কন্নড় সিনেমায় যত রেকর্ড নতুন করে লিখলো প্রশান্ত নীলের ‘কেজিএফ চ্যাপ্টার ২’

কন্নড় সিনেমায় যত রেকর্ড

কার্নাটাকার আঞ্চলিক সিনেমা হলেও সাম্প্রতিক সময়ে প্যান-ইন্ডিয়া আলোচনার জন্ম দেয়া সিনেমাগুলোর মধ্যে অন্যতম ‘কেজিএফ চ্যাপ্টার ২’। সিনেমাটি পরিচালনা করেছেন ‘উগ্রাম’ খ্যাত নির্মাতা প্রশান্ত নীল। সিনেমাটি মুক্তি আগে থেকেই কন্নড় সিনেমায় বেশ কয়েকটি নতুন রেকর্ড ভেঙে নতুন রেকর্ড স্থাপন করেছে। ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত ‘কেজিএফ চ্যাপ্টার ১’ সিনেমার এই সিক্যুয়েলটিতে অভিনয় করেছেন কন্নড় অভিনেতা ইয়াশ, সঞ্জয় দত্ত, শ্রীনিধি শেঠি, রাভিনা ট্যান্ডন এবং প্রকাশ রাজ।

- Advertisement -

আলোচিত এই সিনেমাটি চিত্রগ্রহণ করেছেন ভুবন গৌড়া আর সিনেমাটির সঙ্গীত পরিচালনা করেছেন রবি বসরুর। এছাড়া ১৯ বছর বয়সী কিশোর উজ্জ্বল কুলকার্নি সিনেমাটি সম্পাদনা করেছেন বলে জানা গেছে। কন্নড় ভাষার পাশাপাশি সিনেমাটি তেলেগু, হিন্দি, তামিল এবং মালায়ালাম ভাষায় ডাব করা হয়েছে। করোনার কারনে বেশ কয়েকবার পিছিয়ে যাওয়ার পর গত ১৪ই এপ্রিল বিশ্বব্যাপী মুক্তি পেয়েছে সিনেমাটি। মুক্তির পর ভারত সহ বিশ্বের অন্যান্য দেশে বক্স অফিসে ঝড় তুলেছে সিনেমাটি। ভারতীয় সিনেমার পাশাপাশি কন্নড় সিনেমা হিসেবে ‘কেজিএফ চ্যাপ্টার ২’ সিনেমাটির প্রথম রেকর্ডের কয়েকটি নীচে দেওয়া হল।

০১। প্রথম ভারতীয় টিজার হিসেবে ২৫০ মিলিয়ন ভিউ
‘কেজিএফ চ্যাপ্টার ২’ সিনেমাটির টিজার প্রথম প্রকাশ করা হয়েছিলো চলতি বছরের ৭ই জানুয়ারি। প্রকাশের পরপরই টিজারটি ভারতীয় সিনেমার ইতিহাসে সবচেয়ে বেশী ভিউ হওয়া টিজারের রেকর্ড গড়েছিল। সিনেমাটির টিজার সব মিলিয়ে মোট ২৫০ মিলিয়ন বার ভিউ হয়েছিলো। টিজারের পাশাপাশি সিনেমাটির ট্রেলারও রেকর্ড গড়েছিল। মোট পাঁচটি ভাষায় প্রকাশিত ট্রেলারটি মাত্র ২৪ ঘন্টার মধ্যে ১০৯ মিলিয়ন বার ভিউ হয়েছিলো।

- Advertisement -

২। গ্রীসে মুক্তিপ্রাপ্ত প্রথম কর্নাটাকা সিনেমা
প্রথম পর্বের অভাবনীয় সাফল্যের পর ‘কেজিএফ চ্যাপ্টার ২’ সিনেমাটি আঞ্চলিকতার সীমানা পেরিয়ে দর্শকদের মাঝে আলোড়ন তুলতে সক্ষম হয়েছিলো। কন্নড় ভাষার পাশাপাশি সিনেমাটি হিন্দি, তামিল, তেলুগু এবং মালায়ালাম ভাষায়ও মুক্তি পেয়েছে। ভারতের পাশাপাশি সিনেমাটি যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, মধ্যপ্রাচ্য এবং ইউরোপের বিভিন্ন দেশেও মুক্তি পেয়েছে। সেইসাথে গ্রীসে মুক্তিপ্রাপ্ত প্রথম কন্নড় সিনেমা হিসেবে রেকর্ডের খাতায় নাম লিখিয়েছে ‘কেজিএফ চ্যাপ্টার ২’।

৩। প্রথম কন্নড় সিনেমা হিসেবে ১০,০০০ এর বেশী স্ক্রিনে মুক্তি
কন্নড় সিনেমা সাধারণত ২৫০টির মত স্ক্রিনে মুক্তি পেয়ে থাকে। কিন্তু কিছুদিন আগে প্রয়াত কন্নড় অভিনেতা পুনিত রাজকুমার অভিনীত ‘জেমস’ সিনেমাটি ৪০০০ স্ক্রিনে মুক্তি পেয়েছিলো। এরপর ‘কেজিএফ চ্যাপ্টার ১’ সিনেমার ঐতিহাসিক সাফল্যের পর সিনেমাটির দ্বিতীয় পর্ব নিয়ে দর্শকদের প্রত্যাশা ছিলো আকাশচুম্বী। সিনেমাটি নিয়ে দর্শকদের উম্মাদনার কথা বিবেচনা করে সিনেমাটি বিশ্বব্যাপী ১০,০০০ এর বেশী স্ক্রিনে মুক্তি পেয়েছিলো, যা শুধু কন্নড় সিনেমা নয় ভারতীয় সিনেমার জন্য সবচেয়ে বড় পরিসরে মুক্তি হিসেবে বিবেচিত হচ্ছে।

- Advertisement -

৪। আইম্যাক্স ফরম্যাটে মুক্তিপ্রাপ্ত প্রথম কন্নড় সিনেমা
আইম্যাক্স ফরম্যাটে মুক্তিপ্রাপ্ত প্রথম কন্নড় সিনেমা হিসেবে ইতিহাসের খাতায় নাম লিখিয়েছে প্রশান্ত নীল পরিচালিত ‘কেজিএফ চ্যাপ্টার ২’। সিনেমাটি সাধারণত টুডি ফরম্যাটে মুক্তি পেলেও কন্নড়ের বেশ কিছু স্ক্রিনে আইম্যাক্স ফরম্যাটে সিনেমাটি মুক্তি দিয়েছিলেন নির্মাতারা। এর আগে এসএস রাজামৌলী পরিচালিত ‘আরআরআর’ সিনেমাটির টুডি’র পাশাপাশি সব ভাষায় আইম্যাক্স ফরম্যাটে মুক্তি পেয়েছিলো।

৫। বিশাল বাজেটে নির্মিত প্রথম কন্নড় সিনেমা
প্রশান্ত নীল পরিচালিত ‘কেজিএফ চ্যাপ্টার ২’ সিনেমাটির বাজেট ছিলো ১০০ কোটি রুপি। এখন পর্যন্ত কন্নড় সিনেমার ইতিহাসের সবচেয়ে বড় বাজেটের সিনেমা হিসেবে রেকর্ডের খাতায় নাম লিখিয়েছে সিনেমাটি। জানা গেছে দুই পর্বের এই সিনেমার প্রথম পর্বের বাজেট ছিল ৮০ কোটি রুপি, কিন্তু পরবর্তিতে সিনেমাটির সম্ভবনার কথা বিবেচনা করে দ্বিতীয় পর্বের জন্য বাজেট বৃদ্ধি করেন এর নির্মাতারা। প্রথম পর্বের তুলনায় আরো বড় পরিসরে নির্মিত হয়েছে সিনেমাটির দ্বিতীয় পর্ব।

কন্নড় সিনেমার ইতিহাসের অনেক প্রথমের সাক্ষী ‘কেজিএফ চ্যাপ্টার ২’ মুক্তির পর বক্স অফিসেও রেকর্ডের বন্যা বইয়ে দিয়েছে। কন্নড়ের পাশাপাশি বক্স অফিস আয়ে বলিউডের সিনেমাকেও ছাড়িয়ে গেছে ‘কেজিএফ ২’। বলিউডের সিনেমার বাজারে মুক্তির প্রথম দিনে সর্বোচ্চ আয়ের দিক থেকে ‘ওয়ার’ সিনেমাকে পিছনে ফেলে দিয়েছে ‘কেজিএফ চ্যাপ্টার ২’। এছাড়া অন্যান্য জায়গায়ও ডাব সিনেমার ক্ষেত্রে নতুন রেকর্ড গড়েছে এই সিনেমাটি।

প্রসঙ্গত, বক্স অফিসে ঝড় তোলার পাশাপাশি দর্শক এবং সমালোচকদের কাছেও প্রশংসিত হয়েছে ‘কেজিএফ চ্যাপ্টার ২’ সিনেমাটি। সামাজিক যোগাযোগ মাধ্যমে সিনেমাটির ভূয়সী প্রশংসা করছেন ভারতের আলোচিত চিত্র-সমালোচকরা। সবাই সিনেমাটিকে ব্লকবাস্টার হিসেবে উল্লেখ করেছেন। নির্মাতা প্রশান্ত নীলের পরিচালনার পাশাপাশি সিনেমাটিতে ইয়াশ এবং সঞ্জয় দত্তের অভিনয়ের ভূয়সী প্রশংসা করছেন সবাই। অনেকের মতে সিনেমাটিতে সঞ্জয় দত্তের প্রথম দৃশ্যটি ভারতীয় সিনেমার জন্য মাইলফলক হিসেবে প্রতিষ্ঠিত হবে।

উল্লেখ্য যে, ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত আলোচিত ‘কেজিএফ’ সিনেমার প্রথম পর্বে দেখা দিয়েছিলো গারোরাকে হত্যার মাধ্যমে নারাচিতে নিজের অবস্থান শক্ত করেছে রকি। দ্বিতীয় পর্বে দেখা যাবে তার নতুন যাত্রা। ‘কেজিএফ ২’ সিনেমায় ইয়াশের সাথে এবার যুক্ত হয়েছেন বলিউড তারকা সঞ্জয় দত্ত এবং রাবিনা ট্যন্ডন। এছাড়া দ্বিতীয় পর্বের একটি বিশেষ চরিত্রে দেখা যাবে জনপ্রিয় তারকা প্রকাশ রাজকে।

আরো পড়ুনঃ
চলছে রকি ভাইয়ের জয়রথ: দ্বিতীয় দিনেও দুর্দান্ত ‘কেজিএফ চ্যাপ্টার ২’
অগ্রিম টিকেট বিক্রিতে দুইদিনে ‘আরআরআর’কে ছাড়িয়ে গেলো ‘কেজিএফ ২’
‘বাহুবলী’কে পিছনে ফেলে নতুন প্যান-ইন্ডিয়া রেকর্ড গড়ল ‘কেজিএফ ২’

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ