দ্য কাশ্মীর ফাইলস: সাম্প্রদায়িক রাজনীতির বিতর্ক উস্কে দেয় যে সিনেমা!

দ্য কাশ্মীর ফাইলস

প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ এবং অনন্য সাংস্কৃতিক বৈচিত্র্যে ভরপুর একটি এলাকা কাশ্মীর। আর সম্ভবত এই কারনেই এশিয়া মহাদেশের সবচেয়ে সংঘাতপূর্ন এলাকাগুলোর মধ্যে উল্লেখযোগ্য কাশ্মীর। কাশ্মীর তার বহুত্ববাদী সংস্কৃতি, এবং ঐতিহ্যের জন্য বিখ্যাত। এটি বিগত কয়েক শতাব্দী ধরে এখানে বিদ্যমান আতিথেয়তা এবং বন্ধুত্বে দৃশ্যমান উদাহরণ। কাশ্মীরের মুসলমান ও পণ্ডিতদের মধ্যে সুসম্পর্ক অন্যদের জন্য অনুপ্রেরণা হিসেবে কাজ করেছে, শুধু ভারতেই নয়, সমগ্র উপমহাদেশে। কিন্তু কাশ্মীরের এই সৌহার্দমূলক সংস্কৃতি বিভিন্ন সময়ে রাজনৈতিক উদ্দেশ্যে ভেঙ্গে চুরমার হয়েছে।

আশির দশকের শেষের দিকে কাশ্মীরে কালাশনিকভ প্রবেশের সাথে সাথে, জিনিসগুলি পরিবর্তিত হয় এবং কাশ্মীরি সংস্কৃতি এবং মূল্যবোধের মূল অংশ, যাকে প্রায়শই ‘কাশ্মীরিয়াত’ বলা হয় ব্যাপকভাবে আঘাত হানে। কাশ্মীর, যা তার শান্তিপূর্ণ পরিবেশের জন্য পরিচিত ছিল এবং এমন একটি ভূমি হিসাবে সম্মানিত ছিল যেখানে সুফি এবং ঋষি উভয়ই সমান উত্সাহের সাথে নিজেদের ধর্ম পালন করত, দুর্ভাগ্যবশত একটি হত্যা স্থলে পরিণত হয়েছিল। আর এই সংঘাতের মূল লক্ষ্যবস্তু ছিলো সংখ্যাগরিষ্ঠ মুসলিম এবং সংখ্যালঘু কাশ্মীরি পন্ডিত সম্প্রদায়ের সদস্যরা।

বারবার হুমকি এবং তাদের সম্প্রদায়ের সদস্যদের ব্যাপক হত্যার কারণে কাশ্মীরি পন্ডিতদের কাশ্মীর ছেড়ে যেতে বাধ্য করেছিল এবং এটি সুফি ও ঋষিদের দেশের জন্য একটি কালো অধ্যায় হিসেবে বিবেচিত হয়ে আসছে। ঘটনাটি শতাব্দীর পুরানো আন্তঃবিশ্বাসের সম্প্রীতির অবসান ঘটিয়েছিল যা কাশ্মীরি মুসলমান এবং পন্ডিতদের একটি সাধারণ ভাষা, পোষাক, খাদ্যাভ্যাস এবং একটি ভাগ করা সংস্কৃতি সহ একটি সমজাতীয় সম্প্রদায়ে বিরামহীন একীভূতকরণ নিশ্চিত করেছিল। যদিও কেউ কেউ বলে যে কাশ্মীরি পন্ডিতদের দেশত্যাগ তৎকালীন গভর্নর প্রয়াত জগমোহন দ্বারা সংগঠিত হয়েছিল, অন্যরা দাবি করে যে কেউ তাদের বাড়িঘর এবং জমি ছাড়বে না যদি না তারা সেখানে থাকলে ক্ষতিগ্রস্থ হওয়ার হুমকি বাস্তব এবং বিশাল না হয়।

যাইহোক, শুধুমাত্র কাশ্মীরি পন্ডিতরাই কাশ্মীরে লক্ষ্যবস্তু ছিল না। মুসলমানদেরও হত্যা করা হয়েছিল এবং তাদের মৃতের সংখ্যা কেপির থেকে অনেক বেশি। নিরাপত্তা বাহিনীর জন্য তথ্যদাতা হিসেবে কাজ করার সন্দেহে বেশিরভাগকে হত্যা করা হলেও, জঙ্গিরা এমনকি আব্দুল গণি লোন, মিরওয়াইজ মোলভি ফারুক, অধ্যাপক আদুল আহাদ ওয়ানির মতো বিচ্ছিন্নতাবাদী নেতাদেরও রেহাই দেয়নি। এমনকি তাদের হাত থেকে রেহাই পাননি কাশ্মীর বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রধান ভিসি মুশির উল হক এবং তার ঘনিষ্ঠ সহযোগী, গণি জারগার, অস্থি ও যুগ্ম হাসপাতালের প্রতিষ্ঠাতা ডাঃ আশি ফারুক, ডাঃ আব্দুল আহাদ গুরু এবং কমিউনিস্ট নেতা সাতার রঞ্জুর।

সম্প্রতি মুক্তিপ্রাপ্ত, ‘দ্য কাশ্মীর ফাইলস’ হল বিবেক অগ্নিহোত্রী রচিত এবং পরিচালিত একটি সিনেমা যা ১৯৯০ সালে কাশ্মীর বিদ্রোহের সময় কাশ্মীরি পন্ডিতদের দ্বারা সহ্য করা যন্ত্রণার গল্প বলে। সিনেমার পরিচালক শুধুমাত্র কাশ্মীরি পন্ডিতদের মানসিক আঘাতের দিকে মনোনিবেশ করেছেন এবং এটি বিতর্কের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। অনেকেই মনে করছেন, এই সিনেমাটি মুসলমানদের বিরুদ্ধে বিদ্বেষ ছড়াচ্ছে। তারা আরও মনে করে যে ‘একতরফাভাবে অর্ধ-সত্য এবং অপ্রমাণিত বানোয়াট প্রদর্শন করে’ সিনেমাটি কাশ্মীরের ঘনিষ্ঠ ভ্রাতৃত্বপূর্ণ মুসলিম- কাশ্মীরি পন্ডিত বন্ধনকে ক্ষতিগ্রস্ত করেছে।

সিনেমাটির সমালোচকরাও অভিযোগ করেন যে এটি কোন ঐতিহাসিক প্রেক্ষাপট প্রদান করে না এবং এই সত্যটিকে উপেক্ষা করে যে লেফটেন্যান্ট উমর ফায়াজ, পুলিশ অফিসার আইয়ুব পন্ডিত এবং বেশ কয়েকটি গ্রাম প্রধান সহ সন্ত্রাসীদের দ্বারা শত শত মুসলমানও নিহত হয়েছিল। শুধুমাত্র কাশ্মীরি পন্ডিত সন্ত্রাসবাদের শিকার ছিল না এবং তাই, একই বন্দুক দ্বারা লক্ষ্যবস্তু মুসলিম এবং শিখদের বলিদান উপেক্ষা করা উচিত নয়। যদিও লোকেরা এই বিষয়ে বিতর্ক চালিয়ে যেতে পারে, এবং রাজনীতিকে একপাশে রেখে, সত্যটি হল যে কাশ্মীরি পন্ডিতদের দেশত্যাগে কাশ্মীরের জনগণের জন্য একটি বিশাল ক্ষতি হয়েছে।

কাশ্মীরি পন্ডিতরা শতাব্দী ধরে কাশ্মীরের শিক্ষাগত কাঠামোর মেরুদণ্ড ছিল এবং তাদের নিবেদিত প্রচেষ্টার কারণে, সমস্ত সম্প্রদায়ের লোকেরা সঠিক শিক্ষা পেতে সক্ষম হয়েছিল। কাশ্মীরি পন্ডিতদের অনুপস্থিতি শিক্ষার ক্ষেত্রে একটি শূন্যতা তৈরি করেছে এবং যদিও অন্যান্য সম্প্রদায়ের শিক্ষকরা এটি পূরণ করেছেন, অনেকে বলে যে শিক্ষার মানের মধ্যে একটি উপলব্ধিযোগ্য পার্থক্য রয়েছে। এছাড়াও, স্বার্থান্বেষী ব্যক্তি ও গোষ্ঠীর স্কুল ভবনে আগুন দেওয়ার প্রবণতা সাধারণ হয়ে উঠছে, কাশ্মীরে শিক্ষার ক্ষতি অবশ্য এখনো অব্যাহত রয়েছে।

শরণার্থী শিবিরে বসবাসকারী কাশ্মীরি পন্ডিতদের সাথে বিশদ মিথস্ক্রিয়া এবং নিজস্ব বিচক্ষণ তদন্ত করার পর আন্তর্জাতিক সম্প্রদায় কাশ্মীরকে আঘাত করেছে কারণ এই আকস্মিক যাত্রা গভর্নর বা সংস্থার দ্বারা সংগঠিত হয়েছিল বলে বিশ্বাস করে না। বিপরীতভাবে, তারা এটিকে ‘ধর্মীয় নিপীড়ন’ হিসাবে দেখেন যা কাশ্মীরি সশস্ত্র গোষ্ঠীগুলির দ্বারা ভীতি প্রদর্শনের মাধ্যমে প্রয়োগ করা হচ্ছে। বিচ্ছিন্নতাবাদী নেতা ডক্টর জিএম হুব্বি বিশ্বাস করেন যে কাশ্মীরি পন্ডিতদের বহির্গমন শুধুমাত্র কাশ্মীর আন্দোলনকে একটি মৌলবাদী চেহারা দিয়েছে এবং এইভাবে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে নয়াদিল্লি সহানুভূতি অর্জন করেছে।

বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমাটি উদ্দেশ্যমূলক ভাবে কাশ্মীরের ঘটনাকে একতরফা উপস্থাপন করেছে যা পরিবর্তে শুধুমাত্র একটি সাম্প্রদায়িক বিভাজন তৈরি করবে বলে মনে করছেন অনেকে। সাম্প্রতিক সময়ে, যেসব কাশ্মীরি পন্ডিত তাদের ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন করতে এবং খীর ভাওয়ানির মতো মন্দিরে উপাসনা করতে কাশ্মীরে এসেছেন তাদের মুসলিম ভাইদের দ্বারা উষ্ণ অভ্যর্থনা জানানো হচ্ছে। এটি অবশ্যই একটি ইতিবাচক অগ্রগতি এবং একটি স্পষ্ট সংকেত যে কাশ্মীরিয়াত শেষ পর্যন্ত মারা যায়নি।

সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার এবং কাশ্মীরের সামাজিক কাঠামোকে ভেঙে ফেলার নেতিবাচক প্রচেষ্টাকে পূর্ণ শক্তির সাথে চ্যালেঞ্জ করা দরকার। শত্রুতাবাদী শক্তির নিরলস প্রচারণার কারণে কিছু অংশের মধ্যে যে নেতিবাচক ধারণা রয়েছে তা পরিবর্তন করার জন্য একটি সচেতন প্রচেষ্টা করতে হবে। প্রগতিশীল কাশ্মীর গড়ে তোলার উদ্যোগ নিতে হবে বিবেকবানদের। কিন্তু এই জায়গায় বিবেক অগ্নিহোত্রী নিজেকে নিরপেক্ষভাবে তুলে ধরতে পারেন নি। এই সিনেমার মাধ্যমে তিনি সাম্প্রদায়িক রাজনীতির বিতর্ক নতুন করে উস্কে দিয়েছেন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

প্রসঙ্গত, ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমাটি সাম্প্রিতক সময়ে বলিউড বক্স অফিসের সবচেয়ে বড় চমক হিসেবে হাজির হয়েছে। কোন বড় স্টার বা তেমন কোন প্রচারণা ছাড়াই ইতিমধ্যে ২০০ কোটি রুপির বেশি আয় করেছে সিনেমাটি। মুক্তির পর অবশ্য সিনেমাটি নিয়ে ভারতের বিভিন্ন এলাকায় ক্ষমতাসীন বিজেপি নেতাদের বেশ তৎপর দেখা গেছে। বেশ কয়েকটি রাজ্যের সরকার সিনেমাটিকে ট্যাক্স-ফ্রি ঘোষনা করে। এমনকি বিজেপি নেতারা নিজে টিকেট কিনে দর্শকদের মাঝে বিতরণ করেছেন বলেও জানা গেছে।

আরো পড়ুনঃ
দ্বিতীয় সপ্তাহে অক্ষয়ের সিনেমাকে পিছনে ফেলে দিলো ‘দ্য কাশ্মীর ফাইলস’
‘দ্য কাশ্মীর ফাইলস’ দিয়ে রেকর্ডের খাতায় ওলটপালটঃ ধরাশয়ী ‘বচ্চন পাণ্ডে’
২০২২ সালে বলিউডের সবচেয়ে বড় চমক বিবেক অগ্নিহোত্রীর ‘দ্য কাশ্মীর ফাইলস’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d