অস্কারে দশ বছরের জন্য নিষিদ্ধ হলেন হলিউড অভিনেতা উইল স্মিথ

দশ বছরের জন্য নিষিদ্ধ

অস্কারে কমিক অভিনেতা ক্রিস রককে চড় মারার প্রেক্ষিতে অস্কার গালা এবং অন্যান্য অ্যাকাডেমি ইভেন্ট থেকে দশ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে উইল স্মিথকে। অস্কার পুরষ্কার অনুষ্ঠানের আয়োজক অ্যাকাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্স উক্ত ঘটনার জন্য শাস্তিমূলক ব্যবস্থা নিয়ে আলোচনা করতে শুক্রবার একটি সভা শেষে এই সিদ্ধান্ত জানিয়েছে। এর আগে স্মিথ তার কর্মের জন্য ক্ষমা চেয়েছেন এবং একাডেমি থেকে পদত্যাগ করেছেন।

- Advertisement -

অ্যালোপেসিয়ার ফলে অভিনেতা স্মিথের স্ত্রীর মাথা ন্যাড়া ছিলো। উক্ত অনুষ্ঠানের উপস্থাপক ক্রিস রক তার স্ত্রীর এই সমস্যা নিয়ে রসিকতা করেছিলেন। এরপর স্মিথ স্টেজে উঠে ক্রিসকে থাপ্পড় মেরে বসেন। এই ঘটনার এক ঘণ্টারও কম সময় পরে, স্মিথ ‘কিং রিচার্ড সিনেমায় অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরস্কার পান। সিনেমাটিতে তাকে টেনিস তারকা ভেনাস এবং সেরেনা উইলিয়ামসের পিতার ভূমিকায় দেখা গেছে।

তবে উক্ত ঘটনার পর উইল স্মিথ প্রকাশ্যে ক্রিসের কাছে ক্ষমা চেয়েছিলেন। এছাড়া এই ঘটনার জন্য কোন আইনি ব্যবস্থা নিতে অস্বীকৃতি জানান ক্রিস। কিন্তু অস্কার কতৃপক্ষ্য সেই ঘটনার কারনে অস্কারের সবধরনের আয়োজন থেকে স্মিথকে দশ বছরের জন্য নিষিদ্ধ করলো। এক বিবৃতিতে একাডেমির পক্ষ্য থেকে জানানো হয়েছে যে, ‘অগ্রহণযোগ্য এবং অপেশাদার আচরণ আমরা মিঃ স্মিথকে মঞ্চে প্রদর্শন করতে দেখেছি।‘

- Advertisement -

এর আগে অস্কার থেকে পদত্যাগ করেছেন পুরস্কারজয়ী এই অভিনেতা। তার পদত্যাগের বিবৃতিতে স্মিথ বলেছিলেন ‘অ্যাকাডেমির আস্থার সাথে আমি বিশ্বাসঘাতকতা করেছি এবং আমার ক্রিয়াকলাপের জন্য আমি মর্মাহত।‘ নিজের অনাকাঙ্ক্ষিত এই আচরণের জন্য যে কোনও পরিণতি তিনি সম্পূর্ণরূপে মেনে নেবেন বলেও জানিয়েছেন সেই বিবৃতিতে। পদত্যাগের মাধ্যমে স্মিথ ভবিষ্যতে অস্কার ভোটার হিসেবে তার ভোটাধিকার হারিয়েছেন।

- Advertisement -

উক্ত ঘটনাটির প্রেক্ষিতে একাডেমীর শাস্তিমূলক পর্যালোচনা সভাটি মূলত আগামী ১৮ই এপ্রিলের জন্য নির্ধারিত ছিল। কিন্তু স্মিথ পদত্যাগ করার কারনে সভাটি সময়ের আগেই করা হয়েছে বলে জানা গেছে। ক্রিসকে থাপ্পড় মারার কারনে স্মিথের বিরুদ্ধে শাস্তিমূলক বেশ কয়েকটি সম্ভাবনা নিয়ে উক্ত সভায় আলোচনা হয়েছে। এর মধ্যে ছিলো ভবিষ্যতে অস্কার অনুষ্ঠান থেকে তাকে আজীবন নিষিদ্ধ করা, পুরষ্কারের জন্য নমিনেশনে অযোগ্য ঘোষনা করা এবং অতীতে জেতা পুরষ্কার ফিরিয়ে নেয়া।

প্রসঙ্গত, দশ বছরের জন্য অস্কার থেকে নিষিদ্ধ হওয়া ছাড়াও উক্ত ঘটনায় স্মিথ আরো বড় অসুবিধার সম্মুখীন হতে যাচ্ছেন বলে মনে হচ্ছে। গত মাসের শেষের দিকে একাডেমির বোর্ড অফ গভর্নরের সদস্য অভিনেতা হুপি গোল্ডবার্গ ভবিষ্যদ্বাণী করেছিলেন স্মিথ তার কৃতকর্মের জন্য “বড় পরিণতির” মুখোমুখি হবেন। তবে তিনি বলেছিলেন ‘আমরা তার কাছ থেকে সেই অস্কার কেড়ে নেব না।‘ সম্প্রতি জানা গেছে অস্কারে থাপ্পড় কাণ্ডের পর সনি এবং নেটফ্লিক্স স্মিথের সাথে তাদের প্রকল্পগুলিকে সাময়িক বিরতি দিচ্ছে৷

আরো পড়ুনঃ
‘রোস্টিং’ বিনোদন এবং অস্কারের মঞ্চে উইল স্মিথের থাপ্পড় উপাখ্যান

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ