কানে স্ট্যান্ডিং ওভেশন পেল ‘রেহানা মরিয়ম নূর’: বাঁধনের চোখে আনন্দ অশ্রু

কানে স্ট্যান্ডিং ওভেশন পেল

কানে স্ট্যান্ডিং ওভেশন পেল

প্রথমবারের মত কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অফিশিয়াল সিলেকশনে স্থান পেয়েছে বাংলাদেশের সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। সিনেমাটি পরিচালনা করেছেন ‘লাইভ ফ্রম ঢাকা’ খ্যাত নির্মাতা আবদুল্লাহ মোহাম্মাদ সাদ। আর এই উৎসবে যোগ দিতে প্যারিসে আছেন সিনেমাটির নির্মাতা আবদুল্লাহ মোহাম্মদ সাদ সহ মোট ৭ জন। বুধবার কানের স্থানীয় সময় সকাল ১১টা ১৫ মিনিটে (বাংলাদেশে সময় বিকেল ৩টা ১৫ মিনিট) ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমাটির ওয়ার্ল্ড প্রিমিয়ার।

জানা গেছে পৃথিবীর অন্যতম প্রাচীন ও গৌরবময় চলচ্চিত্র উৎসব কানে প্রশংসিত হয়েছে বাংলাদেশের সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। তরুণ নির্মাতা আবদুল্লাহ মোহাম্মদ সাদের পরিচালনায় সিনেমাটি কানে প্রদর্শীত হওয়ার পর ‘স্ট্যান্ডিং ওভেশন’ পেয়েছে। ছবিটি শেষ হওয়ার পর দর্শক দাঁড়িয়ে সম্মান প্রদর্শনের সাথে করতালিতে মুখরিত করেন ডবসি থিয়েটার। এসময় সেখানে উপস্থিত ‘রেহানা মরিয়ম নূর’ এর পুরো টিম আবেগে ভাসেন!

এ প্রসঙ্গে নিজের নিজের প্রতিক্রিয়া জানাতে গিয়ে একটি অনলাইন পত্রিকার সাথে আলাপকালে বাঁধন বলেন, ‘এটা শুধু রেহানা মরিয়ম নূর এর সাথে জড়িতদের একার সম্মান নয়, এটা আসলে আমাদের পুরো বাংলাদেশের সম্মান। আমরা দেশটাকে সাথে করে নিয়ে এসেছি।‘ পুরো অভিজ্ঞতাকে একটি অসাধারণ বিষয় উল্লেখ করে তিনি আরো বলেন, ‘ দীর্ঘ সময় ধরে দর্শক আমাদের স্ট্যান্ডিং ওভেশন দিয়েছে। সেই সাথে সবার হাত তালিতে মুখরিত ছিলো হল রুম। এটা অসাধারণ এক অনুভূতি, বলে বোঝাতে পারবো না।‘

প্রাইভেট মেডিকেল কলেজের একজন শিক্ষক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করেই এই সিনেমার গল্প। যেখানে রেহানা একজন মা, মেয়ে, বোন ও শিক্ষক হিসেবে জটিল জীবনযাপন করে। এরমধ্যে এক সন্ধ্যায় কলেজ থেকে বেরোনোর সময় রেহানা একটি অপ্রত্যাশিত ঘটনার সাক্ষী হয়। এরপর থেকে সে এক ছাত্রীর পক্ষ হয়ে সহকর্মী এক শিক্ষকের বিরুদ্ধে সোচ্চার হয়ে ঘটনার প্রতিবাদ করতে শুরু করেন এবং ক্রমশ একরোখা হয়ে ওঠেন। কিন্তু একই সময়ে তার ৬ বছর বয়সী মেয়ের বিরুদ্ধে স্কুল থেকে রূঢ় আচরণের অভিযোগ করা হয়। এমন অবস্থায় অনড় রেহানা তথাকথিত নিয়মের বাইরে থেকে সেই ছাত্রী ও তার সন্তানের জন্য ন্যায় বিচারের খোঁজ করতে থাকেন।

পোটোকল ও মেট্রো ভিডিওর ব্যানারে ছবিটি প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের প্রযোজক জেরেমী চুয়া এবং নির্বাহী প্রযোজক হিসেবে আছেন এহসানুল হক বাবু। আর সিনেমাটি সহ-প্রযোজনা করেছেন রাজীব মহাজন, আদনান হাবিব এবং সাঈদুল হক খন্দকার। বাঁধন ছাড়াও এ সিনেমায় আরও অভিনয় করেছেন ফারজানা বিথী,আফিয়া জাহিন জাইমা, কাজী সামি হাসান, আফিয়া তাবাসসুম বর্ন, ইয়াছির আল হক, সাবেরী আলমসহ অনেকে।

আরো পড়ুনঃ
কানের উদ্দেশ্যে ঢাকা ছাড়লেন ‘রেহানা মরিয়ম নূর’ টিমের এর ৭ জন
লকডাউনে আটকে গেলো শাকিব খান এবং বুবলীর নতুন সিনেমা
একসাথে বুবলীর দুই সিনেমার দৃশ্যধারনঃ কর্মমুখর ঢালিউড চলচ্চিত্রপাড়া

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d