‘বিক্রম’ দিয়ে শুরু হলো ‘লোকেশ সিনেমাটিক ইউনিভার্স’: যুক্ত হচ্ছে ‘কাইথি’

লোকেশ সিনেমাটিক ইউনিভার্স

লোকেশ খানাগরাজ পরিচালিত চতুর্থ সিনেমা ‘বিক্রম’ বিশ্বব্যাপী বক্স অফিসে ঝড় তুলছে। সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন কিংবদন্তি অভিনেতা কমল হাসান, বিজয় সেতুপতি এবং ফাহাদ ফাসিল। এছাড়া সিনেমাটির শেষে সুরিয়াকে দিয়ে ‘বিক্রম’ সিনেমায় নতুন মাত্রা যোগ করেছেন এই নির্মাতা। প্রকাশিত কিছু প্রতিবেদন থেকে জানা গেছে ‘বিক্রম’ এবং ‘কাইথি’ সিনেমাগুলোর চরিত্রের সমন্বয়ে ‘লোকেশ সিনেমাটিক ইউনিভার্স’ নির্মান করতে যাচ্ছেন এই পরিচালক।

- Advertisement -

গত ৩রা জুন মুক্তিপ্রাপ্ত ‘বিক্রম’ সিনেমার ট্রেলারে কমল হাসান অভিনীত একই নামের ১৯৮৬ সালের সিনেমা এবং ২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত এই নির্মাতার ‘কাইথি’ সিনেমাগুলোর মধ্যকার কিছু সংযোগ বোঝানো হয়েছিলো। ‘বিক্রম’ সিনেমাটি দেখার পর সেখানে ‘কাইথি’ সিনেমার কয়েকটি চরিত্রের উপস্থিতি ‘লোকেশ সিনেমাটিক ইউনিভার্স’ এর অফুরন্ত সম্ভাবনাকে উসকে দেয়।

আমরা সবাই জানি, কমল হাসান অভিনীত ‘বিক্রম’ সিনেমাটি মুক্তির আগে লোকেশ খানাগরাজ কার্থি অভিনীত ‘কাইথি’ সিনেমাটি দেখার অনুরোধ জানিয়েছিলেন। আর ‘বিক্রম’ (২০২২) সিনেমার কেন্দ্রীয় চরিত্র এজেন্ট বিক্রম (ব্ল্যাক স্কোয়াড) একই অভিনেতার ১৯৮৬ সালে ‘বিক্রম’ সিনেমার কেন্দ্রীয় চরিত্র থেকে নেয়া হয়েছে। নিজের ‘সিনেমাটিক ইউনিভার্স’ তৈরির জন্য নির্মাতা লোকেশ খানাগরাজের এই অভিনব সংযোগকে একটি মাষ্টার স্ট্রোক হিসেবে উল্লেখ করছেন সবাই।

- Advertisement -

‘বিক্রম’ এবং ‘কাইথি’ সিনেমাগুলোর সংযোগ এখানেই শেষ হয়নি। ‘বিক্রম’ সিনেমায় অমর (চরিত্রটির ছদ্মনাম) চরিত্রটির সাথে আগের ‘বিক্রম’ সিনেমার একটি যোগসূত্র রয়েছে। একটি ব্যাক্তিগত ট্র্যাজেডির কারনে বিক্রমের দলে যোগ দেয় অমর। এই ঘটনার মাধ্যমে চরিত্রটিকে এখানে শেষ না করে ‘লোকেশ সিনেমাটিক ইউনিভার্স’-এ চরিত্রটির অবস্থান চিরস্থায়ী করেছেন এই নির্মাতা। সামনের সিনেমাগুলোতে এই চরিত্রটিকে আরো বড় আকারে দেখা যাবে বলে মনে হচ্ছে।

লোকেশ খানাগরাজ পরিচালিত ‘কাইথি’ সিনেমায় গোস্টের উল্লেখ ছিলো। ‘বিক্রম’ সিনেমায় সেই গোস্ট হিসেবে দেখানো হয়েছে এজেন্ট বিক্রমকে। ‘কাইথি’ সিনেমার সাথে ‘বিক্রম’ সিনেমার সংযোগের আরো একটি উৎস হচ্ছে ইন্সপেক্টর বিজয়। ‘কাইথি’ সিনেমায় ইন্সপেক্টর বিজয়কে বেশ কয়েকবার দিল্লীর সাথে কথা বলতে দেখা গিয়েছিলো। সম্প্রতি মুক্তিপ্রাপ্ত ‘বিক্রম’ সিনেমায় এই চরিত্রটি ফিরিয়ে এনেছেন নির্মাতা লোকেশ খানাগরাজ।

- Advertisement -

এদিকে ‘বিক্রম’ সিনেমার প্রধান খলনায়ক বিজয় সেতুপতিকে রোলেক্স নামে একটি রহস্যময় চরিত্রের হয়ে কাজ করতে দেখা গেছে। বিজয় সেতুপতির মুখ থেকে ঘোরেফিরে রোলেক্সের নাম শোনা গেছে একাধিকবার। সিনেমাটির শেষ দৃশ্যে এসে রোলেক্সকে সামনে নিয়ে এসেছেন লোকেশ। ভয়ঙ্কর এই চরিত্রে দেখা গেছে সুপারস্টার সুরিয়াকে। জানা গেছে ‘বিক্রম ২’ সিনেমায় অমর, দিল্লী এবং বিজয়কে নিয়ে বিক্রম তাড়া করবেন রোলেক্সকে।

নির্মাতা লোকেশের এই ইউনিভার্সকে নিয়ে ইতিমধ্যে সিনেমাপ্রেমীদের মাঝে কাজ করছে ব্যাপক উত্তেজনা। এই ইউনিভার্সকে সামনে নিয়ে যাওয়ার জন্য দেখা যাচ্ছে অনেকগুলো সম্ভাবনার আলো। মাদক চোরাকারবারী গ্যাংস্টার রোলেক্সের বিপরীতে বিক্রমের টিমের লড়াই থেকে শুরু করে সানথানামের গ্যাংস্টার হয়ে উঠার পিছনের গল্প কিংবা ‘কাইথি’ সিনেমার দিল্লীর জেলে যাওয়ার আগের গল্প নিয়ে পুরোপুরি আলাদা স্পিন-অফ ইত্যাদি।

এছাড়া অনেকেই মনে করছেন লোকেশ খানাগরাজের এই ইউনিভার্সের পুরোপুরি সংযোগ থাকবে ‘কাইথি ২’ এবং ‘বিক্রম ২’ সিনেমায়। ‘কাইথি’ সিনেমার দিল্লী (কার্থি) এবং ‘বিক্রম’ সিনেমার রোলেক্স (সুরিয়া)-কে নিয়ে সম্পূর্ন আলাদা একটি অ্যাকশন সিনেমা আসতে পারে বলেও মনে করছেন অনেকে। শুধু তাই নয়, ১৯৮৭ সালের সেই ব্ল্যাক স্কোয়াডকে নিয়ে কমল হাসান অভিনীত একটি সিনেমাও আসতে পারে সামনের দিনগুলোতে।

পুরনো এবং নতুন চরিত্রগুলোকে নিয়ে পুরোপুরি আলাদা একটি ইউনিভার্স তৈরি সম্ভব। এর মাধ্যমে তামিল সিনেমার একাধিক বড় তারকাদের একসাথে পর্দায় দেখতে পাওয়ার সুযোগ তৈরি হতে পারে। ইতিমধ্যে কমল হাসান, বিজয় সেতুপতি, ফাহাদ ফাসিল এবং সুরিয়ার মত তারকাদের ‘বিক্রম’ সিনেমায় দেখা গেছে। লোকেশ খানাগরাজ যদি পরিকল্পনা মোতাবেক এই ইউনিভার্স তৈরি এবং প্রতিষ্ঠা করতে পারেন তবে সেটা তামিল সিনেমাপ্রেমীদের জন্য ভিন্ন রকম কিছু হতে যাচ্ছে তা অনেকটাই নিশ্চিত।

আরো পড়ুনঃ
‘বিক্রম’ বক্স অফিস: প্রথম সপ্তাহান্তে দুর্দান্ত কমল হাসানের অ্যাকশন ধামাকা
যশ রাজ এবং রোহিত শেঠির পর গ্যাংস্টার ইউনিভার্স নিয়ে আসছেন প্রশান্ত নীল
রাজু মুরুগানের সিনেমায় একসাথে হাজির হচ্ছেন কার্তি এবং বিজয় সেতুপতি

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ