দেখে নিন নন্দমুরি বালাকৃষ্ণ অভিনীত ছয়টি ব্লকবাস্টার সিনেমা

নন্দমুরি বালাকৃষ্ণ অভিনীত

নাতাসিমা নন্দামুরি বালাকৃষ্ণ তেলেগু চলচ্চিত্রে তার অসামান্য চরিত্রে অভিনয়ের জন্য পরিচিত। ১৯৭৪ সালের ‘তাতাম্মা কালা’ সিনেমার মাধ্যমে তেলেগু ফিল্ম ইন্ডাস্ট্রিতে আত্মপ্রকাশ করেছিলেন বালাকৃষ্ণ। প্রায় ৫০ বছরের ক্যারিয়ারে তিনি অনেকগুলি ব্লকবাস্টার সিনেমা উপহার দিয়েছেন। দুর্দান্ত সব চরিত্র আর অভিনয়ের মাধ্যমে নিজের জন্য একটি স্থায়ী জায়গা তৈরি করেছেন তিনি। নন্দমুরি বালাকৃষ্ণা অভিনীত ছয়টি ব্লকবাস্টার সিনেমা নিয়ে বিস্তারিত আলোচনা থাকছে এই প্রতিবেদনে।

- Advertisement -

তেলুগু সিনেমায় নন্দমুরি বালাকৃষ্ণকে সবচেয়ে বড় এবং প্রভাবশালীদের একজন হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। সিনেমায় অভিনয়ের পাশাপাশি নন্দমুরি বালাকৃষ্ণ রাজনীতিতেও সক্রিয়। কিংবদন্তী এই অভিনেতা অন্দ্র প্রদেশের মূখ্য মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন। অভিনয়ের স্বীকৃতি হিসেবে দুইবার রাজ্য নন্দী পুরষ্কারও জিতেছেন এই তারকা। নন্দমুরি বালাকৃষ্ণ অভিনীত সিনেমাগুলো বক্স অফিসে সাফল্যের পাশাপাশি সমালোচকদেরও প্রশংসা কুঁড়াতে সক্ষম হয়েছে।

- Advertisement -

০১। সমরসিমা রেড্ডি
‘সমরসিমা রেড্ডি’ একটি অ্যাকশন ড্রামা ভিত্তিক সিনেমা যেখানে বালাকৃষ্ণ প্রধান ভূমিকায় অভিনয় করেছিলেন। দলাদলির পটভূমিতে নির্মিত সিনেমার এই ধারাটি বলিউডে তখন বিদ্যমান ছিল না কিন্তু তারকা অভিনেতা এটি সফলতার সাথে পর্দায় উপস্থাপন করতে সক্ষম হয়েছিলেন। বি গোপালের পরিচালনায় বালেয়ার সবচেয়ে বড় ব্লকবাস্টার সিনেমা ছিলো এটি। বালাকৃষ্ণ ছাড়াও সিনেমাটির অন্যান্য প্রধান চরিত্রে অভিনয় করেছেন অঞ্জলা জাভেরি, সিমরান এবং সাংঘভি।

নন্দমুরি বালাকৃষ্ণ অভিনীত

- Advertisement -

০২। নরসিংহ নাইরু
‘নরসিংহ নাইরু’ সিনেমার মাধ্যমে বালকৃষ্ণ নিজেকে নতুন উচ্চতায় নিয়ে গিয়েছিলেন। সিনেমাটিতে তিনি একজন গ্রামের যুবকের ভূমিকায় অভিনয় করেছিলেন যিনি তার গ্রামের লোকদের দেখাশোনা করার চেষ্টা করছেন। অভিনেতা এই ভূমিকাটি খুবই দক্ষতার সাথে টানতে সক্ষম হন এবং এতে তার দুর্দান্ত অভিনয়ের জন্য সেরা অভিনেতার জন্য নন্দী পুরস্কার পান। বি গোপাল পরিচালিত অ্যাকশন ড্রামা সিনেমাটি ভেঙ্কটা রমনা প্রোডাকশনের ব্যানারে ২০০১ সালে মুক্তি পেয়েছিলো।

০৩। সিমহা
বালাকৃষ্ণ ২০১০ সালে বয়পতি শ্রীনু পরিচালিত ‘সিমহা’ সিনেমার মাধ্যমে তার প্রত্যাবর্তন করেন। বয়পতি তার স্বতন্ত্র নায়ক চরিত্রের জন্য বিখ্যাত আর এই সিনেমায় বালায়াকে তিনি নতুন আলোকে উপস্থাপন করেছিলেন। সিনেমাটিতে এই অভিনেতা দ্বৈত চরিত্রে অভিনয় করেছিলেন যার একজন কলেজ প্রভাষক শ্রীমনারায়ণ এবং অন্যজন শ্রীমনারায়ণের বাবা ডঃ নরসিমা। সিনেমাটির প্রধান দুটি নারী চরিত্রে অভিনয় করেছেন নয়নতারা এবং স্নেহা উল্লাল।

নন্দমুরি বালাকৃষ্ণ অভিনীত

০৪। লিজেন্ড
বালেয়ার আরেকটি অ্যাকশন নির্ভর সিনেমা ‘লিজেন্ড’। এটি এমন একটি সিনেমা যা বালাইয়ার অভিনয়ের জন্য অনেক সম্মান এবং প্রশংসা এনেছে। জয়দেব এবং কৃষ্ণ – দ্বৈত চরিত্রে এই অভিনেতা দুর্দান্ত অভিনয় করেছেন। পরিচালকের সঙ্গে এটি ছিলো তার দ্বিতীয় সফল সিনেমা। বালাকৃষ্ণা ছাড়াও সিনেমাটিতে আরো অভিনয় করেছেন জগপতি বাবু, সোনাল চৌহান এবং রাধিকা আপ্তে। সিনেমাটি ২০১৪ সালের সবচেয়ে বেশী উপার্জনকারী সিনেমাগুলোর মধ্যে একটি হয়ে ওঠে।

০৫। গৌতমীপুত্র সাতকর্ণী
বালাকৃষ্ণ অভিনীত অন্যতম সেরা একটি সিনেমা যার বর্ণনা করার জন্য শব্দ কম পড়ে। বিশাল সেট থেকে শুরু করে স্টার কাস্টের সংলাপ, কৃষ জাগারলামুদির পরিচালনায় সিনেমাটি ছিলো অনবদ্য। বালকৃষ্ণ গৌতমীপুত্র সাতকর্ণীর ভূমিকায় অভিনয় করেছিলেন এবং পর্দায় এমন একটি শক্তিশালী চরিত্রকে টেনে আনার জন্য তিনি প্রচুর প্রশংসা অর্জন করেছিলেন। বালকৃষ্ণ ছাড়াও সিনেমাটিতে শ্রিয়া শরণ, হেমা মালিনী এবং কবির বেদী অভিনয় করেছিলেন।

নন্দমুরি বালাকৃষ্ণ অভিনীত

০৬। আখণ্ড
‘আখণ্ড’ বালকৃষ্ণের অন্যতম সেরা একটি সিনেমা। বালায়া এবং বয়াপতি শ্রীনু এই সিনেমার মাধ্যমে তৃতীয়বারের মতো জুটি বেঁধে পর্দায় জাদু দেখিয়েছিলেন। এই সিনেমায়ও তিনি দ্বৈত চরিত্রে অভিনয় করেছেন, তবে অঘোরা হিসাবে তিনি দর্শকদের হৃদয়ে আলাদা জায়গা করে নিয়েছেন। এছাড়া সিনেমাটির দুর্দান্ত অ্যাকশন সিকোয়েন্স মনে রাখার মত। সিনেমাটিতে তার সংলাপ, নাচ বা অ্যাকশন – সব দিক থেকেই মুরালি কৃষ্ণের চরিত্রে দর্শকদের আকৃষ্ট করেছেন এই তারকা।

প্রিয় পাঠক নন্দমুরি বালাকৃষ্ণ অভিনীত এই ছয়টি ব্লকবাস্টার সিনেমার মধ্যে আপনার কোন সিনেমাটি সবচেয়ে বেশী ভালো লেগেছে সেটা আমাদের জানিয়ে দিতে পারেন মন্তব্যে। কয়েক দশকের দীর্ঘ ক্যারিয়ারে বালাকৃষ্ণ ১০০টির বেশী সিনেমায় অভিনয় করেছেন। এই অভিনেতার উপরে উল্লেখিত সিনেমাগুলো ছাড়া আর কোন সিনেমা এই তালিকায় থাকা উচিৎ বলে আপনি মনে করছেন সেটাও জানিয়ে দিতে পারেন মন্তব্যে।

আরো পড়ুনঃ
তেলুগু ইন্ডাস্ট্রির মাচো স্টার গোপীচাঁদের সেরা অভিনয়ের ৬টি সিনেমা
সুপারস্টার মহেশ বাবুর যে ৫টি সিনেমা আপনার মনোযোগের দাবি রাখে
অজিত কুমারের তিন দশকের ক্যারিয়ারের উত্থান এবং পতনের গল্প

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ