বলিউডের ঐতিহাসিক ব্লকবাস্টার হওয়ার দিকে এগুচ্ছে ‘দ্য কাশ্মীর ফাইলস’

বলিউডের ঐতিহাসিক ব্লকবাস্টার

সময়ের সাথে সাথে বক্স অফিসে ঝড় তুলে বলিউডের ঐতিহাসিক ব্লকবাস্টার হওয়ার দিকে এগুচ্ছে ‘দ্য কাশ্মীর ফাইলস’। মুক্তির পর প্রথম তিনদিনে সিনেমাটির আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ২৬.৫০ কোটি রুপি। প্রথমদিন শুক্রবারের তুলনায় তৃতীয় দিনে (রবিবার) সিনেমাটির বক্স অফিসে আয় বেড়েছে ৩৫০%। শুক্রবার, শনিবার এবং রবিবারে সিনেমাটির বক্স অফিস আয় ছিলো যথাক্রমে ৩.২৫ কোটি, ৮.২৫ কোটি এবং ১৫ কোটি রুপি। বক্স অফিসে আয়ের পাশাপাশি দর্শকদের প্রশংসায় ভাসছে ‘দ্য কাশ্মীর ফাইলস’।

- Advertisement -

বলিউড ভিত্তিক সংবাদ মাধ্যম বক্স অফিস ইন্ডিয়ার হিসেব অনুযায়ী, সোমবার সিনেমাটির আয় রবিবারের তুলিনায় বেশী হতে যাচ্ছে। প্রাথমিক ধারনা অনুযায়ী সোমবার ভারতীয় বক্স অফিস থেকে সিনেমাটির আনুমানিক আয় দাঁড়াবে ২০ কোটি রুপিতে। সাধারণ প্রথম তিনদিনের পর সপ্তাহের বাকী দিনগুলোতে মুক্তিপ্রাপ্ত সিনেমার আয় কমতে দেখা যায়। কিন্তু ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমাটি বক্স অফিসের এই স্বাভাবিক ধারাকে উলটপালট করে দিচ্ছে।

সোমবার সকাল থেকে মাল্টিপ্লেক্স এবং একক স্ক্রিনের প্রেক্ষাগৃহগুলোতে হাউজফুল ঝুলতে দেখা গেছে। বিশেষ করে হিন্দি সিনেমার প্রেক্ষাগৃহগুলোতে রীতিমত ঝড় তুলেছে আলোচিত এই সিনেমাটি। দক্ষিণের প্রেক্ষাগৃহে দর্শক সমাগম অপেক্ষাকৃত কম হলেও ইতিমধ্যে দারুন ব্যবসা করতে সক্ষম হয়েছে এই সিনেমাটি। কম বাজেটে এবং বড় কোন তারকা ছাড়া নির্মিত এই সিনেমাটি চলতি বছরে বলিউডের সবচেয়ে বড় চমক হিসেবে হাজির হয়েছে।

- Advertisement -

সিনেমাটির বক্স অফিসের এই অভাবনীয় সাফল্যের কারনে সিনেমাটিকে ঐতিহাসিক ব্লকবাস্টার হিসেবে আখ্যায়িত করছেন সংশ্লিষ্টরা। সিনেমাটির সাফল্যকে অনেকেই সানি দেওলের ‘গাদার’ সিনেমার সাথে তুলনা করছেন। মুক্তির পর ‘গাদার’ সিনেমাটিও একইভাবে দর্শকদের প্রশংসার উপর ভর করে বলিউডের সর্বকালের অন্যতম সেরা সিনেমার তালিকায় নাম লিখিয়েছিলো। এর আগে অপেক্ষাকৃত ছোট সিনেমাগুলোর এরকম বক্স অফিস সাফল্য দেখা গেছে ১৯৭৫ সালে। সেই বছর ‘জয় সান্তসি মা’ সিনেমাটি একই ভাবে ব্লকবাস্টার ব্যবসা করতে সক্ষম হয়েছিলো।

সোমবার সিনেমাটির বক্স অফিসে আয়ের যে ধারা দেখা গেছে তাতে সিনেমাটি আরো অনেকদিন দর্শক মাতাবে বলে মনে করছেন বলিউডের ট্রেড বিশেষজ্ঞরা। এমনকি সিনেমাটির সোমবারের বক্স অফিস আয় বলিউডের ইতিহাসের সর্বোচ্চ সোমবারের আয়ের সিনেমা হতে যাচ্ছে বলে মনে করছেন সবাই। যদিও আগামী সপ্তাহে অক্ষয় কুমার অভিনীত ‘বচ্চন পাণ্ডে’ সিনেমাটি মুক্তি পাচ্ছে, সেটা ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমার আয়কে প্রভাবিত করার কোন সম্ভবনা নেই বলে জানিয়েছেন ট্রেড বিশেষজ্ঞরা।

- Advertisement -

প্রসঙ্গত, ১৯৯০ সালে কাশ্মীরি পন্ডিত সম্প্রদায়ের গণহত্যার শিকার প্রথম প্রজন্মের ভিডিও সাক্ষাৎকারের উপর ভিত্তি করে নির্মিত হয়েছে ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমাটি। বিবেক অগ্নিহোত্রী পরিচালিত এই সিনেমাটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মিঠুন চক্রবর্তি, অনুপম খের, দর্শন কুমার এবং পল্লবী জোশী সহ আরো অনেকে। সৌরভ এম. পান্ডের সাথে যৌথভাবে সিনেমাটির চিত্রনাট্য এবং সংলাপ রচনা করেছেন বিবেক অগ্নিহোত্রী নিজেই।

আরো পড়ুনঃ
২০২২ সালে বলিউডের সবচেয়ে বড় চমক বিবেক অগ্নিহোত্রীর ‘দ্য কাশ্মীর ফাইলস’

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ