ডাব সিনেমার মাধ্যমে বলিউডে সাফল্যের স্বাদ পেয়েছেন যে পাঁচ তেলুগু তারকা

বলিউডে সাফল্যের স্বাদ

গত কয়েক বছর ধরে, আমরা দেখে আসছি যে বেশ কয়েকটি বড় বাজেটের দক্ষিণ ভারতীয় সিনেমা হয় বলিউডে পুনঃনির্মাণ হচ্ছে বা সরাসরি হিন্দিতে হিন্দি ডাব করা তেলেগু চলচ্চিত্র হিসেবে মুক্তি পাচ্ছে। এই সিনেমাগুলোর মধ্যে বেশ কয়েকটি তাদের স্থানীয় ভাষায় যেমন করে বিশাল সাফল্য পেয়েছে, তেমনি সফল হয়েছে বলিউডেও। ডাব করা সিনেমার মাধ্যমে বলিউডে সাফল্যের স্বাদ পেয়েছেন এমন পাঁচ তেলুগু তারকা নিয়ে আলোচনা থাকছে এই প্রতিবেদনে।

- Advertisement -

১। প্রভাস
তেলুগু সুপারস্টার প্রভাস শুধুমাত্র তেলেগু সিনেমার মধ্যে সীমাবদ্ধ ছিলেন এবং তার সিনেমাগুলিকে দক্ষিণের অন্য ভাষায় ডাব করতে দেখা যায়নি। কিন্তু এসএস রাজামৌলী পরিচালিত ‘বাহুবলী’ ফ্র্যাঞ্চেসির সাফল্যের পর প্রভাস ‘ডার্লিং অফ দ্য নেশন’ হয়ে উঠেছেন। সিনেমাটি ডাব করা প্রতিটি ভাষায় ব্লকবাস্টার সাফল্য অর্জন করেছে এবং সেই ধারাবাহিকতায় এখন তিনি বেশ কয়েকটি বড় বাজেটের প্যান-ইন্ডিয়া সিনেমায় কাজ করছেন। এই সিনেমাগুলোর মাধ্যমে প্রভাস নিজেকে দেশের সবচেয়ে নির্ভরযোগ্য প্যান-ইন্ডিয়া তারকাদের একজন হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। ‘বাহুবলী’ সিনেমার পর প্রভাসের ‘সাহো’ সিনেমাটিও বলিউডে ব্যবসা সফল হয়েছিলো।

২। রানা দাগ্গুবতী
‘বাহুবলী’র ভল্লাল দেব হিসেবে জনপ্রিয় হওয়ার আগে রানা কিছু জনপ্রিয় সিনেমায় অভিনয় করেছিলেন এবং সেগুলিতে তাকে প্রধান ভূমিকায় দেখা গেছে। ‘দ্য বাহুবলী’ সিরিজে ব্যাপক সাফল্যের স্বাদ পাওয়ার পর তিনি ‘হাউসফুল ৪’ সিনেমায় অভিনয় করতে। মহামারী চলাকালীন সময়ে মুক্তি পাওয়া ‘হাথি মেরে সাথী’ সিনেমায়ও তিনি অভিনয় করেছিলেন। এছাড়া এই মুহুর্তে তার হাতে আরো কয়েকটি উল্লেখযোগ্য সিনেমা রয়েছে।

- Advertisement -

৩। জুনিয়র এনটিআর
জুনিয়র এনটিআর যিনি তেলেগু সিনেমার একজন বিশাল তারকা, কখনো তামিল বা মালায়ালাম সিনেমার বাজারে প্রবেশ করেননি। কিন্তু হিন্দি সিনেমায় তার প্রথম ডাব করা সিনেমা ‘আরআরআর’ দিয়ে সুপারহিট সিনেমার অভিনেতা হিসেবে প্রতিষ্ঠিত হয়েছেন। বলিউডে সিনেমাটির ব্যাপক প্রচার এবং তার আগের হিন্দি ডাবগুলোর কারনে ‘আরআরআর’ সিনেমাটির হিন্দি সংস্করণ ব্যাপকভাবে সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছে। উত্তর ভারতে তার বিশাল উত্তরে ফ্যানডম অবশেষে বলিউডে ‘আরআরআর’কে ব্লকবাস্টার সাফল্যের দিকে নিয়ে গেছে।

৪। আল্লু অর্জুন
‘হ্যাপি’ মুভির সাফল্যের পর থেকেই কেরালায় জনপ্রিয়তা উপভোগ করেছিলেন স্টাইলিশ তারকা আল্লু অর্জুন। গত বছরের ডিসেম্বরে মুক্তিপ্রাপ্ত ‘পুষ্পা – দ্য রাইজ’ সিনেমাটির হিন্দি সংস্করণ বক্স অফিসে বিশাল সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছিলো। হিন্দিতে সিনেমাটি ১০০ কোটির উপরে আয় করতে সক্ষম হয়েছিলো। আল্লু অর্জুন বর্তমানে ‘পুষ্পা’ সিনেমার দ্বিতীয় পর্বের কাজে ব্যস্ত রয়েছেন।

- Advertisement -

৫। রাম চরন
২০১৩ সালে অমিতাভ বচ্চনের ‘জাঞ্জির’ সিনেমার রিমেকের মাধ্যমে সরাসরি বলিউডে আত্মপ্রকাশ করেছিলেন তেলুগু সিনেমার জনপ্রিয় তারকা রাম চরন। কিন্তু বলিউডে একটি বিশাল বিপর্যয়ের স্বাদ নিয়ে তেলুগুতে ফিরে আসেন এই তারকা। অবশেষে বলিউডেও সফলতার স্বাদ নিলেন এই তারকা। সম্প্রতি এসএস রাজামৌলী পরিচালিত ‘আরআরআর’ সিনেমারর হিন্দি ডাবের মাধ্যমে বলিউড বক্স অফিসে সাফল্যের স্বাদ পেয়েছেন রাম চরন।

দক্ষিনি সিনেমার হিন্দি সংস্করণ মুক্তি এখন ভারতে নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে। তেলুগু সিনেমার পাশাপাশি দক্ষিন ভারতীয় অন্যান্য ভাষার সিনেমাও হিন্দিতে মুক্তি দিচ্ছেন নির্মাতারা। আগামী মাসেই হিন্দিতে মুক্তি পেতে যাচ্ছে তামিল সিনেমা ‘বিস্ট’ এবং কান্নড় সিনেমা ‘কেজিএফ চ্যাপ্টার ২’। এছাড়া চলতি বছরে আরো বেশ কয়েকটি সিনেমা প্যান-ইন্ডিয়া মুক্তি পেতে যাচ্ছে। আগামীতে এই তালিকায় আরো কয়েকটি নামও দেখা যাবে বলে মনে করছেন সবাই।

আরো পড়ুনঃ
বাজেট থেকে গল্পঃ মহেশ বাবুকে নিয়ে রাজামৌলীর সিনেমার বিস্তারিত
‘আরআরআর’ এবং ‘রাধে শ্যাম’ সিনেমাকে পিছনে ফেলে দিলো ‘কেজিএফ ২’
‘আরআরআর’ বক্স অফিস: শুধু হিন্দি সংস্করণ থেকে ৫ দিনে আয় ১০০ কোটি

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ