ঢালিউডের সিনেমায় তারকা সংকট এবং জাজ মাল্টিমিডিয়ার যত নতুন মুখ

ঢালিউডের সিনেমায় তারকা সংকট

ঢালিউডের সিনেমায় তারকা সংকট

বাংলাদেশী সিনেমা স্টুডিও, পরিবেশক ও আলোচিত প্রযোজনা সংস্থা জাজ মাল্টিমিডিয়া। বাংলাদেশী সিনেমায় বহু বছর ধরে ব্যবহার হয়ে আসা অ্যানালগ সিস্টেমকে পরিবর্তন করে ডিজিটাল সিস্টেমকে গ্রহণযোগ্য করে তোলার জন্য সর্বাধিক ভূমিকা পালন করেছে এই প্রতিষ্ঠানটি। শতাধিক প্রেক্ষাগৃহে ডিজিটাল প্রজেকশন, ডিজিটাল চলচ্চিত্র নির্মান, যৌথ প্রযোজনায় এবং বিগ বাজেটে চলচ্চিত্র নির্মান দিয়ে বাংলাদেশের চলচ্চিত্রের উন্নয়নে এক অবিচ্ছেদ্য অংশে পরিণত হয়েছে চলচ্চিত্র প্রযোজনা-পরিবেশনা-নির্মানকারী এ প্রতিষ্ঠানটি। যদিও বিভিন্ন সময়ে জাজের কথা আসলে ডিজিটাল সিনেমা নির্মান এবং প্রেক্ষাগৃহে ডিজিটাল প্রজেকশনের কথাই আগে আসে। কিন্তু আরো একটি ক্ষেত্রে জাজের অবদান অনেকটা অনুচ্চারিত থেকে যায়, আর তা হলো ঢালিউডের সিনেমায় তারকা সংকট এবং এই সময়ে জাজের নতুন মুখ উপহার।

অশ্রীলতা এবং মান্না পরবর্তি ঢালিউডে সবচেয়ে বড় একটা সংকট তৈরী হয়, তা হলো তারকা সংকট। মেধাবী আর সম্ভাবনাময়ী নতুন মুখের অভাবে ধ্বংসের দ্বার প্রান্তে চলে যাওয়া এই ইন্ডাস্ট্রিকে নতুন প্রান দেয়ার চেষ্টা করে জাজ। বিগ বাজেটের সিনেমা এবং বড় ক্যানভাসে ছবি নির্মান করে নতুন নতুন সম্ভাবনাকে সিনেমা জগতে নিয়ে আসে এই প্রতিষ্ঠান। বর্তমান সময়ে যে তারকাদের উপর ভর করে নতুন দিনের স্বপ্ন দেখছেন প্রযোজক পরিচালকবৃন্দ, তাদের বেশীরভাগই জাজের আবিষ্কার। চলুন দেখে নেয়া যাক, ঢালিউডের সিনেমায় তারকা সংকট এবং জাজ মাল্টিমিডিয়ার যত নতুন মুখের সম্ভাবনার গল্প।

ঢালিউডের সিনেমায় তারকা সংকট

১। মাহিয়া মাহি
২০১২ সালে মুক্তি পাওয়া জাজের প্রথম সিনেমা ‘ভালবাসার রং’ দিয়ে বাংলা সিনেমায় অভিষেক হয় সময়ের সবচেয়ে বড় সম্ভাবনা মাহিয়া মাহির। মাহিয়া মাহী সিনেমা অভিষেক করেন জাজ মাল্টিমিডিয়ার ছবি ভালবাসার রং ২০১২ দিয়ে এরপর ২০১৩ সালে তিনি ৪ টি চলচ্চিত্রে অভিনয় করেন। সিনেমাগুলো হচ্ছে ‘অন্যরকম ভালবাসা’, ‘পোড়ামন’, ‘ভালবাসা আজ কাল’, এবং ‘তবুও ভালবাসা’। ২০১৩ সালে মাহিয়া মাহীর পর পর তিনটি ছবি বাক্স অফিস ব্লকবাস্টার হয়। তবে ২০১৪ সালে ‘অগ্নি’ সিনেমা দিয়ে বাংলাদেশের একজন হাই প্রোফাইল অভিনেত্রী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন মাহিয়া মাহি। ‘অগ্নি’ সিনেমার সফলতার পর আর পিছন ফিরে তাকাতে হয়নি মাহিকে। এই মুহুর্তে বাংলা সিনেমার অন্যতম নির্ভরযোগ্য নাম জাজের আবিষ্কার এই নায়িকা। এই মুহুর্তে মাহিয়া মাহি অভিনীত বেশ কয়েকটি সিনেমা নির্মানাধীন এবং মুক্তির অপেক্ষায় রয়েছে।

২। বাপ্পী চৌধুরী
জাজের প্রথম ছবি ‘ভালবাসার রং’ এ মাহির বিপরীতেও ছিলেন আরেক নতুন মুখ, তিনি হলেন বাপ্পী চৌধুরী। মাহির মতো বাপ্পীকেও সিনেমা জগতে নিয়ে আসে জাজ মাল্টিমিডিয়া। তার সিনেমা ক্যারিয়ারের প্রথম দুটি চলচ্চিত্র জাজ মাল্টিমিডিয়ার ব্যানারে হলেও পরবর্তীকালে অন্য প্রযোজনা সংস্থার সাথেও ছবি করেছেন বাপ্পী। প্রথম চলচ্চিত্র মুক্তির আগেই প্রায় ৯টি ছবির ব্যাপারে চুক্তিবদ্ধ হওয়ার খবরে বেশ আলোচনায় এসেছিলেন বাপ্পী। বর্তমানে বাপ্পী অভিনীত কয়েকটি সিনেমা নির্মানাধীন রয়েছে।

ঢালিউডের সিনেমায় তারকা সংকট

৩। শিপন মিত্র
২০১৪ সালে মুক্তি পায় বাংলাদেশের রাজনৈতিক প্রেক্ষাপটে নির্মিত সাম্প্রতিক সময়ের অন্যতম সেরা সিনেমা ‘দেশা দ্য লিডার’। জাজ মাল্টিমিডিয়ার প্রযোজনায় সৈকত নাসির পরিচালিত এই ছবিতে অভিনয়ের মাধ্যমে ঢালিউড সিনেমায় পদার্পন করেন শিপন মিত্র। অত্যন্ত সুদর্শন এই তরুণ প্রথম ছবিতেই সকলের দৃষ্টি কাড়তে সক্ষম হন। অভিনয়ের প্রতি আরো কিছুটা যত্নবান হলে শিপন মিত্র খুব সহজেই আগামী দিনের নির্ভরযোগ্য তারকা হয়ে উঠবেন বলে মনে করেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা।

ঢালিউডের সিনেমায় তারকা সংকট

৪। নুসরাত ফারিয়া
নায়িকা মাহিয়া মাহীর সাথে জাজ মাল্টিমিডিয়ার সম্পর্কের অবনতি ঘটলে জাজ মাল্টিমিডিয়া তাদের নতুন নায়িকা হিসেবে নুসরাত ফারিয়াকে সবার সামনে তুলে ধরে। তারই ধারাবাহিকতায় ২০১৫ সালে বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় নির্মিত ‘আশিকি’ সিনেমার মাধ্যমে রুপালী জগতে পা রাখেন আলোচিত এই তারকা। ইতিমধ্যে ৫টি সিনেমায় অভিনয় করে নিজের সম্ভাবনার জানান দিতে সক্ষম হয়েছেন সময়ের জনপ্রিয় এই নায়িকা। গত রোজার ঈদে জিতের বিপরীতে ফারিয়ার ‘বাদশা-দ্যা ডন’ সিনেমা সুপার হিট ব্যবসা করে। এছাড়া জিতের বিপরীতে ‘বস ২’ এর মত যৌথ প্রযোজনার বড় বাজেটের সিনেমায় কাজ করেছেন ফারিয়া।

৫। ফাল্গুনি রহমান জলি
২০১৬ সালের প্রথমদিকে মুক্তিপ্রাপ্ত ‘অঙ্গার’ চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্রে নিজের যাত্রা শুরু করেন ফাল্গুনি রহমান জলি। বলা বাহুল্য এই সিনেমাটির প্রযোজনা প্রতিষ্ঠানের নাম জাজ মাল্টিমিডিয়া। অন্য তারকাদের মতোই জলির অভিষেক উপলক্ষে বর্নিল আয়োজন করে জাজ মাল্টিমিডিয়া। ওয়াজেদ আলী সুমন পরিচালিত যৌথ প্রযোজনার অঙ্গারে নিজের প্রতিভার ইঙ্গিত দেন এই অভিনেত্রী। পরবর্তিতে আরিফিন শুভর বিপরীতে ‘নিয়তি’ সিনেমায়ও অসাধারণ অভিনয় করেন জলি।

৬। জিয়াউল রোশন
গত বছর ঈদুল আযহায় মুক্তি পায় জাজ মাল্টিমিডিয়ার অন্যতম বড় বাজেট এবং আলোচিত ছবি ‘রক্ত’। এই সিনেমার মাধ্যমেই ঢালিউডে অভিষিক্ত হন জাজের নতুন আবিষ্কার জিয়াউল রোশন। পরীমনির বিপরীতে অ্যাকশন-রোমান্টিক চরিত্রে সবার নজর কাড়েন সুদর্শন এই নায়ক। অভিনয়ের পাশাপাশি নিজের পর্দা উপস্থিতি এবং নাচ দিয়ে নিজেকে সম্ভাবনাময়ী তারকা হিসেবে সবার কাছে তুলে ধরেন রোশান। বর্তমানে ঢালিউডের যে কয়জন তারকাকে আগামীর তারকা হিসেবে বিবেচনা করা হয়ে থাকে তার মধ্যে রোশন উল্লেখযোগ্য। আর বর্তমানে তার নির্মানাধীন সিনেমার তালিকা দেখলে বিশ্বাসটি আরো পাকাপোক্ত হয়। এই মুহুর্তে রোশন অভিনীত মোট ১০টি সিনেমা নির্মানাধীন এবং মুক্তির অপেক্ষায় রয়েছে।

ঢালিউডের সিনেমায় তারকা সংকট

৭। হুমায়রা ফারিন খান
‘ধ্যাততেরিকি’ সিনেমায় রোশনের নায়িকা হিসেবে নতুন মুখ নিয়ে আসে জাজ মাল্টিমিডিয়া। বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় নির্মিত এই সিনেমা মাধ্যমে রুপালী জগতে নিজের নাম লেখান হুমায়রা ফারিন খান। সাভারের মেয়ে ফারিন টুকটাক র‍্যাম্প মডেলিংয়ের সঙ্গে জড়িত ছিলেন। পাশাপাশি তিনি কয়েকটি ফ্যাশন হাউজের বিলবোর্ডের মডেল হিসেবেও কাজ করেন। তবে ‘ধ্যাততেরিকি’ সিনেমার পর আর তেমন উল্লেখযোগ্য কোন সিনেমায় দেখা যায়নি তাকে।

ঢালিউডের সিনেমায় তারকা সংকট

৮। পূজা চেরী রায়
জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত সুপার হিট সিনেমা ‘পোড়ামন’ এর স্যিকুয়েল ‘পোড়ামন ২’ দিয়ে ঢালিউডে নায়িকার খাতায় নাম লিখান পূজা চেরী রায়। এর আগে পূজা চেরী মাহি অভিনীত ‘অগ্নি’ সিনেমায় মাহির ছোট বেলার চরিত্রে অভিনয় করেছিলেন। জাজ মাল্টিমিডিয়া থেকে সিনেমায় পর্দায় অভিষেক হওয়া এই নতুন তারকাও বর্তমানে সম্ভাবনার জানান দিচ্ছেন নির্মানাধীন সিনেমার মাধ্যমে। ‘পোড়ামন ২’ সিনেমার পর ‘দহন’ সিনেমায়ও পূজার অভিনয় দারুণভাবে প্রশংসিত হয়েছে। বর্তমানে পূজা অভিনীত নির্মানাধীন সিনেমাগুলোর মধ্যে ‘গলুই’ অন্যতম। এই সিনেমায় পূজা অভিনয় করছেন সময়ের সুপারস্টার শাকিব খানের বিপরীতে।

৯। সিয়াম আহমেদ
পূজা চেরীর মত জাজ মাল্টিমিডিয়ার ‘পোড়ামন ২’ সিনেমার মাধ্যমে ঢালিউডে নাম লিখিয়েছিলেন আরেক নতুন মুখ সিয়াম আহমেদ। সিয়াম ‘ভালোবাসা ১০১’ নাটকে আফনানের ভূমিকায় অভিনয় করার মাধ্যমে টেলিভিশনে আত্মপ্রকাশ করেন আর তার অভিনীত প্রথম চলচ্চিত্র ছিল ‘পোড়ামন ২’। সিয়ামকে বলা হয় ঢালিউডের ভবিষ্যৎ সুপারস্টার। জাজের প্রযোজনায় ‘পোড়ামন ২’ এবং ‘দহন’ পরপর দুটি সিনেমায় প্রশংসিত অভিনয়ের পর, নির্মাতারা সিয়ামকে নিয়ে নতুন পরিকল্পনা শুরু করেন। গত বছর চয়নিকা চৌধুরী পরিচালিত ‘বিশ্বসুন্দরী’ সিনেমাতে তার অভিনয় প্রশংসিত হয়েছিলো। বর্তমানে সিয়াম অভিনীত বেশ কয়েকটি সিনেমা মুক্তির অপেক্ষায় রয়েছে যার মধ্যে ‘শান’ এবং ‘অপারেশন সুন্দরবন’ উল্লেখযোগ্য।

১০। সাজ্জাদ হোসেন
চলতি বছরে জাজ মাল্টিমিডিয়া নিয়ে আসছে আরো কিছু নতুন মুখ, যার মধ্যে অন্যতম হচ্ছেন সাজ্জাদ হোসেন। এই প্রযোজনা প্রতিষ্ঠানের ব্যনারে নির্মিতব্য মাসুদ রানার গল্প অবলম্বনে নির্মিতব্য ‘এমআর৯’ এবং ‘মোনা’ দুটি সিনেমায় অভিনয় করছেন সাজ্জাদ। জাজা সূত্রে জানা গেছে দুইটা সিনেমাই নির্মাণ হবে হলিউড থেকে। সিটি ইউনিভার্সিটি অফ লন্ডন থেকে ইলেকট্রিকাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জেনিয়ার এ বিএসসি করা সাজ্জাদ হোসেন ‘কে হবে মাসুদ রানা’ প্রতিযোগিতায় অংশ নিয়ে শীর্ষ তিন প্রতিযোগীর তালিকায় ছিলেন। তার অভিনীত সিনেমাগুলো মুক্তি পেলে নির্মাতারা সাজ্জাদকে নিয়ে নতুন করে পরিকল্পনা করবেন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

১১। রাসেল রানা
কাজী আনোয়ার হোসেনের থ্রিলার সিরিজ ‘মাসুদ রানা’ অবলম্বনে জাজের প্রযোজনায় বাংলাদেশে নির্মিত হচ্ছে আরো একটি সিনেমা। ‘মাসুদ রানা’ নামের সিনেমাটি তৈরির খবর প্রকাশিত হচ্ছে প্রায় দুবছর ধরে। ছবির প্রধান তিন চরিত্রের মধ্যে মাসুদ রানা ও সোহানা চরিত্রের অভিনয়শিল্পীর নাম আগেই প্রকাশ হয়েছে। সিনেমাটিতে মাসুদ রানা রূপে পর্দায় আসছেন জাজের আরো এক নতুন মুখ রাসেল রানা। সিনেমাটি পরিচালনা করছেন সৈকত নাসির। ইতিমধ্যে শুরু হয়েছে সিনেমাটির দৃশ্যধারনের কাজ। জাজ মাল্টিমিডিয়া মনে করছে এই সিনেমার মাধ্যমে ঢালিউড পেতে যাচ্ছে আরো একজন সুপারস্টার।

১২। সৈয়দা অমনি
জাজের প্রযোজনায় নির্মানাধীন ‘মাসুদ রানা’ এবং ‘এমআর৯’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় অভিষেক হচ্ছে আরো এক নতুন মুখের। দুটি সিনেমায়ই নবনীতা চরিত্রে অভিনয় করছেন সৈয়দা অমনি। বেশ কিছু দেশীয় ফ্যাশন ব্র্যান্ডের সঙ্গে ২০১৬ সালে কাজ শুরু করেন অমনি। অল্প সময়ে বিলবোর্ড, টেলিকমের বেশকিছু টিভিসিতে কাজ করে পান জনপ্রিয়তা। এরইমধ্যে ‘ব্যাড বয়েজ’ নামের ওয়েব সিরিজে কাজ করেছেন। ওয়েব সিরিজটি পরিচালনা করেছেন সৈকত নাসির। ধারনা করা হচ্ছে জাজের অন্য তারকাদের মত অমনিও ঢালিউডে নিজের অবস্থান শক্তভাবে তৈরি করতে সক্ষম হবেন।

এছাড়াও চলতি বছরে বেশ কয়েকটি ওয়েব সিরিজ নির্মানের ঘোষনা দিয়েছে জাজা মাল্টিমিডিয়া। এই ওয়েব সিরিজগুলোর মাধ্যমে জাজ আরো একঝাক নতুন মুখ উপহার দিবে বলে জানা গেছে। এই প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে ‘অনুপাপ’, ‘মোনা’ এবং ‘চক্র’ ওয়েব সিরিজগুলোর মাধ্যমে নতুন নতুন তারকাদের নিয়ে আসছে জাজ। জাজের সিনেমার মাধ্যমে ঢালিউডে অভিষিক্ত অনেক তারকাই ইতিমধ্যে নিজের অবস্থান শক্তভাবে তৈরি করতে সক্ষম হয়েছেন। আর অভিষেকের অপেক্ষায় থাকা নতুন তারকারা শেষ পর্যন্ত কতুটুকু সফলতা বা গ্রহণযোগ্যতা পাবেন, তা হয়তো সময়ই বলে দেবে।

আরো পড়ুনঃ
একাধিক সিনেমা নিয়ে টানা শুটিংয়ে ব্যস্ত মাহিয়া মাহি
তিন সিনেমা নিয়ে বড় পর্দায় আসছেন ‘মাসুদ রানা’র সাজ্জাদ হোসেন
রাসেল এবং পূজার পর ‘মাসুদ রানা’ সিনেমায় যুক্ত হলেন অমনি

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d