যে কারনে মধ্যপ্রাচ্যের তিন দেশে নিষিদ্ধ হলো মার্বেলের ‘এটারনার্লস’

মধ্যপ্রাচ্যের তিন দেশে নিষিদ্ধ

সম্প্রতি মুক্তি পেয়েছে মার্ভেল সিনেমাটিক ইউনিভার্সের নতুন সিনেমা ‘এটারনার্লস’। পৃথিবীর প্রতিরক্ষার নতুন লাইন হিসাবে নতুন সুপারহিরোদের নিয়ে নির্মিত হয়েছে এই সিনেমা। কিন্তু ইতিমধ্যে মধ্যপ্রাচ্যে বাধার মুখে পড়েছে সিনেমাটি। জানা গেছে মধ্যপ্রাচ্যের তিন দেশে নিষিদ্ধ হয়েছে মার্বেলের নতুন সিনেমা ‘এটারনার্লস’। প্রকাশিত খবর অনুযায়ী সৌদি আরব, কাতার এবং কুয়েতে সিনেমাটির প্রদর্শনের অনুমতি দেয়নি সে দেশের সেন্সর বোর্ড। ধারনা করা হচ্ছে সমকামী সম্পর্ক দেখানোর কারনে এই তিন দেশে নিষিদ্ধ করা হয়েছে ক্লো ঝাও পরিচালিত এই সিনেমা।

- Advertisement -

হলিউডের প্রভাবশালী সংবাদ মাধ্যম দ্যা হলিউড রিপোর্টার্সের প্রতিবেদন অনুযায়ী সিনেমাটি মধ্যপ্রাচ্যের তিন দেশে নিষিদ্ধ হওয়ার কারন দুই চরিত্র ফাস্টোস এবং বেনের মধ্যকার সমকামী সম্পর্ক। ফাস্টোস মার্ভেলের এটারনার্লস দলের একজন অস্ত্র উদ্ভাবনকারী, যে কিনা বেনের সাথে সমকামী সম্পর্কে লিপ্ত। ধর্মীয় অনুভূতি বিরোধী হওয়ার কারনে মধ্যপ্রাচ্যের এই তিনটি দেশ সেখানে সিনেমাটির মুক্তি নিষিদ্ধ ঘোষনা করেছে। সিনেমাটিতে কিছুটা সংশোধনের অনুরোধও করেছিলো স্থানীয় সেন্সর বোর্ড কিন্তু ডিজনি সেটা প্রত্যাখ্যান করেছে বলেও উল্লেখ আছে উক্ত প্রতিবেদনে।

আগামী ১১ই নভেম্বর থেকে মধ্যপ্রাচ্যে শুরু হওয়ার কথা ছিলো ‘এটারনার্লস’ সিনেমার প্রদর্শনি। কিন্তু এই তিন দেশের সেন্সর বোর্ডের সিদ্ধান্তে অনিশ্চয়তা তৈরি হয়েছে। তবে সিনেমাটির প্রদর্শকরা মধ্যপ্রাচ্যের এই তিন দেশে সিনেমাটির মুক্তির ব্যাপারে এখনো আশাবাদী। উল্লেখ্য যে, মার্ভেল সিনেমাটিক ইউনিভার্সের কোন সিনেমায় এই প্রথম সমকামী কোন চরিত্রকে দেখানো হয়েছে। ‘এটারনার্লস’ সিনেমার গল্পে দেখা যাবে, শক্তিশালী শত্রুদের হাত থেকে পৃথিবীকে রক্ষা করতে একসাথে করা হয়েছে একদল সুপারহিরোদের। এই সুপারহিরোরা প্রায় ৭০০০ বছর ধরে পৃথিবীতে বসবাস করছে।

- Advertisement -

মার্ভেলের সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমাটি যৌথভাবে রচনা করেছেন ঝাও, রায়ান ফিরপো এবং কাজ ফিরপো। তারকাবহুল এই সিনেমায় অভিনয় করেছেন একঝাক প্রবীণ এবং নতুন তারকা। ‘এটারনার্লস’ সিনেমার অভিনয় শিল্পীর তালিকায় রয়েছেন রিচার্ড ম্যাডেন, কুমাইল নানজিয়ানি, সালমা হায়েক, অ্যাঞ্জেলিনা জোলি, জেমা চ্যান, লিয়া ম্যাকহুগ, লরেন রিডলফ, ব্যারি কেওগান, ডন লি, গিল বার্মিংহাম, হরিশ প্যাটেল এবং কিট হারিংটন।

প্রসঙ্গত, মুক্তির পর সমালোচকদের কাছ থেকে প্রশংসা পেতে পুরোপুরি ব্যার্থ হয়েছে মার্ভেল সিনেমাটিক ইউনিভার্সের এই নতুন সিনেমাটি। সিনেমা রিভিউয়ের জন্য বিখ্যাত রটেন টমেটোতে এখন পর্যন্ত সিনেমাটির স্কোর মাত্র ৫১%। আর এই রিভিউতে অংশ নিয়েছেন ২২৫ জন। সমালোচকরা সিনেমাটিতে একটি একটি উচ্চাভিলাষী ব্যার্থ সুপারহিরো মহাকাব্য হিসেবে আখ্যায়িত করেছেন। তাদের মতে ‘এটারনার্লস’ মার্ভেল সিনেমাটিক ইউনিভার্সকে বিভ্রান্তিকর নতুন দিকনির্দেশনায় নিয়ে গেছে।

- Advertisement -

আরো পড়ুনঃ
মার্ভেল সিনেমাটিক ইউনিভার্স: যুক্ত হচ্ছে আরো নতুন চারটি সিনেমা!
রোম্যান্টিক অ্যাকশন সিনেমায় জুটি হচ্ছেন ক্রিস ইভান্স এবং স্কারলেট
স্পাইডার ম্যান মাল্টিভার্স: পুরনো যেসব ভিলেন ফরছেন নতুন সিনেমায়

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ