যে পাঁচটি উপায়ে ‘পাঠান’ সিনেমার মাধ্যমে বলিউডে ঢেউ তুলেছেন শাহরুখ খান

‘পাঠান’ সিনেমার মাধ্যমে

২০২২ সালটা বলিউডের একটি উত্থান-পতনের বছর ছিল। গত বছর বলিউডের বেশীরভাগ সিনেমাই বক্স অফিসে মুখ থুবড়ে পরেছিলো। হিন্দি সিনেমা ইন্ডাস্ট্রির প্রত্যেকেই বলিউডকে পুনরুজ্জীবিত করবে এমন একটি বড় উপলক্ষ্যের জন্য মরিয়া ছিলেন। আর এর জন্য সবচেয়ে বড় প্রত্যাশার নাম ছিলো শাহরুখ খান। পেশাদার এবং ব্যক্তিগত কারণে গত চার বছর লাইমলাইট থেকে অনেকটাই দূরে ছিলেন তিনি। তাই তার জন্যও সময়টা অনেক ঝুঁকির মধ্যে ছিল। অবশেষে ২৫শে জানুয়ারি ‘পাঠান’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় দুর্দান্ত প্রত্যাবর্তন করেন এই সুপারস্টার।

তবে মুক্তির আগ পর্যন্ত রাস্তাটা তার জন্য মোটেও সহজ ছিলো না। ‘পাঠান’ সিনেমার প্রথম গান ‘বেশরাম রং’ ডানপন্থী গোষ্ঠীগুলির নেতিবাচক প্রতিক্রিয়ার মুখোমুখি হওয়ায় সব কিছু কিছুটা ধোঁয়াশার মধ্যে পরে। সামাজিক যোগাযোগ মাধ্যমে সিনেমাটি বয়কটের আহ্বানের পাশাপাশি শাহরুখ খানকে হত্যার হুমকি এবং ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে মামলা দায়ের ঘটনাও ঘটেছে। যাইহোক, ‘পাঠান’ ঝড়ের মতো এসেছিলেন এবং শাহরুখ যেমনটা বলেছিলেন ‘মৌসুম বদলাতে যাচ্ছে’, বাস্তবেও সেটি হয়েছে।

মুক্তির প্রথম দিনে থেকেই সিনেমাটি বিশ্বব্যাপী বক্স অফিসে রেকর্ড আয় করে চলেছে। নয়দিনের বর্ধিত দীর্ঘ সপ্তাহ শেষে সিনেমাটি ছাড়িয়ে গেছে বলিউডের একাধিক ব্লকবাস্টার সিনেমার মোট আয়কে। ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত ‘পাঠান’ সিনেমার বক্স অফিস প্রতিবেদন থেকে জানা গেছে, মুক্তির দশদিনেই বলিউড সিনেমা হিসেবে বিশ্বব্যাপী সর্বোচ্চ আয়ের রেকর্ড গড়েছে এটি। বিশ্বব্যাপী এই সিনেমাটি মোট ৭১১ কোটি রুপি আয় (গ্রোস) করেছে। বলিউড সিনেমা হিসেবে এটিই এখন সর্বোচ্চ আয়ের রেকর্ড।

শুধু বক্স অফিস আয়েই নয়, ‘পাঠান’ সিনেমাটি বলিউডে নতুন একটি ঢেউ তৈরি করেছে। বক্স অফিসের বাইরে সিনেমাটি এমন কিছু করেছে, যা অন্য কোন সিনেমা বেশ কিছু সময়ের মধ্যে করেনি। মহামারীর কারনে সিনেমাগুলোর অচলাবস্থায় কোণঠাসা বলিউড ‘পাঠান’ সিনেমার মাধ্যমে পেয়েছে নতুন প্রাণের সঞ্চার। বলিউড বাদশার হাত ধরেই বলিউড ফিরে পেয়েছে তার হারানো ঐতিয্য। ‘পাঠান’ তাই এখন যতটা শাহরুখ খানের প্রত্যাবর্নের সিনেমা, ঠিক ততটাই বলিউডের প্রত্যাবর্তনের সিনেমা। চলুন দেখে নেয়া যাক যে পাঁচটি উপায়ে ‘পাঠান’ সিনেমার মাধ্যমে বলিউডে নতুন ঢেউ তুলেছেন শাহরুখ খান।

০১। বন্ধ প্রেক্ষাগৃহ চালু
করোনা মহামারীর কারনে ভারতের বেশ কিছু প্রেক্ষাগৃহ বন্ধ হয়ে গিয়েছিলো। বিশেষ করে একক স্ক্রিনের প্রেক্ষাগৃহগুলো ধারাবাহিক ক্ষতির কারনে বন্ধ করে দিতে বাধ্য হয়েছিলেন এর মালিকরা। দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ সিনেমার মাধ্যমে আবারো শুরু হয়েছে অনেকগুলো প্রেক্ষাগৃহে সিনেমার প্রদর্শনী। ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, ‘পাঠান’ সিনেমার মুক্তিকে কেন্দ্র করে ২২টি একক স্ক্রিনের প্রেক্ষাগৃহ নতুন করে যাত্রা শুরু করেছে। এই প্রেক্ষাগৃহগুলো করোনার কারনে স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হয়েছিলো।

০২। পিছিয়ে গেছে ‘শাহজাদা’ সিনেমার মুক্তি
আগামী ১০ই ফেব্রুয়ারি মুক্তি পাওয়ার কথা ছিলো কার্তিক আরিয়ান অভিনীত সিনেমা ‘শাহজাদা’। গত বছর কার্তিক আরিয়ানের ‘ভুল ভুলাইয়া ২’ সিনেমার ব্যবসায়িক সাফল্যের কারনে সিনেমাটি নিয়ে সবার প্রত্যাশাও অনেক বেশী। কিন্তু মুক্তির প্রথম সপ্তাহে ‘পাঠান’ সিনেমাটির ঐতিহাসিক সাফল্যের কারনে সিনেমাটির মুক্তি এক সপ্তাহ পিছিয়ে দিয়েছেন নির্মাতারা। ১০ই ফেব্রুয়ারি মুক্তি পেলে দুটি সিনেমারই ব্যবসায়িক সম্ভাবনা ক্ষতির মুখে পরতে পারে বিবেচনা করেই এই সিদ্ধান্ত নিয়েছেন কার্তিক আরিয়ান এবং সিনেমাটির নির্মাতারা।

০৩। ভোর থেকে শুরু করে মধ্যরাত পর্যন্ত প্রদর্শনী
বলিউডের প্রথম সিনেমা হিসেবে ‘পাঠান’ বেশ কিছু অনন্য রেকর্ড স্থাপন করেছে। বলিউডের প্রথম সিনেমা হিসেবে উদ্বোধনী দিনে ১০০ কোটি রুপি আয়ের রেকর্ড গড়েছে ‘পাঠান’। এছাড়া মুম্বাইয়ের গাইটি গ্যালাক্সি প্রেক্ষাগৃহে ভোর ছয়টায় আয়োজন করা হয়েছে প্রথম প্রদর্শনী। এছাড়া দর্শকদের চাহিদার কারনে উদ্বোধনী দিনে মধ্যরাত পর্যন্ত চালানো হয়েছে ‘পাঠান’ প্রদর্শনী। এছাড়া দ্রুততম সময়ে ভারতীয় বক্স অফিসে ১০০, ২০০, ২৫০, ৩০০ এবং ৩৫০ কোটি রুপি আয়ের রেকর্ড গড়েছে শাহরুখ খানের ‘পাঠ’ন’ সিনেমাটি। এছাড়া মাত্র ১১ দিনেই সিনেমাটি ছাড়িয়ে গেছে আমির খানের ‘দাঙ্গাল’ সিনেমার আয়কে।

০৪। অভিনব প্রচারণা কৌশল
নিজেদের মুক্তি প্রতীক্ষিত সিনেমার প্রচারণার জন্য মিডিয়ার পিছনে প্রচুর অর্থ খরচ করাটা বলিউড তারকা এবং নির্মাতাদের জন্য নিয়মিত বিষয় হয়ে উঠেছিলো। কিন্তু শাহরুখ খান এবং ‘পাঠান’ নির্মাতারা কোন মিডিয়ার সাথে সংযোগ ছাড়াই সিনেমাটির প্রচারণা চালিয়েছেন। বিশেষ করে শাহরুখ খান বিশ্বকাপ ফুটবলের মত বড় উৎসবকে বেছে নিয়েছিলেন ‘পাঠান’ প্রচারণার জন্য। সিনেমাটির এই অভিনব প্রচারণা কৌশল বলিউড নির্মাতাদের জন্য একটি সময়ের ইঙ্গিত হিসেবে হাজির হয়েছে।

০৫। বলিউডের আত্মবিশ্বাস ফেরানো
‘পাঠান’ এবং শাহরুখ খানের সাফল্যের গল্প বলিউডের চেতনাকে জাগিয়ে তুলেছে যা আগে বিপর্যয়কর বছরগুলোর কারণে তলানিতে পৌছে গিয়েছিল। ‘পাঠান’ কীভাবে হিন্দি সিনেমা শিল্পের জন্য গুরুত্বপূর্ণ ছিল সে সম্পর্কে বেশ কয়েকজন বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা এবং তারকা কথা বলেছেন। অনুরাগ কাশ্যপ থেকে শুরু করে শাহীদ কাপুর এবং সঞ্জয় দত্ত শাহরুখ খান এবং ‘পাঠান’ সিনেমার প্রশংসা করেছেন। বলিউডের আত্মবিশ্বাস ফিরিয়ে আনার জন্য ‘পাঠান’-এর মতো সিনেমা খুবই গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন সবাই।

সার্বিক দিক বিবেচনায়, ‘পাঠান’ বলিউড সংশ্লিষ্টদের জন্য সিনেমার চেয়েও বেশী কিছু ছিলো। শাহরুখ খানের ভক্ত থেকে শুরু করে বলিউড ইন্ডাস্ট্রির সবাই সিনেমাটির সাফল্যকে নিজেদের ব্যাক্তিগত সাফল্য হিসেবে বিবেচনা করছেন। তাই হয়তো, ‘পাঠান’ সিনেমার সাফল্যে সাংবাদিকদের সাথে আলাপকালে শাহরুখ খান এটিকে ‘ভারতীয় সিনেমার বিজয়’ হিসেবে ঘোষণা করেছেন। সামনের দিনগুলোতে মুক্তি পেতে যাচ্ছে বেশ কয়েকটি আলোচিত সিনেমা। এরমধ্যে ‘শাহজাদা’, ‘সেলফি’, ‘ভোলা’ সিনেমাগুলো অন্যতম। মুক্তি প্রতীক্ষিত এই সিনেমাগুলো ‘পাঠান’-এর সাফল্যের গল্পকে দীর্ঘায়িত করবে এমনটাই প্রত্যাশা সবার।

আরো পড়ুনঃ
মাত্র দশদিনে বিশ্বব্যাপী বক্স অফিসে সর্বোচ্চ আয়ের বলিউড সিনেমা ‘পাঠান’
বলিউড সিনেমা হিসেবে আন্তর্জাতিক বক্স অফিসে রেকর্ড গড়েছে ‘পাঠান’
দ্বিতীয় শুক্রবারও আয়ের ধারা অব্যাহতঃ ‘বাহুবলী ২’ রেকর্ড ভাঙ্গবে ‘পাঠান’

By Alaur M Hossain

এ সম্পর্কিত

%d