‘কেজিএফ’ তাণ্ডব শেষে বলিউডের ঐতিহ্য ফেরাতে খানদের সিনেমার অপেক্ষা

বলিউডের ঐতিহ্য

দক্ষিণের সিনেমা বনাম বলিউডের সিনেমা – সাম্প্রতিক সময়ে দর্শক থেকে শুরু করে সিনেমার ট্রেড বিশেষজ্ঞদের মধ্যে আন্যতম আলোচ্য বিষয়ে পরিণত হয়েছে। বিশেষ করে ‘আরআরআর’ এবং ‘কেজিএফ চ্যাপ্টার ২’ সিনেমার ঐতিহাসিক সাফল্যের পাশাপাশি বলিউডের ‘জার্সি’, ‘অ্যাটাক’, ‘হিরোপান্তি ২’ এবং ‘রানওয়ে ৩৪’ সিনেমাগুলোর ব্যর্থতা সেই আলোচনাকে করেছে আরো বেশী প্রাসঙ্গিক। তবে ‘কেজিএফ’ তাণ্ডব শেষে নিজেদের ঐতিহ্য ফেরাতে এবার খানদের সিনেমার অপেক্ষায় রয়েছে পুরো বলিউড।

- Advertisement -

বিগত তিন দশক ধরে বলিউডের সিনেমায় রাজত্ব করে আসছেন শাহরুখ খান, সালমান খান এবং আমির খান। এই ত্রিশ বছরে বলিউডের সিনেমার অনেক চরাই উৎরাই, অনেক পট পরিবর্তনের রূপকার বলিউডের এই ত্রিরত্ন। বছরের পর বছর উপহার দিয়েছেন বক্স অফিসে ব্লকবাস্টার সিনেমা। বলিউডের সিনেমাকে দেশের গণ্ডি পেরিয়ে নিয়ে গেছেন আন্তর্জাতিক বাজারে। ভারতের সবচেয়ে লম্বা সময় ধরে চলা সিনেমা থেকে শুরু করে বিশ্বব্যাপী সবচেয়ে বেশী আয় করা সিনেমা রয়েছে খানদের দখলে।

বর্তমানে বলিউডের পিছিয়ে পরার যে কথা শোনা যাচ্ছে তার সাথে তিন খানের ক্যারিয়ারেরও বড় ধরনের সমীকরণ রয়েছে। ২০১৮ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত খানদের সিনেমাগুলো বক্স অফিসে আলোড়ন তুলতে ব্যর্থ হয়েছে। খানরা পারেন নি তাই বলিউডের সিনেমার মানদণ্ডও আজ হুমকির দ্বারপ্রান্ত। এই সময়ে হাতে গোনা দুই একটি সিনেমা ছাড়া বলিউডের অবস্থাও তিন খানের মত হতাশার।

- Advertisement -

যদিও কয়েকটি দক্ষিণের সিনেমার হিন্দি সংস্করণ দর্শক টানতে ব্যর্থ হয়েছে, ‘পুষ্পা’, ‘আরআরআর’ এবং ‘কেজিএফ চ্যাপ্টার ২’ এর সাফল্য নিশ্চিত করবে যে আরও দক্ষিণ প্রযোজকরা তাদের সিনেমা প্যান ইন্ডিয়া মুক্তির ঝুঁকি গ্রহণ করবেন। ইতিমধ্যে বেশ কয়েকটি দক্ষিণের নির্মানাধীন সিনেমা প্যান ইন্ডিয়া মুক্তির জন্য নির্মিত হচ্ছে। এর মধ্যে ‘সালার’, ‘আদিপুরুষ’, ‘প্রোজেক্ট কে’ ‘টাইগার নাগেশ্বর রাও’, ‘এজেন্ট’, ‘পন্নিয়ান সেলভান’ সিনেমাগুলো উল্লেখযোগ্য।

প্যান ইন্ডিয়া মুক্তি প্রতীক্ষিত এই সিনেমাগুলো বরাবরের মতই বলিউডের সিনেমাকে চ্যালেঞ্জ করবে এটা নিশ্চিত। এছাড়া বলিউডও তাদের নির্মানাধীন কয়েকটি সিনেমা প্যান ইন্ডিয়া সিনেমা হিসেবে নির্মান করছে। এই প্যান ইন্ডিয়া সিনেমাগুলোতে অভিনয় করেছন ভারতের বিভিন্ন ইন্ডাস্ট্রির তারকারা। তবে দক্ষিণের এই সিনেমাগুলোর বিপরীতে নিজেদের ঐতিহ্য ফেরাতে খানদের সিনেমার অনেকটাই বড় করছে বলিউড।

- Advertisement -

বর্তমানে বলিউডের ত্রিরত্ন এই তিন খানের হাতে রয়েছে বেশ কয়েকটি সম্ভাবনাময়ী সিনেমা। বিগ বাজেটে নির্মানাধীন এই সিনেমাগুলো বলিউডের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তিন খানের নির্মানাধীন সিনেমাগুলোর মধ্যে সবার আগে বড় পর্দায় ফিরছেন আমির খান। আমির খান অভিনীত ‘লাল সিং চাড্ডা’ সিনেমাটি আগামী আগস্টে মুক্তি পেতে যাচ্ছে। সিনেমাটিতে আমির খানের বিপরীতে অভিনয় করছেন কারিনা কাপুর।

বলিউডের ভাইজান সালমান খান অভিনীত দুইটি সিনেমা বর্তমানে নির্মানাধীন রয়েছে। সিনেমা দুটি হচ্ছে ফারহাদ সামজি পরিচালিত ‘কাভি ঈদ কাভি দিওয়ালী’ এবং যশ রাজ ফিল্মসের ‘টাইগার ৩’। এরমধ্যে ‘কাভি ঈদ কাভি দিওয়ালী’ সিনেমাটি চলতি বছরের ৩০শে ডিসেম্বর মুক্তির কথা রয়েছে। আর বহুল প্রতীক্ষিত ‘টাইগার ৩’ সিনেমাটি মুক্তি পেতে যাচ্ছে আগামী বছর ঈদে। সালমান খানের এই দুই সিনেমা তার নিজের পাশাপাশি বলিউডের জন্য সুখবর নিয়ে আসবে বলে মনে করছেন সবাই।

অন্যদিকে ২০১৮ সালে ‘জিরো’ সিনেমার ব্যর্থতার পর আর বড় পর্দায় দেখা যায়নি বলিউড বাদশা শাহরুখ খানকে। দীর্ঘ ৫ বছর বিরতির পর শাহরুখ খান বড় পর্দায় ফিরছেন সিদ্ধার্ত আনন্দ পরিচালিত ‘পাঠান’ সিনেমার মাধ্যমে। আগামী বছরের ২৫শে জানুয়ারি মুক্তি পাবে এই সিনেমাটি। যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মানাধীন সিনেমাটিতে আরো অভিনয় করেছেন দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম। এই সিনেমায় শাহরুখ খান একজন রো এজেন্ট চরিত্রে অভিনয় করছেন।

‘পাঠান’ ছাড়াও সম্প্রতি শাহরুখ খান ঘোষনা দিয়েছেন তার নতুন একটি সিনেমা। বলা হচ্ছে সাম্প্রতিক সময়ের সবচেয়ে কাঙ্ক্ষিত সিনেমার ঘোষনা ছিলো এটি, কারন এই সিনেমায় প্রথমবারের মত একসাথে কাজ করছেন কিং খান এবং রাজকুমার হিরানি। শাহরুখ খানকে নিয়ে রাজকুমার হিরানি পরিচালিত এই সিনেমার নাম ‘ডানকি’। সিনেমাটিতে শাহরুখ খানের সাথে অভিনয় করছেন তাপসী পান্নু। বলিউডের সবচেয়ে কাঙ্ক্ষিত এই নির্মাতা-অভিনেতা জুটির সিনেমাটি বক্স অফিসে আলোড়ন তুলবে বলে মনে করছেন সবাই।

অবশ্য তিন খানের সিনেমা ছাড়াও বর্তমানে আরো কয়েকটি বিগ বাজেটের সিনেমা নির্মানাধীন রয়েছে। এই মধ্যে ‘ব্রামাস্ত্র’, ‘শমসেরা’, ‘পৃথ্বীবিরাজ’, ‘লাইগার’, ‘বিক্রম ভেদা’, ‘রাম সেতু’, ‘অ্যানিম্যাল’ সিনেমাগুলো উল্লেখযোগ্য। তবে তারকাদের উপস্থিতি নয়, এখন দর্শক টানতে হলে দরকার ভালো বিষয়বস্তুর সিনেমা। বিশেষ করে দক্ষিণের সিনেমার সাথে টক্কর দিতে হলে ভালো গল্প এবং চিত্রনাট্য দিয়ে সিনেমা নির্মানের কোন বিকল্প নেই বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আরো পড়ুনঃ
ভারতীয় বক্স অফিস মাতাতে আসছে যে নয়টি প্যান ইন্ডিয়া সিনেমা!
টাইগার এবং অজয়ের ব্যর্থতায় ফিরে ফিরে আসছে সালমান খানের নাম!
প্যান ইন্ডিয়া মুক্তি নিয়ে বলিউড তারকাদের চ্যালেঞ্জ করলেন রাম গোপাল ভার্মা

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ