বলিউডের ভবিষ্যৎ নির্ধারন করবে আসন্ন যে দশটি বিগ বাজেটের সিনেমা!

বলিউডের ভবিষ্যৎ নির্ধারন

নতুন গল্প এবং নতুন প্রযুক্তি যোগ করার মাধ্যমে ভারতীয় দর্শকদের আকর্ষণ করার ক্ষেত্রে বলিউডের প্রতি কঠিন প্রতিযোগিতার চ্যালেঞ্জ নিয়ে এসেছে দক্ষিণ ভারতীয় সিনেমা শিল্পগুলো। ‘পুষ্পা’, ‘আরআরআর’ এবং ‘কেজিএফ চ্যাপ্টার ২’ সিনেমাগুলোর সাফল্যের পর, এটা স্পষ্ট যে দক্ষিণ ভারতীয় চলচ্চিত্র এবং জীবনের চেয়ে বড় চলচ্চিত্র বিষয়বস্তু সমগ্র ভারত থেকে দর্শকদের দ্বারা প্রশংসিত হচ্ছে। অন্যদিকে একের পর এক বলিউড সিনেমা মুখ থুবড়ে পড়ছে বক্স অফিসে। এই অবস্থা থেকে উত্তরণ এবং বলিউডের ভবিষ্যৎ নির্ধারন করবে এরকম কিছু মাস্টারপিস সিনেমার অপেক্ষায় সবাই।

- Advertisement -

আগামী এক বছরে মুক্তির অপেক্ষায় রয়েছে বলিউডের বেশ কয়েকটি আলোচিত সিনেমা। বড় তারকা এবং বিগ বাজেটে নির্মিত সিনেমাগুলোতে প্রযোজনা প্রতিষ্ঠানগুলোর লগ্নি কয়েক হাজার কোটি। আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি ১০টি সিনেমার বিস্তারিত যেগুলো নির্ধারন করবে বলিউড আঞ্চলিক সিনেমার সাথে তাল মিলিয়ে চলতে পারবে নাকি তার প্রাসঙ্গিকতা হারাবে। বলিউডের বক্স অফিসে খরা কাটিয়ে উঠতে এই সিনেমাগুলোর দিকে তাকিয়া আছেন সবাই। চলুন একনজরে দেখে নেওয়া যাক বলিউডের ভবিষ্যৎ নির্ধারন করবে এরকম আসন্ন দশটি সিনেমা বিস্তারিত!

বলিউডের ভবিষ্যৎ নির্ধারন

- Advertisement -

০১। পৃথ্বীরাজ
ঐতিহাসিক অ্যাকশন ড্রামা ‘পৃথ্বীরাজ’ সিনেমাটি পরিচালনা করেছেন চন্দ্রপ্রকাশ দ্বিবেদী। যশ রাজ ফিল্মস প্রযোজিত সিনেমাটি চাহামানা রাজবংশের একজন রাজা পৃথ্বীরাজ চৌহানের জীবনী নিয়ে নির্মিত হয়েছে। অক্ষয় কুমার পৃথ্বীরাজ চৌহানের চরিত্রে অভিনয় করেছেন আর মানুশি চিল্লারকে দেখা যাবে সংযোজিতার ভূমিকায়। এই সিনেমায় অভিনয়ের মাধ্যমে মানুশি হিন্দি চলচ্চিত্রে আত্মপ্রকাশ করেছেন। এছাড়া সঞ্জয় দত্ত, সোনু সুদ, আশুতোষ রানা, সাক্ষী তানওয়ার, মানব ভিজ এবং ললিত তিওয়ারি সিনেমাটির অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন।

- Advertisement -

০২। ব্রহ্মাস্ত্র
বলিউডের দুই সবচেয়ে সুন্দর এবং তরুণ দম্পতি আলিয়া এবং রণবীর কাপুরকে নিয়ে একটি ফ্যান্টাসি অ্যাডভেঞ্চার গল্পে নির্মিত সিনেমা ‘ব্রহ্মাস্ত্র’। পরিচালক অয়ন মুখোপাধ্যায়ের মতে সিনেমাটি একটি পরিকল্পিত ট্রিলজির প্রথম চলচ্চিত্র হিসাবে মুক্তি পেতে যাচ্ছে। একটি সাক্ষাত্কারে বলা হয়েছিল যে সিনেমাটি একটি অতিপ্রাকৃত রোমান্টিক রূপকথার গল্প। ধর্ম প্রোডাকশন্সের ব্যনারে বিগ বাজেটের এই সিনেমাটি প্রযোজনা করেছেন করন জোহর।

০৩। লাল সিং চাড্ডা
অদ্বৈত চন্দন পরিচালিত আসন্ন কমেডি-ড্রামা ‘লাল সিং চাড্ডা’ সিনেমাটির চিত্রনাট্য রচনা করেছেন এরিক রথ এবং অতুল কুলকার্নি। সিনেমাটি প্রযোজনা করেছে আমির খান প্রোডাকশন, ভায়াকম ১৮ স্টুডিওস এবং প্যারামাউন্ট পিকচার্স। এটি ১৯৯৪ সালের আমেরিকান সিনেমা ‘ফরেস্ট গাম্প’র একটি রিমেক যা উইনস্টন গ্রুমের ১৯৮৬ সালের একই নামের উপন্যাসের উপর ভিত্তি করে নির্মিত হয়েছিলো। সিনেমাটিতে আমির খানের সাথে আরো অভিনয় করেছেন কারিনা কাপুর এবং নাগা চৈতন্যে।

বলিউডের ভবিষ্যৎ নির্ধারন

০৪। বিক্রম ভেধা
বলিউডের নিও-নয়ার অ্যাকশন-থ্রিলার ‘বিক্রম ভেধা’ সিনেমাটি পরিচালনা করছেন পুষ্কর-গায়ত্রী। সিনেমাটি প্রযোজনা করছে ওয়াইনট স্টুডিও এবং প্ল্যান সি স্টুডিও। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করছেন সাইফ আলি খান, হৃতিক রোশন এবং রাধিকা আপ্তে। মুখ্য ভূমিকায় রয়েছেন। ‘বিক্রম ভেধা’ সিনেমাটি এই পরিচালকদের নিজের নির্মিত ২০১৭ সালের একই নামের তামিল চলচ্চিত্রের রিমেক। তামিলের অন্যতম প্রশংসিত এই গ্যংস্টার ড্রামা সিনেমাটিতে অভিনয় করেছিলেন মাধবন, বিজয় সেতুপতি, শ্রদ্ধা শ্রীনাথ, কাথির এবং ভারালক্ষ্মী শরৎকুমার।

০৫। আদিপুরুষ
মহাকাব্য রামায়ণের উপর ভিত্তি করে পৌরাণিক সিনেমা ‘আদিপুরুষ’ দিয়ে বলিউডে অভিষিক্ত হচ্ছে প্যান ইন্ডিয়া সুপারস্টার প্রভাস। সিনেমাটি পরিচালনা করেছেন ওম রাউত এবং প্রযোজনা করেছেন টি-সিরিজ ফিল্মস এবং রেট্রোফাইলস। মজার বিষয় হল, সিনেমাটি একই সাথে হিন্দি এবং তেলেগু ভাষায় চিত্রায়িত করা হয়েছে। বিগ বাজেটের এই সিনেমাটিতে রাঘব চরিত্রে প্রভাস, জানকি চরিত্রে কৃতি স্যানন এবং লঙ্কেশ চরিত্রে সাইফ আলী খান অভিনয় করেছেন। ৫০০ কোটি রুপি (৬৬ মিলিয়ন মার্কিন ডলার) বাজেটে নির্মিত ‘আদিপুরুষ’ এখন পর্যন্ত নির্মিত সবচেয়ে ব্যয়বহুল ভারতীয় চলচ্চিত্রগুলির মধ্যে একটি।

বলিউডের ভবিষ্যৎ নির্ধারন

০৬। পাঠান
যশ রাজ ফিল্মসের ‘পাঠান’ সিনেমার মাধ্যমে পাঁচ বছর পর বড় পর্দায় প্রত্যাবর্তন করছেন বলিউড বাদশা শাহরুখ খান। এই তারকার প্রত্যাবর্তনের সিনেমাটির ঘোষণা ভিডিও সিনেমাটির প্রতি সবার আগ্রহকে বাড়িয়ে দিয়েছে কয়েক গুন। সিনেমাটির নির্মাতা সিদ্ধার্থ আনন্দ বলেছেন যে পাঠানকে হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির সবচেয়ে বড় অ্যাকশন স্পেক্সেল হিসাবে ডিজাইন করা হয়েছে। ‘পাঠান’ সিনেমায় শাহরুখ খানের বিপরীতে অভিনয় করছেন দীপিকা পাডুকোন আর এতে খলনায়ক চরিত্রে আছেন জন আব্রাহাম।

বলিউডের ভবিষ্যৎ নির্ধারন

০৭। শমশেরা
যশ রাজ ফিল্মসের আরো একটি বিগ বাজেট সিনেমা ‘শমশেরা’। এই আসন্ন অ্যাকশন ড্রামা সিনেমাটি পরিচালনা করছেন করণ মালহোত্রা আর প্রযোজনা করছেন আদিত্য চোপড়া। সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন রণবীর কাপুর, সঞ্জয় দত্ত এবং বাণী কাপুর। ডাকাতদের উপর ভিত্তি করে নির্মিত বিগ বাজেটের পিরিয়ড ড্রামা ‘শমশেরা’ একই সাথে আইম্যাক্স এবং ডাব করা তামিল ও তেলেগু সংস্করণে মুক্তি পাবে।

বলিউডের ভবিষ্যৎ নির্ধারন

০৮। ধাকড়
কঙ্গনা রানাউত অভিনীত ‘ধাকড়’ সিনেমাটি পরিচালনা করছেন রজনীশ ঘাই। একটি গোয়েন্দা ভিত্তিক থ্রিলার এবং অ্যাকশন গল্পে নির্মিত হয়েছে সিনেমাটি। এই সিনেমায় একজন ফিল্ড এজেন্ট এবং মানব ও অস্ত্র পাচারকারীদের ধরার জন্য তার সংগ্রামকে ঘিরে আবর্তিত হয়েছে। কঙ্গনার পাশাপাশি মুখ্য চরিত্রে অভিনয় করছেন অর্জুন রামপাল এবং দিব্যা দত্ত। জানা গেছে সিনেমাটির প্রত্যেক তারকা, বিশেষ করে কঙ্গনা অ্যাকশনের জন্য ৩ মাস প্রশিক্ষণ নিয়েছেন।

বলিউডের ভবিষ্যৎ নির্ধারন

০৯। টাইগার ৩
সালমান খান এবং ক্যাটরিনা কাইফ অভিনীত ‘টাইগার’ ফ্র্যাঞ্ছাইজির তৃতীয় সিনেমা ‘টাইগার ৩’। যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে ‘টাইগার’ এবং ‘পাঠান’ একসাথে উপস্থিত হবেন পর্দায়। ‘টাইগার ৩’ সিনেমাটি পরিচালনা করছেন মানীষ শর্মা। সালমান খান এবং ক্যাটরিনা কাইফ ছাড়াও সিনেমাটিতে খলনায়ক চরিত্রে অভিনয় করছেন ইমরান হাশমী। এছাড়া সিনেমাটিতে অতিথি চরিত্রে হাজির হবেন শাহরুখ খান। জানা গেছে শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ সিনেমার ক্লাইম্যাক্স থেকে শুরু হবে ‘টাইগার ৩’ সিনেমার গল্প।

১০। সার্কাস
‘সুরিয়াবংশী’ সিনেমার সাফল্যের পর নতুন সিনেমা নিয়ে হাজির হচ্ছেন বলিউডের জনপ্রিয় নির্মাতা রোহিত শেঠি। এই নির্মাতার মুক্তি প্রতীক্ষিত নতুন সিনেমা ‘সার্কাস’। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন রনভির সিং। সেক্সপিয়ারের ‘কমেডি অফ এরর’ উপন্যাস অবলম্বনে নির্মিত এই সিনেমাটির অন্যান্য প্রধান চরিত্রে অভিনয় করেছেন রনভির সিং, বরুন শর্মা, জ্যাকুলিন ফার্নান্দেজ এবং পূজা হেগরে। এছাড়াও সিনেমাটিতে আরো অভিনয় করেছেন টিকু তালসানিয়া, সঞ্জয় মিশ্র, মুরালি শর্মা, মুকেশ তিওয়ারি, সুলভা আর্য, ব্রজেশ হিরজি, ব্রিজেন্দ্র কালা, সিদ্ধার্থ যাদব এবং কমেডির রাজা স্বয়ং জনি লিভার।

উপরে আলোচিত সবগুলো সিনেমাই বিজ বাজেটে এবং বড় আয়োজনে নির্মিত। এই প্রতিটি সিনেমাই বলিউডের বক্স অফিসের নতুন দিনের সূচনা হতে পারে। শেষ পর্যন্ত সিনেমাগুলোর প্রত্যাশার কতটুকু প্রতিফলন দিতে পারবে সেটা সময়ই বলে দিবে। তবে প্রিয় পাঠক এই সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমাটি নিয়ে সবচেয়ে বেশী আশাবাদী সেটা আমাদের জানিয়ে দিতে পারেন মন্তব্যে।

আরো পড়ুনঃ
বলিউড যখন কপিউড: দক্ষিনের রিমেক হওয়া মুক্তি প্রতীক্ষিত যত সিনেমা!
‘কেজিএফ’ তাণ্ডব শেষে বলিউডের ঐতিহ্য ফেরাতে খানদের সিনেমার অপেক্ষা
আগামী ক্রিসমাসে বক্স অফিসে মুখোমুখি রনভির সিং এবং টাইগার শ্রফ

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ