছে সিনেমাটিতে খলনায়ক চরিত্রে অভিনয় করছেন তামিলের জনপ্রিয় অভিনেতা বিজয় সেতুপতি। জানা গেছে সাম্প্রতিক সময়ের অন্যতম সেরা বিনোদনের উপদান নিয়ে হাজির হচ্ছেন অ্যাটলি কুমার এবং শাহরুখ খান। সিনেমাটির পুরো চিত্রনাট্য রচনা করেছেন অ্যাটলি কুমার নিজে।

অন্যদিকে শাহরুখ খানকে নিয়ে রাজকুমার হিরানি পরিচালিত ‘ডানকি’ মুক্তি পাবে আগামী বছরের ক্রিসমাসে। ২২শে ডিসেম্বর মুক্তি প্রতীক্ষিত সিনেমাটিতে শাহরুখ খানের সাথে অভিনয় করছেন তাপসী পান্নু। ইতিমধ্যে মুম্বাইয়ের ফিল্ম সিটিতে শুরু হয়েছে সিনেমাটির দৃশ্যধারনের কাজ। অভিবাসন সংক্রান্ত গল্প নিয়ে নির্মানাধীন সিনেমাটি সাম্প্রতিক সময়ে বলিউডের সবচেয়ে কাঙ্ক্ষিত সিনেমাগুলোর মধ্যে অন্যতম। এর আগেও বেশ কয়েকবার একসাথে কাজ করার কথা থাকলেও শেষ পর্যন্ত হয়ে উঠেনি। অবশেষে এই নির্মাতা-অভিনেতা জুটির ঝলক দেখা যাবে বড় পর্দায়।

বছরের প্রথম মাসে অ্যাকশন থ্রিলার ‘পাঠান’ এবং শেষ মাসে সামাজিক কমেডি ‘ডানকি’ আর মাঝে প্যান ইন্ডিয়া অ্যাকশন সিনেমা ‘জওয়ান’। সব মিলিয়ে রাজার মতই ফেরার প্রস্তুতি নিচ্ছেন বলিউড বাদশা শাহরুখ খান। অবশ্য এর মধ্যে আরো একবার বড় পর্দায় দেখা যাবে নিজের প্রজন্মের সবচেয়ে জনপ্রিয় এই তারকাকে। জানা গেছে সালমান খান অভিনীত ‘টাইগার ৩’ সিনেমায় অতিথি চরিত্রে হাজির হবেন শাহরুখ খান। সিনেমাটিতে ‘পাঠান’ হিসেবে হাজির হবেন এই তারকা। পূর্ণাঙ্গ চরিত্র না হলেও ‘টাইগার ৩’ সিনেমায় গুরুত্বপুর্ন ভূমিকায় দেখা যাবে শাহরুখ খানকে। ‘পাঠান’ এবং ‘টাইগার ৩’ সিনেমাগুলোর পর এই দুই চরিত্র নিয়ে নতুন একটি সিনেমা নির্মানের পরিকল্পনা আদিত্য চোপড়া করছেন বলেও জানা গেছে।

মাইক্রো ব্লগিং সাইট টুইটারে বলিউড বাদশা শাহরুখ খান মাঝে মাঝে ‘Ask SRK’ নামে একটি সেশন করে থাকেন। সেখানে ভক্তরা তাকে বিভিন্ন প্রশ্ন করেন এবং তিনি তার উত্তর দেন। গত বছরের মাঝামাঝি এরকম একটি সেশনে একজন তাকে প্রশ্ন করেছিলেন ‘এই দশকে আপনার পরিকল্পনা কি?’ এই প্রশ্নের উত্তরে শাহরুখ খান বলেছিলেন ‘আমি এই দশকটি আমার জীবনের সেরা সিনেমার জন্য সংরক্ষণ করে রেখেছি।‘ সাম্প্রতিক সময়ে শাহরুখ খানের নতুন সিনেমাগুলোর ঘোষণাকে তার সেই প্রতিশ্রুতির প্রতিফলন হিসেবেই মনে হচ্ছে।

শুধুমাত্র ঘোষনা দিয়েও ঝড় তোলার মাধ্যমে বলিউড বাদশা শাহরুখ খান প্রমাণ করেছেন এখনো তিনি বলিউডের সবচেয়ে কাঙ্ক্ষিত সুপারস্টার। কয়েকটি সিনেমার বক্স অফিস ব্যার্থতা কিছুদিনের জন্য তাকে এই দৌড় থেকে দূরে রাখলেও শীগ্রই তিনি ফিরছেন তার মত করে। আবারো তার কারিশমায় ভরপুর  স্মরণীয় কিছু চরিত্র নিয়ে বড় পর্দায় ফিরবেন শাহরুখ খান। অতীতের মত তার অভিনীত নতুন নতুন এই চরিত্রগুলো ভারতীয় সিনেমায় আলাদা একটা স্থান তৈরি করে নিবে, এমনটাই প্রত্যাশা।

আরো পড়ুনঃ
বিশাল বাজেটে নির্মিত হচ্ছে শাহরুখ খানকে নিয়ে এটলি কুমারের সিনেমা
অবশেষে পাওয়া গেলো বলিউডের সবচেয়ে কাংখিত সিনেমার ঘোষনা
‘পাঠান’ শাহরুখ খানের সর্বকালের সেরা সিনেমা হবে বলে জ্যোতিষীর ভবিষ্যদ্বাণী!

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d