‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ এরপর বাস্তব চরিত্রের উপর বলিউডের আরো চারটি সিনেমা

বাস্তব চরিত্রের উপর বলিউডের

সাম্প্রতিক সময়ে বাস্তব ঘটনা এবং বিখ্যাতদের জীবনী নিয়ে বলিউডে সিনেমা নির্মান জনপ্রিয় হয়ে উঠছে। বিগত কয়েক বছরে বাস্তব চরিত্রের উপর বলিউডের মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলো বক্স অফিসেও সফলতা অর্জন করতে সক্ষম হয়েছে। এই তালিকায় সর্বশেষ সংযুক্ত হয়েছে আলিয়া ভাট অভিনীত ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ সিনেমাটি। সঞ্জয়লীলা বানসালি পরিচালিত এই সিনেমাটি দুই সপ্তাহে বক্স অফিসে ১০০ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছে। সেই সাথে সিনেমাটিতে আলিয়া ভাটের অভিনয়ও ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে।

- Advertisement -

এর আগেও বাস্তব চরিত্রের উপর বলিউডের সিনেমাগুলো বক্স অফিসে সাফল্য পেয়েছিলো। এই সিনেমাগুলোর মধ্যে রয়েছে ‘এয়ারলিফট’, ‘রুস্তম’, ‘পদ্মাবত’, ‘রাইস’ ইত্যাদি। এছাড়া একই ধারাবাহিকতায় বর্তমানে বলিউডের বেশ কয়েকটি মুক্তি প্রতীক্ষিত এবং নির্মানাধীন সিনেমা রয়েছে যেগুলো বাস্তব চরিত্রের উপর ভিত্তি করে নির্মিত হচ্ছে। ২০২২ সালের প্রথম ব্যবসা সফল সিনেমা ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ এরপর বাস্তব চরিত্রের উপর বলিউডের আরো যে চারটি সিনেমা চলতি বছরেই মুক্তি পাচ্ছে তার বিস্তারিত থাকছে এই প্রতিবেদনে।

১। কার্তিক আরিয়ানের ‘ক্যাপ্টেন ইন্ডিয়া’
হানসাল মেহতা পরিচালিত বাস্তব চরিত্রের উপর ভিত্তি করে নির্মানাধীন ‘ক্যাপ্টেন ইন্ডিয়া’ সিনেমার নাম ভূমিকায় অভিনয় করছেন কার্তিক আরিয়ান। এই সিনেমার মাধ্যমে প্রথমবারের মত জীবনী ভিত্তিক সিনেমায় দেখা যাবে এই তারকাকে। সিনেমাটিতে তিনি একজন আইএএফ অফিসারের ভূমিকায় অভিনয় করেছেন যিনি একটি সাহসী বাস্তব জীবনের উদ্ধার মিশনের পরিকল্পনা করেছিলেন। ওটিটি প্লাতফর্মে সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ‘ধামাকা’ সিনেমায় কার্তিকের অভিনয় দারুণভাবে প্রশংসিত হয়েছিলো। ধারনা করা হচ্ছে যে ‘ক্যাপ্টেন ইন্ডিয়া’ সিনেমাটি কার্তিক আরিয়ানের ক্যারিয়ারের জন্য একটি মাইলফলক সিনেমা হিসেবে আবির্ভুত হবে।

- Advertisement -

এদিকে বলিউডে বায়োপিক মাষ্টার হিসেবে পরিচিত নির্মাতা হানসাল মেহতা এর আগে বাস্তব জীবনের চরিত্র নিয়ে ‘শহীদ’, ‘আলীগড়’, ‘ওমের্তা’ এবং ‘স্ক্যাম ১৯৯২’ এর মতো সিনেমা তৈরি করেছেন। তার হর্ষদ মেহতা বায়ো-সিরিজের অসাধারণ সাফল্যের পর, হানসাল ক্রমাগত মনোজ বাজপেয়ী এবং রাজকুমার রাও-এর মতো অভিনেতাদের সাথে কাজ করে চলেছেন। এবার বক্স অফিসে জনপ্রিয় একজন তারকা নিয়ে একটি বড় পর্দার বায়োপিক করতে আগ্রহী এই নির্মাতা৷ ‘ক্যাপ্টেন ইন্ডিয়া’ হানসাল মেহতার জন্য সেরকমই একটি উদ্যেগ হতে যাচ্ছে।

২। পৃথ্বীরাজ চৌহান চরিত্রে অক্ষয় কুমার
সাম্প্রতিক সময়ে সবচেয়ে বেশী বায়োপিক সিনেমায় অভিনয় করতে দেখা গেছে অক্ষয় কুমারকে। সিনেমাটিতে অক্ষয় কুমার এমন একটি বাস্তব-জীবনের ঐতিহাসিক ব্যক্তিত্বের ভূমিকায় অভিনয় করেছেন যাকে ভারতীয় ইতিহাসের সবচেয়ে সত্যিকারের, সবচেয়ে প্রিয় নায়কদের একজন হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। পৃথ্বীরাজ চৌহান একই সাথে দেশ এবং ভালবাসার জন্য লড়াই করেছিলেন। মজার বিষয় হল, আভিজাত্য এবং জাতীয়তাবাদের প্রতিক পৃথ্বীরাজ চৌহানের চরিত্রটি মুক্তি পাচ্ছে ‘বচ্চন পান্ডে’ সিনেমার পরপরই, যেখানে অক্ষয়কে একজন হিংস্র গ্যাংস্টার চরিত্রে দেখা যাবে। জানা গেছে ‘পৃথ্বীরাজ’ প্রেক্ষাগৃহে মুক্তি না পাওয়া পর্যন্ত ‘বচ্চন পান্ডে’ মুক্তি না দেয়ার পরামর্শ দিয়েছিলেন অনেকে। কিন্তু অক্ষয় কুমার সেটিকে গুরুত্ব দেননি একদমই।

- Advertisement -

৩। ‘শাবাশ মিঠু’ সিনেমায় তাপসী পান্নু
ভারতীয় মহিলা ক্রিকেট দলের অধিনায়ক মিতালি রাজের গল্পে তাপসীকে পার্কের বাইরে বল মারতে ব্যাট সুইং করতে দেখা যাবে। তিনি প্রথম থেকে ক্রিকেট খেলা শিখেছেন, যেমন তিনি সুরমার কাছে হকি শিখেছিলেন। খেলাটি নিয়ে এতটাই উৎসাহী যে অনেকে মজা করে বলছেন তাপসী অভিনয় ছেড়ে দিতে পারেন এবং ক্রিকেটকে তার প্রাথমিক পেশা হিসাবে গ্রহণ করতে পারেন। সিনেমাটি পরিচালনা করছেন কলকাতা বাংলার জনপ্রিয় নির্মাতা সৃজিত মুখোপাধ্যায়। সিনেমাটির প্রস্তুতিতে তাপসীর পরিশ্রম ধোনির বায়োপিকের জন্য সুশান্ত সিং রাজপুতের তীব্র প্রতিশ্রুতির কথা মনে করিয়ে দেন।

৪। ‘রকেট্রি’ সিনেমায় মাধবন
তামিল এবং হিন্দি সিনেমার সুপারস্টার মাধবন এবার মহাকাশ বিজ্ঞানী নাম্বি নারায়ণনের ভূমিকায় অভিনয় করেছেন। নাম্বি নারায়ণনের মতো, মাধবন স্ক্র্যাচ থেকে রকেট তৈরি করতে শিখেছে। ১৯৯৪ সালে, ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ISRO) একজন মহাকাশ-গবেষণা বিজ্ঞানী নারায়ণনের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির মিথ্যা অভিযোগ আনা হয়েছিল। মাধবন ক্ষমা ছাড়াই নারায়ণনের জীবনের প্রতিটি দিকের গভীরে অনুসন্ধান করে। সম্পূর্ণ সত্য না বলা পর্যন্ত বায়োপিক করার কোন মানে নেই। নাম্বি নারায়ণনের বায়োপিক হিন্দি, তামিল এবং ইংরেজিতে একই সাথে মুক্তির জন্য প্রস্তুত হচ্ছে।

সাম্প্রতিক সময়ে বাস্তব চরিত্রের উপর বলিউডের মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোর ব্যবসায়িক সাফল্য এই সিনেমাগুলো নিয়ে নির্মাতাদের আশার আলো দেখাচ্ছে। নির্মাতাদের এই প্রত্যাশাকে আরো কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে আলিয়া ভাটের ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ সিনেমাটির সাফল্য। প্রিয় পাঠক উপরে উল্লেখিত সিনেমাগুলোর কোন সিনেমাটি নিয়ে আপনি বেশী আগ্রহ তা আমাদের জানিয়ে দিন মন্তব্যে। এছাড়া এই সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমাটি বক্স অফিস মাতাবে বলে আপনি মনে করছেন তাও জানিয়ে দিতে পারেন মন্তব্যে।

আরো পড়ুনঃ
প্রথম সপ্তাহে বক্স অফিসে কত আয় করলো আলিয়ার ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’?

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ