শুধু সিনেমার পর্দায় নয়, বাস্তবে অভিশপ্ত ছিলো যে ৫টি ভৌতিক সিনেমা!

বাস্তবে অভিশপ্ত

অভিশপ্ত সিনেমা! সিনেমা আবার কিভাবে অভিশপ্ত হতে পারে? অনেক সিনেমার শুরু এবং প্রকাশের সাথে বিভিন্ন ‘দুর্ঘটনা’ জড়িত এমন মুভিকে রায় দেওয়া হয় অভিশপ্ত বলে। সিনেমার সঙ্গে ঐ ঘটনাগুলো সম্পর্ক কতটুকু সে বিষয়ে কিছু অবশ্য জানা যায়নি। কিন্তু বিভিন্ন সময়ে কল্পনাপ্রসূত মন আর ব্যাখ্যাতীত কিছু ঘটনার কারনে বেশ কয়েকটি সিনেমার গায়ে অভিশপ্ত ট্যাগ লেগে গেছে। শুধু সিনেমার পর্দায় নয়, বাস্তবে অভিশপ্ত ছিলো এমন ৫টি ভৌতিক সিনেমার কথা থাকছে আজকের প্রতিবেদনে। দেখে নেয়া যাক অভিশপ্ত সিনেমার তকমা পাওয়ার পিছনের সেই ব্যাখ্যাতীত ঘটনা।

- Advertisement -

বাস্তবে অভিশপ্ত

Poltergeist: মুভির কলাকুশলীদের অস্বাভাবিক মৃত্যু
টব হুপারের ক্ল্যাসিক ভৌতিক সিনেমা Poltergeist মুক্তি পেয়েছিল ১৯৮২ সালে। ছবিটির কাহিনী ছিল এক ভুতুড়ে বাড়িকে ঘিরে। ঐ বাড়িতে এক নতুন ভাড়াটে এসেছিল, যাদের বাচ্চাদের ভর করে অপশক্তিরা। সিনেমাটিকে অভিশপ্ত বলার কারণ, সিনেমার কলাকুশলীদের অস্বাভাবিক মৃত্যু। ছবিতে বড় মেয়ে ডানার চরিত্রে অভিনয় করা ডমিনিক ডুনি পরবর্তীতে তার প্রেমিক দ্বারা খুন হয়। ছোট মেয়ের চরিত্রে অভিনয় করা ক্যারল অ্যানি মারা যায় ভুল চিকিৎসার কারণে। প্লাস্টিকের কংকাল প্রচুর ব্যয়বহুল ছিল বলে এ ছবিতে সত্যিকার মানুষের কংকাল ব্যবহার করা হয়। ধারণা করা হয় ঐ ব্যবহৃত কংকাল হয়ত কোন অপআত্মার ছিল, তাই এই মৃত্যুর ঘটনাগুলো ঘটে। আরও আশ্চর্যের বিষয় সিনেমার একটি সিনে ক্যারলের ভাইয়ের ঘরে আমেরিকার ফুটবল টুর্নামেন্ট Superbowel XXII এর পোস্টার ছিল। মুভি মুক্তির পর ১৯৮৮ সালে Superbowel XXII অনুষ্ঠিত হওয়ার পরের দিনই মারা যায় ক্যারল।

- Advertisement -

বাস্তবে অভিশপ্ত

সিনেমার Rosemery এর বাস্তব উপস্থিতি
নতুন দম্পতি এলো নতুন ফ্ল্যাটে। তবে আশপাশের প্রতিবেশীরা বড্ড অন্যরকম! তাদের ব্যবহার ঠিক সাধারণ মানুষের মত না! রাতের বেলায় বিভিন্ন ঘটনা ঘটে চলেছে। এসবের মাঝেই রহস্যজনক ভাবে স্ত্রীটি প্রেগনেন্ট হল। ভেতরে বড় হওয়া শিশুই অপশক্তি দিয়ে নিয়ন্ত্রণ করতে লাগল স্ত্রীকে। এমন এক কাহিনীর উপর ভিত্তি করে ১৯৬৮ সালে নির্মিত হয় Rosemery’s Baby সিনেমাটি। রোমান পলিস্কির নির্মিত এই মুভির প্রডিউসার উইলিয়াম ক্যাসেল। ছবি মুক্তির পরেই ক্যাসেলের কাছে একটি উড়ো চিঠি আসে। চিঠিতে ক্যাসেলকে গালিগালাজ করে বলা হয় ‘আমি দেখতে পাচ্ছি খুব শীঘ্রই তুমি শেষ হতে যাচ্ছ’। এর পরপরই ক্যাসলের স্বাস্থ্যের অবনতি ঘটতে থাকে। ইমার্জেন্সির সময় সে একবার চিৎকার দিয়ে উঠে বলে ‘Rosemery, ছুরিটি ফেল দাও! দয়া করে’! তাহলে কি সিনেমার ‘Rosemery’ বাস্তবে বিষিয়ে দিয়েছিল ক্যাসলের জীবন! ক্যাসল মারা যায় এরপর। মিউজিক কম্পোজার কোমিডা রহস্যজনক ব্রেইন ইনজুরিতে আক্রান্ত হয়ে মারা যায় মুভি শুটিংয়ের পরপরই। সেই থেকে ‘Rosemery Baby’ এর সাথে তকমা লেগে গেল অভিশপ্ত সিনেমা কথাটি।

- Advertisement -

The Exorcist – দর্শকের মুর্ছা যাওয়া এবং বমি করা
একটি ছোট্ট মেয়েকে কব্জা করে নিয়েছে শয়তানের আত্মা! এমন কাহিনী নিয়েই ৭৩ সালে উইলিয়াম ফ্রেডকিন তৈরি করেন ‘The Exorcist’ সিনেমাটি। প্রেক্ষাগৃহে সিনেমাটি মুক্তির প্রথম দিন কোন এক অজানা কারণে প্রতিটি দর্শকের মধ্যে সাধারণ সমস্যা হচ্ছিল হুটহাট মুর্ছা যাওয়া এবং বমি করা। ম্যাকনেইলের বাড়ি সিনেমাটির সেটের জন্য তৈরি করা হলে তা পুড়ে যায় এক রহস্য কারণে। অথচ পাশের সেটে আগুন এতটুকু স্পর্শও করে না। অভিনেতা জ্যাক ম্যাকগ্রাউন এবং বার্ক ডেনিংস এই সিনেমাতে জড়ানোর সঙ্গে সঙ্গে আক্রান্ত হয় ফ্লুতে। এছাড়া এই সিনেমার প্রোডাকশনে জড়িত প্রায় আটজন মানুষ মারা যায়। এই ঘটনাগুলোই ‘The Exorcist’ সিনেমাটি কে ফেলেছে অভিশপ্ত সিনেমার কাতারে।

The Crow – নায়কের লোমহর্ষক মৃত্যু
কাজ শুরুর পর থেকেই বিভিন্ন সমস্যার সম্মুখীন হয় সিনেমাটি। শুটিংয়ের প্রথম দিনেই মারা গেল একজন কর্মী। আরেক কর্মী স্ক্রুড্রাইভার দিয়ে নিজের হাত খুঁচিয়ে ফেলল অজান্তেই। একবার সেট পুড়ে খাখা হয়ে গেল। তবে সবচেয়ে লোমহর্ষক এবং কষ্টের কাহিনী ঘটলো সিনেমাটির দৃশ্যধারন শেষ হবার মাত্র ৮ দিন আগে সেটে কাজ চলাকালীন নায়কের বুকে বিঁধল একটি বুলেট! শুটিংয়ের বন্দুকে যে বুলেট ছিল তা জানত না কেউই। নায়কটা কে জানেন! মার্শাল আর্টের আইকন ব্রুস লির ছেলে ব্র্যাডন লি! ১৯৯৪ সালে অ্যালেক্স প্রোয়াসের ‘The Crow’ সিনেমাটি হয়ে উঠল ‘অভিশপ্ত এক সিনেমা’!

বাস্তবে অভিশপ্ত

The Conjuring – অদৃশ্যের উপস্তিতিতে কুকুরের চিৎকার
আধুনিককালে হরর সিনেমার মধ্যে ‘The Conjuring’ সিনেমাটি বহুল জনপ্রিয়। সত্যিকার ঘোস্ট হান্টার দম্পতি ইডি এবং লরেন ওয়ারেনের একটি ভুতুড়ে বাড়ি ইনভেস্টিগেশন কেসের প্রতি অনুপ্রাণিত হয়ে ২০১৩ সালে জেমস ওয়ান নির্মাণ করে এই সুপারন্যাচারাল সিনেমা। সিনেমাটির শুটিংয়ের সময় ঘটেছিল কিছু অদ্ভুত কাহিনী! সিনেমার তারকা ভেরা ফারমিগার কম্পিউটারে অচেনা অদ্ভুত কিছু দাগ দেখা যায়। পরিচালক ওয়ানের আদুরে কুকুর মাঝেমধ্যেই ডেকে উঠতো অদৃশ্য কোন কিছু দেখে কিংবা হুট করে বয়ে যাওয়া বাতাসের ঝাপটা পেয়ে। অদ্ভুতুড়ে এই কারণগুলোর মীমাংসা হয়নি আজও। তাই ‘The Conjuring’ সিনেমাটিও থাকছে অভিশপ্ত সিনেমার তালিকায়।

প্রিয় পাঠক, উপরে উল্লেখিত সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমাটি আপানর সবচেয়ে বেশী ভালো লেগেছে তা আমাদের জানিয়ে দিন মন্তব্যে। এছাড়া আপনার জানা মতে এই পাঁচটি সিনেমা ছাড়া আর কোন সিনেমাটি অভিশপ্ত সিনেমার তালিকায় থাকা উচিৎ বলে আপনি মনে করছেন তা জানিয়ে দিতে পারেন মন্তব্যে।

আরো পড়ুনঃ
প্রশংসায় ভাসছে ‘নো ওয়ে হোম’: এখন পর্যন্ত মার্ভেলের সেরা সিনেমা!
করোনা আক্রান্ত জেসন মোমোয়াঃ আবারো পিছিয়ে গেলো ‘অ্যাকোয়াম্যান ২’
যে কারনে মধ্যপ্রাচ্যের তিন দেশে নিষিদ্ধ হলো মার্বেলের ‘এটারনার্লস’

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ