২০২২ সালের বক্স অফিস মাতাতে আসছে যে ১৫টি তামিল সিনেমা!

২০২২ সালের বক্স অফিস

২০২১ সালটা তামিল সিনেমার জন্য মিশ্র প্রতিক্রিয়ার বছর হিসেবে বিবেচিত হবে। এই বছরে ‘ডক্টর’, ‘মাস্টার’ এবং ‘কারনান’ এর মতো সিনেমার পাশাপাশি মুক্তি পেয়েছে ওটিটি প্লাটফর্মে আলোচিত সিনেমা ‘জয় ভীম’ এবং ‘সর্বপাত্তা পরমবারাই’। এইসব বড় বড় সিনেমা ছাড়াও মুক্তি পেয়েছে প্রশংসিত ‘ম্যান্ডেলা’, ‘থান’, ‘লেখক’ এবং ‘কাদাসিলা বিরিয়ানি’ সিনেমাগুলো। মাঝখানে দীর্ঘ লকডাউন সত্ত্বেও বছরটি তামিল সিনেমার জন্য একটি সুস্থ মিশ্রণের বছর ছিল। বিগত বছরকে পিছনে ফেলে ২০২২ সালে মুক্তি পেতে যাচ্ছে বেশ কয়েকটি বড় বাজেটের সিনেমা। বাজেট এবং বড় তারকাদের সমন্বয়ে নির্মিত এই সিনেমাগুলো ২০২২ সালের বক্স অফিস মাতাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। চলুন তাহলে দেখা নেয়া মুক্তি প্রতীক্ষিত এই ১৫টি তামিল সিনেমার বিস্তারিত।

- Advertisement -

১। ভালিমাই (পরিচালক – এইচ বিনোথ)
২০২১ এবং ২০২২ দুই বছরের বহুল প্রতীক্ষিত সিনেমাগুলোর মধ্যে অন্যতম এইচ বিনোথ পরিচালিত অজিত কুমার অভিনীত সিনেমা ‘ভালিমাই’। সিনেমাটি প্রাথমিকভাবে গত বছর মুক্তির কথা থাকলেও করোনার কারনে পিছিয়ে গেছে। ২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘নেরকোন্ডা পারভাই’ সিনেমার পর এই নির্মাতার সাথে অজিত কাপুরের দ্বিতীয় সিনেমা হচ্ছে ‘ভালিমাই’। বছরের শুরুতে প্রকাশিত ট্রেলারে সিনেমাটির মুক্তি জানুয়ারিতে বলা হলেও প্রেক্ষাগৃহ বন্ধ হয়ে যাওয়ায় পিছিয়ে যায় সিনেমাটির মুক্তি। যুবান শঙ্কর রাজার সঙ্গীত এবং বনি কাপুরের প্রযোজনায় সিনেমাটি বছরের সবচেয়ে প্রত্যাশিত অ্যাকশন সিনেমাগুলির মধ্যে অন্যতম।

২। বিক্রম (পরিচালক – লোকেশ খানাগরাজ)
‘মানাগারাম’, ‘কাইথি’ এবং ‘মাস্টার’ সিনেমার সাফল্যের পর নির্মাতা লোকেশ খানাগরাজ তার আইকন কমল হাসানের সাথে নতুন সিনেমাটি ইতিমধ্যেই ট্রেড সার্কেলে একটি আলোচিত বিষয়। সিনেমাটিতে কমল হাসানের সাথে আরো থাকছেন বিজয় সেতুপতি এবং ফাহাদ ফাসিল। সব মিলিয়ে সিনেমাটি চলতি বছরের অন্যতম প্রতীক্ষিত সিনেমাগুলোর মধ্যে একটি। অনিরুদ্ধের সঙ্গীত এবং সিনেমাটির প্রথম ঝলক সিনেমাটির প্রতি সবার প্রত্যাশা বাড়িয়ে দিয়েছে কয়েক গুন।

- Advertisement -

৩। বিস্ট (পরিচালক – নেলসন দিলীপকুমার)
‘ডক্টর’ সিনেমাটির মুক্তি আগেই নেলসন দিলীপকুমারের মাঝে সম্ভাবান দেখেছিলেন সুপারস্টার বিজয়। তবে ডার্ক কমেডির সাফল্যের পরে, এই অভিনেতার পছন্দটি নিখুঁত বলে মনে হচ্ছে। সেলভারাঘবন এবং পূজা হেগড়ে সংযুক্তি সিনেমাটিকে করেছে আরো আকর্ষনীয়। জানা গেছে এই তারকারা ছাড়াও সিনেমাটিতে পরিচালকের প্রিয় অভিনেতাদের কয়েকজনকে দেখাবে। বিজয় খুব কমই ডার্ক কমেডিতে অভিনয় করেছেন যা এই সিনেমাটিকে আরও আকর্ষণীয় করে তুলবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

৪। পোনিয়ান সেলভান (পরিচালক – মণি রত্নম)
প্রবীণ পরিচালক মণি রত্নম পরিচালিত ‘পোনিয়ান সেলভান’ সিনেমাটি সাম্প্রতিক সময়ের অন্যতম প্রত্যাশিত সিনেমাগুলোর মধ্যে একটি। তারকা বহুল এই সিনেমাটিতে একসাথে দেখা যাবে ভারতের কয়েকটি সিনেমা ইন্ডাস্ট্রির একঝাক তারকাকে। সিনেমাটির সঙ্গীত পরিচালনায় রয়েছেন মণি রত্নমের সবসময়ের প্রিয় এ আর রহমান। সিনেমাটির তারকাদের তালিকায় রয়েছেন ঐশ্বরিয়া রাই বচ্চন, বিক্রম, কার্তি, জয়ম রবি, প্রকাশ রাজ, লাল, বিক্রম প্রভু সহ আরও অনেকে।

- Advertisement -

৫। ইথারকুম থুনিন্ধবন (পরিচালক – পণ্ডীরাজ)
পারিবারিক গল্পের দুটি ব্লকবাস্টার সিনেমা উপহার দেয়ার পর নির্মাতা পণ্ডীরাজ এবার নির্মান করছেন অ্যাকশন সিনেমা ‘ইথারকুম থুনিন্ধবন’। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন তামিল সুপারস্টার সুরিয়া। সিনেমাটির ফার্স্ট লুক এবং গান থেকে ধারনা করা হচ্ছে পোলাচি যৌন কেলেঙ্কারিকে কেন্দ্র করে নির্মিত হয়েছে সিনেমাটি। সুরিয়া ছাড়াও ছবিতে অভিনয় করেছেন ‘ডক্টর’ খ্যাত প্রিয়াঙ্কা মোহন। ‘সোরারাই পোত্রু’ এবং ‘জয় ভীম’ ওটিটি প্লাটফর্মে মুক্তির পর এই প্রথম প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে সুরিয়ার সিনেমা।

৬। ডন (পরিচালক – সিবি চক্রবর্তী)
নতুন নির্মাতা সিবি চক্রবর্তি ‘ডক্টর’ সিনেমার সফল দলকে একত্রিত করতে পেরেছেন। শিবকার্থিকেয়ন, অনিরুদ্ধ এবং প্রিয়াঙ্কা মোহন অভিনীত একটি মজার কলেজ কমেডি সিনেমা হতে যাচ্ছে ‘ডন’। মুক্তির পর এই সিনেমাটি তারকাকে শীর্ষ লিগে ঠেলে দিতে পারে বলে মনে করছেন সবাই।

৭। কোবরা (পরিচালক – আর অজয় জ্ঞানমুথু)
দীর্ঘ সময় ধরে নির্মিত হতে যাওয়া ‘কোবরা’ সিনেমাটি বক্স অফিসে বিক্রমের প্রত্যাবর্তনের সিনেমা হতে যাচ্ছে। সিনেমাটির ফার্স্ট লুকে মোট সাতটি পোশাকে দর্শকদের সামনে এসেছেন এই তারকা। ফার্স্ট লুক পোস্টার প্রকাশের পর তার ভক্তরা আশা করছেন যে কোবরা শেষ পর্যন্ত তার প্রাপ্য বড় হিট হিসেবে আবির্ভূত হবে। বিক্রমের সাথে সিনেমাটিতে আরো অভিনয় করছেন শ্রীনিধি শেট্টি, মিয়া জর্জ, কেএস রবিকুমার এবং ইরফান পাঠান। এ আর রহমানের সঙ্গীত ছাড়াও, সিনেমাটি চিয়ান বিক্রমের জন্য জনপ্রিয়তায় ‘অ্যানিয়ান’ স্তরের প্রত্যাবর্তন হতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

৮। মারান (পরিচালক – কার্তিক নরেন)
‘জগামে থান্থিরাম’ এবং ‘আতরঙ্গি রে’ সিনেমাগুলোর পর ধানুশের টানা তৃতীয় ওটিটি রিলিজ হতে যাচ্ছে কার্তিক নরেন পরিচালিত ‘মারান’ সিনেমাটি। সিনেমাটিতে ধানুশকে একজন অনুসন্ধানী সাংবাদিকের ভূমিকায় দেখা যাবে। আর সিনেমাটিতে ধানুশের বিপরীতে অভিনয় করছেন মালবিকা মোহানান। কার্তিক নরেন পরিচালিত এই সিনেমাটির ফার্স্ট লুক প্রকাশের পর থেকেই আলোচনায় রয়েছে।

৯। মহান (পরিচালক – কার্তিক সুব্বারাজ)
জনপ্রিয় নির্মাতা কার্তিক সুব্বারাজ তার নতুন সিনেমায় একসাথে পর্দায় নিয়ে আসছেন বিক্রম এবং তার ছেলে ধ্রুব উভয়কে। ‘মহান’ নামের এই গ্যাংস্টার ভিত্তিক এই সিনেমায় গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা যাবে ববি সিমহা এবং সিমরানকে। চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে সিনেমাটি সরাসরি ওটিটিতে মুক্তি পাবে বলে জানা গেছে।

১০। আয়লান (পরিচালক – রবিকুমার আর)
এলিয়েনকে নিয়ে নির্মিত তামিলের প্রথম পূর্ণাঙ্গ সিনেমা হতে যাচ্ছে রবিকুমার পরিচালিত ‘আয়লান’। শিবকার্থিকেয়ন অভিনীত এই সিনেমাটির সঙ্গীত পরিচালনা করেছেন এ আর রহমান। সিনেমাটিতে শিশুদের জন্য প্রচুর উত্তেজনামূলক উপাদান থাকছে বলে জানা গেছে। সবমিলিয়ে সিনেমাটি চলতি বছরের তামিলের অন্যতম প্রত্যাশিত সিনেমাগুলোর মধ্যে একটি।

১১। কাতরু ভাকুলা রেন্দু কাধল (পরিচালক – বিঘ্নেশ শিবন)
‘নানুম রাউডি ধান’ সিনেমাটির জনপ্রিয় টিম আসছে আবারো একসাথে। বিঘ্নেশ শিবন পরিচালিত ‘কাতরু ভাকুলা রেন্দু কাধল’ নামের এই সিনেমাটিতে তাদের সাথে এবার যুক্ত হয়েছেন সামান্থা। অনিরুধ রবিচন্দরের পরিচালিনায় সিনেমাটির প্রথম গান ইতিমধ্যে জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়েছে। সিনেমাটি নয়নথারা এবং বিজয় সেতুপতি উভয়ের একসঙ্গে আসার সাথে সাথে বছরের সবচেয়ে বড় রোম্যান্সের প্রতিশ্রুতি দেয়। আগামী ফেব্রুয়ারিতে সিনেমাটি মুক্তি পাবে বলে আশা করা হচ্ছে।

১২। নাই সেকার রিটার্নস (পরিচালক – সুরজ)
‘এম আই এ’ সিনেমার অনেক বছর পর ‘নাই সেকার রিটার্নস’ সিনেমাটি ভাদিভেলুর বড় প্রত্যাবর্তন হতে পারে। থালাই নাগারামের চরিত্রের উপর ভিত্তি করে নির্মিতব্য সিনেমাটি পরিচালনা করছেন সুরজ। এই স্পিন-অফটিতে লল্লু সভা সেশু, আববদারাজ, বিঘ্নেশকান্ত, শিভাঙ্গি এবং রেডিন কিংসলের কমেডি সংমিশ্রণ দেখা যাবে। এছাড়া সিনেমাটিতে ব্যবহৃত অনেকগুলো কুকুর সিনেমাটিকে করেছে আরো আকর্ষনিয়।

১৩। হে সিনামিকা (পরিচালক – বৃন্দা)
সিনেমাটির শিরোনাম এবং প্রধান অভিনেতা মণি রত্নমের ‘ও কাধল কানমানি’ থেকে ধার করা। আর এই সিনেমাটিও ২০১৫ সালের ব্যবসা সফল একটি সুন্দর, উচ্ছ্বসিত রোম্যান্সের প্রতিশ্রুতি দেয়। দুলকার সালমান এবং অদিতি রাও হায়দারি অভিনীত সিনেমাটিতে একজন স্বামী-স্ত্রীর সম্পর্কের গল্প দেখা যাবে। ‘কাতরু ভাকুলা রেন্দু কাধল’র সাথে এটি এই সময়ের অন্যতম প্রধান রোম্যান্সের সিনেমা হতে যাচ্ছে বলে মনে করছেন সবাই।

১৪। ভেন্ধু থানিন্ধথু কাদু (পরিচালক – গৌতম বাসুদেব মেনন)
অবশেষে ভেঙ্কট প্রভুর সুপারহিট ‘মানাডু’র মাধ্যমে এসটিআর অনেক বছর ধরে চলাফেরা করার পর কিছুটা গতি ফিরে পেয়েছে বলে মনে হচ্ছে। ‘ভেন্ধু থানিন্ধথু কাদু’ সিনেমার প্রতিশ্রুতিশীল টিজারের সাথে এ আর রহমানের একটি আশ্চর্যজনক সঙ্গীত সিনেমাটির প্রতি আগ্রহ বাড়িয়ে দিয়েছে কয়েক গুন। সিনেমাটির মাধ্যমে এর তারকাদের বক্স অফিস লড়াইয়ে ফিরে আসার পাশাপাশি পরিচালকের জন্যও একটি অত্যন্ত প্রয়োজনীয় হিট হতে পারে বলে মনে করছেন সবাই।

১৫। রকেট্রি: নামবি প্রভাব (পরিচালক – আর মাধবন)
একজন আইএসআরও অফিসার জড়িত একটি কলঙ্কজনক গুপ্তচর মামলার উপর ভিত্তি করে নির্মিত হয়েছে ‘রকেট্রি: নামবি প্রভাব’ সিনেমাটি। দ্বি-ভাষী এই সিনেমাটির মাধ্যমে প্রথমবারের মত পরিচালক হিসেবে আত্নপ্রকাশ করতে যাচ্ছেন আর মাধবন। সিনেমাটিতে আর মাধবন ছাড়া আরো অভিনয় করছেন সিমরান, গুলশান গ্রোভার আরও অনেকে। ধারনা করা হচ্ছে সিনেমাটি সাম্প্রতিক সময়ের অন্যতম সেরা বায়োপিকও হতে পারে।

প্রিয় পাঠক উপরে উল্লেখিত সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমাটি নিয়ে আপনি সবচেয়ে আশাবাদী তা আমাদের জানিয়ে দিন মন্তব্যে। এছাড়া কোন সিনেমাটি ২০২২ সালের তামিল নাড়ু বক্স অফিস মাতাবে বলে মনে করছেন সেটাও জানিয়ে দিতে পারেন মন্তব্যে।

আরো পড়ুনঃ
চড়া দামে বিক্রি হলো রাম পোথিনেনির ‘ওয়ারিয়র’ সিনেমার হিন্দি স্বত্ব!
সামান্থা থেকে সেতুপতি: ‘পুষ্পা’ সিনেমা প্রত্যাখ্যান করেছিলেন যে পাঁচ তারকা
তেলুগু সিনেমার মহারাজা রবি তেজা অভিনীত নির্মানাধীন যত সিনেমা!

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ