সুপারস্টার ফাহাদ ফাসিল: ব্যর্থতা থেকে তারকা অভিনেতা হয়ে উঠার যাত্রা!

সুপারস্টার ফাহাদ ফাসিল

বলিউড সুপারস্টার শাহরুখ খান প্রায়শই বলে থাকেন যে ‘সাফল্যের চেয়ে ব্যর্থতাই ভালো শিক্ষক’। শাহরুখ খানের এই কথার যৌক্তিকতা বোঝার জন্য প্রচুর অনুপ্রেরণামূলক ভিডিও দেখার দরকার নেই, শুধু মলিউড অভিনেতা ফাহাদ ফাসিলের সিনেমাটিক যাত্রার দিকে আলোকপাত করলেও সেটা স্পষ্ট হয়ে যাবে। এই অভিনেতা ব্যর্থতার মুখোমুখি হওয়ার পর নিজেকে তৈরি করেছেন এবং এর সুফল উপভোগ করেছেন। ব্যর্থতা থেকে সুপারস্টার ফাহাদ ফাসিল হয়ে উঠার যাত্রা নিয়ে বিস্তারিত আলোচনা থাকছে এই প্রতিবেদনে!

- Advertisement -

শুধুমাত্র মালয়ালাম সিনেমাই নয় ফাহাদ ফাসিল বর্তমানে নিজেকে একজন প্যান-ইন্ডিয়ান সুপারস্টার হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। বছরের পর বছর ধরে তার অগণিত স্মরণীয় পারফরম্যান্সের মাধ্যমে সুপারস্টার ফাহাদ ফাসিল একজন সাফল্যের পথপ্রদর্শক হিসেবে আবির্ভুত হয়েছেন। সর্বশেষ লোকেশ খানাগরাজ পরিচালিত ‘বিক্রম’ সিনেমাটিতে ফাহাদ ফাসিলের অভিনয় ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। চলুন তাহলে ব্যর্থতা থেকে সুপারস্টার ফাহাদ ফাসিলের তারকা হয়ে উঠার যাত্রা!

সুপারস্টার ফাহাদ ফাসিল

- Advertisement -

ডিজাস্ট্রা ‘কাইয়েতুম দুরাথ’ সিনেমা দিয়ে অভিষেক
২০০২ সালে ‘কাইয়েথুম দুরাথ’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় অভিষিক্ত হয়েছিলেন ফাহাদ ফাসিল। শুধুমাত্র বক্স অফিস ডিজাস্টার নয় সিনেমাটি পরিচালক ফাজিলের (ফাহাদের বাবা) ক্যারিয়ারের সবচেয়ে খারাপ সিনেমা হিসাবেও চিহ্নিত হয়েছিল। একজন গর্বিত পিতা নিজের সিনেমার মাধ্যমে তার ছেলেকে বড় পর্দার দর্শকদের সাথে পরিচয় করিয়ে দেওয়ার কথা ছিল কিন্তু দুঃখজনকভাবে এটি একটি বিপর্যয়ে পরিণত হয়েছিল। শিশুসুলভ চেহারা এবং রোমান্টিক চরিত্রে খারাপ অভিনয়ের জন্য উপহাসের শিকার হতে হয়েছিলো। সিনেমাটি ব্যর্থতা নিয়ে ফাহাদ এক আলাপচারিতায় বলেছিলেন ‘আমার ব্যর্থতার জন্য আমার বাবাকে দোষারোপ করবেন না কারণ এটি আমার ভুল ছিল এবং আমি নিজের কোনো প্রস্তুতি ছাড়াই অভিনয়ে এসেছি।‘

খণ্ড খণ্ড অভিনয়ে আশার আলো
অভিষিক্ত সিনেমা ‘কাইয়েতুম দুরাথ’-এর ব্যর্থতার পর কিছু সময়ের জন্য স্পটলাইট থেকে দূরে ছিলেন ফাহাদ ফাসিল। এরপর ফাহাদ ফাসিল পাঁচ বছরের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যান যেখানে তিনি তার পড়াশোনা চালিয়ে যান। প্রখ্যাত পরিচালক রঞ্জিতের দ্বারা নির্মিত নৃতত্ত্ব চলচ্চিত্র ‘কেরালা ক্যাফে’-তে একটি মুখ্য ভূমিকায় অভিনয়ের সুযোগ পাওয়ার পর আশার একটি ছোট রশ্মি দেখা দিতে শুরু করেছিল। ফাহাদ উদয় অনন্তন পরিচালিত ‘মৃত্যুঞ্জয়ম’ শিরোনামের একটি সিনেমায় সাংবাদিক চরিত্রে অভিনয় করেছিলেন। তবে তার চরিত্রের জন্য খুব বেশি স্বীকৃতি পাননি, কিন্তু দর্শকরা স্পষ্টভাবে বুঝতে পেরেছিলেন যে প্রথম সিনেমার তুলনায় অভিনয়ে অনেক উন্নতি করেছেন ফাহাদ।

- Advertisement -

ছোট ছোট চরিত্রে অভিনয়
সুপারস্টার ফাহাদ ফাসিল পরবর্তীতে বেশ কয়েকটি সিনেমায় ছোট চরিত্রে অভিনয় করেছেন এবং তাদের বেশিরভাগই দর্শকদের কাছ থেকে ন্যূনতম স্বীকৃতি পেয়েছেন। ছোট চরিত্রে অভিনয় করার কারণে দর্শকরা দেখতে পাননি তিনি কেমন অভিনেতা। ‘প্রামণি’, ‘ককটেল’ এবং ‘টুর্নামেন্ট’ সিনেমায় পার্শ্ব চরিত্রে অভিনয় করেন সুপারস্টার ফাহাদ ফাসিল।

সুপারস্টার ফাহাদ ফাসিল

ক্যারিয়ারের বড় অগ্রগতি
অবশেষে সমীর তাহির পরিচালিত থ্রিলার সিনেমা ‘চাপ্পা কুরিশু’ দিয়ে দর্শকদের কাছে ফাহাদ ফাসিল নিজেকে একজন উজ্জ্বল অভিনেতা হিসেবে প্রমাণিত করেন। ফাহাদ ফাসিল সিনেমাটিতে প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন এবং একটি সাক্ষাত্কারে এই অভিনেতা বলেছিলেন যে সমালোচকদের দ্বারা প্রশংসিত এমন একটি সিনেমার অংশ হতে পেরে তিনি নিজেকে ভাগ্যবান মনে করছেন। ধীরে ধীরে সুপারস্টার ফাহাদ ফাসিল চরিত্র ভিত্তিক ভূমিকা পালন করতে শুরু করে যা তার অভিনয় দক্ষতাকে উন্মোচন করতে সাহায্য করেছিল। ফাহাদ ফাসিলকে ‘আকাম’, ‘২২ ফিমেল কোট্টায়াম’, ‘ডায়মন্ড নেকলেস’ সহ আরো অনেক সিনেমায় উল্লেখযোগ্য ভূমিকায় দেখা গেছে।

তারকাখ্যাতি অর্জন
‘২২ ফিমেল কোট্টায়াম’ সিনেমায় নেতিবাচক ভূমিকায় অভিনয়ের মাধ্যমে ফাহাদ ফাসিল প্রমাণ করেছিলেন যে তিনি যে কোনও ধরণের ভূমিকা পালন করতে সক্ষম। এরপর তিনি ‘আমেন’, ‘নাথোলি ওরু চেরিয়া মীনাল্লা’, ‘উত্তর ২৪ কাথাম’ সিনেমাগুলোতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছেন। এছাড়া ‘ওরু ইন্ডিয়ান প্রণায়কধা’, ‘মহেশিন্তে প্রথিকারম’, ‘টেক অফ’, ‘থন্ডিমুথালুম দ্রিকসাক্ষিউম’ সহ আরও কয়েকটি ভাষার সিনেমায় দেখা গেছে ফাহাদ ফাসিলকে।

একজন বহুমুখী অভিনেতা
যেকোনো ধরনের চরিত্রে অভিনয় করতে পারার সক্ষমতা ফাহাদ ফাসিলকে অন্য সুপারস্টারদের থেকে আলাদা করে তোলে। একজন সাধারণ মানুষ বলেন বা আধুনিক মানুষ বলেন, ইতিবাচক কিংবা নেতিবাচক – সব চরিত্রেই ফাহাদ ফাসিল অনন্য। তামিল সিনেমা ‘বিক্রম’ এবং তেলেগু অ্যাকশন সিনেমা ‘পুষ্পা’-তে তার দুর্দান্ত অভিনয়ের মাধ্যমে তিনি একজন প্যান-ইন্ডিয়ান সুপারস্টার হয়ে উঠেছেন। এই সিনেমাগুলোর মাধ্যমে ফাহাদ ফাসিল আঞ্চলিকতার বাধা পেরিয়ে নির্বিশেষে সব ধরণের দর্শকদের কাছে নিজের গ্রহণযোগ্যতা তৈরি করেছেন।

বলা হয়ে থাকে অভিনয়ের বহুমুখীতার দিকে থেকে হলিউডে যদি জোয়াকিন ফিনিক্স থাকে, তাহলে মালয়ালম ফিল্ম ইন্ডাস্ট্রি তথা ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রিতে আছেন ফাহাদ ফাসিল। যেকোনো ধরনের চরিত্রে ব্যতিক্রমী অভিনয়ের মাধ্যমে ‘ভার্সেটাইল অভিনেতা’ ট্যাগটি সুরক্ষিত করেছেন তিনি। বর্তমানে সুপারস্টার ফাহাদ ফাসিল অভিনীত বেশ কয়েকটি সিনেমা নির্মানাধীন রয়েছে। সিনেমাগুলোর মধ্যে ‘পুষ্পাঃ দ্য রুল – পার্ট ২’, ‘মালয়ানকুঞ্জু’, ‘মামান্নান’, ‘পাচুভুম আলবুথাভিলাক্কুম’ এবং ‘পাত্তু’ উল্লেখযোগ্য।

আরো পড়ুনঃ
মালায়ালাম তারকা ফাহাদ ফাসিল অভিনীত মুক্তি প্রতীক্ষিত যত সিনেমা
ফাহাদ ফাসিল অভিনীত সেরা ৮টি সিনেমাঃ দেখে নিন সিনেমার ক্রম তালিকা
খলনায়ক চরিত্রে তামিল সুপারস্টার বিজয় সেতুপতি অভিনীত যত সিনেমা

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ