হলিউড ২০২১: নতুন বছরে বক্স অফিস মাতাতে পারে যে সিনেমাগুলো

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী পত্রিকা ডেডলাইনের প্রতিবেদন অনুযায়ী ২০১৯ সালে বিশ্বব্যাপী হলিউডের সিনেমার মোট ব্যবসা ছিলো ৪২.৫ বিলিয়ন মার্কিন ডলার। যাকিনা এ যাবৎ কালের সর্বোচ্চ। এর মধ্যে নর্থ আমেরিকায় সিনেমার টিকেট বিক্রি থেকে আয় ছিলো ১১.৪ বিলিয়ন মার্কিন ডলার এবং বিশ্বের বাকি অংশ থেকে আয়ের পরিমান ছিলো ৩১.১ বিলিয়ন ডলার। নতুন বছরেও (২০২০) একই রকম ব্যবসার প্রত্যাশা ছিলো হলিউডের সিনেমার নির্মাতাদের। কিন্তু অপ্রত্যাশিতভাবে করোনা সব হিসেব ওলটপালট করে দেয়।

- Advertisement -

বিশ্বব্যাপী করোনা মহামারীর কারনে অন্য সবকিছুর মত আঘাত পড়ে হলিউডেও। ইতিমধ্যে সিনেমা হলের পাশাপাশি বড় বাজেটের সিনেমাগুলো মুক্তি পাচ্ছে ওটিটি প্লাটফর্মে। এদিকে গত বছরের আটকে যাওয়া সিনেমাগুলোর পাশাপাশি নতুন বছরে (২০২১) মুক্তির লক্ষ্যে প্র্রস্তুত হচ্ছে নতুন নতুন বড় বাজেটের সিনেমা। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে যে সিনেমাগুলো মাতাতে পারে ২০২১ এর বক্স অফিস সেরকম কিছু সিনেমা নিয়ে এই প্রতিবেদন।

১। নো টাইম টু ডাই

- Advertisement -

২০২০ সালে মুক্তি প্রতীক্ষিত সবচেয়ে আলোচিত সিনেমা জেমস বন্ড সিরিজের ২৫তম সিনেমা ‘নো টাইম টু ডাই’। ডেনিয়েল ক্রেগ অভিনীত সিনেমাটি ২০২১ সালের ২রা এপ্রিল মুক্তি পাওয়ার কথা রয়েছে। ইতিমধ্যে প্রকাশ করা হয়েছে সিনেয়ামটির ট্রেলার।

২। ব্ল্যাক উইডো

- Advertisement -

মার্ভেল স্টুডিওর এভেঞ্জারস সিরিজের সিএনেমাগুলোতে দেখা গেছে লেডি সুপারহিরো ব্ল্যাক উইডোকে। সিনেমাটিতে নাম ভূমিকায় অভিনয় করেছেন স্কারলেট জনসন। ২০২০ সালে মুক্তি পাওয়ার কথা থাকলেও করোনার কারনে পিছিয়ে যায় সিনেমাটির মুক্তি। নতুন তারিখ অনুযায়ী আগামী ৭ই মে মুক্তি পাবে এই সিনেমা।

৩। ফাষ্ট এন্ড ফিউরিয়াস ৯

চোখ ধাঁধানো একশন আর গাড়ির স্টান্টের কারনে বিশ্বব্যাপী জনপ্রিয় ভিন ডিজেল অভিনীত ‘ফাষ্ট এন্ড ফিউরিয়াস’ সিরিজ।চলতি বছরের প্রথম ভাগে মুক্তি পাবে এই সিনেমা। সিনেমাটি পরিচালনা করেছেন জাষ্টিন লিন, যিনি এর আগে এই সিরিজের তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম পর্ব পরিচালনা করেছিলেন।

৪। স্পাইডারম্যান: ফার ফ্রম হোম সিক্যুয়েল

এ বছরই মুক্তি পেতে পারে টম হল্যান্ড অভিনীত ‘স্পাইডারম্যান: ফার ফ্রম হোম’ সিনেমার সিক্যুয়েল। জানা গেছে এই সিনেমায় বেনেডিক্ট কাম্বারব্যাচ ডক্টর স্ট্রেন্জ এবং আলফ্রেড মলিনা ডক্টর অক্টপাস চরিত্রে অভিনয় করছেন। সিনেমায় আগের সিরিজগুলোতে অভিনয় করা স্পাইডারম্যান অভিনেতাদেরকেও দেখা যেতে পারে। চলতি বছরের ক্রিসমাস উপলক্ষে ১৭ই ডিসেম্বর মুক্তি পাবে সিনেমাটি।

৫। টপ গান: ম্যাভেরিক

১৯৮৬ সালের টম ক্রুজ অভিনীত হিট সিনেমা ‘টপ গান’ এর সিক্যুয়েল নিয়ে এ বছর পর্দায় আসছেন এই তারকা। জোসেফ কোসিনসিকি পরিচালিত এই সিনেমায় আরো অভিনয় করেছেন জন হ্যাম, জেনিফার কনলে, গ্লেন পাওয়েল, মাইলস টেলার এবং জে এলিস। সিনেমাটি আগামী ২রা জুলাই মুক্তি পেতে যাচ্ছে।

৬ । জঙ্গল ক্রুস

জমি কোলেট সেরা পরিচালিত এই সিনেমায়  ডুয়ান জনসন এবং এমিলি ব্ল্যান্টকে দেখা যাবে ডিজনিল্যান্ডের মত একটা জঙ্গল ভ্রমনে। বিংশ শতাব্দীর গোড়ার দিকের প্রেক্ষাপটে নির্মিত হয়েছে সিনেমাটি। আগামী ৩০শে জুলাই মুক্তি পেতে যাচ্ছে এডভেঞ্জারধর্মী ‘জঙ্গল ক্রুস’।

৭। মিশন ইম্পসিবল ৭

টম ক্রুজ অভিনীত আরো একটি বিগ বাজেট সিনেমা মুক্তি পাবে এই বছর। গোয়েন্দা কাহিনীভিত্তিক জনপ্রিয় এই সিরিজের সপ্তম পর্ব পরিচালনা করেছেন ক্রিস্টোফার ম্যাককুয়েরী। টম ক্রুজের পাশাপাশি সিনেমাটিতে আরো অভিনয় করেছেন রেবেকা ফার্গুসন, ভিং রামেস, ভেনিসা কিবরি, সিমন পেগ এবং হেলি আটোয়াল। আগামী ১৯শে নভেম্বর মুক্তি পাবে এই সিনেমা।

৮। ডুন

ডেনিস ভিলেনিউভের বহুল আলোচিত সাইন্স-ফিকশন এই সিনেমা মুক্তি পাচ্ছে আগামী ১লা অক্টবর। সিনেমাটি ফ্রাঙ্ক রবার্টের ক্লাসিক ‘ডুন’ এর অফিসিয়াল এডাপ্টেশন বলে জানা গেছে। আরাকিস প্ল্যানেট যাকে সবাই ডুন নাম জানে, সেটার রাজনীতি, ধর্ম এবং যুদ্ধের গল্প নিয়ে নির্মিত এই সিনেমা। এতে অভিনয় করেছেন টিমোতি চালমেট, রেবেকা ফার্গুসন, অস্কার ইসাক, জোস ব্রোলিন, স্টেলান স্কারসগার্ড, ডেভ বাউতিস্তা, চার্লোট রেম্পলিং, জেসন মোমোয়া এবং জাভিয়ের বারডেম।

৯। এ কুয়াইট প্লেস ২

জন ক্র্যাসিনস্কি এবং এমিলি ব্লান্ট অভিনীত এই সিনেমাটি গত বছরের মার্চে মুক্তি পাওয়ার কথা ছিলো কিন্তু অনেক সিনেমার মত এটারও মুক্তি পিছিয়ে যায়। নতুন শিডিউল অনুযায়ী এখন সিনেমাটি মুক্তি পাচ্ছে আগামী ২৩শে এপ্রিল। এটি ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত ভৌতিক সিনেমা ‘এ কুয়াইট প্লেস’ এর সুক্যুয়েল যেখানে মানুষকে একটি দ্রুতগামী অদৃশ্য প্রানীর শিকারে পরিণত হতে দেখা গেছে।

১০। ভেনম: লেট দেয়ার বি কার্নেজ

টম হার্ডি অভিনীত বহুল প্রতীক্ষিত ‘ভেনম’ এর দ্বিতীয় পর্ব মুক্তি পাচ্ছে এই বছর। এন্ডি সার্কিস পরিচালিত একশন নির্ভর এই সিনেমায় ভেনম টম হার্ডি বের হবেন নতুন ভ্রমনে। সিনেমাটি আগামী জুনে মুক্তি পাওয়ার কথা রয়েছে।

১১। দ্যা সুইসাইড স্কোয়াড

জেমস গানের ‘দ্যা সুইসাইড স্কোয়াড’ সিনেমাটি ২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত একই নামের সিনেমার পুনঃনির্মান। ২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমাটি পরিচালনা করেছিলেন ডেভিড আইয়ার। আগেরটার মত, মারগোট রবি, জোয়েল কিন্নামান এবং ভিওলা ডেভিসকে এই সিনেমায়ও দেখা যাবে। সিনেমাটি আগামী আগষ্ট মাসে মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

১২। দ্যা কিং’স ম্যান

আগামী ১২ই মার্চ মুক্তি প্রতীক্ষিত ম্যাথিউ ভোগন সিনেমাটি আগের ‘কিংসম্যান’ সিনেমার প্রিকুয়েল। ডেব গিবসন এবং মার্ক মিলারের কমিক্স সিরিজ ‘কিংসম্যান’ এর উপর ভিত্তি করে নির্মিত এই সিনেমা। এর আগে এই সিরিজের দুটি সিনেমা ‘কিংসম্যান – দ্যা সিক্রেট সার্ভিস’ এবং ‘কিংসম্যান – দ্যা গোল্ডেন সার্কেল’ যথাক্রমে ২০১৪ এবং ২০১৭ সালে মুক্তি পায়।

১৩। দ্যা মেট্রিক্স ৪

কিয়ানু রিভস অভিনীত আলোচিত সিনেমা ‘দ্যা মেট্রিক্স’ এর চতুর্থ কিস্তি মুক্তি পেতে যাচ্ছে চলতি বছরে। সিনেমাটি জৌথভাবে লিখেছেন এবং পরিচালনা করেছেন লানা ওয়াক্সকি এবং তার বোন লিলি। ‘দ্যা মেট্রিক্স ৪’ সিনেমার একটি চরিত্রে বলিউড অভিনেত্রী প্রিয়ংকা চোপড়া অভিনয় করেছেন।

১৪। মনস্টার হান্টার

‘মনস্টার হান্টার’ ভিডিও গেমের উপর ভিত্তি করে নির্মিত এই সিনেমা পরিচালনা করেছেন পল ডাব্লিউ এস এন্ডারসন। সিনেমাটিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন মিলা জভোভিচ, টনি জা, মেগান গুড, দিয়াগো বনেতা, জোস হ্যালমেন প্রমুখ। সিনেমাটি চলতি বছরের প্রথমভাগে মুক্তি পাওযার কথা রয়েছে।

১৫। ফ্রী গাই

রিয়ান রেনোল্ড অভিনীত একশন-কমেডি এই সিনেমা মুক্তি পাবে আগামী ১২ই মে। সোয়ান লেভি পরিচালিত এই সিনেমায় আরো অভিনয় করেছেন যদি কোমর, জো কেরি, লিল রেল হয়েরি, উৎকর্ষ আম্বুলকার এবং টাইকা ওয়াইতি।

১৬। সাং-চাই এন্ড দ্যা লিজেন্ড অফ টেন রিংস

ডেস্টিন ডেনিয়েল ক্রেটোন পরিচালিত এই সিনেমার মাধ্যমে এশিয়ান সুপারহিরো’র চরিত্র নিয়ে আসছে মার্বেল। সিনেমাটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন সিমু লিউ আর খলচরিত্রে অভিনয় করেছেন টনি লিউং। সিনেমাটি আগামী ৯ই জুলাই মুক্তি পাবে।

১৭। ইটার্নালস

চোলি জাও পরিচালিত এই সিনেমায় অভিনয় করেছেন এঞ্জেলিনা জোলি, গেমা চান, সালমা হায়েক এবং কুমাইল নানজিনাই। সিনেমাটি আগামী ৫ই নভেম্বর মুক্তি পাবে।

১৮। ওয়েষ্ট সাইড স্টোরি

বিখ্যাত মিউজিক্যাল ‘ওয়েস্ট সাইড স্টোরি’ কে বড় পর্দার জন্য তৈরী করছেন পরিচালক স্টিভেন স্পিলবার্গ। সিনেমার গল্পে তিনটি মুখ্য চরিত্র – মারিয়া তার ভাই বার্নার্ডো শার্কস রাস্তার গ্যাংষ্টার এবং টর্কি নামের এক প্রাক্তন নেতা, যিনি শার্কদের বিরুদ্ধে লড়াই করেছিলেন। একই সাথে প্রেম এবং অপরাধ জগতের গল্প দেখা যাবে সিনেমায়। আগামী ১০ই ডিসেম্বর মুক্তি পাচ্ছে এই সিনেমা।

১৯। গোস্টবাস্টার্স: আফটারলাইফ

‘গোস্টবাস্টার্স ২’ এর ৩০ বছর পর জেসন রেইটম্যান নির্মান করছেন এর সিক্যুয়েল ‘গোস্টবাস্টার্স: আফটারলাইফ’। সিনেমাটি আগামী ১১ই জুন মুক্তি পাবে।

২০। ডেথ অন দ্যা নীল

২০১৭ সালের বাণিজ্যিকভাবে সফল এবং তারকা বহুল ‘মার্ডার অন দ্যা ওরিয়েন্ট এক্সপ্রেস’ এর পর পরিচালক কেনেথ ব্র্যানাং এবার নিয়ে আসছেন ‘ডেথ অন দ্যা নীল’। সিনেমায় অভিনয় করেছেন গাল গ্যারোট, লেটিটা রাইট, আরমি হ্যামার, সোফি ওকেনেডো প্রমুখ। এছাড়া সিনেমার একটি চরিত্রে অভিনয় করেছেন ভারতীয় অভিনেতা আলী ফজল। সিনেমাটি আগামী ১৭ই সেপ্টেম্বর মুক্তি পাবে।

নতুন বছরে আবারও ঘুরে দাঁড়াবে বিশ্বের সবচেয়ে বড় এই চলচ্চিত্র শিল্প আর এই ঘুরে দাঁড়ানোর যাত্রায় সফলতার সাক্ষী এই হবে এই সিনেমাগুলো – এমনটাই প্রত্যাশা সবার।

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ