বয়কট এবং বলিউড: অপ্রত্যাশিত ঘটনায় অপ্রাসঙ্গিক তথ্যের উদ্ভব (প্রথম পর্ব)

বয়কট এবং বলিউড

মহামারী পরবর্তি সময়ে গত দুই বছর বলিউডের জন্য হতাশার সময় ছিলো। মহামারীর কারনে বেশ কয়েক মাস প্রেক্ষাগৃহে সিনেমা প্রদর্শন বন্ধ ছিলো। বিশ্বের অন্যান্য সিনেমা ইন্ডাস্ট্রির মত বলিউডেও দেখা গিয়েছিলো একই চিত্র। পবর্তিতে ধারাবাহিক সিনেমা মুক্তির মাধ্যমে বক্স অফিস আয়ে ফেরার চেষ্টা করনে নির্মাতারা। কিন্তু বলিউডের জন্য প্রক্রিয়াটি ছিলো তুলনামূলক ভাবে অনেক কঠিন। এই সময়ে সিনেমার মুক্তিকে ছাপিয়া আলোচনায় আসে বয়কট এবং বলিউড, যা সামাজিক যোগাযোগ মাধ্যমে সবার দৃষ্টি আকর্ষন করতে সক্ষম হয়েছিলো। বলিউড সিনেমা নিয়ে নেতিবাচক প্রচারণাই ছিলো এর মূল উদ্দেশ্য।

তবে ২০২৩ সালে বলিউডের বক্স অফিস যাত্রা শুরু হয়েছে ধামাকা দিয়ে। গত ২৫শে জানুয়ারি মুক্তিপ্রাপ্ত শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ সিনেমাটি বিশ্বব্যাপী বক্স অফিসে সুনামি হিসেবে হাজির হয়েছে। ইতিমধ্যে ভারতীয় বক্স অফিসে সব ভাষায় সিনেমাটি ৫০০ কোটি রুপির বেশী আয় করতে সক্ষম। প্রথম বলিউড সিনেমা হিসেবে একাধিক মাইলফলক অতিক্রম করেছে ‘পাঠান’ সিনেমাটি। শীগ্রই বিশ্বব্যাপী ১০০০ কোটি রুপি ছাড়িয়ে যাবে এই সিনেমা। বয়কট এবং বলিউড – এই সবকিছু ছাপিয়ে শাহরুখ খান দুঃসময়ে বলিউডের ত্রানকর্তা হিসেবে হাজির হয়েছে। ‘পাঠান’ সিনেমা দিয়ে শাহরুখ খানের এই ‘সার্জিক্যাল স্ট্রাইক’ নতুন করে প্রাণের সঞ্চার করেছে বলিউডে।

বয়কট এবং বলিউড প্রবণতা শুরু হয়েছিলো সুশান্ত সিং রাজপুতের অপ্রত্যাশিত মৃত্যুর পর। বলা হচ্ছিলো এই তারকার আত্নহত্যার পিছনে করণ জোহর, আলিয়া ভাট, বনবীর কাপুর, আদিত্য চোপড়া প্রমুখের প্রণোদনা রয়েছে। এর কিছুদিন বয়কট গ্যাং তাদের মত পরিবর্তন করে বলে যে তাকে হত্যা করা হয়েছিলো। যদিও কতৃপক্ষ এ ব্যাপারে কোন প্রমাণ তাদের তদন্তে পায়নি, বলিউডের বিরুদ্ধে উদ্দ্যেশ্যমূলক এই প্রচারণা চালিয়ে গেছে বয়কট গ্যাং। এছাড়া বিভিন্ন সময়ে তারা অবস্থান কর্মসূচিও পালন করেছে। আর দুঃখজনক বিষয় হচ্ছে তাদের কথায় সুর মিলিয়েছেন বলিউডের কিছু প্রচার প্রত্যাশী তারকা এবং নির্মাতা।

পরবর্তিতে বলিউড বয়কট গ্যাং বিশ্বাস করতে শুরু করে যে, তাদের এই প্রচারণা সফল হয়েছে এবং বলিউড এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে। যেহেতু, ২০২০ সালে মহামারীর কারনে কোন সিনেমা মুক্তি পায়নি তাই এটিকে তারা তাদের অর্জন হিসেবে বিবেচনা করতে শুরু করে। সে সময়ে, বলিউডের বেশ কয়েকটি সিনেমা ওটিটি প্লাটফর্মে মুক্তি পায় এবং বয়কট গ্যাং সিনেমাগুলোর ট্রেলার ডিসলাইকের মাধ্যমে নিজেদের মতকে প্রতিষ্ঠা করার চেষ্টা করে। আর এজন্য, বেশীরভাগ ক্ষেত্রেই তারা ভূয়া একাউন্ট ব্যবহার করে। ইউটিউবের পাশাপাশি আইএমডিবি’তে সিনেমাগুলোর রেটিং কম দিয়ে নিজেদের সাফল্য উদযাপন করে বয়কট গ্যাং।

ওটিটি প্লাটফর্মে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোর মধ্যে বয়কট গ্যাং প্রথমে বেছে নেয় ‘সড়ক ২’ সিনেমাকে। মহেশ ভাট পরিচালিত এই সিনেমায় অভিনয় করেছেন আলিয়া ভাট, সঞ্জয় দত্ত, পূজা ভাট সহ আরো অনেকে। সিনেমাটিকে আইএমডিবি’তে গণহারে ১ রেটিং দিতে থাকে বয়কট গ্যাং। আর সেটিকে কাজে লাগিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বলিউডকে নিয়ে ট্রল চরম আকার ধারণ করে। কিন্তু বাস্তবতা হচ্ছে, ‘সড়ক ২’ সিনেমাটির নির্মান ছিলো অন্তত নিম্নমানের, যার কারনে দর্শক এটিকে গ্রহণ করেনি। আর বয়কট গ্যাং এটিকে নিজেদের সাফল্য হিসেবে বিবেচনা করে।

২০২০ সালের পর বয়কট এবং বলিউড নাটক অব্যাহত ছিলো ২০২১ সালেও। বলিউডের সিনেমাকে হেয় প্রতিপন্ন করতে বয়কট গ্যাং দক্ষিণ ভারতীয় সিনেমাকে ‘আদর্শ সিনেমা’ হিসেবে সামনে নিয়ে আসতে থাকে। এ ক্ষেত্রে বিনোদনের পাশাপাশি সিনেমাতে ধর্মীয় বিষয়গুলোকেও নিয়ে আসে বয়কট গ্যাং। দক্ষিণের সিনেমা নিয়ে এই মাতামাতি নতুন মাত্রা পায় ‘পুষ্পাঃ দ্য রাইজ’, ‘আরআরআর’ এবং ‘কেজিএফ চ্যাপ্টার ২’ সিনেমাগুলোর বিশাল সাফল্যের কারনে। ফলশ্রুতিতে বয়কট গ্যাং ভাবতে শুরু করে যে, তাদের ট্রলের কারনে দর্শকরা হিন্দি সিনেমা থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন। তাদের ধারণা মতে, এর মাধ্যমে দর্শকরাও ‘বয়কট বলিউড’ প্রচারণার সাথে একাত্নতা প্রকাশ করেছে।

বয়কট এবং বলিউড নাটক নতুন মাত্রা পায় যখন আমির খান অভিনীত ‘লাল সিং চাড্ডা’ সিনেমাটি বক্স অফিসে মুখ থুবড়ে পরে। অসহিষ্ণুতার বিষয়ে মন্তব্য করার পর থেকেই বয়কট দলের লক্ষ্যে ছিলেন বলিউড সুপারস্টার আমির খান। দুঃখজনক বিষয় হলো ‘লাল সিং চাড্ডা’ সিনেমাটির ট্রেলার দর্শকদের মাঝে আগ্রহ জন্ম দিতে ব্যর্থ হয়েছিলো। এছাড়া সিনেমাটির গানও আলোচনার জন্ম দিতে পারেনি। ফলশ্রুতিতে মুক্তির পর বক্স অফিসে চরমভাবে ব্যর্থ হয় এই সিনেমা। চেনা গল্প এবং বিরক্তিকর চিত্রনাট্যের কারনে সিনেমাটিকে প্রত্যাখ্যান করে সব শ্রেণীর দর্শক।

এটা সবাই মানবেন যে, যথাযথ বাণিজ্যিক উপাদান এবং সব শ্রেণীর দর্শকদের আগ্রহ জন্ম দিতে সক্ষম হলে ‘লাল সিং চাড্ডা’ ব্লকবাস্টার হিসেবে আবির্ভুত হত। কিন্তু সিনেমাটির ব্যার্থতাকে বয়কট গ্যাং নিজেদের সাফল্য হিসেবে বিবেচনা করে। সিনেমাটির ব্যর্থতা সামাজিক যোগাযোগ মাধ্যমে উদযাপনও করে ‘বয়কট বলিউড’ প্রচারণার সদস্যরা। তবে সবচেয়ে বড় বিপর্যয় হচ্ছে ‘লাল সিং চাড্ডা’ প্রচারণার সময় সিনেমাটি বয়কট না করতে সবার প্রতি আমির খানের অনুরোধ। শুধু তাই নয়, অসহিষ্ণুতার বিষয়ে মন্তব্যের জন্য ক্ষমাও চেয়েছেন আমির খান, যা বয়কট গ্যাংকে আরো উৎসাহিত করেছিলো।

বারবার নিজেদের মন্তব্যের রঙ বদলানো বয়কট গ্যাং এর মাঝে নিয়ে আসে নতুন বিষয়। বলিউডে স্বজনপ্রীতির দোহাই তুলে বলিউড সিনেমাকে বয়কটের ডাক দেয়েছিলো তারা। আর স্বজনপ্রীতির সবচেয়ে বড় টার্গেট ছিলেন করণ জোহর, আলিয়া ভাট, রনবীর কাপুর, অর্জুন কাপুর, অনন্যা পাণ্ডে, জাহ্নভি কাপুর সহ একাধিক বলিউড তারকা। স্বজনপ্রীতির সাথে সুশান্ত সিং রাজপুতের আত্নহত্যার এক অদ্ভুত সমীকরণ নিয়ে নতুন করে হাজির হয় বয়কট গ্যাং। কারনে অকারনে বয়কটের ডাক দিয়ে প্রতিহিংসার একটি পরিবেশ তৈরি করে একটি নির্দিষ্ট গোষ্ঠী।

আরো পড়ুনঃ
‘ব্রহ্মাস্ত্র’ প্রমাণ করলো বক্স অফিসে ‘বয়কট ডাক’ অপ্রাসঙ্গিক এবং অযৌক্তিক
‘বয়কট’ ডাক সত্ত্বেও বক্স অফিসে হিট হওয়া বলিউডের ৬টি সিনেমা
যে পাঁচটি বক্স অফিস মিথ ভেঙ্গে দিলো অজয়ের ব্লকবাস্টার ‘দৃশ্যাম ২’

By Alaur M Hossain

এ সম্পর্কিত

%d