সালমানহীন বলিউডের ঈদ: হতাশা দিয়ে শুরু হলো বক্স অফিস যাত্রা

সালমানহীন বলিউডের ঈদ

বিগত এক দশকের বেশী সময় ধরে বলিউডের ঈদের সিনেমা এবং সালমান খান অনেকটাই প্রতিশব্দ হয়ে দাঁড়িয়েছে। ‘দাবাং’, ‘বডিগার্ড’, ‘এক থা টাইগার’, ‘কিক’, ‘বজরঙ্গি ভাইজান’ সিনেমাগুলোর ঈদে মুক্তির পর নির্মাতাদের পাশাপাশি দর্শকদের জন্য নিয়ে এসেছিলো উৎসবের উপলক্ষ্য। করোনা মহামারীর কারনে গত দুই বছর ঈদে মুক্তি পায়নি কোন সিনেমা। তবে চলতি বছরে ঈদকে উপলক্ষ্য করে মুক্তি পেয়েছে দুইটি বলিউড সিনেমা। কিন্তু হতাশা দিয়ে শুরু হলো সালমানহীন বলিউডের ঈদ, জানা গেছে মুক্তিপ্রাপ্ত দুই সিনেমার বক্স অফিস যাত্রাটা ছিলো হতাশাজনক।

- Advertisement -

ঈদ উপলক্ষ্যে মুক্তি পেয়েছে টাইগার শ্রফ অভিনীত অ্যাকশন সিনেমা ‘হিরোপান্তি ২’ এবং অজয় দেবগণ অভিনীত ও পরিচালিত ‘রানওয়ে ৩৪’। ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী এই দুই সিনেমাগুলো কোনটিই বক্স অফিসে নির্মাতাদের জন্য আশা জাগানিয়া কোন সুখবর দিতে পারেনি। রমজানের শেষ শুক্রবার এবং সামনে ঈদ থাকার কারনে সিনেমাগুলোর প্রতি যে প্রত্যাশা ছিলো, তার প্রতিফলন ছিলো প্রেক্ষাগৃহে।

মুক্তিপ্রাপ্ত দুটি সিনেমার মধ্যে তুলনামূলকভাবে ‘হিরোপান্তি ২’ ভালো শুরু করেছে কিন্তু সামগ্রিকভাবে শুরুটা প্রত্যাশার চেয়ে অনেক কম। একটি অ্যাকশন সিনেমা হিসাবে প্রথম দিনের বক্স অফিস আয় যে রকম হওয়ার কথা ছিলো সেটা দেখা যায়নি বক্স অফিসে। মুক্তির আগে মাল্টিপ্লেক্সগুলিতে ব্লক বুকিং ছিল কিন্তু যেদিন উদ্বোধন হয়েছে তা গণকেন্দ্রে রয়েছে যদিও এটি টাইগার শ্রফের অ্যাকশন চলচ্চিত্রের জন্য প্রত্যাশার চেয়ে অনেক কম।

- Advertisement -

সিনেমাটির অ্যাকশন সমৃদ্ধ ট্রেলার এক সপ্তাহ আগে প্রকাশ করা হয়েছিলো কিন্তু সেটা দর্শকদের মাঝে তেমন প্রভাব ফেলতে পারেনি। এছাড়া সিনেমাটির গানগুলো সম্ভবত সিনেমাটির বক্স অফিস যাত্রাকে প্রভাবিত করতে পুরোপুরি ব্যর্থ হয়েছে। এটি এমন একটি সিনেমা যা মুসলিম কেন্দ্রগুলির জন্য আরও আবেদন রাখতে পারে তাই এটি ঈদের সময়কালে ভালো সংগ্রহ পেতে পারে বলে ধারনা করা হয়েছিলো। তবে এখানে ঈদ অনেক দূরে এবং সেই প্রত্যাশিত দর্শক সমাগম অনেকটাই এখন সিনেমার পাবলিক রিপোর্টের উপর নির্ভর করছে।

এদিকে অজয় দেবগণ পরিচালিত এবং অভিনীত ‘রানওয়ে ৩৪’ সিনেমাটির প্রথম দিনের বক্স অফিস আয় খুবই কম ছিল। ধারনা করা হচ্ছে সিনেমাটির প্রথম দিনের আয় গত সপ্তাহে মুক্তিপ্রাপ্ত শাহীদ কাপুরের ‘জার্সি’ সিনেমার তুলনায় কম হতে যাচ্ছে। প্রেক্ষাগৃহে দর্শক টানতে সিনেমাটির প্রচারে যতেষ্ট দূর্বলতা দেখা গেছে। ২০১২ সালের হলিউড সিনেমা ‘ফ্লাইট’ এর এই রিমেকটি দর্শকদের কাছে অনেকটা ওটিটি মুক্তি হিসেবে মনে হয়েছে। তাই শুরুতে সিনেমাটি বক্স অফিসে আশানুরূপ কিছু করতে পুরোপুরি ব্যর্থ হয়েছে।

- Advertisement -

এই দুটি সিনেমার প্রথমদিনের আয় অজয় দেবগন এবং টাইগার শ্রফের জন্য সর্বনিম্ন না হলেও সবচেয়ে কম আয়ের সিনেমাগুলোর মধ্যে অন্যতম। সালমানহীন এবার বলিউডের ঈদের দুই সিনেমার হতাশাজনক বক্স অফিস যাত্রা একটি নিস্তেজ ঈদের ইঙ্গিত দিচ্ছে। যদিও ঈদের ছুটিতে সিনেমাগুলোর বক্স অফিস আয় বাড়ার সম্ভাবনা রয়েছে, সেটা অনেকটাই নির্ভর করছে সিনেমাগুলোর রিভিউয়ের উপর। সিনেমাগুলোর নিয়ে দর্শক রিভিউ যদি ভালো না হয় তাহলে আবারো ‘কেজিএফ ২’ প্রেক্ষাগৃহে ফিরে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সাম্প্রতিক সময়ে বলিউডের সিনেমার মাজারে দক্ষিনের প্যান ইন্ডিয়া সিনেমাগুলোর দুর্দান্ত বক্স অফিসে সফলতা বলিউডের নির্মাতাদের দূর্বলতার ইঙ্গিত দিচ্ছে। গত সপ্তাহে ‘জার্সি’র ব্যর্থতার পর ঈদে মুক্তিপ্রাপ্ত ‘হিরোপান্তি ২’ এবং ‘রানওয়ে ৩৪’ সিনেমাগুলোর হতাশাজনক শুরু এই বিতর্কে আরো উসকে দিয়েছে। শেষ পর্যন্ত ঈদের ছুটিতে সিনেমাগুলোর বক্স অফিসে ভালো কিছু করতে সক্ষম হয় কিনা সেটা হয়ত সময়ই বলে দিবে।

নাদিওয়ালা গ্রান্ডসন্স এর ব্যানারে ‘হিরোপান্তি ২’ সিনেমাটি প্রযোজনা করছেন সাজিদ নাদিওয়ালা। আহমেদ খান পরিচালিত এই সিনেমাটিতে টাইগারের বিপরীতে অভিনয় করেছেন তারা সুতারিয়া। অন্যদিকে ‘রানওয়ে ৩৪’ সিনেমার মাধ্যমে তৃতীয়বারের মত পরিচালনায় ফিরছেন অজয় দেবগণ। পরিচালনার পাশাপাশি সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয়ও করেছেন এই তারকা। এছাড়া সিনেমাটিতে আরো অভিনয় করেছেন অমিতভ বচ্চন এবং রাকুল প্রীত সিং।

আরো পড়ুনঃ
টাইগার শ্রফের ‘হিরোপান্তি ২’ সিনেমায় থাকছেন একাধিক বড় অ্যাকশন ডিরেক্টর
কাভি ঈদ কাভি দিওয়ালী: সরে গেলেন সাজিদ, সালমান নিজেই প্রযোজনায়!
বড় প্রত্যাশা নিয়ে ঈদে আসছে টাইগার শ্রফের অ্যাকশন ধামাকা ‘হিরোপান্তি ২’

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ