টাইগার এবং অজয়ের ব্যর্থতায় ফিরে ফিরে আসছে সালমান খানের নাম!

টাইগার এবং অজয়ের ব্যর্থতায়

গত দুই বছর করোনা মহামারীর কারণে ঈদে মুক্তি পায়নি কোন বলিউড সিনেমা। টানা দুই বছর প্রেক্ষাগৃহ বন্ধ থাকার পর চলতি বছরের ঈদে মুক্তি পেয়েছে দুটি সিনেমা। ঈদকে কেন্দ্র করে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলো হচ্ছে টাইগার শ্রফ অভিনীত ‘হিরোপান্তি ২’ এবং অজয় দেবগণের ‘রানওয়ে ৩৪’। ঈদের মত উৎসবে মুক্তি পেয়েও বক্স অফিসে ধরাশয়ী এই সিনেমাগুলো। চলতি বছরের ঈদে টাইগার এবং অজয়ের সিনেমাগুলোর ব্যর্থতায় বার বার ফিরে ফিরে আসছে বলিউড সুপারস্টার সালমান খানে নাম।

- Advertisement -

বলিউডে ঈদের সিনেমা মানেই সালমান খান অভিনীত সিনেমা। বিগত এক যুগ ধরে চলে আসা এই অলিখিত নিয়ম আবারো প্রতিষ্ঠিত হয়েছে এই সিনেমাগুলোর ব্যর্থতায়। তাই দর্শক থেকে শুরু বলিউড সিনেমা বিশেষজ্ঞরা সবার আলোচনায় বার বার ফিরে আসছে সালমান খানের নাম। ২০১০ থেকে ২০১৯ পর্যন্ত ঈদে মুক্তিপ্রাপ্ত সালমান খানের প্রতিটি সিনেমাই রেকর্ড দিয়ে শুরু করেছিলো বক্স অফিস যাত্রা। এমনকি সালমান খানের ঈদে মুক্তিপ্রাপ্ত ব্যবসায়িকভাবে ব্যর্থ সিনেমা বক্স অফিস আয়ও ‘হিরোপান্তি ২’ এবং ‘রানওয়ে ৩৪’ সিনেমাগুলোর মোট আয়ের কয়েকগুণ বেশী ছিলো।

গত এক দশকে ঈদে সালমান খানের মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোই প্রমাণ করে বলিউডের ঈদ মানেই সালমান খান। ২০১০ থেকে ২০১৯ সাল পর্যন্ত সালমান খান অভিনীত ঈদে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোর প্রথম দিনের আয়ের হিসেব নীচে তুলে ধরা হলো –

মুক্তির সাল সিনেমার নাম প্রথম দিনের আয় (কোটি রুপি)
২০১০ দাবাং ১৪.৫০
২০১১ বডিগার্ড ২১.৬০
২০১২ এক থা টাইগার ৩২.৯৩
২০১৪ কিক ২৬.৪০
২০১৫ বজরঙ্গি ভাইজান ২৭.২৫
২০১৬ সুলতান ৩৬.৫৪
২০১৭ টিউবলাইট ২১.১৫
২০১৮ রেইস ৩ ২৯.১৭
২০১৯ ভারত ৪২.৩০
- Advertisement -

এই দশ বছরে ঈদে সালমান খান অভিনীত নয়টি সিনেমা মুক্তি পেয়েছিলো। সিনেমাগুলোর প্রতিটি বক্স অফিসে ঝড় তুলতে সক্ষম হয়েছিলো। এরমধ্যে শুধুমাত্র ২০১৩ সালের ঈদে সালমান খানের কোন সিনেমা মুক্তি পায়নি। সে বছর ঈদে মুক্তি পেয়েছিলো বলিউড বাদশা শাহরুখ খান অভিনীত সিনেমা ‘চেন্নাই এক্সপ্রেস’। এই সিনেমাটিও ঈদে মুক্তির পর প্রথম দিনে সে রেকর্ড পরিমাণ আয় করতে সক্ষম হয়েছিলো। ২০১৩ সালে সালমান খানের অনুপস্থিতিতে শাহরুখ খান বক্স অফিসে ঝড় তুলেছিলেন রোহিত শেঠি পরিচালিত এই সিনেমার মাধ্যমে।

- Advertisement -

তবে চলতি বছরের ঈদে বলিউডে দেখা গেছে পুরোপুরি ভিন্ন চিত্র। ২৯শে এপ্রিল মুক্তিপ্রাপ্ত দুটি সিনেমাই বক্স অফিসে আলোড়ন তুলতে ব্যর্থ হয়েছে। সিনেমাগুলোর মধ্যে তুলনামূলকভাবে ‘হিরোপান্তি ২’ ভালো শুরু করেছে কিন্তু সামগ্রিকভাবে শুরুটা প্রত্যাশার চেয়ে অনেক কম। একটি অ্যাকশন সিনেমা হিসাবে প্রথম দিনের বক্স অফিস আয় যে রকম হওয়ার কথা ছিলো সেটা দেখা যায়নি বক্স অফিসে। ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী প্রথম দিনে সিনেমাটির আয়ের পরিমাণ ছিলো মাত্র ৭ কোটি রুপি। দ্বিতীয় দিনেও সিনেমাটির আয় আরো কমে দাঁড়িয়েছে ৫.২৫ কোটি রুপিতে।

এদিকে অজয় দেবগণ পরিচালিত এবং অভিনীত ‘রানওয়ে ৩৪’ সিনেমাটির প্রথম দিনের বক্স অফিস আয় খুবই কম ছিল। ধারনা করা হচ্ছে সিনেমাটির প্রথম দিনের আয় গত সপ্তাহে মুক্তিপ্রাপ্ত শাহীদ কাপুরের ‘জার্সি’ সিনেমার তুলনায় কম হতে যাচ্ছে। জানা গেছে মুক্তির প্রথম দিনে সিনেমাটির বক্স অফিস আয় দাঁড়াচ্ছে ৩.৫ কোটি রুপির মত। তবে দ্বিতীয় দিনে সিনেমাটি দেখতে প্রেক্ষাগৃহে দর্শক সমাগম বাড়তে দেখা গেছে। প্রাথমিক ধারনা অনুযায়ী দ্বিতীয় দিনে সিনেমাটি বক্স অফিসে ৪.৫ কোটি রুপি আয় করতে সক্ষম হবে।

নাদিওয়ালা গ্রান্ডসন্স এর ব্যানারে ‘হিরোপান্তি ২’ সিনেমাটি প্রযোজনা করছেন সাজিদ নাদিওয়ালা। আহমেদ খান পরিচালিত এই সিনেমাটিতে টাইগারের বিপরীতে অভিনয় করেছেন তারা সুতারিয়া। অন্যদিকে ‘রানওয়ে ৩৪’ সিনেমার মাধ্যমে তৃতীয়বারের মত পরিচালনায় ফিরছেন অজয় দেবগণ। পরিচালনার পাশাপাশি সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয়ও করেছেন এই তারকা। এছাড়া সিনেমাটিতে আরো অভিনয় করেছেন অমিতভ বচ্চন এবং রাকুল প্রীত সিং।

আরো পড়ুনঃ
সালমানহীন বলিউডের ঈদ: হতাশা দিয়ে শুরু হলো বক্স অফিস যাত্রা
টাইগার শ্রফের ‘হিরোপান্তি ২’ সিনেমায় থাকছেন একাধিক বড় অ্যাকশন ডিরেক্টর
বড় প্রত্যাশা নিয়ে ঈদে আসছে টাইগার শ্রফের অ্যাকশন ধামাকা ‘হিরোপান্তি ২’

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ