শাহরুখ খান একজন অত্যন্ত নিবেদিতপ্রাণ অভিনেতাঃ রাজকুমার হিরানি

শাহরুখ খান একজন

বলিউডের ইতিহাসের অন্যতম সেরা নির্মাতা এবং বলিউড বাদশা শাহরুখ খান অবশেষে একসাথে দর্শকদের সামনে হাজির হচ্ছেন। সেরা নির্মাতা এবং অভিনেতার একসাথে সিনেমা বলিউডের সাম্প্রতিক সময়ের অন্যতম কাঙ্ক্ষিত ঘটনা হিসেবে আবির্ভুত হয়েছিলো। বলিউডের ইতিহাসের সবচেয়ে ব্যবসা সফল সিনেমাগুলোর নির্মাতা রাজকুমার হিরানির নতুন সিনেমায় অভিনয় করছেন শাহরুখ খান। ‘ডানকি’ নামের এই সিনেমাটি ঘোষণার পর থেকেই দর্শকদের আগ্রহের শীর্ষে অবস্থান করছে। সবকিছু ঠিক থাকলে চলতি বছরের ক্রিসমাসে মুক্তি পেতে সাম্প্রতিক সময়ের সবচেয়ে প্রতীক্ষিত এই সিনেমাটি।

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে বর্তমানে পুরোদমে চলছে ‘ডানকি’ সিনেমার দৃশ্যধারনের কাজ। ভারত সহ বিশ্বের বিভিন্ন দেশে চিত্রায়িত হচ্ছে সিনেমাটি। বিদেশে অবৈধ অভিভাষণের গল্প নিয়ে নির্মিত সিনেমাটি বেশীরভাগ অংশের কাজ ইতিমধ্যে শেষ করেছেন রাজকুমার হিরানি। সম্প্রতি ‘ডানকি’ এবং শাহরুখ খানের সাথে কাজের অভিজ্ঞতা নিয়ে একটি সংবাদ মাধ্যমের কথা বলেছেন এই নির্মাতা। ফিল্মীমাইক পাঠকদের জন্য সেই আলাপচারিতার চুম্বক অংশ বাংলায় প্রকাশ করা হলো।

প্রশ্নঃ ‘ডানকি’ সিনেমার শুরুটা কিভাবে হলো?

রাজকুমার হিরানিঃ সাধারণত বেশীর ভাগ সিনেমার ক্ষেত্রে চিত্রনাট্য চূড়ান্ত হওয়ার পর শিল্পী কুশলী চূড়ান্ত করা হয়। কিন্তু ‘সাঞ্জু’ সিনেমা নির্মানের সময় শাহরুখ আমাকে বলেছিলো, ‘আমরা দুজনেই বুড়ো হয়ে যাচ্ছি, অনেক হয়েছে; আমাদের একসাথে একটি সিনেমা করতে হবে।‘ আমাদের মধ্যে দীর্ঘদিন ধরে পারস্পরিক শ্রদ্ধাবোধ রয়েছে।

প্রশ্নঃ শাহরুখ খান এবং আপনি অনেকদিন থেকেই একসাথে কাজ করতে চাচ্ছিলেন। তার সাথে আপনার কাজের অভিজ্ঞতা কেমন ছিলো?

রাজকুমার হিরানিঃ তার সাথে কাজ করাটা এত আনন্দের ছিল যা বর্ণনা করা কঠিন। তিনি সেটে ইতিবাচক শক্তি নিয়ে আসেন এবং সর্বদা তার চারপাশের সবাইকে খুশি রাখেন। আমার ধারণা ছিল না সে এতটা প্রস্তুটি নিয়ে কাজ করে; আমি তাকে একজন তাৎক্ষণিক অভিনেতা হিসেবে ভাবতাম। যখন একজন অভিনেতা ইতিমধ্যে প্রস্তুত থাকে, তখন এটি আপনার কাজকে সহজ করে তোলে। ‘ডানকি’ একটি খুব অভিনয় সম্পন্ন সিনেমা যেখানে প্রচুর মনোলোগ এবং দীর্ঘ দৃশ্য রয়েছে। তবে তিনি পুরো চিত্রনাট্যটি তাঁর মাথায় রেখেছেন। এমনকি তিনি অন্য সবার সংলাপও মনে রাখেন।

প্রশ্নঃ শাহরুখ খানের সৃজনশীল প্রক্রিয়া সম্পর্কে আরও কিছু বলুন।

রাজকুমার হিরানিঃ সে তার বাড়িতে একটি দৃশ্যের ভিডিও শুট করে এবং সেগুলি আমার কাছে পাঠায়৷ তিনি কীভাবে এটি করতে চলেছেন তার ১৫টি উপায় সেখানে থাকে। সেটে যাওয়ার আগে আমি জানি সে কী করতে যাচ্ছে। কিছু কিছু ক্ষেত্রে দেখা গেছে যে, আমি চিত্রায়নের জন্য দুই দিন রেখেছি এবং সে দুই ঘণ্টায় সেটি শেষ করে দেয়। তিনি একজন সম্পূর্ণ মোহনীয় অভিনেতা এবং ভাষার উপর তার দুর্দান্ত নিয়ন্ত্রণ রয়েছে। সকাল ৭টায় দৃশ্যধারন করতে এসে আমাকে পুরোপুরি অবাক করে দিয়েছিলেন।

সেও জানে আমি তাড়াতাড়ি ঘুমাই। পূজা দাদলানি (শাহরুখের ম্যানেজার) তাকে বলে দিয়েছে আমাকে যেন অপেক্ষা না করায়। তাই, সে আমাকে তাড়াতাড়ি ফোন করে। তিনি আমাকে জ্বালাতন করতে থাকেন যে দৃশ্যধারন শেষ হওয়ার পর সে আমাকে পরিবর্তন করে ফেলবে। আমাকে বলতে থাকে যে কে সকালে ঘুম থেকে ওঠে? সে তার টিমকে খুশি রাখে। তারা একসাথে খায় এবং পার্টি করে। তারা তার জন্য একটি বড় পরিবার। তার সাথে আরো আগে কাজ করতে না পারায় আমার আফসোস হয়।

প্রশ্নঃ তার মধ্যে আপনি কেমন পরিবর্তন দেখতে পান?

রাজকুমার হিরানিঃ অতীতে তার সাথে আমি কয়েকটি টিভি বিজ্ঞাপনের কাজ করেছি। তাই পরিবর্তন নিয়ে মন্তব্য করাটা কঠিন আমার জন্য। আমি শুধু এইটুকু বলে পারি যে, যদি তার কিছু বলার থাকে সেটি সে খুব চতুরভাবে বলে। মানুষ তাকে তারকা হিসেবে দেখেছে, অভিনেতা হিসেবে নয় যার কাজের একটি প্রক্রিয়া আছে। তিনি একজন অত্যন্ত নিবেদিতপ্রাণ অভিনেতা এবং তার কাছে ভালো কিছু কৌশল রয়েছে। তিনি জানেন কিভাবে ক্যামেরা এবং আলো মোকাবেলা করতে হয়।

প্রশ্নঃ আপনি আমির খানের সাথে দুটি এবং রনবীর কাপুরের সাথে একটি সিনেমা করেছেন। তাদের সাথে শাহরুখ খানের তুলনা কিভাবে করবেন?

রাজকুমার হিরানিঃ তাদের কাজের ধরণ এবং প্রস্তুতি আলাদা হতে পারে, কিন্তু কাজের নৈতিকতা অবিশ্বাস্য। তারা সিনেমা বোঝে। তারা নিজেরাও অভিনেতার পাশাপাশি প্রযোজক। তারা জানেন যে একটি প্রকল্প যে কোনও অভিনেতার চেয়ে বড়। কাজের ক্ষেত্রে আপনার এমন কাউকে দরকার যে আপনার প্রকল্পকে সবদিক থেকে সমর্থন দিবে।

উল্লেখ্য যে, রাজকুমার হিরানি শাহরুখ খানকে দুইটি গল্প শুনিয়েছিলেন। এরমধ্যে একটি মুন্নাভাই ফ্যাঞ্চাইজি এবং অন্যটি ইমিগ্রেশন সম্পর্কিত। বেশ কয়েকটি খসড়া গল্পের পর শাহরুখ খান ইমিগ্রেশন সংক্রান্ত সিনেমাটির ব্যাপারে রাজকুমার হিরানিকে সম্মতি দেন। ইমিগ্রেশন সংক্রান্ত গল্পটি রাজকুমার হিরানি রণবীর কাপুরকেও শুনিয়েছিলেন। কিন্তু রণবীর কাপুর চরিত্রের জন্য একজন সিনিয়র অভিনেতার কথা বললে রাজকুমার হিরানি শাহরুখ খানের সাথে গল্পটি আলোচনা করেন। আর শাহরুখ খান এবং রাজকুমার হিরানির সিনেমাটি বলিউডে একটি ‘গেম-চেঞ্জার’ হবে বলে মনে করছেন রণবীর কাপুর।

আরো পড়ুনঃ
শাহরুখ খান এবং রাজকুমার হিরানির সিনেমায় থাকছেন ভিকি কৌশল!
শাহরুখ খানকে নিয়ে রাজকুমার হিরানির সিনেমাঃ শীগ্রই শুরু হচ্ছে শুটিং
শাহরুখ এবং হিরানির সিনেমাকে ‘গেম চেঞ্জার’ হিসেবে দেখছেন রণবীর

By হোসেন মৌলুদ তেজো

এ সম্পর্কিত

%d