ব্লকবাস্টার যে সিনেমাগুলোর প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন বলিউড বাদশা

বলিউড বাদশা

বলিউড বাদশা শাহরুখ খান নিজের ক্যারিয়ারে উপহার দিয়েছেন অসংখ্য ব্লকবাস্টার সিনেমা। ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’, ‘মোহাব্বাতে’, ‘কুচ কুচ হোতা হ্যাঁ’, ‘দেবদাস’, ‘চাক দে ইন্ডিয়া’, ‘বীর-জারা’ সিনেমাগুলোর মত দর্শকনন্দিত সিনেমা উপহার হয়েছেন এই সুপারস্টার। রোম্যান্টিক সিনেমার পাশপাশি অভিনয় করেছেন ‘ডন’, ‘রাইস’ এবং ‘রা ওয়ান’ এর মত অ্যাকশন নির্ভর সিনেমায়। তবে শাহরুখ খানের উত্থানের পিছনে যেমন রয়েছে অন্য তারকার ফিরিয়ে দেয়া সিনেমা তেমনি নিজের ক্যারিয়ারে এমন কিছু সিনেমার প্রস্তাব তিনি ফিরিয়ে দিয়েছেন যা বক্স অফিসে ব্লকবাস্টার হিসেবে প্রতীয়মান হয়েছে। ব্লকবাস্টার যে সিনেমাগুলোর প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন বলিউড বাদশা শাহরুখ খান, সেগুলো নিয়ে আলোচনা থাকছে আজকের এই প্রতিবেদনে।

- Advertisement -

বলিউড বাদশা

১। মুন্না ভাই এমবিবিএস (২০০৩)
রাজ কুমার হিরানি পরিচালিত ব্লকবাস্টার সিনেমা ‘মুন্না ভাই এমবিবিএস’ মুক্তি পেয়েছিলো ২০০৩ সালে। সিনেমাটির মাধ্যমে বলিউডে যাত্রা শুরু করেছিলেন রাজ কুমার হিরানি নামে এক কিংবদন্তীর। সিনেমাটি বক্স অফিসে সাফল্যের পাশাপাশি সমালোচকদেরও প্রশংসা কুঁড়াতে সক্ষম হয়েছিলো। সিনেমাটির নাম ভূমিকায় অভিনয় করেছেন সঞ্জয় দত্ত। কিন্তু এই চরিত্রের জন্য পরিচালক হিরানি এবং প্রযোজক বিধু বিনোদ চোপড়ার প্রথম পছন্দ ছিলেন শাহরুখ খান। আর দ্বিতীয় প্রধান চরিত্র সার্কিটের ভূমিকায় প্রস্তাব করা হয়েছিলো সঞ্জয় দত্ত। কিন্তু শাহরুখ খান স্বাস্থ্যগত সমস্যার কারনে সিনেমাটির প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন।

- Advertisement -

বলিউড বাদশা

২। কাহো না পেয়ার হ্যাঁ (২০০০)
২০০০ সালে মুক্তিপ্রাপ্ত ‘কাহো না পেয়ার হ্যাঁ’ সিনেমার মাধ্যমে বলিউডে রাতারাতি সুপারস্টার হয়ে গিয়েছিলেন হৃত্বিক রোশন। সিনেমাটিতে অভিনয়ের জন্য নির্মাতা রাকেশ রোশন প্রথমে প্রস্তাব দিয়েছিলেন শাহরুখ খানকে। কিন্তু শাহরুখ খান রাকেশ রোশনকে পরামর্শ দিয়েছিলেন সিনেমাটিতে একটি নতুন মুখ নিয়ে আসার জন্য। যেহেতু শাহরুখ খান এবং রাকেশ রোশন একসাথে বেশ কয়েকটি সিনেমায় অভিনয় করেছেন তাই তিনি সিনেমাটি নতুন মুখ হৃত্বিক রোশনকে নিয়ে নির্মানের প্রস্তাব দিয়েছিলেন। শাহরুখ খানের আরো একটি জাদুকরী পর্দা উপস্থিতি থেকে দর্শক বঞ্চিত হলেও বলিউড পেয়ে যায় আরো একজন কাঙ্ক্ষিত সুপারস্টার।

- Advertisement -

বলিউড বাদশা

৩। রং দে বাসন্তী (২০০৬)
২০০৬ সালে মুক্তিপ্রাপ্ত ‘রং দে বাসন্তী’ সিনেমাটি বলিউডের ইতিহাসের অন্যতম আলোচিত সিনেমাগুলোর মধ্যে অন্যতম। বক্স অফিস সাফল্যের পাশাপাশি সিনেমাটি সমালোচকদের কাছেও ব্যপকভাবে প্রশংসিত হয়েছিলো। সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন আমির খান, শারমন জোশি, আর মাধবন, কুনাল কাপুর, সোহা আলি খান। সিনেমাটিতে আর মাধবন অভিনীত বিমানবাহিনীর কর্মকর্তার চরিত্রে অভিনয়ের জন্য প্রথমে প্রস্তাব দেয়া হয়েছিলো শাহরুখ খানকে। কিন্তু আমির খানের সাথে দ্বিতীয় নায়কের চরিত্রে অভিনয় করতে চাননি এই তারকা।

৪। লাগান (২০০১)
‘কাহো না পেয়ার হ্যাঁ’ সিনেমার পরপর শাহরুখ খান আরো একটি ঐতিহাসিক সিনেমার প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন। অস্কার পুরষ্কারের জন্য মনোনীত সিনেমাটির নাম ‘লাগান’। ২০০১ সালে মুক্তিপ্রাপ্ত আশুতোষ গোয়ারিকার পরিচালিত সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন আমির খান। ভূবন নামের এই চরিত্রটির জন্য নির্মাতারা প্রথমে প্রস্তাব দিয়েছিলেন শাহরুখ খানকে। শাহরুখ খান ফিরিয়ে দেয়ার পর সিনেমাটির জন্য আমির খানকে প্রস্তাব করলে প্রাথমিকভাবে তিনি চিত্রনাট্য নিয়ে সন্তুষ্ট ছিলেন না। পরবর্তিতে ভিন্ন ধারার গল্পের কারনে সিনেমাটিতে অভিনয় করতে রাজি হয়েছিলেন আমির খান।

৫। স্লামডগ মিলিওনিয়ার (২০০৮)
অস্কার জয়ী সিনেমা ‘স্লামডগ মিলিওনিয়ার’ মুক্তি পেয়েছিলো ২০০৮ সালে। সিনেমাটিতে একটি কুইজ অনুষ্ঠানের উপস্থাপক চরিত্রে দেখা গিয়েছিলো অনিল কাপুরকে। কিন্তু এই চরিত্রের জন্য হলিউড নির্মাতা ড্যানি বয়েলের প্রথম পছন্দ ছিলেন বলিউড বাদশা শাহরুখ খান। সিনেমাটিতে তাকে চুক্তিবদ্ধ করতে মান্নাতেও গিয়েছিলেন এই পরিচালক। কিন্তু সিনেমাটির প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন এই অভিনেতা।

বলিউড বাদশা

৬। যোধা আকবর (২০০৮)
‘লাগান’ সিনেমার পর নির্মাতা আশুতোষ গোয়ারিকার পরিচালিত ‘স্বদেশ’ সিনেমায় অভিনয় করেছিলেন বলিউড বাদশা শাহরুখ খান। এরপর শাহরুখ খানকে নিয়ে ‘যোধা আকবর’ সিনেমাটি নির্মান করতে চেয়েছিলেন এই নির্মাতা। কিন্তু সিনেমাটির লোকেশনের কারনে এই নির্মাতার প্রস্তাব ফরিয়ে দিয়েছিলেন শাহরুখ খান। এছাড়া সেসময় তিনি তার পরিবারের সাথে সময় কাটাতে চেয়েছিলেন। শাহরুখ খান সিনেমাটির প্রস্তাব ফিরিয়ে দিলে এই চরিত্রের জন্য আশুতোষ গোয়ারিকার প্রস্তাব দেন হৃত্বিক রোশনকে। বক্স অফিসে সাফল্যের পাশাপাশি সমালোচকদেরও প্রশংসা কুঁড়াতে সক্ষম হয়েছিলো সিনেমাটি।

বলিউড বাদশা

৭। রোবট (২০১০)
তামিল সুপারস্টার রজনীকান্ত অভিনীত ‘রোবট’ সিনেমাটি ভারতের অন্যতম ব্যবসাসফল সিনেমাগুলোর মধ্যে অন্যতম। কিন্তু সিনেমাটিতে অভিনয়ের জন্য নির্মাতা শঙ্কর প্রথমে প্রস্তাব দিয়েছিলেন বলিউড বাদশা শাহরুখ খানকে। কিন্তু সিনেমাটির চিত্রনাট্য এবং ভিএফএক্স নিয়ে শঙ্করের সাথে মতবিরোধের কারনে সিনেমাটি থেকে সরে দাঁড়ান শাহরুখ খান। শাহরুখ খানের চিত্রনাট্যে পরিবর্তনের প্রস্তাবে রাজি হননি নির্মাতা শঙ্কর। এছাড়া শাহরুখ খান চেয়েছিলেন সিনেমাটির কম্পিউটার গ্রাফিক্সের কাজ হলিউডের কোন স্টুডিও দিয়ে করানোর জন্য।

৮। থ্রি ইডিওটস (২০০৯)
বলিউডের ইতিহাসের সবচেয়ে জনপ্রিয় সিনেমা হিসেবে বিবেচনা করা হয় রাজ কুমার হিরানি পরিচালিত ‘থ্রি ইডিওটস’ সিনেমাটিকে। এই সিনেমার প্রধান তিনটি চরিত্রে অভিনয় করেছেন আমির খান, আর মাধবন এবং শারমান জোসি। সিনেমাটিতে আমির খান অভিনীত চরিত্রে অভিনয়ের জন্য প্রথমে চুক্তিবদ্ধ হয়েছিলেন বলিউড বাদশা শাহরুখ খান। কিন্তু সিনেমাটির প্রযোজক বিধু বিনোদ চোপড়ার সাথে বিরোধের কারনে সিনেমাটি ছেড়ে দেন শাহরুখ খান। পরবর্তিতে শাহরুখ খান বলেছিলেন তিনি আসলে ‘চতুর্থ ইডিওট’, কারন তিনি সিনেমাটি ছেড়ে দিয়েছিলেন।

৯। এক থা টাইগার (২০১২)
কবির খান পরিচালিত সালমান খান এবং ক্যাটরিনা কাইফ অভিনীত ‘এক থা টাইগার’ সিনেমাটি মুক্তি পেয়েছিলো ২০১২ সালে। সালমান খানের ক্যারিয়ারের অন্যতম জনপ্রিয় এই সিনেমা ইতিমধ্যে বলিউডের অন্যতম সফল ফ্রাঞ্ছাইজি হিসেবে আবির্ভুত হয়েছে। সিনেমাটিতে অভিনয়ের জন্য প্রথমে প্রস্তবা দেয়া হয়েছিলো শাহরুখ খানকে। কিন্তু কোন এক অজানা কারনে সিনেমাটির প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন এই তারকা। একই বছর এই প্রযোজনা প্রতিষ্ঠানের ‘জাব তাক হ্যাঁ জান’ সিনেমায় দেখা গিয়েছিলো বলিউড বাদশাকে।

১০। জলি এলএলবি (২০১৩)
সুভাষ কাপুর পরিচালিত আলোচিত সিনেমা ‘জলি এলএলবি’ মুক্তি পেয়েছিলো ২০১৩ সালে। বক্স অফিসে ব্যবসা সফল এই সিনেমাটির নাম ভূমিকায় অভিনয়ের জন্য প্রথমে প্রস্তাব দেয়া হয়েছিলো শাহরুখ খানকে। এই চরিত্রে অভিনয়ের জন্য শাহরুখ খান নিজেও আগ্রহী ছিলেন, কারন পর্দায় তিনি কখনো উকিল চরিত্রে অভিনয় করেননি। কিন্তু সে সময়ে দুটি সিনেমার কাজে ব্যস্ত থাকার কারনে শিডিউল জটিলতায় এই সিনেমার প্রস্তাব ফিরিয়ে দেন এই তারকা, পরবর্তিতে এই চরিত্রে অভিনয় করেছেন আরশদ অয়ার্সি।

প্রিয় পাঠক, বলিউড বাদশা শাহরুখ খানের ছেড়ে দেয়া এই সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমায় আপনি শাহরুখ খানকে দেখতে চেয়েছিলেন তা আমাদের জানিয়ে দিন মন্তব্যে। এছাড়া উপরে উল্লেখিত সিনেমাগুলোর মধ্যে আপনার সবচেয়ে পছন্দের সিনেমা কোনটি সেটাও জানিয়ে দিন মন্তব্যে।

আরো পড়ুনঃ
শাহরুখ খানের কারনে পিছিয়ে যাচ্ছে সালমান খানের ‘টাইগার ৩’!
চারটি সিক্যুয়েল সহ সুপারস্টার সালমান খানের নির্মানাধীন যত সিনেমা
যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের কথা নিশ্চিত করলেন সালমান খান

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -
- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ