ভারতীয় বক্স অফিস মাতাতে আসছে যে নয়টি প্যান ইন্ডিয়া সিনেমা!

আঞ্চলিকতার সীমানা পেরিয়ে ভারতীয় সিনেমাগুলো এখন নির্মিত হচ্ছে প্যান-ইন্ডিয়া দর্শকদের কথা বিবেচনা করে। বিশেষ করে দক্ষিনের সিনেমাগুলো প্যান-ইন্ডিয়া সিনেমা হিসেবে মুক্তির বিষয়টি নিয়মিত হয়ে দাঁড়িয়েছে। সাম্প্রতিক সময়ে মুক্তিপ্রাপ্ত প্যান-ইন্ডিয়া সিনেমাগুলোর ব্যবসায়িক সাফল্য এই ধারাকে আরো প্রভাবিত করছে। ‘পুষ্পাঃ দ্য রাইজ’, ‘আরআরআর’ এবং ‘কেজিএফ চ্যাপ্টার ২’ নির্মাতাদের আরো আত্মবিশ্বাসী করে তুলছে। সামনের দিনগুলোতে প্যান-ইন্ডিয়া সিনেমা হিসেবে নির্মিতব্য যে নয়টি সিনেমা ভারতীয় বক্স অফিস মাতাতে পারে তার বিস্তারিত থাকছে এই প্রতিবেদনে।

প্যান ইন্ডিয়া সিনেমা

- Advertisement -

১। পুষ্পাঃ দ্য রুল
গত বছরের ডিসেম্বরে কোন ধরনের প্রচারণা ছাড়াই প্যান-ইন্ডিয়া সিনেমা হিসেবে মুক্তি পেয়েছিলো আল্লু অর্জুন অভিনীত তেলুগু সিনেমা ‘পুষ্পাঃ দ্য রাইজ’। সিনেমাটি মুক্তির পর ভারতীয় বক্স অফিসে ঝড় তুলেছিলো। পাঁচ ভাষায় মুক্তিপ্রাপ্ত সিনেমাটির হিন্দি সংস্করণ থেকে আয় ছিলো ১০০ কোটি রুপির বেশী। প্রথম পর্বের অভাবনীয় সাফল্যের কারনে সিনেমাটির দ্বিতীয় পর্ব ‘পুষ্পাঃ দ্য রুল’ নিয়ে সবার প্রত্যাশাও এখন আকাশচুম্বী। সুকুমার পরিচালিত আল্লু অর্জুন অভিনীত এই সিনেমাটি আগামী বছর বক্স অফিসে ঝড় তুলবে তা অনেকটাই নিশ্চিত। জানা গেছে খুব শীগ্রই সিনেমাটির কাজ শুরু করতে যাচ্ছেন নির্মাতারা।

প্যান ইন্ডিয়া সিনেমা

- Advertisement -

২। লাইগার
একই সাথে হিন্দি এবং তেলেগুতে নির্মানাধীন ‘লাইগার’ সিনেমার মাধ্যমে বলিউডে অভিষিক্ত হচ্ছেন তেলুগু তারকা বিজয় দেবেরাকোন্ডা। ‘আইস্মার্ট শঙ্কর’ খ্যাত নির্মাতা পুরী জগন্নাদ পরিচালিত এই প্যান-ইন্ডিয়া সিনেমাটিতে অনন্যা পান্ডে, রাম্যা কৃষ্ণ এবং মাইক টাইসন উল্লেখযোগ্য ভূমিকায় অভিনয় করেছেন। ধর্ম প্রোডাকশন এবং পুরি কানেক্টস প্রযোজিত অ্যাকশন থ্রিলার সিনেমাটি হিন্দি, তামিল এবং মালায়ালম ভাষায় আগামী ২৫শে আগস্ট মুক্তি পাবে। ইতিমধ্যে প্রকাশ করা হয়েছে সিনেমাটির টিজার। এই সিনেমাটিও প্যান-ইন্ডিয়া বক্স অফিসে ঝড় তুলবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

- Advertisement -

৩। যশোদা
সামান্থা রুথ প্রভুর বিজ্ঞান কল্পকাহিনী নির্ভর ‘যশোদা’ সিনেমাটিতে আরো অভিনয় করছেন উন্নি মুকুন্দন, ভারালক্ষ্মী শরথকুমার, রাও রমেশ, মুরালি শর্মা এবং সম্পাথ রাজ। প্যান-ইন্ডিয়া সিনেমা হিসেবে নির্মানাধীন সিনেমাটি তেলেগু, তামিল, মালয়ালম, কন্নড় এবং হিন্দিতে আগামী ১২ই আগস্ট মুক্তি পাবে। শ্রীদেবী মুভিজের ব্যানারে হরি এবং হরিশ পরিচালিত সিনেমাটি প্রযোজনা করছেন শিভালেঙ্কা কৃষ্ণ প্রসাদ। সিনেমাটির সংগীতে আছে মনীশর্মার এবং সংলাপ রচনা করেছেন পুলাগাম চিন্নারায়না এবং ডাঃ চল্লা ভাগ্যলক্ষ্মী।

৪। টাইগার নাগেশ্বর রাও
মাস মহারাজা রবি তেজার প্রথম প্যান-ইন্ডিয়া সিনেমা ‘টাইগার নাগেশ্বর রাও’ পরিচালনা করছেন ভামসি। অন্ধ্রপ্রদেশের ‘স্টুয়ার্টপুরম’ নামক একটি কুখ্যাত অঞ্চলের সাথে সম্পর্কিত সত্তরের দশকের একটি বাস্তব গল্প নিয়ে নির্মিত হচ্ছে সিনেমাটি। সিনেমাটিতে একটি আকর্ষণীয় বর্ণনা সহ একাধিক স্তর রয়েছে বলে জানা গেছে। সিনেমাটির প্রধান নারী চরিত্রে অভিনয় করছেন নূপুর স্যানন এবং গায়ত্রী ভরদ্বাজ। অভিষেক আগরওয়াল আর্টস ব্যানারের অধীনে অভিষেক আগরওয়াল প্রযোজিত এই সিনেমাটি তেলেগু, তামিল, কন্নড়, মালায়ালম এবং হিন্দিতে মুক্তি পাবে।

প্যান ইন্ডিয়া সিনেমা

৫। এজেন্ট
‘এজেন্ট’ ২০২২ সালে মুক্তি প্রতীক্ষিত সবচেয়ে প্রত্যাশিত প্যান ইন্ডিয়া সিনেমাগুলোর মধ্যে একটি৷ সুরেন্দর রেড্ডি পরিচালিত সিনেমার মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন মামুটি, অখিল আক্কিনেনি এবং সাক্ষী বৈদ্য৷ অনিল সুঙ্কারার একে এন্টারটেইনমেন্টস প্রযোজিত এই সিনেমার দৃশ্যধারন বর্তমানে হায়দরাবাদে চলছে। অ্যাকশন থ্রিলার গল্পের এই বিগ-বাজেট সিনেমাটি আগামী ১২ই আগস্ট মুক্তির পেতে যাচ্ছে। হিপ-হপ তমিজহা এই সিনেমাটির সঙ্গীত রচনা করছেন।

৬। স্পাই
সম্প্রতি অভিনেতা নিখিল সিদ্ধার্থের প্রথম প্যান-ইন্ডিয়া সিনেমার ঘোষনা দিয়েছেন নির্মাতারা। ‘স্পাই’ শিরোনামের এই সিনেমাটিতে নিখিলকে তার প্রথম প্যান-ইন্ডিয়া রিলিজে সম্পূর্ণ ভিন্ন অবতার এবং চরিত্রে দেখা যাবে। প্রযোজক কে রাজা শেখর রেড্ডির লেখা এই ছবিতে নিখিলের বিপরীতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন ঈশ্বর্যা মেনন। এই স্পাই থ্রিলারটিতে আরও অভিনয় করেছেন অভিনব গোমাতম, সানিয়া টাকুর, যীশু সেনগুপ্ত, নিতিন মেহতা, রবি বর্মা এবং অন্যান্য। একটি অ্যাকশন থ্রিলার হিসাবে বিলিং ফিল্ম প্রযোজিত ‘স্পাই’ বর্তমানে নির্মাণাধীন রয়েছে এবং আগামী দশেরা উপলক্ষ্যে প্রেক্ষাগৃহে মুক্তি পাবে।

প্যান ইন্ডিয়া সিনেমা

৭। সালার
‘কেজিএফ চ্যাপ্টার ১’ এবং ‘কেজিএফ চ্যাপ্টার ২’ সিনেমাগুলোর অসাধারণ সাফল্যের পর নির্মাতা প্রশান্ত নীল নির্মান করছেন নতুন প্যান-ইন্ডিয়া সিনেমা ‘সালার’। সিনেমাটির নাম ভূমিকায় অভিনয় করছেন ‘বাহুবলী’ খ্যাত তারকা প্রভাস। আর তার বিপরীতে আছেন তামিল অভিনেত্রী শ্রুতি হাসান। আগামী বছর তামিল, তেলুগু, কন্নড়, হিন্দি এবং মালায়ালাম মোট পাঁচটি ভাষায় প্যান-ইন্ডিয়া সিনেমা হিসেবে মুক্তি পেতে যাচ্ছে ‘সালার’। প্রভাস অভিনীত সর্বশেষ প্যান-ইন্ডিয়া সিনেমা ‘রাধে শ্যাম’র বক্স অফিস ব্যর্থতা কাটিয়ে আবারো বড় পর্দায় এই তারকা ঝড় তুলবেন বলে মনে করছেন সবাই।

প্যান ইন্ডিয়া সিনেমা

৮। আদিপুরুষ
প্রভাস এবং কৃতি স্যাননের পৌরাণিক গল্পের ‘আদিপুরুষ’ সিনেমাটি পরিচালনা করছেন ওম রাউত। একই সাথে হিন্দি এবং তেলেগুতে নির্মানাধীন এই সিনেমাটি তেলেগু, হিন্দি, তামিল, কন্নড় এবং মালায়লাম ভাষায় মুক্তি পাবে। আগামী ১১ই অগাস্ট মুক্তির কথা থাকলেও মহামারী সংকটের কারণে এবং আমির খানের লাল সিং চাড্ডার মুক্তির সাথে সংঘর্ষ এড়াতে মুক্তি বিলম্বিত হয়েছে। প্রভাস এবং কৃতি স্যানন ছাড়াও সিনেমাটিতে আরো অভিনয় করছেন সাইফ আলি খান, সানি সিং এবং সোনাল চৌহান। সবকিছু ঠিক থাকলে ‘আদিপুরুষ’ সিনেমাটি আগামী বছরের ১২ই জানুয়ারী প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা রয়েছে।

প্যান ইন্ডিয়া সিনেমা

৯। প্রোজেক্ট কে
প্রভাস অভিনীত আরো একটি মেগা-বাজেট প্যান-ইন্ডিয়া সিনেমা নির্মানাধীন রয়েছে। নাম ঠিক না হওয়া এই সিনেমাটিতে আরো অভিনয় করছেন দীপিকা পাড়ুকোন এবং অমিতাভ বচ্চন। আর সিনেমাটি পরিচালনা করছেন ‘মহানতি’ খ্যাত নির্মাতা নাগ অশ্বিন। বিজ্ঞান কল্পকাহিনী নির্ভর এই অ্যাকশন থ্রিলার সিনেমাটি তেলেগুর পাশাপাশি হিন্দি, তামিল, মালায়লাম এবং কন্নড় ভাষায় মুক্তি পাবে। ২০২৩ সালে মুক্তি প্রতীক্ষিত এই সিনেমাটি অ্যারি এলেক্সা প্রযুক্তিতে চিত্রায়িত করা হচ্ছে বলে জানা গেছে। এই অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা প্রথম ভারতীয় সিনেমা হতে যাচ্ছে ‘প্রোজেক্ট কে’। এই প্যান ইন্ডিয়া সিনেমার মুক্তির তারিখ এখনও নিশ্চিত করা হয়নি।

প্রিয় পাঠক উপরে উল্লেখিত প্যান-ইন্ডিয়া সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমাটি নিয়ে আপনি বেশী উচ্ছ্বাসিত তা আমাদের জানিয়ে দিতে পারেন মন্তব্যে। এই সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমাটি বক্স অফিসে বেশী আয় করবে বলে আপনি করছেন? ছাড়া এই সিনেমাগুলোর ছাড়া আর কোন সিনেমা প্যান ইন্ডিয়া বক্স অফিসে আলোড়ন তুলবে বলে আপনি করছেন তাও জানিয়ে দিতে পারেন মন্তব্যে।

আরো পড়ুনঃ
তামিল সিনেমার কয়েকটি আইকনিক চরিত্র এবং একজন সুপারস্টার বিক্রম
মিশ্র প্রতিক্রিয়ার পরও ব্লকবাস্টার হয়েছিলো থালাপতি বিজয়ের যত সিনেমা
শঙ্কর পরিচালিত নতুন সিনেমায় দ্বৈত চরিত্রে অভিনয় করছেন রাম চরন

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ