‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ বিতর্ক: নাম পরিবর্তনের পরামর্শ দিয়েছে সুপ্রিম কোর্ট

‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ বিতর্ক

মুক্তির শেষ মুহুর্তে এসে নতুন বিতর্কে আলিয়া ভাট অভিনীত ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ সিনেমাটি। সঞ্জয়লীলা বানসালি পরিচালিত সিনেমাটি ২৫শে ফেব্রুয়ারি মুক্তি কথা রয়েছে। কিন্তু বেশ কয়েকটি সংঘটনের দায়ের করা মামলার প্রেক্ষিতে বিতর্কে জড়িয়েছে সিনেমাটি। ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ বিতর্ক নিয়ে নতুন পরামর্শ দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। মুক্তির মাত্র দুই দিন আগে পরামর্শটি দিলো আদালত।

- Advertisement -

ভারতের প্রভাবশালী সংবাদ মাধ্যম টাইম অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে, বিভিন্ন কারণের ভিত্তিতে সিনেমাটির মুক্তি স্থগিত করার জন্য আদালতে বেশ কয়েকটি বিচারাধীন মামলার পরিপ্রেক্ষিতে শীর্ষ আদালত এই পরামর্শ দিয়েছে। প্রতিবেদন থেকে জানা গেছে সঞ্জয়লীলা বানসালি আইনজীবী বলেছেন যে আগামী ২৪ ফেব্রুয়ারি আদালতে শুনানি চালিয়ে যাওয়ার আগে তিনি চলচ্চিত্র নির্মাতার কাছ থেকে এ ব্যাপারে নির্দেশনা চাইবেন।

মুম্বাইয়ের কামাথিপুরায় রাজনৈতিক প্রভাব বিস্তার করা গঙ্গুবাইয়ের জীবনের উপর ভিত্তি করে এই সিনেমাটির মুক্তি স্থগিত করার জন্য বিভিন্ন আদালতে বেশ কয়েকটি মামলা দায়ের করা হয়েছে। এদিকে, হিন্দি সিনেমা ‘গাঙ্গুবাই কাথিয়াওয়াড়ি’ থেকে ‘কামাথিপুরা’, ‘কাথিয়াওয়াড়ি’ এবং ‘চীন’ শব্দগুলি মুছে ফেলার জন্য দায়ের করা তিনটি পিটিশন ইতিমধ্যে খারিজ করে দিয়েছে বম্বে হাইকোর্ট।

- Advertisement -

তবে ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ বিতর্ক নিয়ে নির্মাতাদের পক্ষ্য থেকে আনুষ্ঠানিক কিছু এখনো জানা যায়নি। শেষ পর্যন্ত সুপ্রিম কোর্টের পরামর্শ অনুযায়ী সিনেমাটির নাম বানসালি পরিবর্তন করেন কিনা সেটাই দেখার বিষয়। এর আগে এই বিতর্কের মুখে ‘গোলিওঁ কা রাসলীলা রাম-লীলা’ এবং ‘পদ্মাবত’ সিনেমা দুটির নাম পরিবর্তনে বাধ্য হয়েছিলেন এই নির্মাতা।

প্রসঙ্গত, গাঙ্গুবাই কাঠিয়াওয়ারিকে মুম্বইয়ের গুন্ডারানি বলা হয়। তিনি পরিচিত মাফিয়া ক্যুইন’ নামে। তাঁর জীবন খুব একটা সোজা পথে কাটেনি। পঁচিশ টাকার বিনিময় স্বামী পতিতা পল্লিতে বিক্রি করে দেয় তাঁকে। তারপর থেকেই জীবনের মোর ঘুরে যায় তাঁর। একজন পতিতা হয়েও মুম্বইয়ের নামিদামি গুন্ডাদের সঙ্গে ওঠাবসা ছিল তাঁর। সেই কাহিনী অবলম্বনেই এই ছবির প্রেক্ষাপট তৈরি হয়েছে।

- Advertisement -

‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ সিনেমাটি যৌথভাবে প্রযোজনা করেছেন সঞ্জয় লীলা বানসালি এবং ড. জয়ন্তিলাল গাঢ়া (পেন স্টুডিওস)। করোনা পরবর্তি সময়ে সবকিছু স্বাভাবিক হলেই প্রেক্ষাগৃহে মুক্তি পাবে সিনেমাটি। এই ছবিতে আলিয়ার পাশাপাশি মুখ্য অভিনয় দেখা যাবে, টেলিভিশন অভিনেতা শান্তনু মাহেশ্বরীকেও। আলিয়ার বিপরীতে আফসান চরিত্রে দখা যাবে তাঁকে। এছাড়া আরো একটি গুরুত্বপূর্ন চরিত্রে অভিনয় করেছেন অজয় দেবগন।

আরো পড়ুনঃ
বছরের প্রথম বক্স অফিস লড়াইয়ে মুখোমুখি আলিয়া ভাট এবং অজিত
সিনেমা এবং ওয়েব সিরিজ মিলিয়ে হাজার কোটি রুপির চাপে অজয় 
সিনেমায় করোনার প্রভাব: ২০০০ কোটি রুপি ক্ষতির মুখে বলিউড

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ