২০২২ সালের বলিউড বক্স অফিস কাপাতে আসছে যে সিক্যুয়েলগুলো!

২০২২ সালের বলিউড

বিগত কয়েক বছর ধরে বলিউডে আলোচিত সিনেমাগুলোর সিক্যুয়েল নির্মান নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে। আগের পর্বগুলোর সফলতায় অনুপ্রাণিত হয়ে নির্মাতারা ঝুঁকছেন সিক্যুয়েলের দিকে। ইতিমধ্যে বলিউডে বেশ কয়েকটি সিনেমা সফল ফ্র্যাঞ্চাইজি হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। এরমধ্যে ‘ধুম’, ‘ডন’, ‘টাইগার’, ‘বাগী’, ‘গোলমাল’, ‘সিংঘাম’ উল্লেখযোগ্য। আবার কিছু সিনেমার সিক্যুয়েল ধ্বংস করে দিয়েছে একটি জনপ্রিয় সিনেমার সফল ফ্র্যাঞ্ছাইজি হয়ে উঠার সম্ভাবনাকে। করোনা মহামারী শেষে নতুন বছরে মুক্তির অপেক্ষায় রয়েছে বেশ কয়েকটি সিক্যুয়েল। ২০২২ সালের বলিউড বক্স অফিস কাপাতে পারে এরকম সিক্যুয়েলগুলো নিয়ে এই প্রতিবেদন।

- Advertisement -

২০২২ সালের বলিউড

১। বাধাই দো
২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘বাধাই হো’ ছিল ওই বছরের অন্যতম সফল সিনেমা। বানিজ্যিক সফলতার পাশাপাশি সমালোচকদেরও প্রশংসা কুড়িয়েছে এই সিনেমা। এবার নির্মাতারা নিয়ে আসছেন এই সিনেমার সিক্যুয়েল ‘বাধাই দো’। সিনেমাটির প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন রাজকুমার রাও এবং ভূমিকা পেডনেকার। জানা গেছে সিনেমাটিতে রাজকুমার রাও পুলিশের চরিত্রে এবং ভূমিকা পিটি শিক্ষকের চরিত্রে অভিনয় করেছেন। এছাড়া সিনেমার বিস্তারিত কিছু এখনও জানা যায়নি।

- Advertisement -

২০২২ সালের বলিউড

২। বুল বুলাইয়া ২
পরিচালক প্রিয়দর্শনের আরো একটি জনপ্রিয় সাইকোলজিক্যাল কমেডি থ্রিলার সিনেমা ‘বুল বুলাইয়া’ এর সিক্যুয়েল মুক্তি পেতে যাচ্ছে চলতি বছরে। ২০০৭ সালের ব্যবসা সফল সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন অক্ষয় কুমার এবং বিদ্যা বালন। সিনেমাটির সিক্যুয়েল ‘বুল বুলাইয়া ২’ ইতিমধ্যে প্রত্যাশিত সিনেমার নাম, যাতে অভিনয় করেছেন কার্তিক আরিয়ান, কিয়ারা আদভানি এবং টাবু। ‘বুল বুলাইয়া ২’ সিনেমাটি পরিচালনা করছেন আনিজ বাজমি। সিনেমাটি আগামী মার্চে মুক্তি পাওয়ার কথা রয়েছে।

- Advertisement -

৩। হিরোপান্তি ২
২০১৪ সালে ‘হিরোপান্তি’ সিনেমার মাধ্যমে বলিউডে অভিষেক হয়েছিল টাইগার শ্রফের। ৭ বছর পর এবার সিনেমাটির সিক্যুয়েল নিয়ে হাজির হচ্ছেন তিনি। তবে এবার তার নায়িকা পরিবর্তন হচ্ছে সিনেমাটির। প্রথম পর্বে তার বিপরীতে অভিনয় করেছিলেন কৃতি শেনন কিন্তু এর সিক্যুয়েলে নায়িকা হিসেবে থাকছেন তারা সুতারিয়া। নাদিওয়ালা গ্রান্ডসন্স এর ব্যানারে নির্মিতব্য এই সিনেমাটি প্রযোজনা করছেন সাজিদ নাদিওয়ালা। আর আহমেদ খান পরিচালিত এই সিনেমার চিত্রনাট্যে থাকছেন রজত অরোরা।

৪। এক ভিলেন রিটার্নস
চলতি বছরের অন্যতম প্রত্যাশিত সিনেমা ‘এক ভিলেন রিটার্নস’। সুপারহিট ‘এক ভিলেন’ সিনেমার নির্মিতব্য এই সিক্যুয়েলটি নিয়ে দর্শকদের প্রত্যাশা আকাশচুম্বী। সিনেমাটি যৌথভাবে প্রযোজনা করেছে ভূষণ কুমারের টিসিরিজ এবং একতা কাপুরের বালাজি টেলিফিল্মস। পরিচালক মোহিত সুরি এর আগে হাফ গার্লফ্রেন্ড, আশিকী ২, মার্ডার ২, জেহের এবং কলিযুগ এর মত সিনেমা নির্মান করেছেন। তার সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘মালাং’ গত বছর কোরনা মহামারীর আগে মুক্তি পিয়েছিলো। সর্বশেষ ঘোষনা অনুযায়ী ‘এক ভিলেন রিটার্নস’ সিনেমাটি ২০২২ সালের ১১ই ফেব্রুয়ারি মুক্তি পাওয়ার কথা রয়েছে।

২০২২ সালের বলিউড

৫। গাদার ২
তারা সিং, সাকিনা এবং জিতে, পর্দার সেই পরিবার যা ২০০১ সালে ‘গাদার’ সিনেমায় সবার হৃদয় ছুঁয়েছিল, আবারো ফিরে আসছেন পর্দায়। বছরের পর বছর জল্পনা-কল্পনার পর অবশেষে নির্মিত হতে যাচ্ছে বলিউডের সর্বকালের অন্যতম ব্যবসা সফল এই সিনেমার সিক্যুয়েল ‘গাদার ২’। প্রথম পর্বের মত এই সিনেমায়ও সানি দেওলকে তারা সিং-এর ভূমিকায়, আমিশা প্যাটেলকে সাকিনার চরিত্রে এবং উৎকর্ষ শর্মাকে জিতের ভূমিকায় দেখা যাবে। বর্তমানে সিনেমাটির দৃশ্যধারনের কাজ চলছে এবং এই বছরের শেষের দিকে মুক্তি পাওয়ার কথা রয়েছে এই সিনেমা।

৬। টাইগার ৩
যশ রাজ ফিল্মসের অন্যতম জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি ‘টাইগার’ এর তৃতীয় পর্ব মুক্তি পেতে যাচ্ছে চলতি বছরে। সিনেমাটির আগামী ডিসেম্বরে মুক্তি নিশ্চিত করেছেন বলিউডের ভাইজান সালমান খান। আগের পর্বগুলোর মত ‘টাইগার ৩’ সিনেমায়ও সালমান খানের বিপরীতে অভিনয় করছেন ক্যাটরিনা কাইফ। তবে এবার সিনেমাটি আরো বড় চমক নিয়ে আসছে, কারন যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিতব্য এই সিনেমাটিতে অতিথি চরিত্রে হাজির হবেন এই ইউনিভার্সের অন্য এজেন্ট ‘পাঠান’ অর্থাৎ শাহরুখ খান।

প্রিয় পাঠক উপরে উল্লেখিত সিক্যুয়েলগুলোর মধ্যে কোনটি বক্স অফিসে ঝড় তুলবে মনে করছেন আপনি তা জানিয়ে দিতে পারেন মন্তব্যে। এছাড়া এই সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমাটি নিয়ে আপনি বেশী আগ্রহী সেটাও জানিয়ে দিতে পারেন মন্তব্যে। উপরে উল্লেখিত সিনেমাগুলোর ছাড়া আর কোন সিনেমা এই তালিকায় থাকা উচিৎ বলে করছেন? যদি মনে করেন থাকা উচিৎ তাহলে আপনি জানেন আপনার কি করা উচিৎ।

আরো পড়ুনঃ
একসাথে ছয়টি সিনেমার কাজে ক্যারিয়ারের ব্যস্ততম বছরে অক্ষয় কুমার
সুরিয়াবংশী থেকে রাম সেতু: বলিউডে সিনেমা মুক্তির ঘোষনার হিড়িক!
বক্স অফিস ধামাকাঃ বলিউডের মুক্তি প্রতীক্ষিত সেরা দশটি অ্যাকশন সিনেমা

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ