তেলুগু ভাষায় পুণঃনির্মিত হয়েছিলো বলিউডের যে ছয়টি সুপারহিট সিনেমা

তেলুগু ভাষায় পুণঃনির্মিত

রিমেক সিনেমার যেকোন আলোচনায় সবার আগে আসে বলিউডের নাম। হলিউড এবং কোরিয়ান সিনেমার পাশাপাশি বলিউডের নির্মিত হয়ে থাকে দক্ষিণের আলোচিত সিনেমাগুলোর হিন্দি সংস্করণ। সেই সিনেমাগুলো বক্স অফিসেও দুর্দান্ত সাফল্য অর্জন করতে দেখা গেছে। ‘ওয়ান্টেড’ থেকে শুরু করে সালমান খানের ‘বডিগার্ড’, অক্ষয় কুমারের ‘রাওডি রাঠোর’ কিংবা রনভির সিং অভিনীত ‘সিম্বা’ – বলিউডের ব্লকবাস্টার অনেক সিনেমাই দক্ষিণের সিনেমার রিমেক। তবে উল্টোটাও ঘটেছে – বলিউডের অনেক সিনেমাও তেলুগু ভাষায় পুণঃনির্মিত হয়েছে।

- Advertisement -

দক্ষিণের সিনেমার হিন্দি সংস্করণের পাশাপাশি বলিউডের অনেক সিনেমাও নির্মিত হয়ে থাকে দক্ষিণে। বলিউডের অনেক বাণিজ্যিক সফল সিনেমা পুণঃনির্মিত হয়েছে দক্ষিণের বিভিন্ন ভাষায়। সেই ধারাবাহিকতায় দক্ষিণে নির্মিত হয়েছে বলিউডের অনেক সুপারহিট সিনেমা। তেলুগু ভাষায় পুণঃনির্মিত হয়েছিলো বলিউডের এমন ছয়টি সুপারহিট সিনেমা নিয়ে বিস্তারিত আলোচনা থাকছে এই লিখায়। চলুন তাহলে জেনে নেয়া যাক বলিউডের সেই ছয়টি সুপারহিট সিনেমার কথা।

তেলুগু ভাষায় পুণঃনির্মিত

- Advertisement -

০১। শঙ্কর দাদা এমবিবিএস (মুন্না ভাই এমবিবিএস)
রাজকুমার হিরানি পরিচালিত ‘মুন্না ভাই এমবিবিএস) বলিউডের ভক্তদের প্রিয় কয়েকটি চিরসবুজ কমেডি সিনেমাগুলোর মধ্যে একটি। এই সিনেমাটির মাধ্যমে নির্মাতা হিসেবে বলিউডের অভিষিক্ত হয়েছিলেন রাজকুমার হিরানি। সেই সাথে ‘মুন্না ভাই এমবিবিএস’ সঞ্জয় দত্তের প্রত্যাবর্তনের সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছিলো। এই সিনেমাটি ভারতের আঞ্চলিক ভাষায় পুণঃনির্মিত হয়েছিলো। তেলুগু ভাষায় সিনেমাটির নাম ছিলো ‘শঙ্কর দাদা এমবিবিএস’। তেলুগু সংস্করণে সিনেমাটির নাম ভুমিকায় অভিনয় করেছেন তেলুগু মেগাস্টার চিরঞ্জীবী।

- Advertisement -

০২। তিন মার (লাভ আজ কাল)
‘লাভ আজ কাল’ ইমতিয়াজ আলীর ক্যারিয়ারের প্রথম দিকের সিনেমা হিসেবে পরিচিত। বলিউডের এই সিনেমাটি প্রেক্ষাগৃহে প্রাথমিকভাবে তেমন জনপ্রিয়তা পায়নি, তবে পবর্তিতে টেলিভিশন এবং ওটিটিতে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়েছিলো। সাইফ আলী খান অভিনীত সিনেমাটি তেলুগু ভাষায় পুণঃনির্মিত হয়েছিলো। ‘তিন মার’ নামে এই সিনেমাটিতে অভিনয় করেছেন পবন কল্যাণ। মূল সিনেমাটির মত তেলুগু সিনেমাটিও টেলিভশনে প্রচারের পর জনপ্রিয়তা অর্জন করেছিলো।

তেলুগু ভাষায় পুণঃনির্মিত

০৩। গোপাল গোপালা (ওএমজি – ওহ মাই গড)
বলিউডের ‘ওএমজি – ওহ মাই গড’ সিনেমাটি এর প্রেক্ষাপটের জন্য খুব বিতর্কিত হয়ে ওঠেছিলো। কিন্তু মুক্তির পর শেষ পর্যন্ত সব বিতর্ককে জয় করেছিলো। দর্শকরা সিনেমাটির কমেডি পছন্দ করেছিল। অক্ষয় কুমারের পাশাপাশি কাঞ্জি লালজি মেহতা একটি আইকনিক চরিত্রে পরিণত হয়েছিল। সিনেমাটি নিয়ে বিতর্ক স্বত্বেও পবন কল্যাণ এবং ভেঙ্কটেশ সিনেমাটি তেলুগু ভাষায় রিমেক করেছিলেন। ‘গোপাল গোপালা’ নামের এই সিনেমাটিও মূল সিনেমার মত জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়েছিলো।

০৪। গাব্বার সিং (দাবাং)
বলিউডের অন্যতম জনপ্রিয় পুলিশ অ্যাকশন সিনেমা ‘দাবাং’। সিনেমাটির নাম ভূমিকায় অভিনয় করেছেন বলিউডের ভাইজান সালমান খান। ২০১০ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটি সে বছরের সবচেয়ে বেশী আয় করা সিনেমার তালিকায় শীর্ষস্থান অর্জন করেছিলো। বাণিজ্যিক উপাদানে ভরপুর এই সিনেমাটিও তেলেগুতে রিমেক হয়েছিলো। ‘গাব্বার সিং’ নামের এই সিনেমাটির নাম ভূমিকায় ছিলেন পবন কল্যাণ। সালমান খানের ‘দাবাং’ সিনেমার মত ‘গাব্বার সিং’ সিনেমাটিও বক্স অফিসে ব্যপক সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছিলো।

তেলুগু ভাষায় পুণঃনির্মিত

০৫। শঙ্কর দাদা জিন্দাবাদ (লাগে রাহো মুন্না ভাই)
সঞ্জয় দত্ত অভিনীত মুন্না ভাই ফ্র্যাঞ্ছাইজির দ্বিতীয় সিনেমা ‘লাগে রাহো মুন্না ভাই’ প্রথম পর্বের চেয়ে বেশী জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়েছিলো। সেই ধারাবাহিকতায় আগের পর্বের মত সিনেমাটির দ্বিতীয় পর্বও তেলুগু নির্মিত হয়েছিলো। চিরঞ্জীবী অভিনীত এই সিনেমাটির নাম ‘শঙ্কর দাদা জিন্দাবাদ’। রাজকুমার হিরানি পরিচালিত এই সিনেমাটির তেলুগু রিমেকও দর্শকপ্রিয়তা অর্জন করেছিলো। এছাড়া সিনেমাটি তেলুগু রিমেকের মধ্যে অন্যতম আলোচিত সিনেমা হিসেবে আবির্ভূত হয়েছিলো।

০৬। ভাকিল সাব (পিঙ্ক)
যৌনতার পরিস্থিতি নিয়ে কথা বলা সেরা চলচ্চিত্রগুলোর মধ্যে একটি হচ্ছে বলিউডের ‘পিঙ্ক’। আজও অমিতাভ বচ্চনের ডায়লগ ‘না মানে না’ সবার মধ্যে ব্যাপক প্রভাব ফেলে। এই ধরনের চলচ্চিত্র ছড়িয়ে পড়া অপরিহার্য ছিল। এই সিনেমাটিও তেলেগু ভাষায় পুনঃনির্মিত হয়েছিলো। ‘ভাকিল সাব’ নামের এই সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন পবন কল্যাণ। এই সিনেমাটিও বলিউডের সিনেমার মত জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়েছিলো।

প্রিয় পাঠক, তেলুগু ভাষায় পুণঃনির্মিত হওয়া উপরে উল্লেখিত বলিউড সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমাটি আপনার বেশী ভালো লেগেছে সেটা জানিয়ে দিন মন্তব্যে। এছাড়া এই সিনেমাগুলোর বাইরে আর কোন সিনেমা এই তালিকায় থাকা উচিৎ সেটাও জানিয়ে দিতে পারেন মন্তব্যে। এই সিনেমাগুলোর মধ্যে কয়েকটি সিনেমা তেলুগু ছাড়াও দক্ষিণ ভারতের অন্যান্য ভাষায়ও পুণঃনির্মিত হয়েছিলো। সেই সিনেমাগুলোও বক্স অফিসে ভালো ব্যবসা করতে সক্ষম হয়েছিলো।

আরো পড়ুনঃ
লেডি সুপারস্টার মঞ্জু ওয়ারিয়ার অভিনীত পুরস্কারপ্রাপ্ত সিনেমা
‘কোবরা’ সিনেমার আগে চিয়ান বিক্রমের শেষ পাঁচটি বক্স অফিস উদ্বোধনী
তেলুগু মেগাস্টার চিরঞ্জীবী অভিনীত পুরস্কার বিজয়ী পাঁচটি সিনেমা

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ